আজ ২৪শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ || ১০ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ

শিরোনাম
  ড.আবুরেজা নদভী এমপি’র আন্তরিক সহযোগিতায় সার্বিক উন্নয়নে দ্রুত এগিয়ে যাচ্ছে চরম্বা ইউনিয়ন       লোহাগাড়ায় ভাবীর হাতে দেবর খুন, ঘটনার তিন ঘন্টার মধ্যে খুনি ও তাঁর স্বামী গ্রেপ্তার       লোহাগাড়ায় ১৮ দোকানীকে ১ লক্ষ ১৬ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত       এবার কোরবানির ঈদে বাজার কাঁপাবে সাতকানিয়া উপজেলার মৌ: আজিজের গরু       সরকার নানা প্রকল্পের মাধ্যমে কৃষকদের স্বনির্ভর করতে কাজ করছে সরকার: কৃষিবিদ লুৎফর রহমান       লোহাগাড়ায় এক রাতে তিন মন্দির চুরি       সাবেক যুবলীগ নেতা আলহাজ্ব এম জসিম হিরো কে দোহাজারী পৌরসভায় শ্রম বিষয়ক সম্পাদক নির্বাচিত       রাঙ্গুনিয়ায় কিং সালমান সেন্টারের অর্থায়নে এমপি নদভী’র খাদ্য প্যাকেট বিতরণ       আনোয়ারায় প্রধানমন্ত্রীর উপহারের ঘর ও জমির দলিল হস্তান্তর       চন্দনাইশে প্রধানমন্ত্রীর উপহার জমি ও ঘর প্রদানের দলিল হস্তান্তর    


 

আরিফুল ইসলাম,নিজস্ব প্রতিনিধি:

চট্টগ্রামের তরুণ বিজ্ঞানী জাহেদ হোসাইন নোবেলের উদ্ভাবিত রোবট জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের উদ্ভাবনী প্রদর্শনী গ্যালারিতে স্থান পেয়েছে। যেটি অগ্নিনির্বাপণ ও করোনা ভাইরাস মোকাবেলায় মাঠ পর্যায়ে কাজ করতে সক্ষম।

আজ মঙ্গলবার (২৫ মে) দুপুর ২টায় জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর কর্তৃক আয়োজিত ‘৪র্থ শিল্প বিপ্লবের অগ্রযাত্রায় জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর’ শীর্ষক আলোচনা এবং “রোবট হস্তান্তর অনুষ্টান ও বিজ্ঞান সভায়” আনুষ্টানিকভাবে জাদুঘরের মহাপরিচালক মুনির চৌধুরীর নিকট উদ্ভাবিত রোবটটি হস্তান্তর করা হয়। এসময় জাতীয় জাদুঘর কর্তৃপক্ষ রোবটটি উদ্ভাবন ও তৈরী খরচ বাবদ সম্মানীর একটি চেক তুলে দেন।

চট্টগ্রাম পলিটেকনিক ইনস্টিটিউটের ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের সাবেক মেধাবী ছাত্র তরুণ বিজ্ঞানী জাহেদ হোসাইন নোবেল জানান, ২০১৯ সালে সংঘটিত রাজধানীর চকবাজার চুড়িহাট্টা ট্রাজেডি, বানানী এফ. আর. টাওয়ার, কেরানীগঞ্জের প্লাস্টিক কারখানাসহ বিভিন্ন স্থানে অগ্নিকান্ডের কারণগুলোকে চিহ্নিত করে সহজ ও দ্রুত উপায়ে অগ্নিনির্বাপণ এবং ফায়ারম্যানদের সুরক্ষা নিশ্চিত করতে রিমোট কন্ট্রোল নিয়ন্ত্রিত এই রোবটটি তৈরি করা হয়।

সাম্প্রতিক সময়ে করোনা পরিস্থিতিতেও জনসাধারণের সুরক্ষা নিশ্চিত ও করোনা ভাইরাসের সংক্রমণ রোধে মাঠ পর্যায়ে থেকে কাজ করতে সক্ষম এই রোবট। এছাড়াও রোবটটি সরকারী-বেসরকারী অফিস, আদালত, ব্যাংক, হাসপাতাল অথবা করোনায় ঝুকিপূর্ণ এলাকায় গিয়ে Disinfection Spray করতে পারবে। আক্রান্ত ব্যাক্তির কাছে প্রয়োজনীয় ঔষধ ও খাবার সরবরাহ ছাড়াও আশ-পাশে পড়ে থাকা ব্যবহৃত মাস্ক সংগ্রহ করে নির্দিষ্ট স্থানে গিয়ে ফেলে দিতেও সক্ষম এ রোবটি।

