আজ ২৪শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ || ১০ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ

শিরোনাম
  ড.আবুরেজা নদভী এমপি’র আন্তরিক সহযোগিতায় সার্বিক উন্নয়নে দ্রুত এগিয়ে যাচ্ছে চরম্বা ইউনিয়ন       লোহাগাড়ায় ভাবীর হাতে দেবর খুন, ঘটনার তিন ঘন্টার মধ্যে খুনি ও তাঁর স্বামী গ্রেপ্তার       লোহাগাড়ায় ১৮ দোকানীকে ১ লক্ষ ১৬ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত       এবার কোরবানির ঈদে বাজার কাঁপাবে সাতকানিয়া উপজেলার মৌ: আজিজের গরু       সরকার নানা প্রকল্পের মাধ্যমে কৃষকদের স্বনির্ভর করতে কাজ করছে সরকার: কৃষিবিদ লুৎফর রহমান       লোহাগাড়ায় এক রাতে তিন মন্দির চুরি       সাবেক যুবলীগ নেতা আলহাজ্ব এম জসিম হিরো কে দোহাজারী পৌরসভায় শ্রম বিষয়ক সম্পাদক নির্বাচিত       রাঙ্গুনিয়ায় কিং সালমান সেন্টারের অর্থায়নে এমপি নদভী’র খাদ্য প্যাকেট বিতরণ       আনোয়ারায় প্রধানমন্ত্রীর উপহারের ঘর ও জমির দলিল হস্তান্তর       চন্দনাইশে প্রধানমন্ত্রীর উপহার জমি ও ঘর প্রদানের দলিল হস্তান্তর    


 

মাননীয় প্রধানমন্ত্রী,
প্রথমে আমার সালাম নিবেন, আসসালামুআলাইকুম। আশা করি মহান আল্লাহর অশেষ রহমতে আপনি ভালো আছেন। আপনার সুনিপুণ নেতৃত্বের গুণে আমরা মধ্যম আয়ের দেশ থেকে বর্তমানে উন্নয়নশীল আয়ের দেশে উন্নীত হয়েছি। দেশের সকল সেক্টর এগিয়ে যাচ্ছে তার সাথে পিছিয়ে নেই আমাদের কৃষি সেক্টরও। আমরা খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করে এখন বাইরে রপ্তানি করতে পারি। কিন্তু করোনার মহামারীর জন্য এখন আমাদের খাদ্যের মজুদ সীমিত হয়ে এসেছে, তা নিশ্চয়ই আপনি অবগত আছেন। মাননীয় প্রধানমন্ত্রী এর আরও একটি কারণ হচ্ছে খাদ্য উৎপাদনে কৃষকের সাথে মাঠ পর্যায়ে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরও কাজ করে। আর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মাঠ পর্যায়ে কর্মকর্তা হলেন উপ-সহকারী কৃষি কর্মকর্তাগণ। বর্তমানে মাঠ পর্যায়ে কাজ করা এ উপ-সহকারী কৃষি কর্মকর্তার অনেক পদ শূন্য, যার ফলে আমাদের দেশের প্রান্তিক কৃষকেরা প্রকৃত সেবা থেকে বঞ্চিত হচ্ছে।

মাননীয় প্রধানমন্ত্রী,
আপনি হয়ত অবগত আছেন, কৃষি মন্ত্রণালয়ের আওতাধীন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এর উপ-সহকারী কৃষি কর্মকর্তা নিয়োগের জন্য সার্কুলার প্রকাশ করেছিল গত ২৩ জানুয়ারী ২০১৮ তে। প্রায় দুই বছর পর কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইবিএ এর মাধ্যমে প্রথমে প্রিলি পরীক্ষা নেন ২রা আগস্ট ২০১৯ ইং সালে। প্রায় আটাশ হাজারের অধিক চাকরি প্রত্যাশী এ প্রিলি পরীক্ষায় অংশ গ্রহণ করেন। এর এক সপ্তাহ পর প্রিলি পরীক্ষার রেজাল্ট প্রকাশিত হয়। এ প্রিলি পরীক্ষায় ১০০৩৯ জন প্রার্থীকে লিখিত পরীক্ষার জন্য উত্তীর্ণ করেন আইবিএ এবং ১৩শে সেপ্টেম্বর ২০১৯ ইং সালে রিটেন পরীক্ষা অনুষ্ঠিত হয়। এ লিখিত পরীক্ষায় ৫১১৪ জনকে ভাইভা পরীক্ষার জন্য চুড়ান্ত করা হয়। ২০১৯ সালের ০৮ই ডিসেম্বর থেকে ২০২০ সালের ১৪ই জানুয়ারি পর্যন্ত দীর্ঘ দেড় মাস ভাইভা পরীক্ষা নিয়ে অবশেষে ২০২০ সালের ১৭ই জানুয়ারী ১৬৫০ জনকে প্রাথমিক ভাবে উপ-সহকারী কৃষি কর্মকর্তা হিসেবে তালিকা প্রকাশ করেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের নিয়োগ কমিটি। ০৩ ফেব্রুয়ারী ২০২০ সালে আমাদের অঞ্চল ভিত্তিক অতিরিক্ত পরিচালকের কার্যালয়ে পুলিশ ভেরিফিকেশন করার জন্য সমস্ত ডকুমেন্টস জমা দিয়েছিলাম। আমাদের পুলিশ ভেরিফিকেশন সহ সবকিছু কার্যক্রম শেষ হয়েছে এখন প্রায় ১৭ মাস হতে চলছে।

