আজ ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ || ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

শিরোনাম
  বাঁশখালী ক্রিকেট একাডেমির ইফতার সামগ্রী বিতরণ সম্পন্ন       বাঁশখালীতে চাঁদা না দেয়ায় দোকানে হামলা চালিয়ে মাথা ফেটে দেয়ার অভিযোগ       সাতকানিয়াতে ছাত্রলীগের নেতৃত্বে বিশাল মোটর শোডাউন        মহিলা শ্রমিক লীগের বান্দরবান জেলা শাখার সভাপতি নির্বাচিত হয়েছেন, নীলিমা আক্তার নীলা       চন্দনাইশে সিএনজি অটোরিকশার সিলিন্ডার বিস্ফোরণ, মুহূর্তেই দগ্ধ হয়ে চালকের মৃত্যু       চন্দনাইশে মানসিক ভারসাম্যহীন যুবক ২দিন ধরে নিখোঁজ       দোহাজারীতে ইমামুল আউলিয়া আল্লামা ছৈয়দ মাওলানা জালাল আহমদ শাহ ও মাওলানা সুলতান আহমদ কামালী রহ: এর বার্ষিক ওরশ শরীফ উপলক্ষে পবিত্র ঈদ-এ- মিলাদুন্নবী( স:) ইফতার মাহফিল অনুষ্ঠিত       চন্দনাইশ দোহাজারীতে পাইকারি কাঁচাবাজার বাজার (সকাল) স্থগিতাদেশ হাইকোর্টর       দোহাজারীতে শঙ্খ সেতুর পূর্বাংশে তমা গ্রুপের ফেলে রাখা বেড়িবাধ নির্মানের দাবি এলাকাবাসীর       চন্দনাইশে ফসলি জমি কেটে  ইটভাটায় ব্যবহার করার দায়ে  জরিমানা      


মুহাম্মদ আবদুল্লাহ আল মাসুম:

