আজ ২৪শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ || ১০ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ

শিরোনাম
  ড.আবুরেজা নদভী এমপি’র আন্তরিক সহযোগিতায় সার্বিক উন্নয়নে দ্রুত এগিয়ে যাচ্ছে চরম্বা ইউনিয়ন       লোহাগাড়ায় ভাবীর হাতে দেবর খুন, ঘটনার তিন ঘন্টার মধ্যে খুনি ও তাঁর স্বামী গ্রেপ্তার       লোহাগাড়ায় ১৮ দোকানীকে ১ লক্ষ ১৬ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত       এবার কোরবানির ঈদে বাজার কাঁপাবে সাতকানিয়া উপজেলার মৌ: আজিজের গরু       সরকার নানা প্রকল্পের মাধ্যমে কৃষকদের স্বনির্ভর করতে কাজ করছে সরকার: কৃষিবিদ লুৎফর রহমান       লোহাগাড়ায় এক রাতে তিন মন্দির চুরি       সাবেক যুবলীগ নেতা আলহাজ্ব এম জসিম হিরো কে দোহাজারী পৌরসভায় শ্রম বিষয়ক সম্পাদক নির্বাচিত       রাঙ্গুনিয়ায় কিং সালমান সেন্টারের অর্থায়নে এমপি নদভী’র খাদ্য প্যাকেট বিতরণ       আনোয়ারায় প্রধানমন্ত্রীর উপহারের ঘর ও জমির দলিল হস্তান্তর       চন্দনাইশে প্রধানমন্ত্রীর উপহার জমি ও ঘর প্রদানের দলিল হস্তান্তর    


এমএহামিদ,ব্যবস্থাপনা পরিচালক:
দক্ষিণ চট্টগ্রামের চন্দনাইশ উপজেলার হাশিমপুর ইউনিয়নের পালপাড়া এলাকায় নলকূপের পাইপ দিয়ে বের হচ্ছে গ্যাস।

২৭ মে ২০২১ ইং বিকালে “হৃদয়ে চট্টগ্রাম” টিম সরেজমিনে গিয়ে দেখতে পায় দক্ষিণ হাশিমপুর পালপাড়ার অমল পাল তার ঘরের পাশে গত ২ মে ৭ হাজার টাকায় ১টি নলকুপ বসানোর কাজ শুরু করে।

নলকুপের ৭০ ফুট পাইপ ভিতরে যাওয়ার পর গ্যাস পাওয়া যায়। পরবর্তীতে ৯৫ ফুট অতিক্রম করার পর আরো বেশি করে গ্যাস আসতে থাকলে নলকুপ বসানোর কাজের লোকেরা শংকিত হয়ে কাজ বন্ধ করে দেয়। ঐ দিন নলকূপ শ্রমিকেরা পানি তুলতে পারেনি। এখন প্রতিদিন অমল পালের নলকূপের হাতলে চাপ দিলে গ্যাস বের হতে শুরু করে।

গত ২১ দিন ধরে নলকুপের পাইপ দিয়ে গ্যাস উঠলেও প্রশাসন বা জনপ্রতিনিধিদের কোন রকম অবহিত করেন নাই বলে জানান। বিষয়টি নিয়ে উৎসুক জনতা প্রতিদিন অমল পালের ঘরে ভিড় জমাচ্ছে। অমল পাল পেশায় একজন কৃষক, ক্ষেত খামার করে জীবন জীবিকা নির্বাহ করে।

এলাকায় একটি এনজিও’র পক্ষ থেকে কয়েকটি নলকুপ দিলে অমলপালের পরিবার ও একটি পায়।তার পার্শ্ববর্তী বিমল পাল ও সনজীব পালের নলকুপ ২টি গত ১৫ দিন আগে একই এলাকায় বসালেও তাদের কোন সমস্যা হয়নি। অমল পাল দুর্ঘটনা এড়াতে কাজ কর্ম ছেড়ে দিয়ে নলকুপের পাশে অবস্থান নিতে দেখা যায়।

এব্যাপারে যোগাযোগ করা হলে নলকূপ বসানোর মিস্ত্রি আব্দুল আজিজ বলেন, আমরা ৬০ফুট গভীরে যাওয়ার পর গ্যাসের অস্তিত্ব পাই। পুরোপুরি নিশ্চিত হই ৯৫ ফুট গভীরে যাওয়ার পর। আমার দীর্ঘ ৪৫ বছরের কর্মজীবনের অভিজ্ঞতা থেকে বলছি এখানে প্রাকৃতিক গ্যাস পাওয়া যাবে।

এ ব্যাপারে উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশলী ফরহাদ উদ্দীন বলেছেন, তিনি বিষয়টি অমল পালের ছেলে শিমুলের নিকট থেকে জেনে উপজেলা নির্বাহী কর্মকর্তাকে জানানোর পরামর্শ দিয়েছেন। যেহেতু নলকুপটি বেসরকারীভাবে স্থাপন করা হচ্ছে। যেহেতু গ্যাস উঠছে সেহেতু এটি ব্যবহার না করার পরামর্শ দিয়েছেন।

এ ব্যাপারে চন্দনাইশ ফায়ার সার্ভিসের ষ্টেশন অফিসার (ভারপ্রাপ্ত) মো.শাহ আলম খান বলেন, নলকূপ থেকে গ্যাস বের হওয়ার বিষয়টি আগে কেউ অবহিত করে নাই। বৃহস্পতিবার (২৭ মে) সংবাদ পেয়ে সরেজমিনে গিয়ে ঘটনাস্থল পরিদর্শন করেছি। এ বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহন করার জন্য উর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করা হয়েছে।

