আজ ১১ই আগস্ট, ২০২০ খ্রিস্টাব্দ || ২৭শে শ্রাবণ, ১৪২৭ বঙ্গাব্দ

শিরোনাম
  সৈকত চর থেকে অজ্ঞাত ব্যক্তির অর্ধগলিত লাশ উদ্ধার       প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ অদম্য গতিতে এগিয়ে চলছে- চেয়ারম্যান শামসুল আলম       বাঁশখালী গন্ডামারায় চেয়ারম্যান লিয়াকত আলীর নিজ অর্থায়নে সড়ক সংস্কার       ফুল ও মিষ্টি নিয়ে বিসিএস উত্তীর্ণদের বাড়িতে রাঙ্গুনিয়া ও রাউজানের এএসপি শামীম       পটিয়ায় প্রকাশ্যে ফাঁকা গুলি॥ আতংক       লোহাগাড়া সদরের খাঁন মোহাম্মদ সিকদার পাড়ায় এক দোকান ও তিন প্রবাসীর বাড়ী চুরি       চন্দনাইশে জাতীয় শোক দিবসের প্রাক্-প্রস্তুতিমূলক সভা       কারাবন্দি মোস্তফার পরিবারের খোঁজখবর নিতে কক্সবাজার যাচ্ছেন সাংবাদিক নেতারা       রাঙ্গুনিয়ায় ভ্রাম্যমান আদালতের অভিযানে বিশ হাজার টাকা জরিমানা       আনোয়ারায় উপকূলের ক্ষতিগ্রস্থদের খাদ্য সহায়তা প্রদান    


মুহাম্মদ সাইদুল ইসলাম
বাঁশখালী (চট্টগ্রাম) প্রতিনিধি:

বাঁশখালী উপজেলার ৯ নং শীলকুপ ইউনিয়নের মনকিচর ১নং ওয়ার্ড়ের জালিয়াখালী খালের উপর সাঁকো দিয়ে জীবনের ঝুঁকি নিয়ে পারাপার করছে ২ ইউনিয়নের মানুষ।

প্রায় ১২০ ফুট দীর্ঘ সাঁকো পার হয়ে স্কুল ও মাদ্রাসায় যাচ্ছে শত শত শিশু।প্রতিনিয়ত যাতায়াত করছে শীলকুপ মনকিচর ও ৭নং সরল ইউনিয়নের মিনজিরতলার কাহারঘোনা এলাকার সর্বস্থরের জনসাধারণ।

শীলকুপ ইউনিয়নের ইউনিয়নের মনকিচর জালিয়াখালী বাজারের পশ্চিম দিকে মনকিচর মাওলানা আবু বকরের মাদসার সামনে হয়ে ৭নং সরলের কাহারঘোনা এলাকার মাঝখান দিয়ে বয়ে যাওয়া জালিয়াখালী খালের ওপর সাঁকোটি অবস্থিত। ১৯৯০ সাল থেকে ৩০ বছর যাবত এই সাঁকো দিয়ে একাধিক শিক্ষা প্রতিষ্ঠানের শত শত’ শিক্ষার্থীসহ অসংখ্য মানুষ পারাপার হয় প্রতিদিন।

শিশুদের জন্য অত্যন্ত ঝুঁকিপূর্ণ হওয়ায় সাঁকোটিতে এলাকাবাসীর সহযোগিতায় কোনো রকমে গাছের পাঠাতন দেওয়া হয়েছে। তবে বর্ষা মৌসুমে ঝুঁকি কোনোমতেই এড়ানো যায়না। বৃষ্টি ভেজা পায়ে কাদামাটি লেগে সাঁকোতে উঠতেই হয় মারাত্মক ঝুঁকি নিয়ে।সাঁকোর দক্ষিণ পাড় থেকে জালীয়াখালী বাজার,বঙ্গবন্ধু স্কুলের দিকে পাকা রাস্তা আর সাঁকোর অপরদিকে পশ্চিম কাহারঘোনা থেকে জালিয়াখালী বাজারের দিকে কাচা রাস্তা হওয়ায় সাঁকো পার হয়ে তারিতারি যেতে চাইলেই পড়তে হয় ঝুঁকির মুখে, এ যেন একটি মরণ ফাঁদ। এ মরণ ফাঁদ থেকে মুক্তির জন্যে সাঁকোর স্থলে সেতু নির্মাণের দাবীতে মানববন্ধনও করেন এলাকাবাসী।

সাঁকোর উভয় পাশের স্থানীয় প্রত্যক্ষদর্শীরা জানায় কম সময়ে দ্রুত এপার থেকে ওপারে যেতে সাঁকোই আমাদের সহজ পথ। স্কুল-মাদরাসায় ছাত্র-ছাত্রীদের আসা-যাওয়া নিরাপদ নয়। বর্ষা কালে মোটেও নিরাপদ নয়। তাই আমরা দ্রুত একটি সেতু চাই।

মনকিচর এমদাদুল উলুম মাদরাসার প্রিন্সিপাল মাওলানা আবু বকর ও তার ছেলে মাওলানা আতিকুর রহমান বলেন, সাঁকোর দক্ষিণ পাশে এমদাদুল উলুম মাদরাসা, আল-হুমাইরা বালিকা মাদরাসা, মনকিচর সরকারি প্রাথমিক বিদ্যালয়, নুরিয়া মাদরাসা, ইমাম বোখারী একাডেমি, দারুল হিকমা মাদরাসা সা্কোর উত্তর পাশে কাহারঘোনা থেকে রওশনিয়া মাদরাসা, আশিঘর পাড়া ফয়জুল উলুম মাদরাসা, কাহারঘোনা সরকারি প্রাথমিক বিদ্যালয় সহ সকল শিক্ষা প্রতিষ্ঠানের অসংখ্য ছাত্র-ছাত্রীর নিয়মিত যাতায়াতের পথ এই দীর্ঘদিনের সাঁকো।

