আজ ৩১শে অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ || ১৫ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ

শিরোনাম
  চরণদ্বীপ রজভীয়া ইসলামিয়া ফাযিল মাদ্রাসার উদ্যোগে জশনে জুলুছ অনুষ্ঠিত       চন্দনাইশে কার্ভাট ভ্যান মোটর সাইকেল মুখোমুখি সংঘর্ষে মোটর সাইকেল আরোহী নিহত       বড়লিয়া ইউনিয়ন আওয়ামী লীগের বর্ধিত সভা অনুষ্ঠিত       সমাজ থেকে মাদককে চিরতরে নির্মুল করতে জনপ্রতিনিধিদের সহায়তা চাইলেন ওসি লোহাগাড়া       ইয়াবা পাচারকালে কোম্পানীগঞ্জের মাদক বিক্রেতা লোহাগাড়ায় আটক: ১০হাজার পিচ ইয়াবা উদ্ধার       কমিউনিটি পুলিশিংয়ের র‌্যালী অনুষ্ঠিত বোয়ালখালীতে       ২৪ ঘন্টার আল্টিমেটাম প্রশাসনকে, সাংবাদিক সরোয়ার উদ্ধারের দাবিতে চন্দনাইশ প্রেসক্লাবের মানববন্ধন       শেখ হাসিনার নেতৃত্বে দেশ উন্নয়ন ও সাম্প্রদায়িক সম্প্রীতি’র মডেল: ব্যারিষ্টার বিপ্লব বড়ুয়া       পটিয়ার কাশিয়াইশ ইউনিয়নে বিভিন্ন প্রকল্প পরিদর্শন করলেন চেয়ারম্যান আবুল কাসেম       ফ্রান্সে মহানবী (সাঃ) কে অবমাননার প্রতিবাদে আনোয়ারায় বিক্ষোভ    


মুহাম্মদ সাঈদুল ইসলাম
বাঁশখালী (চট্টগ্রাম) প্রতিনিধি:
চট্টগ্রাম জেলার বাঁশখালী উপজেলার পুঁইছড়ী নাপোড়ায় ছনুকাজীর হাাট প্রকাশ নাপোড়া বাজার। শেখের খীল, ছনুয়া ও পুঁইছড়ী নাপোড়ার জনবসতিকে নিয়ে প্রসিদ্ধ ও প্রাচীনতম বাজারটি প্রশাসনের নির্দেশক্রমে ১ মাসের কথা বলে প্রায় ১ বছর যাবৎ সকাল-বিকাল দিনে দুইবার প্রধান সড়কে বসার কারণে নিত্য যানজটে জনদূর্ভোগ লেগেই আছে।স্বাস্থ্য বিধিরও কোনো তওয়াক্কা নেই। সরকার উক্ত হাট বাজার থেকে বাঁশখালীর সর্বোচ্চ পরিমাণ রাজস্ব পেয়ে থাকে।

নির্ধারিত জায়গায় বাজারটি ফিরিয়ে না এনে এভাবে রাস্তায় বাজার চলমান থাকলে সড়কে যান চলাচল, অস্থায়ী হাটের ব্যবসায়ী, সবজি ও পান বিক্রেতাদের প্রতিনিয়ত ক্ষতির সম্মুখীন বৃদ্ধি পাবে এবং উক্ত হাট বাজার থেকে সরকারও প্রচুর পরিমাণ রাজস্ব থেকে বন্ঞ্চিত হওয়ার সম্ভাবনা উড়িয়ে দেওয়ার মত নয়।

এ বিষয়ে এলাকাবাসী ও ব্যবসায়ী সমাজের পক্ষ থেকে উক্ত হাট বাজারের খাস ও ডিআইবি রাস্তার জায়গা থেকে অবৈধ দখলকারীদের উচ্ছেদ করার জন্য ২০১৫ সাল থেকে ২০১৭ ইং সহ একাধিক বার নির্বাহী কর্মকর্তা, সহকারী কমিশনার (ভুমি) ও চট্টগ্রাম জেলা প্রশাসক বরাবর অভিযোগ প্রদান হয়।প্রশাসনের পক্ষ থেকে আশ্বাস পাওয়া গেলেও কার্যকরী কোনো উদ্যোগ পাওয়া যায়নি। প্রশাসনের গাফলতির কারণে যানজটে দূর্ভোগ দিনদিন বৃদ্ধি পাচ্ছে। এমন অভিযোগ এলাকাবাসী ও ব্যবসায়ীদের।

