আজ ২২শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ || ৬ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

শিরোনাম
  আনোয়ারায় ভূল চিকিৎসায় মারা গেল ২২ টি ভেঁড়া       পটিয়ায় নগদ অর্থ ও সেলাই মেশিন বিতরণ       লোহাগাড়া উপজেলা প্রশাসনের পক্ষ থেকে অসহায় সাগেরা বেগমকে ঢেউটিন প্রদান       নগরকান্দায় ইউনিয়ন পরিষদ নির্বাচনে প্রার্থী যাচাই বাছাই সম্পন্ন       অসম্প্রদায়িক চেতনায় দেশ এগিয়ে যাচ্ছে- ওসমান আলমদার       মাইজবিলা রহমানিয়া মহিলা দাখিল মাদ্রসার অভিভাবক সমাবেশ অনুষ্ঠিত       হোয়াইক্যং থেকে র‌্যাব-১৫ এর অভিযানে ১০ হাজার পিস ইয়াবাসহ আটক ২       নগরকান্দায় হিন্দু মুসলিম সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষায় আইনশৃংখলা মিটিং       চুনতি বন বিভাগের উচ্ছেদ অভিযান       নগরকান্দায় সাম্প্রদায়িক সন্ত্রাসের বিরুদ্ধে সম্প্রীতি-শান্তি সমাবেশ    


 

পটিয়া প্রতিনিধি:
সরকারি প্রাথমিকের প্রধান শিক্ষক ও সহকারী শিক্ষকদের পর প্রাথমিক শিক্ষা অধিদফতরের কর্মকর্তা-কর্মচারি নিয়োগে প্রস্তাবিত বিধিমালা সংশোধনের দাবি জানিয়েছেন প্রাইমারি ট্রেনিং ইন্সটিটিউটের (পিটিআই) ইন্সট্রাক্টররা। তাদের মতে, প্রস্তাবিত নিয়োগ বিধিমালায় পিটিআইতে প্রকল্পে নিয়োগ পাওয়া ইউআরসি ইন্সট্রাক্টরদের অনুপ্রবেশের সুযোগ দেওয়া হয়েছে। একইসঙ্গে ইন্সট্রাক্টরদের পিটিআই সহকারী সুপারিনটেনডেন্ট পদে শতভাগ পদোন্নতির সুযোগ দিয়ে নিয়োগ বিধিমালা সংশোধনের দাবি জানিয়েছে পিটিআই ইন্সট্রাক্টর পরিষদ।

বুধবার (৬ অক্টোবর) এ দাবিতে চট্টগ্রামের পটিয়াসহ জেলায় জেলায় ডিসিদের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে স্মারকলিপি পাঠিয়েছেন পরিষদের নেতারা। স্মারকলিপি পাঠানোর পর বাংলাদেশ পিটিআই ইন্সট্রাক্টর পরিষদ এর সভাপতি ও সাধারণ সম্পাদক মোহাম্মদ জাকির হোসেন স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ এসব তথ্য জানানো হয়।

এর আগে প্রস্তাবিত প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের গেজেটেড অফিসার ও নন গেজেটেড কর্মচারিদের নিয়োগ বিধিমালা-২০২১ নিয়ে প্রশ্ন তুলেছেন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও সহকারী শিক্ষকরা। এবার পিটিআই ইন্সট্রাক্টরাও প্রস্তাবিত নিয়োগ বিধি সংশোধনের দাবি জানালেন। পিটিআই ইন্সট্রাক্টর নেতারা বলছেন, প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের গেজেটেড অফিসার ও নন গেজেটেড কর্মচারিদের নিয়োগ বিধিমালা-২০২১ (প্রস্তাবিত) এর সংশোধনসহ পিটিআইতে প্রকল্পের নিয়োগপ্রাপ্ত ইউআরসি ইন্সট্রাক্টরদের অনুপ্রবেশ বন্ধ করে পিটিআই ইন্সট্রাক্টরদের সহকারী সুপারিনটেনডেন্ট পদে শতভাগ পদোন্নতির দাবি জানানো হয়েছে।

স্মারকলিপিকে বলা হয়েছে, বর্তমানে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর ও তার আওতাধীন মাঠ পর্যায়ে কর্মরত কর্মচারীদের জন্য দুইটি নিয়োগ বিধিমালা প্রচলিত আছে। একটি হলো বাংলাদেশ সিভিল সার্ভিস রিক্রুটমেন্ট বিধিমালা-১৯৮১ (সংশোধিত ১৯৮৯), যা প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের বিসিএস (সাধারণ শিক্ষা ) ক্যাডারভুক্ত কর্মচারীদের জন্য প্রযোজ্য। অপরটি হলো, প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের গেজেটেড অফিসার ও নন গেজেটেড কর্মচারীদের নিয়োগ বিধিমালা-১৯৮৫, যা প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের নন ক্যাডার কর্মচারীদের জন্য প্রযোজ্য।