মদীনাতুল আউলিয়া চট্টগ্রাম মহানগরীর পশ্চিম ষোলশহরে নাজির পাড়ায় অবস্থিত ঐতিহ্যবাহী জামেয়া আহমদিয়া সুন্নিয়া কামিল মাদরাসার রয়েছে আলাদা বৈশিষ্ট্য। এখানে ইসলামী জ্ঞানার্জনের পাশাপাশি ছাত্রদের নেতৃত্বের গুণ, যোগ্যতা ও দক্ষতা অর্জনেরও ব্যবস্থা রয়েছে। এ মাদরাসার খ্যাতি ও সুনাম সারা বিশ্বে ছড়িয়ে পড়েছে। আজ এশিয়ার অনন্য দ্বীনি শিক্ষা নিকেতনে উন্নীত হয়েছে।
প্রতিষ্ঠাকাল: এদেশে দ্বীনি শিক্ষার প্রচার-প্রসারের লক্ষ্যে ১৯৫৪ সালে উপমহাদেশের অন্যতম সুফী সাধক পেশোয়ায়ে আহলে সুন্নাত হযরাতুলহাজ্ব আল্লামা হাফেয ক্বারী সৈয়দ আহমদ শাহ্ সিরিকোটি (রহমাতুল্লাহি আলাইহি) জামেয়া আহমদিয়া সুন্নিয়া কামিল মাদরাসা প্রতিষ্ঠা করেন।  যা আজ দেশ-বিদেশে ইসলাম তথা সুন্নিয়াত প্রতিষ্ঠায় অগ্রণী ভূমিকা পালন করে আসছে। এ মাদরাসা মাসলাকে আ‘লা হযরত তথা আহলে সুন্নাত ওয়াল জামা‘আতের আক্বীদাহ্ ও হানাফী মাযহাবের ভিত্তিতে দেশের শীর্ষস্থানীয় অধ্যাত্মিক সংগঠন ‘আনজুমান- এ-রহমানিয়া আহমদিয়া সুন্নিয়া ট্রাস্ট’ এর তত্ত্ববধানে পরিচালিত হয়ে আসছে। মাদরাসার নিজস্ব সিলেবাস এবং ফাতাওয়া-ফারায়িযের কিতাবসহ বাংলাদেশ মাদরাসা শিক্ষা বোর্ড ও ইসলামি আরবি বিশ্ববিদ্যালয় প্রণীত সিলেবাসের ভিত্তিতে এ মাদরাসার শিক্ষা ব্যবস্থা অতুলনীয়।
অবকাঠামো: এ মাদরাসা প্রতিষ্ঠাকালে সরকারি অনুদান ও বেসরকারি সাহায্য-সহযোগিতায় মাদরাসার পুরাতন একাডেমিক ভবনটি নির্মিাণের মধ্য দিয়ে শিক্ষাক্রম চালু হয়। পরবর্তীতে মরহুম মুহাম্মদ তালেব আলী সওদাগর ও মরহুম ওসমান আলী সওদাগরের যৌথ অর্থায়নে ‘তৈয়্যবিয়া তালেবিয়া টেকনিক্যাল সেকশনের জন্য পুরাতন ভবনের দক্ষিণাংশের ত্রিতল ভবনটি নির্মাণ করা হয়। ১৯৮৫ সালে মরহুম সালেহ আহমদ সওদাগরের অর্থায়নে পুরাতন ভবনের উত্তরাংশের ত্রিতল ভবনটি নির্মাণ করা হয় এবং তারই অর্থায়নে ২০০৩ সালে পুণরায় মাদরাসার ময়দানের দক্ষিণাংশের ছয়তলা বিশিষ্ট নতুন একাডেমিক ভবনটি নির্মাণ করা হয়। এছাড়া ২০১০ সালে শেখ আহমদ সওদাগর নতুন একাডেমিক ভবনের পশ্চিমাংশে ছয়তলা বিশিষ্ট হেফজখানা ভবন ও ২০১১ সালে এসইএসডিপি’র অধীনে মডেল মাদরাসার আওতায় উত্তরদিকের পুরাতন ভবন সংলগ্ন পাঁচতলা বিশিষ্ট নতুন একাডেমিক অনার্স ভবনটি নির্মাণ করা হয়। সর্বশেষ ২০১৩ সালে পিএইচপি ফ্যামেলীর চেয়ারম্যান সুফী মুহাম্মদ মিজানুর রহমানের অর্থায়নে মাদরাসা ময়দানের উত্তরদিকে ৩৬ কক্ষ বিশিষ্ট ছয়তলার নতুন একাডেমিক ভবনটি নির্মিত হয়।
পরিচালনা পরিষদ: এ শিক্ষা প্রতিষ্ঠানের সুষ্ঠু পরিচালনার জন্য প্রতিষ্ঠা লগ্ন থেকে সরকারী বিধি অনুযায়ী গঠিত পরিচালনা পরিষদের মাধ্যমে জামেয়ার ভাবমূর্তি বিকশিত হয়ে আসছে।
 