রবিবার ২৭ নভেম্বর সকাল ৮ টার সময় সরেজমিনে গিয়ে দেখা যায় প্রায় আধা কিলোমিটার প্রধান সড়ক জুড়ে জমজমাট বাজার। এস আলম, সান লাইন, ট্রাক ও সিএনজি সহ বিভিন্ন গাড়ির চলাচলে যানজট লেগে থাকতে দেখা যায়। করোনা প্রাদূর্ভাব কালে স্বাস্থ্য বিধিও মানা হচ্ছে না।

জানা যায় খতিয়ান ভুক্ত তফসীল মোতাবেক বাজারের ৯শতক খাস জায়গা আছে। নির্ধারিত জায়গাটির প্রায় ৬ শতক জায়গা বর্তমানে বহাল থাকলেও বাকী অংশ জায়গাতে অবৈধ স্থাপনা গড়ে তুলে হয়েছে। অবৈধ স্থাপনা গড়ে তুলে দখলে রয়েছে রয়েছে দুলাল মাহাজনের চায়ের দোকান, শাহেদ এর মুরগির দোকান, বিধান দাশের চায়ের দোকান ও জহির মাষ্টার এর স’মিল।

এসব অবৈধ দখলদারদের বিরুদ্ধে স্থানীয় সচেতন মহল, বাজারের সওদাগর, বাজারে আগত কাস্টমার, পথচারী ও গাড়ি চালক সহ সকলকেই ক্ষোভে অতিষ্ঠ দেখা গেছে।

এক তরকারি বিক্রেতা বলেন, সরকারিভাবে বাজার টেন্ডার হয়। আমরা ন্যার্যভাবে প্রতিদিন ইজারা (হাসিল) দিই। কিন্তু আমাদের কষ্ট যাচ্ছে না। রোদে মাল সহ পুড়ি আর বৃষ্টিতে ভিজি এবং মালও নষ্ট হয়ে যায়। একটি টয়লেটও নাই।

পুঁইছড়ী এলাকায় দায়িত্বরত কৃষি কর্মকর্তা প্রভাত কুষম দাশ বলেন, পুঁইছড়ী এলাকায় কৃষিতে তরিতরকারি যথেষ্ট ফলন হচ্ছে। কিন্তু স্বস্তির সাথে বেচা-বিক্রি করতে পারছেনা। বাজারের নির্ধারিত জায়গার সংকটে ক্রেতা-বিক্রেতরা প্রচুর বিঘ্নিত হচ্ছে। অবৈধ দখলদারত্বের বিরুদ্ধে প্রশাসনের কার্যকরী ভুমিকা প্রয়োজন।

স্থানীয় মাষ্টার বাবলা বলেন, করোনা প্রাদূর্ভাব কালে সড়কে বাজার বসার কারণে যানজট সৃষ্টি হয় এবং মানুষের অতিরিক্ত ভিড়ে স্বাস্থ্য বিধি লঙ্ঘন হচ্ছে। প্রশাসন অবৈধ স্থাপনা উচ্ছেদ না করলে একদিকে ব্যবসায়ীরা ক্ষতির সম্মুখীন হবে অন্যদিকে সরকার রাজত্ব থেকে বন্ঞ্চিত হবে।

এ ব্যাপারে অবৈধ স্থাপনা গড়ে তুলা দখলকারী দুলাল মহাজনের কাছে জানতে চাইলে বলেন, আমি আমার জায়গাতে আছি, আমার দোকানে সরকারি জায়গা যদি থাকে সরকার যখন যেটা চায় সেটা হবে বলে জানান। অন্য দখলকারীদের প্রতিষ্ঠানে গেলে সংবাদকর্মীর ক্যামরা দেখে সরে যায়।