সিভিল সার্ভিস রিক্রুটমেন্ট বিধিমালা-১৯৮১ (সংশোধিত ১৯৮৯) বাতিল না করেই ক্যাডার ও ননক্যাডার নিয়োগ বিধিমালা একত্রিত করে ক্যাডার পদকে নন ক্যাডার হিসেবে অন্তর্ভুক্ত করা হয়েছে। তাছাড়া সিভিল সার্ভিস রিক্রুটমেন্ট বিধিমালার বিভিন্ন জায়গায় পরিবর্তন করা হয়েছে, যা আইনের সাথে সাংঘর্ষিক। নেতারা মনে করছেন, এতে বিদ্যমান অনেক সুযোগ সুবিধা পেতে জটিলতা সৃষ্টি করবে।

স্মারকলিপিতে আরও বলা হয়, প্রস্তাবিত নিয়োগ বিধিমালা ২০২১ এ প্রশাসনিক উইং (শিক্ষা অফিস) এ ১৭৩ টি এডিপিইও পদ সৃজনের প্রস্তাব করা হয়েছে যেখানে থানা শিক্ষা অফিসার (ফিডার পদ ৫০৪) থেকে এডিপিইও পদে শতভাগ পদোন্নতির প্রস্তাব করা হয়েছে। অথচ পিটিআই ইন্সট্রাক্টরদের ক্ষেত্রে ১৩৪টি পদের বিপরীতে ৮০ শতাংশ সরাসরি পদোন্নতির বিধান রাখা হয়েছে এবং বাকি ২০ শতাংশ পদে পিটিআই বহির্ভূত ইউআরসি ইন্সট্রাক্টরদের অনুপ্রবেশের ব্যবস্থা করা হয়েছে। নতুন নিয়োগবিধিমালা প্রণয়ন করে ইউআরসি ইন্সট্রাক্টরদেরকে অন্তর্ভুক্ত করে ওই পদে পদোন্নতি দেওয়ার ইচ্ছা থেকেই এমনটি করা হচ্ছে বলে পিটিআই ইন্সট্রাক্টররা মনে করেছেন।

ফেসবুক মন্তব্য করুন





আনোয়ারায় ভূল চিকিৎসায় মারা গেল ২২ টি ভেঁড়া

পটিয়ায় নগদ অর্থ ও সেলাই মেশিন বিতরণ

লোহাগাড়া উপজেলা প্রশাসনের পক্ষ থেকে অসহায় সাগেরা বেগমকে ঢেউটিন প্রদান

নগরকান্দায় ইউনিয়ন পরিষদ নির্বাচনে প্রার্থী যাচাই বাছাই সম্পন্ন

অসম্প্রদায়িক চেতনায় দেশ এগিয়ে যাচ্ছে- ওসমান আলমদার

মাইজবিলা রহমানিয়া মহিলা দাখিল মাদ্রসার অভিভাবক সমাবেশ অনুষ্ঠিত

হোয়াইক্যং থেকে র‌্যাব-১৫ এর অভিযানে ১০ হাজার পিস ইয়াবাসহ আটক ২

নগরকান্দায় হিন্দু মুসলিম সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষায় আইনশৃংখলা মিটিং

চুনতি বন বিভাগের উচ্ছেদ অভিযান

নগরকান্দায় সাম্প্রদায়িক সন্ত্রাসের বিরুদ্ধে সম্প্রীতি-শান্তি সমাবেশ

চট্টগ্রাম রাঙ্গুনিয়ার অধিবাসী মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির ইবনে মোহাম্মদ

বাঁশখালীতে ১৪ বছরের মেয়েকে প্রেমের ফাঁদে ফেলে পালাক্রমে ধর্ষন- ৪ ধর্ষক গ্রেপ্তার

সাতকানিয়ার এসএসসি পরীক্ষার্থী জান্নাতুল ফেরদৌসকে বাঁচাতে এগিয়ে আসুন

বাশঁখালীতে এস.এস.সি পরীক্ষা কেন্দ্র থেকে ভুয়া শিক্ষক গ্রেপ্তার

চট্টগ্রামের সাতকানিয়ায় ১৫ টি ঘরে আগুন

আগামী ৩ মাসের বিদ্যুৎ, পানি ও গ্যাস বিল মওকুফের দাবী বাংলাদেশ ইসলামী ফ্রন্টের

দোহাজারী সাঙ্গু নদী থেকে আলম নামে এক যুবকের লাশ উদ্ধার

চন্দনাইশে এক গৃহবধুর রহস্য জনক মৃত্যু, পরিবারের দাবি পরিকল্পিত হত্যা।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সিনেট সদস্য মনোনীত হলেন সাংসদ নজরুল ইসলাম চৌধুরী

বাঁশখালীতে গণ ধর্ষণ মামলার প্রধান আসামি মজিদ বন্দুক যুদ্ধে নিহত