অধ্যক্ষ ও শিক্ষক:  প্রতিষ্ঠা লগ্ন থেকে যোগ্য দক্ষ অভিজ্ঞ মেধাবী দূরদৃষ্টি ও ব্যক্তিত্বসম্পন্ন অধ্যক্ষের সুষ্ঠু পরিচালনায় জামেয়ার সার্বিক অগ্রযাত্রা অব্যাহত রয়েছে। বর্তমান অধ্যক্ষের দায়িত্ব পালন করছেন দুই বার নির্বাচিত জাতীয় শ্রেষ্ঠ শিক্ষক এবং ২০১৯ সালে জেলা পর্যায়ে নির্বাচিত শ্রেষ্ঠ অধ্যক্ষ আল্লামা মুফতী সৈয়দ মুহাম্মদ অছিয়র রহমান আলকাদেরী। দক্ষ ও মেধাবী শিক্ষক ব্যতীত যথার্থ শিক্ষাদান আকাশ কুসুম কল্পনা মাত্র। নবীণ ও প্রবীণ মিলে জামেয়ায় আছেন প্রতিভাবান ও ধীরশক্তিসম্পন্ন মুহাদ্দিস, মুফাস্সির, ফক্বীহ্, আলিমে দ্বীন ও শিক্ষকবৃন্দ। যাঁদের অক্লান্ত পরিশ্রমে প্রতি বছর জামেয়ার ফুল বাগিচায় ফুটে অসংখ্য গোলাপ।
মডেল মাদরাসা: জামেয়া গভর্নিং বডির সুষ্ঠু ব্যবস্থাপনা, শিক্ষকমন্ডলীর পাঠদান ও শিক্ষার্থীদের লেখাপড়ায় গুণগত মান বৃদ্ধি এবং প্রশাসনিক শৃঙ্খলাসহ সার্বিক বিষয় বিবেচনা করে শিক্ষা মন্ত্রণালয় জামেয়াকে ২০১১ সালে ‘মডেল মাদরাসা’র স্বীকৃতি প্রদান করেন।
শ্রেষ্ঠ শিক্ষা নিকেতন: ইসলামী শিক্ষা বিস্তারে ভূমিকা রাখায় ২০০১ সালে জাতীয় পর্যায়ে সরকারি শিক্ষা জরিপে ‘শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান’ এবং তৎকালীন অধ্যক্ষ আল্লামা মুহাম্মদ জালালুদ্দীন আল-ক্বাদেরী (রহমাতুল্লাহি আলাইহি) ‘শ্রেষ্ঠ অধ্যক্ষ’ ও আল্লামা মুফতি সৈয়দ মুহাম্মদ অছিয়র রহমান আল ক্বাদেরী ‘শ্রেষ্ঠ শ্রেণি শিক্ষক’ হিসেবে নির্বাচিত হন। সেই সাথে ২০০৪ সালে জাতীয় শিক্ষা সপ্তাহ উপলক্ষে শিক্ষা মন্ত্রণালয় আয়োজিত প্রতিযোগিতায় জাতীয় পর্যায়ে অধ্যক্ষ আল্লামা মুহাম্মদ জালালুদ্দীন আল-ক্বাদেরী (রহমাতুল্লাহি  আলাইহ) ‘শ্রেষ্ঠ অধ্যক্ষ’ ও আল্লামা মুফতি সৈয়দ মুহাম্মদ অছিয়র রহমান ‘শ্রেষ্ঠ শ্রেণি শিক্ষক’  এবং ২০১৯ সালে জেলা পর্যায়ে ‘শ্রেষ্ঠ অধ্যক্ষ ‘ নির্বাচিত হয়ে সম্মাননা সনদ ও স্বর্ণপদক লাভ করেন। এর মাধ্যমে জামেয়ার দেশ-বিদেশে গৌরব ও খ্যাতি বৃদ্ধি পায়।
অনার্স কোর্স: মাদরাসা শিক্ষাকে আধুনিকায়ন ও যুগোপযোগী করার লক্ষ্যে সরকার ফাযিল স্তরে অনার্স কোর্স চালুর অনুমোদন দেয়ার পর ইসলামী বিশ্ববিদ্যালয় কুষ্টিয়ার নিকট জামেয়ার তৎকালীন অধ্যক্ষ আল্লামা মুহাম্মদ জালালুদ্দীন আল ক্বাদেরী (রহমাতুল্লাহি আলাইহি) ৫ বিষয়ে অনার্স কোর্স চালুর আবেদন করেন। ২০১০ সালের ২০ মার্চ ইসলামী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মুহাম্মদ আলাউদ্দিনের নেতৃত্বে একটি প্রতিনিধি দল মাদরাসা পরিদর্শন করেন এবং মাদরাসার পরিচালনা কমিটির সুষ্ঠু ব্যবস্থাপনা, শিক্ষার শৃঙ্খলাপূর্ণ পরিবেশ ও অধ্যক্ষের বলিষ্ঠ নেতৃত্বের সন্তোষ প্রকাশ করে চট্টগ্রামে জামেয়াকে ‘আল কুরআন এন্ড ইসলামিক স্টাডিজ’ ও ‘আল হাদীস এন্ড ইসলামিক স্টাডিজ’ এ দুইটি বিষয়ে অনার্স কোর্স চালুর অনুমোদন দেন।
