আজ ৩১শে অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ || ১৫ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ

শিরোনাম
  চরণদ্বীপ রজভীয়া ইসলামিয়া ফাযিল মাদ্রাসার উদ্যোগে জশনে জুলুছ অনুষ্ঠিত       চন্দনাইশে কার্ভাট ভ্যান মোটর সাইকেল মুখোমুখি সংঘর্ষে মোটর সাইকেল আরোহী নিহত       বড়লিয়া ইউনিয়ন আওয়ামী লীগের বর্ধিত সভা অনুষ্ঠিত       সমাজ থেকে মাদককে চিরতরে নির্মুল করতে জনপ্রতিনিধিদের সহায়তা চাইলেন ওসি লোহাগাড়া       ইয়াবা পাচারকালে কোম্পানীগঞ্জের মাদক বিক্রেতা লোহাগাড়ায় আটক: ১০হাজার পিচ ইয়াবা উদ্ধার       কমিউনিটি পুলিশিংয়ের র‌্যালী অনুষ্ঠিত বোয়ালখালীতে       ২৪ ঘন্টার আল্টিমেটাম প্রশাসনকে, সাংবাদিক সরোয়ার উদ্ধারের দাবিতে চন্দনাইশ প্রেসক্লাবের মানববন্ধন       শেখ হাসিনার নেতৃত্বে দেশ উন্নয়ন ও সাম্প্রদায়িক সম্প্রীতি’র মডেল: ব্যারিষ্টার বিপ্লব বড়ুয়া       পটিয়ার কাশিয়াইশ ইউনিয়নে বিভিন্ন প্রকল্প পরিদর্শন করলেন চেয়ারম্যান আবুল কাসেম       ফ্রান্সে মহানবী (সাঃ) কে অবমাননার প্রতিবাদে আনোয়ারায় বিক্ষোভ    


ঢাকায় অবস্থিত মার্কিন দূতাবাস করোনা প্রাদুর্ভাবের বিস্তার রোধের প্রেক্ষাপটে প্রায় ৬ মাস বন্ধ থাকার পর ভিসা কার্যক্রম পুরোপুরি চালু করতে যাচ্ছে। ইতোমধ্যে শুরু হয়েছে বি-১/ বি-২ ভিসার আবেদন গ্রহণ। পর্যায়ক্রমে খুব শীঘ্রই অন্য ক্যাটাগরির ভিসা আবেদন নেয়াও শুরু হবে। আজ সোমবার (৫ অক্টোবর) এক ভার্চুয়াল ব্রিফিংয়ে এ নিয়ে কথা বলেন দূতাবাসের কনস্যুলার সেকশনের প্রধান উইলিয়াম ডোয়ারস ও ডেপুটি চিফ অব কনস্যুলার কেলি আইরি।

দূতাবাসের প্রেরিত তথ্যমতে, গত ২৪ মাসের মধ্যে যাদের বি১/বি২ ভিসার মেয়াদ শেষ হয়েছে, তারা ভিসা নবায়নের জন্য এখনই আবেদন করতে পারেন। গত রবিবার (৪ অক্টোবর) থেকে ওই ক্যাটাগরির আবেদন গ্রহণ শুরু হয়েছে। বি১/বি২ (পর্যটন, ব্যবসা, এবং মেডিকেল) ভিসা ছাড়াও ইতোপূর্বে ঘোষিত সি, সি১/ডি, এফ, জে, এম, ও, এবং কিউ শ্রেণিভুক্ত নন-ইমিগ্র্যান্ট ভিসার আবেদন গ্রহণের প্রক্রিয়াও শুরু হয়েছে।

এতে আরও বলা হয়, যারা ভিসার জন্য আবেদন করবেন তাদেরকে একথা মনে রাখার জন্য অনুরোধ করা যাচ্ছে যে, কোভিড-১৯ এর কারণে ভিসা প্রক্রিয়াকরণের কাজ শেষ হতে ছয় সপ্তাহ পর্যান্ত সময় লাগতে পারে। ভ্রমণের তারিখ বিবেচনা সাপেক্ষে যথেষ্ট সময় হাতে রেখে ভিসার জন্য আবেদন করতে এক্ষেত্রে পরামর্শ দেয়া হয়।

