বৃহস্পতিবার, ১৯শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ -|- ৪ঠা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ-শরৎকাল -|- ১৬ই রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি
hridoyechattogram.com - news@hridoyechattogram.com - www.facebook.com/hridoyechattogram/

পটিয়ার দক্ষিণ ছনহরায় জলাবদ্ধতা নিরসনে ও রাউলি খাল খননের দাবিতে মানববন্ধন

প্রকাশিত হয়েছে- রবিবার, ১০ অক্টোবর, ২০২১

 

নিজস্ব প্রতিনিধিঃ পটিয়ার দক্ষিণ ছনহরা গ্রামের এলাকার রাউলি খাল খননের দাবিতে দেড় শতাধিক কৃষকরা মানববন্ধন করেছেন। শুক্রবার বেলা ১০ টার দিকে ওই এলাকার ছিকন খলিফার (রাঃ) মাজার গেইটে এ মানববন্ধন কর্মসূচি অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে মোহাম্মদ আজাদ হোসেন রানা
উপস্থাপনায়, ইউপি সদস্য নুর মোহাম্মদ সওঃ সভাপতিত্বে কৃষকদের পক্ষে বক্তব্য রাখেন জনাব ইকবাল হোসেন, বাদশা মিয়া, আবুল হাসেম, আবদুল সোবহান ও জয়নাল আবেদীন প্রমুখ।

মানববন্ধনের সমন্বয় মোঃ লোকমান হোসেন বাপ্পা জানান, কয়েক বছর ধরে প্রায় এক কিলোমিটার দীর্ঘ ওই খালটি ভরাট ও ছোট ছোট নালাগুলি ভূমি দস্যুদের দখলে চলে যাওয়ায় বর্তমানে ছনহরা গ্রামের মানুষ পানি বন্দী অবস্থায় রয়েছেন

এতে কৃষকরা সঠিক সময়ে বীজতলা করতে পারছেন না এবং অন্যান্য ফসল ও সবজি চাষও ব্যাহত হচ্ছে ধান চাষ নিয়ে শঙ্কিত কৃষকরা।

প্রধান অতিথি হাজি মিন্নত আলী জানান, ছনহরার দক্ষিণে প্রায় এক কিলোমিটার এ খালটি কোলার ভেতরে বয়ে গেছে। কিন্তু দীর্ঘদিনে খনন না হওয়ায় কৃষিজমির পলি পড়ে খালটি ভরাট হয়ে নিশ্চিহ্ন হয়ে গেছে। বর্তমানে স্বাভাবিক জোয়ারে পানি প্রবেশ করছে না এবং বর্ষার দিনে পানি নামতে না পারায় জলাবন্ধতার সৃষ্টি হয়। এ কারণে দুই কোলার ৩০০ একরেরও বেশি জমির দুই শতাধিক কৃষক বিপাকে পড়েছেন। সভাপতি ইউপি সদস্য নুর মোহাম্মদ জানান,খালটি খনন জরুরি হয়ে পড়েছে। বিষয়টি সংশ্লিষ্ট উধ্বর্তন কর্তৃপক্ষকে অবহিত করা হবে।