আজ ২২শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ || ৬ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

শিরোনাম
  আনোয়ারায় ভূল চিকিৎসায় মারা গেল ২২ টি ভেঁড়া       পটিয়ায় নগদ অর্থ ও সেলাই মেশিন বিতরণ       লোহাগাড়া উপজেলা প্রশাসনের পক্ষ থেকে অসহায় সাগেরা বেগমকে ঢেউটিন প্রদান       নগরকান্দায় ইউনিয়ন পরিষদ নির্বাচনে প্রার্থী যাচাই বাছাই সম্পন্ন       অসম্প্রদায়িক চেতনায় দেশ এগিয়ে যাচ্ছে- ওসমান আলমদার       মাইজবিলা রহমানিয়া মহিলা দাখিল মাদ্রসার অভিভাবক সমাবেশ অনুষ্ঠিত       হোয়াইক্যং থেকে র‌্যাব-১৫ এর অভিযানে ১০ হাজার পিস ইয়াবাসহ আটক ২       নগরকান্দায় হিন্দু মুসলিম সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষায় আইনশৃংখলা মিটিং       চুনতি বন বিভাগের উচ্ছেদ অভিযান       নগরকান্দায় সাম্প্রদায়িক সন্ত্রাসের বিরুদ্ধে সম্প্রীতি-শান্তি সমাবেশ    


ফলিত ভাষাবিজ্ঞান এ পিএইচডি ডিগ্রি অর্জন করলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের চেয়ারম্যান প্রফেসর সুকান্ত ভট্টাচার্য। তাঁর গবেষণা কর্মের তত্ত্বাবধায়ক ছিলেন ইংল্যান্ডে Linguistics এ উচ্চতর ডিগ্রি লাভ করা প্রফেসর চৌধুরী মোহাম্মদ আলী। সম্প্রতি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সিন্ডিকেট সভা তাঁকে পিএইচডি ডিগ্রির অনুমোদন দিয়েছেন।

চন্দনাইশ উপজেলার দোহাজারী পৌরসভার জামিজুরী গ্রামের প্রয়াত প্রমথ ভট্টাচার্য ও মঞ্জু ভট্টাচার্য দম্পতির চার সন্তানের মধ্যে সর্বকনিষ্ঠ সুকান্ত ভট্টাচার্য ১৯৬৭ সালের ১৪ মার্চ জন্মগ্রহণ করেন। অত্যন্ত মেধাবী ছাত্র হিসেবে সুখ্যাতি পাওয়া সুকান্ত ভট্টাচার্য জামিজুরী সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে ১৯৭৬ সালে পঞ্চম শ্রেণীর সেন্ট্রাল পরীক্ষায় ১ম স্থান লাভ করেন। এরপর দোহাজারী জামিজুরী আব্দুর রহমান উচ্চ বিদ্যালয়ে ভর্তি হয়ে ৮ম শ্রেণীর বৃত্তি পরীক্ষায়ও মহকুমায় (sub-bdivision) ১ম স্থান লাভ করেন। ওই বিদ্যালয় থেকে ১৯৮২ সালে এসএসসি এবং চট্টগ্রাম কলেজ থেকে এইচএসসি উভয় পরীক্ষায় বিজ্ঞান বিভাগে প্রথম বিভাগসহ বোর্ড বৃত্তি লাভ করেন। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজিতে বি.এ (অনার্স) মেধা তালিকায় ২য় এবং এমএ পরীক্ষায় মেধা তালিকায় ৩য় স্থান লাভ করেন।

শিক্ষা (১৪ তম বিসিএস) ও প্রশাসন (১৮ তম বিসিএস) ক্যাডারে দুইবার বিসিএস পাস করার পর কিছুদিন সরকারি চাকুরি করে তিনি ১৯৯৭ সালে ইংরেজি বিভাগের প্রভাষক হিসেবে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে যোগদান করেন। পদোন্নতি পেয়ে ৯৯সালে হন এসিস্ট্যান্ট প্রফেসর, এরপর ২০০৮ সালে এসোসিয়েট প্রফেসর হন। পরবর্তীতে ২০১৮ সালে প্রফেসর হিসেবে পদোন্নতি লাভ করেন। বিশ্ববিদ্যালয়ের সংগীত বিভাগের চেয়ারম্যান হিসেবে দুই মেয়াদে দায়িত্ব পালন করা প্রফেসর সুকান্ত ভট্টাচার্যের একক গবেষণা প্রবন্ধ প্রকাশিত হয়েছে ১৩টি। এরমধ্যে ইংরেজি সাহিত্যে দুইটি ও ভাষা বিজ্ঞানে ১১টি। এছাড়া Horizon নামে একটি ইংরেজি গ্রামার ও কম্পোজিশন বই প্রকাশ করেন। ব্রিটিশ কাউন্সিলের ইংরেজির মাষ্টার ট্রেইনার হিসেবেও কাজ করেছেন। সরকারিভাবে মালয়েশিয়া ও ফিলিপাইনে উচ্চশিক্ষার মানোন্নয়নে প্রশিক্ষণ নেয়া প্রফেসর সুকান্ত ভট্টাচার্য বর্তমানে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ পর্ষদ ‘সিনেট’ এর নির্বাচিত সদস্য।

