আজ ২৮শে নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ || ১৩ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ

শিরোনাম
  চন্দনাইশে বিএমএসএফ”র কমিটি গঠন       আনোয়ারায় পৃথক অভিযানে নারীসহ চার আসামী গ্রেপ্তার, ছেলের জন্য মামলা মায়ের, কারাগারে ছেলে ও গৃহবধূ       লামা উপজেলায় ৪৬ কোটি টাকা ব্যয়ে ১৭ প্রকল্পের উদ্বোধন       চন্দনাইশে গৃহবধুর রহস্য জনক মৃত্যু       পবিত্র ঈদে মিলাদুন্নবী (দ.)ও ফাতেহা এ ইয়াজদহম উপলক্ষে মিলাদ মাহফিল       লোহাগাড়ায় আগুনে পুড়লো ১৭ দোকান       ঈদে মিলাদুন্নবী (দ.) উপলক্ষে মিলাদ মাহফিল       শিশুশ্রমের বিরুদ্ধে সংবাদ প্রকাশের জেরে অফিস ভাংচুর: বিএমএসএফের প্রতিবাদ       প্রকৃত মুমিন হতে বিশ্ব নবীর আর্দশ অনুস্মরণ করতে হবে- ইমরান উদ্দীন বশির       আল্লাহর সানিধ্য পেতে হলে শিরক ও বেদাত মুক্ত জীবন গঠন করতে হবে- চেয়ারম্যান এম এ হাসেম    


আরিফুল ইসলাম,নিজস্ব প্রতিনিধি:
বান্দরবান জেলার লামা উপজেলায় উৎপাদিত কৃষিপণ্য, বিভিন্ন মৌসুমি ফল, গরু-ছাগল ও রপ্তানিযোগ্য মালামাল অন্যত্র পরিবহনে একই পণ্য হতে তিনটি ইউনিয়ন পরিষদ (আজিজনগর, ফাইতং, গজালিয়া) ও বান্দরবান জেলা পরিষদ চারবার টোল আদায়ের অভিযোগ পাওয়া গেছে।

উপজেলার গজালিয়া হতে ছিউবতলী হয়ে আজিজনগর সড়কের কৃষক ও ব্যবসায়ীরা জানিয়েছেন, এসব টোল আদায়কারী ইজারাদার সিন্ডিকেটভুক্ত খারাপ চক্রের হাতে ব্যবসায়ী কৃষকদের প্রতিনিয়ত নানা হয়রানি ও অশোভন আচরণের মুখোমুখি হতে হয়।

উপজেলা চেয়ারম্যান মোস্তফা জামাল বলেন, কৃষিপণ্য যে ইউনিয়নে উৎপাদিত হবে সে ইউনিয়ন পরিষদ টোল নিবে। পরিবহনের ক্ষেত্রে অন্য ইউনিয়নের উপরে দিয়ে গেলে তাদের পূর্বের দেয়া টোল আদায়ের রশিদ দেখালে তারা আর টোল নেয়ার কথা না। যদি নিয়ে থাকে সেটা অনিয়ম। একটি পণ্য হতে এক ইউনিয়ন পরিষদ একবার ও জেলা পরিষদ একবার টোল আদায় করার কথা।গজালিয়া ইউনিয়নের ৬ নম্বর ওয়ার্ডের কৃষক ক্যাচিমং মার্মা, রেমং মেম্বার পাড়ার কৃষক হ্লায়নু মার্মা, ৮ মাইল মুসলিম পাড়ার কৃষক মো. হানিফ ও আজিজনগর ইউনিয়নের ৩ নম্বর ওয়ার্ডের হেডম্যান পাড়ার কৃষক রিহ্লা মার্মা বলেন, একটি পণ্য হতে তিনবার ইউনিয়ন পরিষদ ও একবার জেলা পরিষদে টোল দেয়ার কারণে ব্যবসায়ীরা আসা প্রায় বন্ধ করে দিয়েছে। অতিরিক্ত টোল আদায়ের কারণে ব্যবসায়ী না আসলে কেউ চাষাবাদ করবে না। চাষাবাদ না করলে আমরা কিভাবে জীবন-জীবিকা চলবে ?

তারা আরো জানান, গজালিয়া ও ফাইতং ইউনিয়ন পরিষদের টোল আদায় করে ছিউততলী বাজারে। গজালিয়া ইউনিয়নের টোল আদায় করে শাহজাহান পিসি ও ফাইতং ইউনিয়নের টোল আদায় করে ইজারাদার এমলাক হোসেন। আজিজনগর ইউনিয়ন ও জেলা পরিষদের টোল আদায় করা হয় আজিজনগর চাম্বী মফিজ বাজারের ইস্টিল ব্রিজের পাশে। আজিজনগর পরিষদের টোল আদায় করে মো. ওসমান ও জেলা পরিষদের টোল আদায় করে আবুল হোসেন বদন। একাধিকবার টোল আদায়ের যাতাঁকলে ব্যবসায়ীদের অবস্থা এখন ‘ত্রাহি মধুসূধন’। একই পণ্য থেকে চার সংস্থার টোল আদায়। এ যেন এক মুরগী তিনবার জবাই করা। বৈশ্বিক মহামারি করোনা কালে যখন পণ্যসামগ্রী বিপণনে ব্যবসায়ীরা প্রচণ্ড সমস্যায় পড়েছেন তখন অতিরিক্ত টোল আদায় তাঁদের কাছে যেন, ‘মরার ওপর খাঁড়ার ঘা’।ভুক্তভোগী কৃষক কই একজন দুঃখ করে বলেন, অতিরিক্ত টোল আদায়ের বিষয়ে বললে ইজারাদার ও তাদের দায়িত্বরত লোকজন কৃষক ও ব্যবসায়ীদের প্রতিনিয়ত নানা হয়রানি ও অশোভন আচরণ করে। নিপীড়নে ব্যবসায়ীরা অতিষ্ট হয়ে পড়েছেন। বাইরের ব্যবসায়ীরা এখন পার্বত্য এলাকায় আসতেই চান না। বিভিন্ন সময়ে সিভিল প্রশাসনের সহযোগিতা চেয়েও পাওয়া যায় না। একাধিকবার টোল আদায়ের এই সমস্যা লামার অন্যান্য সড়কেও রয়েছে বলে জানা গেছে।