মাননীয় প্রধানমন্ত্রী,
কিন্তু অতি দুঃখের বিষয় এই হলো , আজকে দীর্ঘ ১৭ মাস পেরিয়ে যাচ্ছে তবুও আমাদের যোগদান করাচ্ছেন না সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। আমরা সুপারিশ প্রাপ্ত উপ-সহকারী কৃষি কর্মকর্তা- ১৬৫০ জনের পক্ষে অনেক বার স্মারকলিপি দিয়েছি আপনার বরাবর, মাননীয় কৃষি মন্ত্রী, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এর সন্মানিত মহাপরিচালক বরাবর, তারপরেও আমাদের যোগদান এখনো সম্পূর্ণ করেনি।

মাননীয় প্রধানমন্ত্রী,
এছাড়াও আমরা সুপারিশ প্রাপ্ত ১৬৫০ জন উপ-সহকারী কৃষি কর্মকর্তা গত ১৪ই অক্টোবর ২০২০ সালে জাতীয় প্রেস ক্লাবে সংবাদ সম্মেলন করি। তারপরেও কোন সুরাহার পথ দেখিনি ১৬৫০ জন সুপারিশ প্রাপ্ত উপ-সহকারী কৃষি কর্মকর্তাগণ। আমরা আবার ১৩ই মার্চ ২০২১ সালে এটিএন বাংলায় চ্যানেলে আমাদের দুঃখ ও দূর্দশা নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করে। এ প্রতিবেদনে আমাদের ১৬৫০ জনের সাথে সাথে আমাদের ১৬৫০টি পরিবারের হতাশা এবং দুঃখ দূর্দশার চিত্র তুলে ধরেছেন। এ প্রতিবেদনে আমাদের কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহা-পরিচালক মোঃ আসাদুল্লাহ স্যারও কথা বলেছেন। এরপর আবার এ বছরের ১৫ই মার্চ জাতীয় প্রেস ক্লাবের সামনে শান্তিপূর্ণ ভাবে মানববন্ধন করি, তারপরেও এখন পর্যন্ত আমাদের যোগদান করানো হয়নি।

মাননীয় প্রধানমন্ত্রী,
এসব কিছু করে আজকে আমরা হাঁপিয়ে উঠেছি, দীর্ঘ ১৭টা মাস ধরে অপেক্ষা প্রহর যেন শেষ হচ্ছেনা আমাদের কৃষি সম্প্রসারন অধিদপ্তর কবে আমাদের যোগদান করাবে সঠিক ভাবে কিছুই বলছেনা। আমাদের ১৬৫০ জনের জীবন খুব দুঃখ-দূর্দশা এবং মানবেতরের মধ্যে দিয়ে অতিবাহিত হচ্ছে।

মাননীয় প্রধানমন্ত্রী,
দীর্ঘ দিন যাবত নিয়োগ আটকে থাকার কারণে মাঠ পর্যায়ে বিপুলসংখ্যক উপ-সহকারী কৃষি কর্মকর্তা হিসেবে কর্মরত জনবলের সংকট তৈরি হয়ে আছে। তৃণমূল পর্যায়ে সরাসরি কৃষককের কাছে উপ-সহকারী কৃষি কর্মকর্তাগনই সেবা- পরামর্শ, আধুনিক চাষাবাদ, আধুনিক প্রযুক্তি, আধুনিক যন্ত্রপাতির ব্যবহার, বিভিন্ন ফসলের বীজ, সার, জৈব কৃষি, সমন্বিত জৈব বালাইনাশক সম্পর্কে প্রত্যক্ষ ভাবে পরামর্শ ও সহযোগিতা দিয়ে থাকেন। কিন্তু মাঠ পযার্য়ে এই উপ-সহকারি কৃষি কর্মকর্তা পদে প্রায় ৪০০০ (চার হাজার) এর অধিক পদ ফাঁকা হয়ে আছে যা আমাদের মাননীয় কৃষি মন্ত্রী মহোদয় অবগত আছেন। যার ফলে কৃষির কাঙ্ক্ষিত উৎপাদনের লক্ষ্যমাত্রা এবং কৃষকের কাছে সেবার মান পৌঁছাতে বিঘ্নিত হচ্ছে।

