বৃহস্পতিবার, ১৯শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ -|- ৪ঠা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ-শরৎকাল -|- ১৬ই রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি
hridoyechattogram.com - news@hridoyechattogram.com - www.facebook.com/hridoyechattogram/

সাম্প্রদায়িক সম্প্রীতি, পরিবেশ সুরক্ষা, সমৃদ্ধি, মানবতা, গণতন্ত্র ও কল্যাণ রাষ্ট্র প্রতিষ্ঠার প্রত্যয়ে আয়োজিত সংহতি সমাবেশ

প্রকাশিত হয়েছে- রবিবার, ২৪ অক্টোবর, ২০২১

অদ্য ২৪ অক্টোবর ২০২১ইং রোজ রবিবার সকাল ১১.০টায় শাহবাগ জাতীয় জাদুঘরের সামনে বাংলাদেশ পরিবেশ সুরক্ষা আন্দোলন- বাপসা’র উদ্যোগে আন্তর্জাতিক জলবায়ু কর্ম দিবস-২০২১ পালনে সাম্প্রদায়িক সম্প্রীতি, পরিবেশ সুরক্ষা, সমৃদ্ধি, মানবতা, গণতন্ত্র ও কল্যাণ রাষ্ট্র প্রতিষ্ঠার প্রত্যয়ে সংহতি সমাবেশ অনুষ্ঠিত হয়।

প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন নাগরিক ঐক্যের আহ্বায়ক ও বাপসা’র প্রধান উপদেষ্টা মাহমুদুর রহমান মান্না।

প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, দেশের ১৭ কোটি মানুষ আজ একদলীয় ফ্যাসীবাদী শাসনে মানচিত্র রক্তাক্ত, সাম্প্রদায়িক সম্প্রীতি, মানবতা গণতন্ত্র, পরিবেশ সুরক্ষা সর্বাগ্রে ভুলুন্ঠিত। এ জন্য দেশের মানুষ মুক্তিযুদ্ধ করে দেশ স্বাধীন করে নাই। সুশাসনের অভাবে শিক্ষা, স্বাস্থ্য, ভোটাধিকার, মানবাধিকার, বিচার বিভাগ, পরিবেশ সহ সকল রাষ্ট্রীয় কাঠামো ধ্বংসের দ্বার প্রান্তে। তাছাড়া দ্রব্যমূল্যে আজ নিয়ন্ত্রনহীন। দেশ থেকে হাসিনার আত্মীয় স্বজনেরা জনগণের হাজার হাজার কোটি টাকা বিদেশে পাচার করছে। গত দুই দশকে দেশের এমন কোন নদী-নালা, জলাশয়, পাহাড়-পর্বত, গাছ-পালা নাই যা সরকারের ছত্র ছায়ায় প্রতিনিয়তই দখল করে যাচ্ছে। তাই আসুন দেশ ও দেশের মাটির মানুষকে বাঁচাতে হলে সকল স্তরের মানুষকে নিয়ে একটি কার্যকর গণআন্দোলন গড়ে তুলে স্বৈরাচারী ভোটাধিকার হরণকারী, হাসিনা সরকারের পতন ঘটাতে হবে।

প্রধান বক্তা হিসেবে বক্তব্য রাখতে গিয়ে ডাকসুর জিএস, বিএনপির যুগ্ম মহাসচিব ও বাপসা’র উপদেষ্টা খায়রুল কবির খোকন বলেন, পরিবেশ দূষণ, শোষণ, লুন্ঠন, দূর্নীতি, খুন-গুম, দুঃশাষনের বিরুদ্ধে ৯০ এর চেতনায় সকল শ্রেণী পেশার মানুষ ঐক্যবদ্ধ হয়ে গণআন্দোলন গড়ে তোলে জনগণের সরকার প্রতিষ্ঠা করার আহ্বান জানান।

সভাপতির বক্তব্যে এম.এ হাশেম রাজু বলেন, বাংলাদেশের নদীসমূহ ক্রমাগত ধ্বংস হয়ে যাচ্ছে, দখল দূষণ বৃদ্ধি পাচ্ছে এবং মানুষের সুপেয় পানির অধিকার থেকে বঞ্চিত হয়ে নানা রোগব্যাধিতে আক্রান্ত হচ্ছে। একসময় সুজলা-সুফলা বাংলাদেশের প্রাণ ছিল এদেশের নদীসমূহ। কিন্তু প্রতিনিয়িত মানুষ পরিবেশ বিরুদ্ধ কর্মকাণ্ডের কারণে প্রাকৃতিক উৎপাদিকা শক্তির ভারসাম্য নষ্ট হচ্ছে এবং সামগ্রিকভাবে পরিবেশ বিপর্যয় ঘটছে। এ দূষণ এখনই বন্ধ না করলে আগামীদিনে বাংলাদেশ এবং গোটা পৃথিবী অস্তিত্ব সংকটে পড়বে।

বাংলাদেশ পরিবেশ সুরক্ষা আন্দোলনে নির্বাহী সভাপতি এম.এ. হাশেম রাজুর সভাপতিত্বে সাধারণ সম্পাদক প্রফেসর ড. শ্রীমান বড়ুয়া’র পরিচালনায় সমাবেশে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন বাপসা’র সহ সভাপতি হেলাল শিকদার, প্রকৌশলী নেওয়াজ উদ্দিন শাহিন, যুগ্ম সাধারণ সম্পাদক মো. জাকির হোসেন, আজিজুর রহমান আশিক, অর্থ সম্পাদক সুব্রত মহাজন।