তথ্যানুযায়ী, এখন পর্যন্ত এফ১ (শিক্ষার্থী) এবং এফ২ (শিক্ষার্থীদের স্বামী/স্ত্রী এবং/অথবা ২১ বছরের কম বয়সী অবিবাহিত সন্তান)-সহ অন্য কোন ধরনের নন-ইমিগ্র্যান্ট শ্রেণিভুক্তদের নতুন ভিসার আবেদন গ্রহণের প্রক্রিয়া শুরু করা সম্ভব হয়নি। তবে বিশেষ জরুরি পরিস্থিতিতে অবিলম্বে যুক্তরাষ্ট্রে যেতে হবে এমন আবেদনকারীদের জরুরি ভিসা সেবা দেয়া দূতাবাস অব্যাহত রেখেছে।

ভিসা সংক্রান্ত বিষয়ে আরো বিস্তারিত তথ্যের জন্য ওয়েবসাইট: https://www.ustraveldocs.com/bd/bd-niv-expeditedappointment.asp ভিজিট করতে বলা হয়েছে।

দূতাবাসের তথ্যমতে, সাক্ষাৎকার ছাড়াই কোভিড-১৯ মহামারির কারণে নন-ইমিগ্র্যান্ট ভিসার নবায়ন-যোগ্যতার মেয়াদ ২৪ মাস পর্যন্ত বাড়ানো হয়েছিল। অর্থাৎ নির্দিষ্ট শ্রেণিভুক্ত নন-ইমিগ্র্যান্ট ভিসার মেয়াদ শেষ হওয়ার পর যদি ২৪ মাস পার না হয়ে থাকে, তাহলে আবেদনকারী বিনা সাক্ষাৎকারে নন-ইমিগ্র্যান্ট ভিসা নবায়নের জন্য আবেদন করতে পারবেন। এই সুবিধাটি ২০২০ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত কার্যকর থাকবে। বিনা সাক্ষাৎকারে বি১/বি২, সি, সি১/ডি, এফ, জে, এম, ও এবং কিউ, শ্রেণির ভিসা নবায়নের জন্য আবেদন করতে: https://bd.usembassy.gov/visas/nonimmigrant-visas/ এই ওয়েবসাইট দেখতে পরামর্শ দিয়ে মার্কিন দূতাবাস বলেছে, যোগ্য আবেদনকারীদের www.ustraveldocs.com/bd ওয়েবসাইটে লগ ইন করতে হবে এবং/অথবা তাদের প্রোফাইল বা ব্যক্তিগত তথ্যাদি অনলাইনে হালনাগাদ করতে হবে। এরপর তারা সংশ্লিষ্ট ভিসা ফি প্রদান করে নিজেদের আবেদনপত্র দূতাবাস কর্তৃক নির্ধারিত কেন্দ্রে জমা দেবেন: https://bd.usembassy.gov/important-notice-regarding-changes-visa-collection-center/ এই এড্রেস এ প্রবেশ করে।

দূতাবাস আবেদন পাওয়ার পরে, কনস্যুলার অফিসার পর্যালোচনা করে নির্ধারণ করবেন যে আবেদনকারীর ব্যক্তিগত সাক্ষাৎকারের প্রয়োজন আছে কি না?
যাদের সাক্ষাৎকারের প্রয়োজন হবে তারা নিয়মিত ভিসা কার্যক্রম চালু হলে সাক্ষাৎকারের জন্য সময় নিতে পারবেন। দূতাবাসের নোটিশ মতে, নিয়মিত ভিসা কার্যক্রম শুরু না করা পর্যন্ত ভিসা আবেদনের জন্য প্রদত্ত ফি (এমআরভি) বৈধ থাকবে এবং এটি ২০২১ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত সাক্ষাৎকারের এপয়েন্টমেন্টের জন্য ব্যবহার করা যাবে।

