শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ -|- ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ-বসন্তকাল -|- ১৯শে রমজান, ১৪৪৫ হিজরি
hridoyechattogram.com - news@hridoyechattogram.com - www.facebook.com/hridoyechattogram/

লোহাগাড়ায় অবৈধভাবে বালু উত্তোলনের দায়ে ২জনের কারাদণ্ড ও ১জনকে জরিমানা, বালু জব্দ

প্রকাশিত হয়েছে- মঙ্গলবার, ১৪ সেপ্টেম্বর, ২০২১

মো. এরশাদ আলম, লোহাগাড়া (চট্টগ্রাম)

চট্টগ্রামের লোহাগাড়ায় ড্রেজার মেশিন দিয়ে অবৈধভাবে বালু উত্তোলন করার দায়ে দুই ব্যক্তিকে ৭দিনের বিনাশ্রম কারাদণ্ড এবং একজনকে ৫০হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। এসময় অবৈধভাবে উত্তোলনকৃত বালু গুলো জব্দ করা হয়।

সোমবার (১৩সেপ্টেম্বর) বিকেলে নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মুহাম্মদ আহসান হাবীব জিতু এবং নির্বাহী ম্যাজিস্ট্রেট তথা উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোঃ খোরশেদ আলম চৌধুরী যৌথভাবে ভ্রাম্যমাণ আদালতের এ অভিযান পরিচালনা করেন।

দন্ড প্রাপ্ত ব্যাক্তিরা হলেন উপজেলার চুনতি সুফিনগরের আবদুর রবের পুত্র মোঃ রুবেল (২৫), চুনতির আবু সিদ্দিকের পুত্র মুুহাম্মদ আরিফ (২৩)।

জরিমানা প্রাপ্তের নাম চুনতির মুন্সেফ বাজার এলাকার এহেতেশামুল হকের পুত্র তাহমিদ (২৪)। দণ্ড ঘোষণার পর ভ্রাম্যমাণ আদালত তাদেরকে কারাগারে পাঠিয়ে দেন।

জানা যায়, উপজেলার চুনতি ইউনিয়নের সুফিনগর বড় গোদার পাড় এলাকা, পুটিবিলা গৌড়স্থান (হাসিনাবিটা) এলাকায় অবৈধভাবে বালু উত্তোলন করার সময় ২জনকে হাতেনাতে গ্রেফতার করা হয়। বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইন,২০১০ অনুযায়ী দুই ব্যক্তিকে ৭দিনের বিনাশ্রম কারাদন্ডে দন্ডিত করা হয় এবং অপরজনকে নগদ ৫০হাজার টাকা জরিমানা দেয়া হয়।

উপজেলা নির্বাহী কর্মকর্তা(ইউএনও) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ আহসান হাবীব জিতু জানান, অবৈধভাবে বালু খেকোদের বিরুদ্ধে আমাদের অভিযান চলবে, বালু খেকোদের কোন প্রকার ছাড় নেই। অবৈধ বালু উত্তোলনের দায়ে বালু মহাল ও মাটি ব্যবস্থাপনা আইন-২০১০-এর ১৫(১) ধারায় দোষী সাব্যস্ত করে ২জনকে ৭দিনের বিনাশ্রম কারাদণ্ড এবং একজনকে অর্থদণ্ড দেওয়া হয়। জনকল্যাণে এবং জনসচেতনতায় ভ্রাম্যমাণ আদালতের এমন অভিযান অব্যাহত থাকবে বলেও তিনি জানান।