কবি, গায়ক, উপস্থাপক, বক্তা, গীতিকার, সুরকার ও আবৃত্তিকার হিসেবেও যথেষ্ঠ সুনাম কুড়িয়েছেন তিনি। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে সর্ব্বোচ্চ ভোটে শিক্ষক সমিতির কোষাধ্যক্ষ পদে নির্বাচিত হয়েছেন। পরবর্তীতে সাধারণ সম্পাদক হিসাবেও এক মেয়াদে সফলতার সাথে দায়িত্ব পালন করেছেন। তিনি বঙ্গবন্ধু শিক্ষা ও গবেষণা ফাউন্ডেশনের কো-চেয়ারম্যান এবং ওয়ান বাংলাদেশ এর ভাইস প্রেসিডেন্ট। ব্যক্তিগত জীবনে দুই সন্তানের জনক প্রফেসর ড. সুকান্ত ভট্টাচার্যের স্ত্রী বাংলা সাহিত্যে এমএ। দুই সন্তানের মধ্যে মেয়েটি সরকারি মেডিকেল কলেজের ৪র্থ বর্ষের ছাত্রী এবং ছেলেটি উচ্চ মাধ্যমিকের ছাত্র। তিনি সবার দোয়া ও আশীর্বাদ প্রার্থী।

ফেসবুক মন্তব্য করুন





আনোয়ারায় ভূল চিকিৎসায় মারা গেল ২২ টি ভেঁড়া

পটিয়ায় নগদ অর্থ ও সেলাই মেশিন বিতরণ

লোহাগাড়া উপজেলা প্রশাসনের পক্ষ থেকে অসহায় সাগেরা বেগমকে ঢেউটিন প্রদান

নগরকান্দায় ইউনিয়ন পরিষদ নির্বাচনে প্রার্থী যাচাই বাছাই সম্পন্ন

অসম্প্রদায়িক চেতনায় দেশ এগিয়ে যাচ্ছে- ওসমান আলমদার

মাইজবিলা রহমানিয়া মহিলা দাখিল মাদ্রসার অভিভাবক সমাবেশ অনুষ্ঠিত

হোয়াইক্যং থেকে র‌্যাব-১৫ এর অভিযানে ১০ হাজার পিস ইয়াবাসহ আটক ২

নগরকান্দায় হিন্দু মুসলিম সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষায় আইনশৃংখলা মিটিং

চুনতি বন বিভাগের উচ্ছেদ অভিযান

নগরকান্দায় সাম্প্রদায়িক সন্ত্রাসের বিরুদ্ধে সম্প্রীতি-শান্তি সমাবেশ

চট্টগ্রাম রাঙ্গুনিয়ার অধিবাসী মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির ইবনে মোহাম্মদ

বাঁশখালীতে ১৪ বছরের মেয়েকে প্রেমের ফাঁদে ফেলে পালাক্রমে ধর্ষন- ৪ ধর্ষক গ্রেপ্তার

সাতকানিয়ার এসএসসি পরীক্ষার্থী জান্নাতুল ফেরদৌসকে বাঁচাতে এগিয়ে আসুন

বাশঁখালীতে এস.এস.সি পরীক্ষা কেন্দ্র থেকে ভুয়া শিক্ষক গ্রেপ্তার

চট্টগ্রামের সাতকানিয়ায় ১৫ টি ঘরে আগুন

আগামী ৩ মাসের বিদ্যুৎ, পানি ও গ্যাস বিল মওকুফের দাবী বাংলাদেশ ইসলামী ফ্রন্টের

দোহাজারী সাঙ্গু নদী থেকে আলম নামে এক যুবকের লাশ উদ্ধার

চন্দনাইশে এক গৃহবধুর রহস্য জনক মৃত্যু, পরিবারের দাবি পরিকল্পিত হত্যা।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সিনেট সদস্য মনোনীত হলেন সাংসদ নজরুল ইসলাম চৌধুরী

বাঁশখালীতে গণ ধর্ষণ মামলার প্রধান আসামি মজিদ বন্দুক যুদ্ধে নিহত