বিজ্ঞান বিভাগ: বিজ্ঞান-প্রযুক্তির উৎকর্ষতার এ যুগে দেশের অন্যতম শ্রেষ্ঠ মডেল মাদরাসা হিসাবে জামেয়ায় ২০১৪ সাল থেকে দাখিল স্তরে বিজ্ঞান বিভাগ চালু করা হয়েছে।
ছাত্র ও সেকশন: ছাত্র হল শিক্ষা প্রতিষ্ঠানের প্রাণ। ছাত্রদের জন্যই প্রতিষ্ঠান। দ্বীনি শিক্ষা ব্যতিত শুধু ইহকাল নির্ভর শিক্ষা ব্যবস্থা দ্বারা ইনসানে কামিল হওয়া সম্ভব নয়। তাই বাংলাদেশ মাদরাসা শিক্ষা বোর্ডের অধীনে সাধারণ শিক্ষার সমন্বয়ে ইসলামী শিক্ষা ব্যবস্থা অতীব গুরুত্ববহ। জামেয়ায় ভর্তি পরীক্ষার মধ্যদিয়ে মেধাবী ছাত্রদের ভর্তি করানো হয়। ছাত্র বৃদ্ধির কারণে ২০০২ সালে ইবতেদায়ী ৫ম শ্রেণি থেকে ফাযিল পর্যন্ত শিক্ষা বোর্ডের অনুমোদনে সেকশন চালু করা হয়। বর্তমানে এ মাদরাসায় ইবতেদায়ী প্রথম শ্রেণি থেকে ফাজিল সম্মানসহ কামিল কোর্সে বিপুল শিক্ষার্থী অধ্যয়নরত আছে। হিফযখানাসহ জামেয়ার ছাত্র সংখ্যা সর্বমোট দশ হাজার। শিক্ষার্থীদের মধ্যে অধ্যক্ষ আল্লামা জালাল উদ্দিন আল কাদেরী (সাবেক গভর্নর, ইফা), আল্লামা এম. এ. মান্নান (চেয়ারম্যান, বাংলাদেশ ইসলামী ফ্রন্ট; মহাপরিচালক, আঞ্জুমান রিসার্চ সেন্টার), আল্লামা মুফতি অছিয়র রহমান আল-কাদেরী (কো- চেয়ারম্যান,আহলে সুন্নাত ওয়াল জামাআত বাংলাদেশ; অধ্যক্ষ, জামেয়া), ড. আবদুল্লাহ আল মারুফ (অধ্যাপক, ইসলামিক স্টাডিজ-ঢাকা বিশ্ববিদ্যালয়), ড. মুহাম্মদ আবদুল অদুদ (সাবেক ডীন, কলা অনুষদ, জগন্নাথ বিশ্ববিদ্যালয়), মুফতী আবুল কাশেম মুহাম্মদ ফজলুল হক (উপাধ্যক্ষ, কাদেরিয়া তৈয়্যবিয়া আলিয়া মাদরাসা, ঢাকা), ড. মুহাম্মদ জাফরুল্লাহ (সহযোগী অধ্যাপক, আরবি বিভাগ-চবি), ড. মুহাম্মদ মুরশেদুল হক (সহযোগী  অধ্যাপক, ইসলামিক স্টাডিজ-চবি) প্রমুখ উল্লেখযোগ্য।
শিক্ষা পদ্ধতি: শিক্ষার্থীদের মেধা ও সুপ্ত প্রতিভা বিকাশে জামেয়ায় যুগোপযোগি পদ্ধতিতে শিক্ষা দেয়া হয়। ইলম ও আমলে সমন্বয়ের লক্ষ্যে জাগতিক ও আধ্যাত্মিক শিক্ষার তালীম-তারবিয়াতে গুরুত্ব দেয়া হয়। ব্যক্তি এবং সমাজ জীবন ও কর্মে ইসলামের মূল রূপরেখা সুন্নিয়ত বাস্তবায়নে গুরুত্বারোপ করা হয়। প্রতি বছর আল্লাহ্ ও রাসূলের মেহেরবানীতে কামিল হাদীস, তাফসীর ও ফিক্বহ্ ২য় বর্ষের ছাত্ররা সহীহ্ বুখারী শরীফ ও কিতাবুল আশবাহ্ ওয়ান নাযায়ির সিলেবাস সম্পন্ন করে অনন্য দৃষ্টান্ত স্থাপন করে আসছে। সহীহ্ বুখারী শরীফ ও কিতাবুল আশবাহ্সহ গুরুত্বপূর্ণ কিতাবসমূহের পাঠ সম্পন্ন করতে শিক্ষকমন্ডলী বাদে যুহর, বাদে মাগরিব ও বাদে ইশা বিশেষ পাঠদান করে থাকেন।
