শুক্রবার, ১৮ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ -|- ২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ-হেমন্তকাল -|- ১৫ই রবিউস সানি, ১৪৪৬ হিজরি
hridoyechattogram.com - news@hridoyechattogram.com - www.facebook.com/hridoyechattogram/

দুই চাঁদাবাজ হাতি গ্রেফতার, মাহুতের কারাদণ্ড

প্রকাশিত হয়েছে- শনিবার, ৪ মে, ২০১৯

রাজধানীর কারওয়ান বাজারে হাতি দিয়ে চাঁদাবাজি করার সময় শুক্রবার বিকালে দুই মাহুতকে দুই বছর করে কারাদণ্ড দিয়েছেন র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) ভ্রাম্যমাণ আদালত। আর বন্যপ্রাণী সংরক্ষণ আইন অনুযায়ী হাতি দুটিকে জব্দ দেখিয়ে মিরপুর জাতীয় চিড়িয়াখানায় পাঠানো হয়েছে।
বিকালে দোকানের সামনে দাঁড়িয়ে শুঁড় তুলে সালাম দিচ্ছিল দুই হাতি। পিঠে বসা মাহুত। শুঁড় এগিয়ে দিচ্ছে সোজা দোকানদারের কাছে। যতক্ষণ পর্যন্ত শুঁড়ের মাথায় টাকা গুঁজে দিচ্ছে না কেউ, ততক্ষণ পর্যন্ত তা সরাচ্ছে না হাতি। এভাবে দোকান ভেদে ১০ টাকা থেকে শুরু করে ১০০ টাকা পর্যন্ত চাঁদা নেয়া হচ্ছিল হাতি দিয়ে। শুধু দোকান নয়, প্রাইভেটকার ও মোটরসাইকেল আটকিয়েও আদায় করা হচ্ছিল টাকা। চাঁদা না দিলে হাতি ভয়ও দেখাচ্ছিল।
বিষয়টি নজরে আসে কারওয়ান বাজারে অভিযানে যাওয়া র‌্যাবের ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারওয়ার আলমের। তিনি হাতি দুটি আটক করেন। এর দুই মাহুতকে কারাদণ্ড দেন। সারওয়ার আলম বলেন, জনগণকে হয়রানি ও ভয় দেখিয়ে টাকা নেয়ার অভিযোগে দুটি হাতিকে আটক করা হয়েছে। চাঁদাবাজির অভিযোগে দুই মাহুতকে দুই বছর করে কারাদণ্ড দেয়া হয়েছে। সম্প্রতি রাজধানীতে এ ধরনের চাঁদাবাজি বেশি দেখা যাচ্ছে। এই চাঁদাবাজি কঠোরভাবে দমন করা হবে। হাতি দিয়ে এভাবে কোথাও চাঁদাবাজি করতে দেখা গেলে র‌্যাবকে জানানোর আহ্বানও জানান তিনি।

র‌্যাব-২ এর কর্মকর্তা মহিউদ্দিন ফারুকী বলেন, বন্যপ্রাণী সংরক্ষণ আইন অনুযায়ী হাতি দুটিকে উদ্ধার করে মিরপুরের জাতীয় চিড়িয়াখানায় পাঠানো হয়েছে।