দূতাবাস থেকে আরও জানানো হয়, একই শিক্ষা প্রতিষ্ঠানে পূর্বেকার বিষয় নিয়েই লেখাপড়া চালিয়ে যেতে ইচ্ছুক শুধু সেসব শিক্ষার্থীর সাক্ষাৎকার-ছাড়া ভিসা নবায়নের আবেদন গ্রহণ করা হবে। এছাড়া এফ২ ভিসা স্ট্যাটাসে থাকা শিক্ষার্থীদের স্বামী/স্ত্রী এবং/অথবা ২১ বছরের কম বয়সী অবিবাহিত সন্তানদের জন্য ভিসা নবায়নের আবেদন গ্রহণ করা হবে।

ভিসা সংক্রান্ত সর্বশেষ সংবাদ পেতে দূতাবাসের বাংলা ভাষার ওয়েবসাইট (https://bd.usembassy.gov/bn/) এবং ইংরেজি ভাষার ওয়েবসাইট (https://bd.usembassy.gov/), ফেসবুক (https://www.facebook.com/bangladesh.usembassy), এবং টুইটার (https://twitter.com/usembassydhaka) দেখতেও পরামর্শ দেয়া হয়েছে।

ফেসবুক মন্তব্য করুন



চরণদ্বীপ রজভীয়া ইসলামিয়া ফাযিল মাদ্রাসার উদ্যোগে জশনে জুলুছ অনুষ্ঠিত

চন্দনাইশে কার্ভাট ভ্যান মোটর সাইকেল মুখোমুখি সংঘর্ষে মোটর সাইকেল আরোহী নিহত

বড়লিয়া ইউনিয়ন আওয়ামী লীগের বর্ধিত সভা অনুষ্ঠিত

সমাজ থেকে মাদককে চিরতরে নির্মুল করতে জনপ্রতিনিধিদের সহায়তা চাইলেন ওসি লোহাগাড়া

ইয়াবা পাচারকালে কোম্পানীগঞ্জের মাদক বিক্রেতা লোহাগাড়ায় আটক: ১০হাজার পিচ ইয়াবা উদ্ধার

কমিউনিটি পুলিশিংয়ের র‌্যালী অনুষ্ঠিত বোয়ালখালীতে

২৪ ঘন্টার আল্টিমেটাম প্রশাসনকে, সাংবাদিক সরোয়ার উদ্ধারের দাবিতে চন্দনাইশ প্রেসক্লাবের মানববন্ধন

শেখ হাসিনার নেতৃত্বে দেশ উন্নয়ন ও সাম্প্রদায়িক সম্প্রীতি’র মডেল: ব্যারিষ্টার বিপ্লব বড়ুয়া

পটিয়ার কাশিয়াইশ ইউনিয়নে বিভিন্ন প্রকল্প পরিদর্শন করলেন চেয়ারম্যান আবুল কাসেম

ফ্রান্সে মহানবী (সাঃ) কে অবমাননার প্রতিবাদে আনোয়ারায় বিক্ষোভ

চট্টগ্রাম রাঙ্গুনিয়ার অধিবাসী মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির ইবনে মোহাম্মদ

বাঁশখালীতে ১৪ বছরের মেয়েকে প্রেমের ফাঁদে ফেলে পালাক্রমে ধর্ষন- ৪ ধর্ষক গ্রেপ্তার

সাতকানিয়ার এসএসসি পরীক্ষার্থী জান্নাতুল ফেরদৌসকে বাঁচাতে এগিয়ে আসুন

বাশঁখালীতে এস.এস.সি পরীক্ষা কেন্দ্র থেকে ভুয়া শিক্ষক গ্রেপ্তার

চট্টগ্রামের সাতকানিয়ায় ১৫ টি ঘরে আগুন

আগামী ৩ মাসের বিদ্যুৎ, পানি ও গ্যাস বিল মওকুফের দাবী বাংলাদেশ ইসলামী ফ্রন্টের

দোহাজারী সাঙ্গু নদী থেকে আলম নামে এক যুবকের লাশ উদ্ধার

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সিনেট সদস্য মনোনীত হলেন সাংসদ নজরুল ইসলাম চৌধুরী

বাঁশখালীতে গণ ধর্ষণ মামলার প্রধান আসামি মজিদ বন্দুক যুদ্ধে নিহত

লবণের দাম বৃদ্ধির ‘গুজব’, বেশি দামে লবণ বিক্রি করায় চন্দনাইশে ৪ প্রতিষ্ঠানকে ২০ হাজার টাকা জরিমানা