আজ ১১ই আগস্ট, ২০২০ খ্রিস্টাব্দ || ২৭শে শ্রাবণ, ১৪২৭ বঙ্গাব্দ

শিরোনাম
  সৈকত চর থেকে অজ্ঞাত ব্যক্তির অর্ধগলিত লাশ উদ্ধার       প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ অদম্য গতিতে এগিয়ে চলছে- চেয়ারম্যান শামসুল আলম       বাঁশখালী গন্ডামারায় চেয়ারম্যান লিয়াকত আলীর নিজ অর্থায়নে সড়ক সংস্কার       ফুল ও মিষ্টি নিয়ে বিসিএস উত্তীর্ণদের বাড়িতে রাঙ্গুনিয়া ও রাউজানের এএসপি শামীম       পটিয়ায় প্রকাশ্যে ফাঁকা গুলি॥ আতংক       লোহাগাড়া সদরের খাঁন মোহাম্মদ সিকদার পাড়ায় এক দোকান ও তিন প্রবাসীর বাড়ী চুরি       চন্দনাইশে জাতীয় শোক দিবসের প্রাক্-প্রস্তুতিমূলক সভা       কারাবন্দি মোস্তফার পরিবারের খোঁজখবর নিতে কক্সবাজার যাচ্ছেন সাংবাদিক নেতারা       রাঙ্গুনিয়ায় ভ্রাম্যমান আদালতের অভিযানে বিশ হাজার টাকা জরিমানা       আনোয়ারায় উপকূলের ক্ষতিগ্রস্থদের খাদ্য সহায়তা প্রদান    


মুহাম্মদ সাইদুল ইসলাম
বাঁশখালী (চট্টগ্রাম) প্রতিনিধি:

চট্টগ্রামের বাঁশখালী উপজেলার পুইছড়ী ইউনিয়নের প্রেম বাজার থেকে সরলিয়া বাজার পর্যন্ত অভ্যন্তরীন সড়কটি সংস্কার না হওয়ায় দীর্ঘদিন ধরে জনদূর্ভোগের যেন শেষ নেই।

পাকা রাস্তাটি সংস্কার না হওয়ায় চরম বিপাকে পড়েছেন পথচারী,স্কুল-কলেজ মাদ্রাসা পড়ুয়া ছাত্র-ছাত্রী ও সাধারণ জনগণ। অবহেলায় খানাখন্দে পড়ে থাকার কারণে বর্তমানে সড়কটিতে চলাচলে সাধারণ জনগণ চরম ভোগান্তি পোহাচ্ছেন।

সড়কটি বেহাল অবস্থায় পড়ে থাকলেও সংশ্লিষ্ট কতৃপক্ষেরও যেন কিছু করার নেই। অর্থনৈতিক দিক দিয়ে পুঁইছুড়ী ইউনিয়নটি অনেকটা স্বাবলম্বী হলেও যোগাযোগ ব্যবস্থা অনেকটা পিছিয়ে।মূলত সড়কটি পুঁইছড়ী প্রেম বাজার থেকে ছনুয়া খুদুকখালী পর্যন্ত। অন্যতম হলো প্রেম বাজার থেকে সরলিয়া বাজার সড়কটি।

পুঁইছড়ী অংশের ২ কিলোমিটারের অবস্থা সবচেয়ে বেশি নাজুক। পশ্চিম পুঁইছড়ীর জমিদার খ্যাত সরলিয়া বাড়ী, ছনুয়া ও কুতুবদিয়ার লক্ষ লক্ষ মানুষ নিয়মিত যাতায়াতের ব্যস্তমতম সড়ক এটি।

এছাড়াও ছনুয়া, পুঁইছড়ী থেকে কক্সবাজার-চট্রগ্রাম সহ প্রত্যন্ত অঞ্চলে যাতায়াতের ভারী যানবাহনের বিকল্প সড়কও এটি।