এই করোনা কালীন দুঃসময়ে আমরাও দেশের কাজে, দেশের কৃষি উন্নয়নে, দেশকে টেকসই কৃষির স্বয়ংসম্পূর্ণতা ও নিরাপদ বিষমুক্ত খাদ্যের স্বয়ংসম্পূর্ণতা অর্জনের জন্য কৃষক ভাইদের সুন্দর পরামর্শ দিয়ে আমাদের দেশের কৃষিকে আরও একধাপ এগিয়ে নিয়ে যেতে চাই।

মাননীয় প্রধানমন্ত্রী,
আপনি আমাদের মাননীয় কৃষি মন্ত্রী, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মাননীয় মহা-পরিচালক মহোদয় সহ সংশ্লিষ্ট সকলকে অবহিত করে আমাদের এ কৃষি ব্যাবস্থাকে সামনে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য এবং কৃষক ভাইদের নিয়ে আপনার ডিজিটাল সরকারের মহা পরিকল্পনা গুলো সরাসরি প্রান্তিক চাষিদের মাঝে পৌঁছে দেওয়ার জন্য সুপারিশ প্রাপ্ত আমাদের ১৬৫০ জন উপ-সহকারী কৃষি কর্মকর্তাদের দ্রুত নিয়োগ দেওয়ার জন্য আপনার একান্ত হস্তক্ষেপ কামনা করছি।

মাননীয় প্রধানমন্ত্রী,
মহান আল্লাহর দরবারে আপনার সুস্বাস্থ্য এবং দীর্ঘায়ু কামনা করছি। আপনার হাত ধরেই এগিয়ে যাবে আমাদের জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা। আর সেই সোনার বাংলা বিনির্মাণের এক এক জন একনিষ্ঠ সৈনিক এবং সারথি হয়ে কাজ করব আমরা ১৬৫০ জন সুপারিশ প্রাপ্ত উপ-সহকারী কৃষি কর্মকর্তাগণ।

সুপারিশ প্রাপ্ত ১৬৫০ জন উপ-সহকারী কৃষি কর্মকর্তার পক্ষে, ডি. কৃষিবিদ এস. এম. বুলবুল আহমদ রয়েল।

ফেসবুক মন্তব্য করুন





ড.আবুরেজা নদভী এমপি’র আন্তরিক সহযোগিতায় সার্বিক উন্নয়নে দ্রুত এগিয়ে যাচ্ছে চরম্বা ইউনিয়ন

লোহাগাড়ায় ভাবীর হাতে দেবর খুন, ঘটনার তিন ঘন্টার মধ্যে খুনি ও তাঁর স্বামী গ্রেপ্তার

লোহাগাড়ায় ১৮ দোকানীকে ১ লক্ষ ১৬ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত

এবার কোরবানির ঈদে বাজার কাঁপাবে সাতকানিয়া উপজেলার মৌ: আজিজের গরু

সরকার নানা প্রকল্পের মাধ্যমে কৃষকদের স্বনির্ভর করতে কাজ করছে সরকার: কৃষিবিদ লুৎফর রহমান

লোহাগাড়ায় এক রাতে তিন মন্দির চুরি

সাবেক যুবলীগ নেতা আলহাজ্ব এম জসিম হিরো কে দোহাজারী পৌরসভায় শ্রম বিষয়ক সম্পাদক নির্বাচিত

রাঙ্গুনিয়ায় কিং সালমান সেন্টারের অর্থায়নে এমপি নদভী’র খাদ্য প্যাকেট বিতরণ

আনোয়ারায় প্রধানমন্ত্রীর উপহারের ঘর ও জমির দলিল হস্তান্তর

চন্দনাইশে প্রধানমন্ত্রীর উপহার জমি ও ঘর প্রদানের দলিল হস্তান্তর

চট্টগ্রাম রাঙ্গুনিয়ার অধিবাসী মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির ইবনে মোহাম্মদ

বাঁশখালীতে ১৪ বছরের মেয়েকে প্রেমের ফাঁদে ফেলে পালাক্রমে ধর্ষন- ৪ ধর্ষক গ্রেপ্তার

সাতকানিয়ার এসএসসি পরীক্ষার্থী জান্নাতুল ফেরদৌসকে বাঁচাতে এগিয়ে আসুন

বাশঁখালীতে এস.এস.সি পরীক্ষা কেন্দ্র থেকে ভুয়া শিক্ষক গ্রেপ্তার

চট্টগ্রামের সাতকানিয়ায় ১৫ টি ঘরে আগুন

আগামী ৩ মাসের বিদ্যুৎ, পানি ও গ্যাস বিল মওকুফের দাবী বাংলাদেশ ইসলামী ফ্রন্টের

দোহাজারী সাঙ্গু নদী থেকে আলম নামে এক যুবকের লাশ উদ্ধার

চন্দনাইশে এক গৃহবধুর রহস্য জনক মৃত্যু, পরিবারের দাবি পরিকল্পিত হত্যা।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সিনেট সদস্য মনোনীত হলেন সাংসদ নজরুল ইসলাম চৌধুরী

বাঁশখালীতে গণ ধর্ষণ মামলার প্রধান আসামি মজিদ বন্দুক যুদ্ধে নিহত