এছাড়াও ৯নং শীলকুপের পশ্চিম অংশ ও ৭নং সরলের কাহারঘোনা এলাকার চাষী-জেলেগণ সহ সাধারণ জনগণ এই সা্কো দিয়ে ঝুঁকি নিয়ে যাতায়াত করছে।ঝুঁকি নিয়ে বর্ষা মৌসুমে যথাসময়ে অনেক ছাত্র-ছাত্রী মাদরাসায় আসতে পারেনা। ইতিপূর্বে সাঁকো দিয়ে পারাপার করার সময় সাকো থেকে পড়ে আহত হয়ে পঙ্গু হওয়ার ঘটনাও ঘটেছে।

শীলকুপ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মহসিন বলেন, এটি বহু পুরোনো সাঁকো। খাল পারাপারে সরকারিভাবে কোন সেতু নির্মিত না হওয়ায় প্রায় ৩০ বছর আগে এলাকাবাসীর উদ্যোগে নির্মাণ করা হয় বাঁশের এ সাঁকোটি। দীর্ঘদিন ধরে দুই পাশের লোকজন ঝুঁকি নিয়ে সাঁকো পারাপার করছে। প্রতি বছর এলাকাবাসীর উদ্যোগে মেরামত করতে হয়। সাঁকোর স্থলে একটি সেতু খুবই গুরুত্বপূর্ণ। আমি একজন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আমার পক্ষে এত বড় বরাদ্দের কাজ সম্ভব নয়। সেতুটি মন্ত্রণালয়েরর মাধ্যমেই করতে হবে।

স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের উপজেলা প্রকৌশলী মোহাম্মদ আশরাফুল ইসলাম ভুঁইয়া বলেন, এই সাঁকোটি ঝুঁকিপূর্ণ। সাঁকোর স্থলে সেতু নির্মাণের জন্যে এলাকাবাসীর পক্ষ থেকে করা একটি আবেদনের কপি হাতে পেয়েছি। প্রস্তাব রেডি করা হচ্ছে।শীগ্রই প্রস্তাব পাঠানো হবে বলে জানান।

এবিষয়ে নির্বাহী কর্মকর্তা মোমেনা আক্তার বলেন, আপনারা গুরুত্বপূর্ণ একটি জনদূর্ভোগের সংবাদ দিয়েছেন। এরকম একটা সাঁকো আছে আমার জানা ছিলনা। আমি দ্রুত পরিদর্শনে যাবো এবং কার্যকরি ব্যবস্থার চেষ্টা করা হবে বলে জানান।

ফেসবুক মন্তব্য করুন



সৈকত চর থেকে অজ্ঞাত ব্যক্তির অর্ধগলিত লাশ উদ্ধার

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ অদম্য গতিতে এগিয়ে চলছে- চেয়ারম্যান শামসুল আলম

বাঁশখালী গন্ডামারায় চেয়ারম্যান লিয়াকত আলীর নিজ অর্থায়নে সড়ক সংস্কার

ফুল ও মিষ্টি নিয়ে বিসিএস উত্তীর্ণদের বাড়িতে রাঙ্গুনিয়া ও রাউজানের এএসপি শামীম

পটিয়ায় প্রকাশ্যে ফাঁকা গুলি॥ আতংক

লোহাগাড়া সদরের খাঁন মোহাম্মদ সিকদার পাড়ায় এক দোকান ও তিন প্রবাসীর বাড়ী চুরি

চন্দনাইশে জাতীয় শোক দিবসের প্রাক্-প্রস্তুতিমূলক সভা

কারাবন্দি মোস্তফার পরিবারের খোঁজখবর নিতে কক্সবাজার যাচ্ছেন সাংবাদিক নেতারা

রাঙ্গুনিয়ায় ভ্রাম্যমান আদালতের অভিযানে বিশ হাজার টাকা জরিমানা

আনোয়ারায় উপকূলের ক্ষতিগ্রস্থদের খাদ্য সহায়তা প্রদান

চট্টগ্রাম রাঙ্গুনিয়ার অধিবাসী মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির ইবনে মোহাম্মদ

বাঁশখালীতে ১৪ বছরের মেয়েকে প্রেমের ফাঁদে ফেলে পালাক্রমে ধর্ষন- ৪ ধর্ষক গ্রেপ্তার

সাতকানিয়ার এসএসসি পরীক্ষার্থী জান্নাতুল ফেরদৌসকে বাঁচাতে এগিয়ে আসুন

বাশঁখালীতে এস.এস.সি পরীক্ষা কেন্দ্র থেকে ভুয়া শিক্ষক গ্রেপ্তার

চট্টগ্রামের সাতকানিয়ায় ১৫ টি ঘরে আগুন

আগামী ৩ মাসের বিদ্যুৎ, পানি ও গ্যাস বিল মওকুফের দাবী বাংলাদেশ ইসলামী ফ্রন্টের

দোহাজারী সাঙ্গু নদী থেকে আলম নামে এক যুবকের লাশ উদ্ধার

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সিনেট সদস্য মনোনীত হলেন সাংসদ নজরুল ইসলাম চৌধুরী

বাঁশখালীতে গণ ধর্ষণ মামলার প্রধান আসামি মজিদ বন্দুক যুদ্ধে নিহত

লবণের দাম বৃদ্ধির ‘গুজব’, বেশি দামে লবণ বিক্রি করায় চন্দনাইশে ৪ প্রতিষ্ঠানকে ২০ হাজার টাকা জরিমানা