অনেকে আক্ষেপ করে বলেছেন, এই ইউনিয়নে বড় বড় জমিদার ও বড় বড় নেতা থাকার পরও পুঁইছড়ীবাসীর সাধারণ মানুষের ভাগ্যের পরিবর্তন হচ্ছেনা। বছর-দেড় বছর আগে এই রাস্তার কার্পেটিং করা হয়েছিল, কাজের মান ভালো না হওয়ায় রাস্তার এ অবস্থা। সড়কটির সংস্কার কাজ কবে শুরু হয়ে স্বস্তির শ্বাস নিতে পারবে এ অপেক্ষায় রয়েছে সাধারণ জনগণ।

সরেজমিনে গিয়ে দেখা যায়, সড়কের অধিকাংশ স্থানে বিশাল বিশাল গর্তে খানাখন্দে ভরা রাস্তাটুকু। পানি জমে আছে খানাখন্দ গর্তে। বৃষ্টির কারণে মকসুদা খাতুন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সামনে অনেকটা পানি ভর্তি পুকুরের সাথে সমভাবে মিলেও যায়।পানিতে রাস্তা আর পুকুর মিলে যেন একাকার। ফলে এ সড়ক দিয়ে সাধারণ পথচারী ও যানবাহন চরম ভোগান্তিতে ঝুঁকি নিয়ে যাতায়াত করছে।

এছাড়া এ সড়ক দিয়ে প্রতিনিয়ত ঘটছে দূর্ঘটনা। তবে বর্তমান করোনা দূর্যোগ ও এ বর্ষা মৌসুমে সড়কটির সংস্কার কাজ হবে কিনা সন্দিহান প্রকাশ করেছে অনেকে।

এ বিষয়ে ১১নং পুঁইছড়ী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মুক্তিযোদ্ধা সোলতানুল গণী চৌধুরী বলেন, কুতুবদিয়া, ছনুয়া থেকে পর্যন্ত হাজারো মানুষের চলাচলের একমাত্র সড়ক এটি। ছনুয়া থেকে ভারী যানবাহনও এ সড়ক দিয়ে চলাচল কর।।ফলে রাস্তাটিতে খানাখন্দ বেড়ে গেছে। বর্ষা মৌসুম হওয়ায় অবস্থা আরো নাজুক।এই সড়ক নিয়ে আমার কিছু করার নাই কারণ এটা এলজিইড়ির কাজ। এ বিষয়ে আমি নির্বাহী কর্মকর্তা বরাবর অবগত করেছি। আবারও অবগত করবো।

এ বিষয়ে বাঁশখালী উপজেলা চেয়ারম্যান চৌধুরী মুহাম্মদ গালিব সাদলী মুঠোফোনে বলেন, রাস্তাটি আসলে ভেঙ্গে গেছে তবে গ্যাসের পাইপের কাজ করার কারণে এ অবস্থা হয়েছে ।

এ সড়ক নিয়ে এমপি সাহেবও ডিউ লেটার দিয়েছে আমিও দিয়েছি।অলরেডি করোনার আগে অনুমোদন হয়েছে। এটা এলজিইডির রাস্তা আমার দায়িত্বে নেই। আমি উপজেলা চেয়ারম্যান হিসেবে সুপারিশ করার আছে করেছি,অনুমোদনও হয়েছে।

এবিষয়ে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের বাঁশখালী উপজেলা প্রকৌশলী মোহাম্মদ আশরাফুল ইসলাম ভুঁইয়া মুঠোফোনে বলেন,পুঁইছড়ী সরলিয়া বাজার সঠকটির প্রেম বাজার থেকে মাকসুদা খাতুন সরকারি প্রাথমিক বিদ্যালয় পর্যন্ত প্রায় ১ কিলোমিটারের রাস্তা মেরামতের জন্য গত বুধবার ৮ জুলাই প্রস্তাব পাঠানো হয়েছে। সেপ্টেম্বর-অক্টোবরের দিকে দরপত্র হবে। আশাকরি ডিসেম্বর মাসে কাজ শুরু হবে বলে জানান।