সংশ্লিষ্ট স্থানীয় ৮নং ওয়ার্ডের ইউপি সদস্য শের আলী বলেন, এলাকাবাসীর ও ব্যবসায়ীদের পক্ষ থেকে প্রায় ৫ বছর ধরে এবিষয়ে বাঁশখালী সহকারী কমিশনার (ভুমি), নির্বাহী কর্মকর্তা ও চট্টগ্রাম জেলা প্রশাসক বরাবর অভিযোগ নিয়ে বহুবার যোগাযোগ করেছি। কোন ফলাফল পায়নি, শুধু আশ্বাস পেয়েছি। তিনি খুব আক্ষেপ করে বলেন নির্বাহীকর্মকর্তার কাছে যতবার গিয়েছি ততবারই দেখবে দেখবে বলে আসছে। দেখার শেষ কখন হবে জানিনা। কার্যকরী কোনো উদ্যোগ না নেওয়ার রহস্য কি আমার বুঝে আসেনা।

এ বিষয়ে বাঁশখালী উপজেলা নির্বাহী কর্মকর্তা মোমেনা আক্তার মুঠোফোনে বলেন, নাপোড়া বাজার এর বিষয়টির ব্যাপারে একটা তদন্ত প্রতিবেদন দেওয়ার জন্য বলেছি। তদন্ত প্রতিবেদন আসার সাথে সাথে বিষয়টি খুব জরুরি ভাবে দেখতেছি বলে জানান।

ফেসবুক মন্তব্য করুন



চরণদ্বীপ রজভীয়া ইসলামিয়া ফাযিল মাদ্রাসার উদ্যোগে জশনে জুলুছ অনুষ্ঠিত

চন্দনাইশে কার্ভাট ভ্যান মোটর সাইকেল মুখোমুখি সংঘর্ষে মোটর সাইকেল আরোহী নিহত

বড়লিয়া ইউনিয়ন আওয়ামী লীগের বর্ধিত সভা অনুষ্ঠিত

সমাজ থেকে মাদককে চিরতরে নির্মুল করতে জনপ্রতিনিধিদের সহায়তা চাইলেন ওসি লোহাগাড়া

ইয়াবা পাচারকালে কোম্পানীগঞ্জের মাদক বিক্রেতা লোহাগাড়ায় আটক: ১০হাজার পিচ ইয়াবা উদ্ধার

কমিউনিটি পুলিশিংয়ের র‌্যালী অনুষ্ঠিত বোয়ালখালীতে

২৪ ঘন্টার আল্টিমেটাম প্রশাসনকে, সাংবাদিক সরোয়ার উদ্ধারের দাবিতে চন্দনাইশ প্রেসক্লাবের মানববন্ধন

শেখ হাসিনার নেতৃত্বে দেশ উন্নয়ন ও সাম্প্রদায়িক সম্প্রীতি’র মডেল: ব্যারিষ্টার বিপ্লব বড়ুয়া

পটিয়ার কাশিয়াইশ ইউনিয়নে বিভিন্ন প্রকল্প পরিদর্শন করলেন চেয়ারম্যান আবুল কাসেম

ফ্রান্সে মহানবী (সাঃ) কে অবমাননার প্রতিবাদে আনোয়ারায় বিক্ষোভ

চট্টগ্রাম রাঙ্গুনিয়ার অধিবাসী মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির ইবনে মোহাম্মদ

বাঁশখালীতে ১৪ বছরের মেয়েকে প্রেমের ফাঁদে ফেলে পালাক্রমে ধর্ষন- ৪ ধর্ষক গ্রেপ্তার

সাতকানিয়ার এসএসসি পরীক্ষার্থী জান্নাতুল ফেরদৌসকে বাঁচাতে এগিয়ে আসুন

বাশঁখালীতে এস.এস.সি পরীক্ষা কেন্দ্র থেকে ভুয়া শিক্ষক গ্রেপ্তার

চট্টগ্রামের সাতকানিয়ায় ১৫ টি ঘরে আগুন

আগামী ৩ মাসের বিদ্যুৎ, পানি ও গ্যাস বিল মওকুফের দাবী বাংলাদেশ ইসলামী ফ্রন্টের

দোহাজারী সাঙ্গু নদী থেকে আলম নামে এক যুবকের লাশ উদ্ধার

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সিনেট সদস্য মনোনীত হলেন সাংসদ নজরুল ইসলাম চৌধুরী

বাঁশখালীতে গণ ধর্ষণ মামলার প্রধান আসামি মজিদ বন্দুক যুদ্ধে নিহত

লবণের দাম বৃদ্ধির ‘গুজব’, বেশি দামে লবণ বিক্রি করায় চন্দনাইশে ৪ প্রতিষ্ঠানকে ২০ হাজার টাকা জরিমানা