শিক্ষা পরিবেশ: প্রতিদিন ক্লাশ শুরুর পূর্বে জামেয়া ময়দানে কুরআনুল করিম তিলাওয়াত, হামদ ও না’ত এবং জাতীয় সংগীত পরিবেশনের মাধ্যমে এ্যাসেম্বলী চলাকালে ছাত্র-শিক্ষকের উপস্থিতিতে স্বর্গীয় পরিবেশ-আবহ সৃষ্টি হয়। জামেয়ার অন্যতম প্রধান বৈশিষ্ট্য হল রাজনীতিমুক্ত পরিবেশ সমুন্নত রাখা। তাই হরতাল, ধর্মঘটেও  জামেয়ার প্রশাসনিক ও শ্রেণি পাঠদান কার্যক্রম যথারীতি চলমান থাকে।
জান্নাতি নিশান জামেয়া: জামেয়া প্রতিষ্ঠাতা কুত্ববুল আউলিয়া হযরতুলহাজ্ব আল্লামা হাফেয ক্বারী সৈয়্যদ আহ্মদ শাহ্ সিরিকোটি (রহমাতুল্লাহি আলাইহি) জামেয়াকে হযরত নূহ্ (আলাইহিস সালাম) এর কিশ্তীর সাথে তুলনা করে ‘কিশ্তীয়ে নূহ্ আখ্যায়িত করেছেন। গাউসে যামান হযরতুলহাজ্ব আল্লামা হাফেয ক্বারী সৈয়্যদ মুহাম্মদ তৈয়্যব শাহ্ (রহমাতুল্লাহি আলাইহি) জামেয়াকে ‘জান্নাত নিশান’ অভিহিত করেছেন। জামেয়ার খেদমতকে তাঁর অগণিত মুরীদ, ভক্ত ও অনুরক্তদের অগ্রাধিকার দেয়ার জন্য নির্দেশ দিয়েছেন।
বোর্ড পরীক্ষার ফলাফল: যুগোপযোগী ও ফলপ্রসু শ্রেণি পাঠদানসহ বিশেষ ক্লাস ব্যবস্থার ফলে কেন্দ্রীয় পরীক্ষাসমূহে জামেয়ার ছাত্রদের কৃতিত্বপূর্ণ ফলাফল প্রশংসার দাবিদার। বিগত ১০ বছরের ফলাফল বিশ্লেষণে দেখা যায় প্রতিটি কেন্দ্রীয় পরীক্ষায় জামেয়ার পাসের হার শতভাগ।
বৃত্তি: জামেয়ার ইবতেদায়ী, দাখিল, আলিম, ফাযিল, কামিল শিক্ষার্থীরা বোর্ড পরীক্ষায় কৃতিত্বের সাথে উত্তীর্ণের জন্য সরকারি শিক্ষা বৃত্তিসহ বেসরকারি বিভিন্ন শিক্ষা-সংস্কৃতি ও আর্থিক প্রতিষ্ঠান ও ট্রাস্ট কর্তৃক প্রতিযোগিতায় মেধা ও সাধারণ বৃত্তি লাভ করে এবং উচ্চ শিক্ষা অর্জনে মদীনা ইসলামী বিশ্ববিদ্যালয়, আল আজহার বিশ্ববিদ্যালয়সহ বিশ্বের উন্নত বিশ্ববিদ্যালয়গুলোতে গবেষণা কর্মে অংশগ্রহণ করে জামেয়ার ভাবমর্যাদা সমুজ্জ্বল করেছে।
লাইব্রেরী: লাইব্রেরী শিক্ষা প্রতিষ্ঠানের হৃদপিন্ড। আঞ্জুমান ট্রাস্ট কর্তৃপক্ষের সদিচ্ছা, অধ্যক্ষের প্রচেষ্টা ও শিক্ষকমন্ডলীর চাহিদার ভিত্তিতে মাদরাসার প্রশাসনিক ভবনের ষষ্ঠ তলায় পর্যায়ক্রমে গড়ে উঠেছে বিশাল লাইব্রেরী। এতে দেশ-বিদেশের বিখ্যাত গ্রন্থ, তাফসীর, ফিক্বহ্ ও ফাতাওয়ার দুর্লভ কিতাব, দুস্প্রাপ্য রেফারেন্স বুক, এনসাইক্লোপেডিয়া ও জার্নাল সংগৃহীত আছে। লাইব্রেরীতে সর্বোপরি যুগোপযোগি কিতাব ও গ্রন্থাদি সংগ্রহ করা হয়েছে। এম ফিল ও পিএইচডি গবেষণারত বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা জামেয়া লাইব্রেরীর উপর নির্ভর করে থাকেন। লাইব্রেরীতে সংরক্ষিত গ্রন্থাবলীর সংখ্যা প্রায় চোদ্দ হাজার।
আইসিটি ল্যাব ও কম্পিউটার সায়েন্স: শিক্ষার্থীদের যুগোপযোগী করে গড়ে তোলার জন্য জামেয়ার দাখিল স্তরে ‘কম্পিউটার শিক্ষা’কে সিলেবাসভুক্ত করা হয়েছে। দক্ষ কম্পিউটার শিক্ষক নিয়মিত কম্পিউটার শিক্ষা প্রদান করে আসছেন। মডেল মাদরাসার আওতায় শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক শাখা উন্নয়ন প্রকল্প ২০টি কম্পিউটার সেট প্রদান করে। খান জাহান আলী কম্পিউটার্স লিমিটেড ও শিক্ষানুরাগী মহান ব্যক্তিদের সহায়তায় জামেয়ার কম্পিউটার ল্যাব সমৃদ্ধ করা হয়েছে।