এ বিষয়ে নির্বাহী কর্মকর্তা মোমেনা আক্তার বলেন,সড়কটি এলজিইডির কাজ। আমি সরেজমিনে গিয়ে পরিদর্শন করেছি। এলজিইডিতে প্রজেক্ট দেওয়া হয়েছে। বর্ষা কেটে গেলেই শীগ্রই কাজ শুরু হবে বলে জানান।

এদিকে এ সড়কটি দ্রুত সংস্কার কাজ করার জন্যে স্থানীয় সংসদ সদস্য আলহাজ্ব মোস্তাফিজুর রহমান চৌধুরী এমপি ও স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট উর্ধ্বতন কতৃপক্ষের কাছে হস্তক্ষেপ কামনা করেন স্থানীয় সাধারণ জনগণ।

ফেসবুক মন্তব্য করুন



সৈকত চর থেকে অজ্ঞাত ব্যক্তির অর্ধগলিত লাশ উদ্ধার

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ অদম্য গতিতে এগিয়ে চলছে- চেয়ারম্যান শামসুল আলম

বাঁশখালী গন্ডামারায় চেয়ারম্যান লিয়াকত আলীর নিজ অর্থায়নে সড়ক সংস্কার

ফুল ও মিষ্টি নিয়ে বিসিএস উত্তীর্ণদের বাড়িতে রাঙ্গুনিয়া ও রাউজানের এএসপি শামীম

পটিয়ায় প্রকাশ্যে ফাঁকা গুলি॥ আতংক

লোহাগাড়া সদরের খাঁন মোহাম্মদ সিকদার পাড়ায় এক দোকান ও তিন প্রবাসীর বাড়ী চুরি

চন্দনাইশে জাতীয় শোক দিবসের প্রাক্-প্রস্তুতিমূলক সভা

কারাবন্দি মোস্তফার পরিবারের খোঁজখবর নিতে কক্সবাজার যাচ্ছেন সাংবাদিক নেতারা

রাঙ্গুনিয়ায় ভ্রাম্যমান আদালতের অভিযানে বিশ হাজার টাকা জরিমানা

আনোয়ারায় উপকূলের ক্ষতিগ্রস্থদের খাদ্য সহায়তা প্রদান

চট্টগ্রাম রাঙ্গুনিয়ার অধিবাসী মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির ইবনে মোহাম্মদ

বাঁশখালীতে ১৪ বছরের মেয়েকে প্রেমের ফাঁদে ফেলে পালাক্রমে ধর্ষন- ৪ ধর্ষক গ্রেপ্তার

সাতকানিয়ার এসএসসি পরীক্ষার্থী জান্নাতুল ফেরদৌসকে বাঁচাতে এগিয়ে আসুন

বাশঁখালীতে এস.এস.সি পরীক্ষা কেন্দ্র থেকে ভুয়া শিক্ষক গ্রেপ্তার

চট্টগ্রামের সাতকানিয়ায় ১৫ টি ঘরে আগুন

আগামী ৩ মাসের বিদ্যুৎ, পানি ও গ্যাস বিল মওকুফের দাবী বাংলাদেশ ইসলামী ফ্রন্টের

দোহাজারী সাঙ্গু নদী থেকে আলম নামে এক যুবকের লাশ উদ্ধার

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সিনেট সদস্য মনোনীত হলেন সাংসদ নজরুল ইসলাম চৌধুরী

বাঁশখালীতে গণ ধর্ষণ মামলার প্রধান আসামি মজিদ বন্দুক যুদ্ধে নিহত

লবণের দাম বৃদ্ধির ‘গুজব’, বেশি দামে লবণ বিক্রি করায় চন্দনাইশে ৪ প্রতিষ্ঠানকে ২০ হাজার টাকা জরিমানা