ছিউবতলী বাজারে ফাইতং ইউনিয়নের টোল আদায় করেন এমলাক হোসেন বলেন, আমাদের ইউনিয়নের উপর দিয়ে গেলেই টোল দিতে হবে। আমরা নিয়মিত টোল নিচ্ছি।গজালিয়া ইউনিয়নের টোল আদায়কারী শাহজাহান পিসি বলেন, আমরা টোল নিয়ে রশিদ দিই। এই রাস্তাটি ফাইতং ও আজিজনগরের উপর দিয়ে গেছে। তারাও টোল নেয়। এদিকে আজিজনগর ইউনিয়নে টোল নিয়ে ব্যবসায়ীদের রশিদ না দেয়ার অভিযোগ রয়েছে ইজারাদারের বিরুদ্ধে।

আজিজনগর বাজারে জেলা পরিষদের টোল আদায় করা আবুল হোসেন বদন বলেন, এইখান দিলে গেলেই টোল দিতে হবে। গজালিয়া ইউপি চেয়ারম্যান বাথোয়াইচিং মার্মা বলেন, একাধিকবার টোল আদায়ের বিষয়টি আমাকে কেউ বলেনি। আমার ইউনিয়ন টোল আদায়ের পরে যে রশিদ দেয়া হয় তা অন্য ইউনিয়নে দেখালে টোল নেয়ার কথা না।

ফাইতং ইউপি চেয়ারম্যান জালাল উদ্দিন বলেন, আগে থেকে নেয়া হচ্ছে তাই এখনো নেয়া হয়। আগামী মাসিক মিটিংয়ে (উপজেলা পরিষদের সমন্বয় সভা) সকল ইউনিয়ন চেয়ারম্যানের উপস্থিতিতে বিষয়টি নিয়ে আলোচনা করা হবে।আজিজনগর ইউপি চেয়ারম্যান জসিম উদ্দিন বলেন, দেখি আমরা তিন ইউনিয়ন চেয়ারম্যান মিলে বসে এই বিষয়ে সিদ্ধান্ত নিব।

ফেসবুক মন্তব্য করুন



চন্দনাইশে বিএমএসএফ”র কমিটি গঠন

আনোয়ারায় পৃথক অভিযানে নারীসহ চার আসামী গ্রেপ্তার, ছেলের জন্য মামলা মায়ের, কারাগারে ছেলে ও গৃহবধূ

লামা উপজেলায় ৪৬ কোটি টাকা ব্যয়ে ১৭ প্রকল্পের উদ্বোধন

চন্দনাইশে গৃহবধুর রহস্য জনক মৃত্যু

পবিত্র ঈদে মিলাদুন্নবী (দ.)ও ফাতেহা এ ইয়াজদহম উপলক্ষে মিলাদ মাহফিল

লোহাগাড়ায় আগুনে পুড়লো ১৭ দোকান

ঈদে মিলাদুন্নবী (দ.) উপলক্ষে মিলাদ মাহফিল

শিশুশ্রমের বিরুদ্ধে সংবাদ প্রকাশের জেরে অফিস ভাংচুর: বিএমএসএফের প্রতিবাদ

প্রকৃত মুমিন হতে বিশ্ব নবীর আর্দশ অনুস্মরণ করতে হবে- ইমরান উদ্দীন বশির

আল্লাহর সানিধ্য পেতে হলে শিরক ও বেদাত মুক্ত জীবন গঠন করতে হবে- চেয়ারম্যান এম এ হাসেম

চট্টগ্রাম রাঙ্গুনিয়ার অধিবাসী মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির ইবনে মোহাম্মদ

বাঁশখালীতে ১৪ বছরের মেয়েকে প্রেমের ফাঁদে ফেলে পালাক্রমে ধর্ষন- ৪ ধর্ষক গ্রেপ্তার

সাতকানিয়ার এসএসসি পরীক্ষার্থী জান্নাতুল ফেরদৌসকে বাঁচাতে এগিয়ে আসুন

বাশঁখালীতে এস.এস.সি পরীক্ষা কেন্দ্র থেকে ভুয়া শিক্ষক গ্রেপ্তার

চট্টগ্রামের সাতকানিয়ায় ১৫ টি ঘরে আগুন

আগামী ৩ মাসের বিদ্যুৎ, পানি ও গ্যাস বিল মওকুফের দাবী বাংলাদেশ ইসলামী ফ্রন্টের

দোহাজারী সাঙ্গু নদী থেকে আলম নামে এক যুবকের লাশ উদ্ধার

চন্দনাইশে এক গৃহবধুর রহস্য জনক মৃত্যু, পরিবারের দাবি পরিকল্পিত হত্যা।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সিনেট সদস্য মনোনীত হলেন সাংসদ নজরুল ইসলাম চৌধুরী

বাঁশখালীতে গণ ধর্ষণ মামলার প্রধান আসামি মজিদ বন্দুক যুদ্ধে নিহত