ক্বিরাত, হামদ ও না’তে রাসূল (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) প্রশিক্ষণ: বিশুদ্ধ ও সুললিত কণ্ঠে পবিত্র কুরআনুল করিম তিলাওয়াত শিখার জন্য দক্ষ ক্বারী শিক্ষকের তত্ত্বাবধানে নিয়মিত ক্বিরাত প্রশিক্ষণ প্রদান করা হয়। ফলে জামেয়ার হিফযখানা ও কিতাবখানার ছাত্ররা স্থানীয় ও আন্তর্জাতিক পর্যায়ে এবং সরকারিভাবে ক্বিরাত, হামদ, না‘ত ও আযান প্রতিযোগিতায় কৃতিত্ব অর্জন করে আসছে।
সাপ্তাহিক জলসা:ছাত্রদের যুক্তিশীল ও বাগ্মীতায় পারদর্শী করার লক্ষ্যে সাপ্তাহিক জলসা অনুষ্ঠিত হয়। এতে বিষয় ভিত্তিক তথ্য সম্বলিত বিতর্ক প্রতিযোগিতায় ছাত্ররা অংশ নিয়ে থাকে। ফলে ইসলামের মৌলিক আক্বীদাহ্গত বিভিন্ন বিষয়ে ছাত্ররা ক্রমশঃ দক্ষ তার্কিক ও যুক্তিবাদী হয়ে উঠছে।
হিফযুল কুরআন বিভাগ: জামেয়ার শিক্ষা ব্যবস্থার অধীনে হিফযুল কুরআন বিভাগ তথা ‘হিফযখানা’ চালু রয়েছে। অভিজ্ঞ ও দায়িত্বশীল হিফয শিক্ষকের তত্ত্বাবধানে প্রায় শতাধিক শিক্ষার্থী পবিত্র কুরআনুল করীম শিক্ষা গ্রহণ করছে। হিফয সমাপ্ত শেষে ছাত্রদের দস্তারে ফযীলত প্রদান করা হয়।
প্রকাশনা: সাহিত্যের মাধ্যমে আহলে সুন্নাত ওয়াল জামা‘আতের আদর্শ বিকাশ ও বিস্তারে ছাত্রদের সাহিত্য-সংস্কৃতিতে অনুপ্রাণিত করার লক্ষ্যে ‘আল বশীর’ নামে দেয়ালিকা প্রকাশ করা হয়। প্রতি বছর কামিল স্তরের বিদায়ী ছাত্ররা ‘আত্ তৈয়্যব’ স্মরণিকা প্রকাশ করে আসছে। দেশ-বিদেশের দৈনিক ও জাতীয় পত্রিকা, আরবী, ইংরেজী উর্দূ ও বাংলা ভাষায় প্রকাশিত সাময়িকী, ম্যাগাজিন, জার্নালে জামেয়ার স্কলার ছাত্রদের প্রবন্ধ ও কলাম প্রকাশিত হয়ে আসছে। বিদায়ী শিক্ষদের স্মৃতিচারণে প্রকাশিত হয় ‘আসলাফে জামেয়া’। জামেয়ার ক্বারী ও শায়ির ছাত্রদের ক্বিরাত, হামদ ও না’তে রাসূল (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) এর ক্যাসেট প্রকাশিত হয়। যার দ্বারা জামেয়ার ভাবমূর্তি বিকশিত হচ্ছে।
বর্তমানে আধ্যাত্মিক জগতের অন্যতম সম্রাট আল্লামা সৈয়দ মুহাম্মদ তাহের শাহ্ (মাদ্দাযিল্লুহুল আলী) ও আল্লামা পীর সৈয়দ মুহাম্মদ সাবির শাহ (মাদ্দাযিল্লুহুল আলী) এর পৃষ্ঠপোষকতায় মাদরাসার সকল কার্যক্রম আরো অনেক ত্বরক্বীর দিকে এগিয়ে যাচ্ছে। এখানে দক্ষ অধ্যক্ষ ও উপাধ্যক্ষের পরিচালনায় যোগ্য শিক্ষকদের আন্তরিকতাপূর্ণ পাঠদানের পরিবেশে ছাত্ররা জ্ঞান অর্জন করে আসছে। মাদরাসায় নবাগত শিক্ষার্থীরা এ পরিবেশকে কাজে লাগিয়ে নিজকে বিকশিত করতে পারবে।
লেখক: আরবি প্রভাষক, রাণীরহাট আল-আমিন হামেদিয়া ফায়িল মাদরাসা, খতিব, রাজানগর রাণীরহাট ডিগ্রি কলেজ জামে মসজিদ, রাঙ্গুনিয়া, চট্টগ্রাম।