জানা যায়, চট্টগ্রামের লোহাগাড়া উপজেলার বড়হাতিয়া ইউনিয়ের কৃতি সন্তান তরুণ বিজ্ঞানী জাহেদ হোসাইন নোবেলের উদ্ভাবিত এই রোবটটি বিগত ২০১৯ সালের ১৬ জুন ঢাকায় অনুষ্ঠিত স্কিল কম্পিটিশনে জাতীয় পর্যায়ে ৩য় স্থান অধিকার, বিগত ২০১৯ সালের ১৯ জুন জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর কর্তৃক আয়োজিত ৪০তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ-এ চট্টগ্রাম বিভাগে চ্যাম্পিয়ন এবং জাতীয় পর্যায়ে দ্বিতীয় বারের মত জাতীয় পুরস্কার অর্জন করেন।

এছাড়াও বিগত ২০১৯ সালের ২৯ আগস্ট সেরা উদ্ভাবনের কারণে উদ্ভাবক তরুণ বিজ্ঞানী জাহেদ হোসাইন নোবেলকে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর কর্তৃক বঙ্গবন্ধু স্মারক সম্মাননা প্রদান করেন।

পরপর দুই বার জাতীয় পুরষ্কার অর্জন ও বঙ্গবন্ধু স্মারক সম্মাননা অর্জন করায় বিগত ২০২০ সালের ১২ জানুয়ারী গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের পক্ষ থেকে তরুণ বিজ্ঞানী জাহেদ হোসাইন নোবেলসহ বাংলাদেশের ৮ জন ক্ষুদে ও তরুণ বিজ্ঞানীদের ৫ দিনের সরকারী শিক্ষা সফরে মালেশিয়া পাঠান জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর।

ফেসবুক মন্তব্য করুন





ড.আবুরেজা নদভী এমপি’র আন্তরিক সহযোগিতায় সার্বিক উন্নয়নে দ্রুত এগিয়ে যাচ্ছে চরম্বা ইউনিয়ন

লোহাগাড়ায় ভাবীর হাতে দেবর খুন, ঘটনার তিন ঘন্টার মধ্যে খুনি ও তাঁর স্বামী গ্রেপ্তার

লোহাগাড়ায় ১৮ দোকানীকে ১ লক্ষ ১৬ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত

এবার কোরবানির ঈদে বাজার কাঁপাবে সাতকানিয়া উপজেলার মৌ: আজিজের গরু

সরকার নানা প্রকল্পের মাধ্যমে কৃষকদের স্বনির্ভর করতে কাজ করছে সরকার: কৃষিবিদ লুৎফর রহমান

লোহাগাড়ায় এক রাতে তিন মন্দির চুরি

সাবেক যুবলীগ নেতা আলহাজ্ব এম জসিম হিরো কে দোহাজারী পৌরসভায় শ্রম বিষয়ক সম্পাদক নির্বাচিত

রাঙ্গুনিয়ায় কিং সালমান সেন্টারের অর্থায়নে এমপি নদভী’র খাদ্য প্যাকেট বিতরণ

আনোয়ারায় প্রধানমন্ত্রীর উপহারের ঘর ও জমির দলিল হস্তান্তর

চন্দনাইশে প্রধানমন্ত্রীর উপহার জমি ও ঘর প্রদানের দলিল হস্তান্তর

চট্টগ্রাম রাঙ্গুনিয়ার অধিবাসী মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির ইবনে মোহাম্মদ

বাঁশখালীতে ১৪ বছরের মেয়েকে প্রেমের ফাঁদে ফেলে পালাক্রমে ধর্ষন- ৪ ধর্ষক গ্রেপ্তার

সাতকানিয়ার এসএসসি পরীক্ষার্থী জান্নাতুল ফেরদৌসকে বাঁচাতে এগিয়ে আসুন

বাশঁখালীতে এস.এস.সি পরীক্ষা কেন্দ্র থেকে ভুয়া শিক্ষক গ্রেপ্তার

চট্টগ্রামের সাতকানিয়ায় ১৫ টি ঘরে আগুন

আগামী ৩ মাসের বিদ্যুৎ, পানি ও গ্যাস বিল মওকুফের দাবী বাংলাদেশ ইসলামী ফ্রন্টের

দোহাজারী সাঙ্গু নদী থেকে আলম নামে এক যুবকের লাশ উদ্ধার

চন্দনাইশে এক গৃহবধুর রহস্য জনক মৃত্যু, পরিবারের দাবি পরিকল্পিত হত্যা।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সিনেট সদস্য মনোনীত হলেন সাংসদ নজরুল ইসলাম চৌধুরী

বাঁশখালীতে গণ ধর্ষণ মামলার প্রধান আসামি মজিদ বন্দুক যুদ্ধে নিহত