হাশিমপুর ইউপি চেয়ারম্যান আলমগীরুল ইসলাম চৌধুরী বলেন, সরেজমিনে ঘটনাস্থল পরিদর্শন করে গ্যাস বের হওয়ার বিষয়টি মাননীয় সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব মো. নজরুল ইসলাম চৌধুরীকে অবহিত করেছি। ২৭ মে অনুষ্ঠিত সমন্বয় সভায় বিষয়টি উত্থাপন করে বিহিত ব্যবস্থা গ্রহণের জন্য উপজেলা নির্বাহী অফিসারকে অনুরোধ করেছি।

এ ব্যাপারে মুঠোফোনে যোগাযোগ করা হলে বাংলাদেশ পেট্রোলিয়াম এক্সপ্লোরেশন অ্যান্ড প্রোডাকশন কোম্পানি (বাপেক্স) লিঃ এর ভূতত্ত্ব বিভাগের মহাব্যবস্থাপক মো. আলমগীর হোসেন জানান, স্বল্প গভীরতায় নলকূপ দিয়ে বের হওয়া গ্যাস বাণিজ্যিকভাবে উত্তোলনের সুযোগ নেই। ওই উপজেলার প্রশাসন বাপেক্স মহাব্যবস্থাপক বরাবরে লিখিত আবেদন করলে একটি টিম ঘটনাস্থলে গিয়ে নির্গত গ্যাসের নমুনা ও প্রেশার পরীক্ষাগারে পরীক্ষা করে প্রয়োজনীয় ব্যবস্থা নেবেন।

এব্যাপারে বাংলাদেশ পেট্রোলিয়াম এক্সপ্লোরেশন অ্যান্ড প্রোডাকশন কোম্পানি (বাপেক্স) লিঃ এর ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ আলী বলেন, “লিখিত আবেদন পেলে আমরা ঘটনাস্থলে আমাদের টিম পাঠিয়ে প্রয়োজনীয় পরীক্ষা করে পরবর্তী ব্যবস্থা গ্রহণ করবো। আমরা যে কূপগুলো থেকে বাণিজ্যিকভাবে গ্যাস উত্তোলন করি তার গভীরতা প্রায় ১২ হাজার ফিট। চন্দনাইশে ৯৫ ফিট গভীরতার নলকূপ থেকে যে গ্যাস নির্গত হচ্ছে তা বাণিজ্যিকভাবে উত্তোলনের সুযোগ নেই।

ফেসবুক মন্তব্য করুন





ড.আবুরেজা নদভী এমপি’র আন্তরিক সহযোগিতায় সার্বিক উন্নয়নে দ্রুত এগিয়ে যাচ্ছে চরম্বা ইউনিয়ন

লোহাগাড়ায় ভাবীর হাতে দেবর খুন, ঘটনার তিন ঘন্টার মধ্যে খুনি ও তাঁর স্বামী গ্রেপ্তার

লোহাগাড়ায় ১৮ দোকানীকে ১ লক্ষ ১৬ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত

এবার কোরবানির ঈদে বাজার কাঁপাবে সাতকানিয়া উপজেলার মৌ: আজিজের গরু

সরকার নানা প্রকল্পের মাধ্যমে কৃষকদের স্বনির্ভর করতে কাজ করছে সরকার: কৃষিবিদ লুৎফর রহমান

লোহাগাড়ায় এক রাতে তিন মন্দির চুরি

সাবেক যুবলীগ নেতা আলহাজ্ব এম জসিম হিরো কে দোহাজারী পৌরসভায় শ্রম বিষয়ক সম্পাদক নির্বাচিত

রাঙ্গুনিয়ায় কিং সালমান সেন্টারের অর্থায়নে এমপি নদভী’র খাদ্য প্যাকেট বিতরণ

আনোয়ারায় প্রধানমন্ত্রীর উপহারের ঘর ও জমির দলিল হস্তান্তর

চন্দনাইশে প্রধানমন্ত্রীর উপহার জমি ও ঘর প্রদানের দলিল হস্তান্তর

চট্টগ্রাম রাঙ্গুনিয়ার অধিবাসী মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির ইবনে মোহাম্মদ

বাঁশখালীতে ১৪ বছরের মেয়েকে প্রেমের ফাঁদে ফেলে পালাক্রমে ধর্ষন- ৪ ধর্ষক গ্রেপ্তার

সাতকানিয়ার এসএসসি পরীক্ষার্থী জান্নাতুল ফেরদৌসকে বাঁচাতে এগিয়ে আসুন

বাশঁখালীতে এস.এস.সি পরীক্ষা কেন্দ্র থেকে ভুয়া শিক্ষক গ্রেপ্তার

চট্টগ্রামের সাতকানিয়ায় ১৫ টি ঘরে আগুন

আগামী ৩ মাসের বিদ্যুৎ, পানি ও গ্যাস বিল মওকুফের দাবী বাংলাদেশ ইসলামী ফ্রন্টের

দোহাজারী সাঙ্গু নদী থেকে আলম নামে এক যুবকের লাশ উদ্ধার

চন্দনাইশে এক গৃহবধুর রহস্য জনক মৃত্যু, পরিবারের দাবি পরিকল্পিত হত্যা।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সিনেট সদস্য মনোনীত হলেন সাংসদ নজরুল ইসলাম চৌধুরী

বাঁশখালীতে গণ ধর্ষণ মামলার প্রধান আসামি মজিদ বন্দুক যুদ্ধে নিহত