বাঁশখালী ক্রিকেট একাডেমির ইফতার সামগ্রী বিতরণ সম্পন্ন

বাঁশখালীতে চাঁদা না দেয়ায় দোকানে হামলা চালিয়ে মাথা ফেটে দেয়ার অভিযোগ

সাতকানিয়াতে ছাত্রলীগের নেতৃত্বে বিশাল মোটর শোডাউন 

মহিলা শ্রমিক লীগের বান্দরবান জেলা শাখার সভাপতি নির্বাচিত হয়েছেন, নীলিমা আক্তার নীলা

চন্দনাইশে সিএনজি অটোরিকশার সিলিন্ডার বিস্ফোরণ, মুহূর্তেই দগ্ধ হয়ে চালকের মৃত্যু

চন্দনাইশে মানসিক ভারসাম্যহীন যুবক ২দিন ধরে নিখোঁজ

দোহাজারীতে ইমামুল আউলিয়া আল্লামা ছৈয়দ মাওলানা জালাল আহমদ শাহ ও মাওলানা সুলতান আহমদ কামালী রহ: এর বার্ষিক ওরশ শরীফ উপলক্ষে পবিত্র ঈদ-এ- মিলাদুন্নবী( স:) ইফতার মাহফিল অনুষ্ঠিত

চন্দনাইশ দোহাজারীতে পাইকারি কাঁচাবাজার বাজার (সকাল) স্থগিতাদেশ হাইকোর্টর

দোহাজারীতে শঙ্খ সেতুর পূর্বাংশে তমা গ্রুপের ফেলে রাখা বেড়িবাধ নির্মানের দাবি এলাকাবাসীর

চন্দনাইশে ফসলি জমি কেটে  ইটভাটায় ব্যবহার করার দায়ে  জরিমানা  

চট্টগ্রাম রাঙ্গুনিয়ার অধিবাসী মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির ইবনে মোহাম্মদ

বাঁশখালীতে ১৪ বছরের মেয়েকে প্রেমের ফাঁদে ফেলে পালাক্রমে ধর্ষন- ৪ ধর্ষক গ্রেপ্তার

সাতকানিয়ার এসএসসি পরীক্ষার্থী জান্নাতুল ফেরদৌসকে বাঁচাতে এগিয়ে আসুন

বাশঁখালীতে এস.এস.সি পরীক্ষা কেন্দ্র থেকে ভুয়া শিক্ষক গ্রেপ্তার

চট্টগ্রামের সাতকানিয়ায় ১৫ টি ঘরে আগুন

আগামী ৩ মাসের বিদ্যুৎ, পানি ও গ্যাস বিল মওকুফের দাবী বাংলাদেশ ইসলামী ফ্রন্টের

দোহাজারী সাঙ্গু নদী থেকে আলম নামে এক যুবকের লাশ উদ্ধার

চন্দনাইশে এক গৃহবধুর রহস্য জনক মৃত্যু, পরিবারের দাবি পরিকল্পিত হত্যা।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সিনেট সদস্য মনোনীত হলেন সাংসদ নজরুল ইসলাম চৌধুরী

বাঁশখালীতে গণ ধর্ষণ মামলার প্রধান আসামি মজিদ বন্দুক যুদ্ধে নিহত