শনিবার, ২১শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ -|- ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ-শরৎকাল -|- ১৮ই রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি
hridoyechattogram.com - news@hridoyechattogram.com - www.facebook.com/hridoyechattogram/

ফরিদপুরে শেষ হলো পুরোহিত ও সেবাইতদের দক্ষতা বৃদ্বিকরন আলোচনা সভা

প্রকাশিত হয়েছে- সোমবার, ২৫ অক্টোবর, ২০২১

শফিকুল খান জনি
ফরিদপুর প্রতিনিধি:

ফরিদপুরে শেষ হলো, পুরোহিত ও সেবাইতদের দক্ষতা বৃদ্বিকরন প্রশিক্ষন অবগতকরন আলোচনা সভা।

হিন্দু ধর্মীয় কল্যান ট্রাস্ট ধর্মবিষয়ক মন্ত্রনালয়ের আওতাভুক্ত ধর্মীয় এই মানব কল্যাণময়ী প্রতিষ্ঠানটির আঞ্চলিক কার্যালয়ে, সোমবার ( ২৫ অক্টোবর) ফরিদপুরের উদ্যোগেে মহতি আলোচনা সভাটি হয় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে।

সভার প্রধান অতিথি, মাননীয় জেলা প্রশাসক অতুল সরকারের স্হানে, সভাপতির দায়ীত্ব পালন করেন, দীপক কুমার রায়, অতিরিক্ত জেলা প্রশাসক ( সার্বিক)।

বিশেষ অতিথি, হিসাবে উপস্থিত ছিলেন,ডাঃ মোঃ ছিদ্দীকুর রহমান,(সিভিলসার্জন ফরিদপুর),ডাঃ নুরুল্লাহ আহসান (জেলা প্রানী সম্পদ কর্মকর্তা),ড. মোঃ হযরত আলী (উপ পরিচালক কৃষি সম্প্রসারন অধিদফতর ফরিদপুর) ড.অসীম কুমার ট্রস্টি হিন্দুধর্মীয় কল্যান ট্রাস্ট।

এ সময় আলোচনায় অংশ নেন জেলার সংশ্লিষ্ট সকল পদস্থ কর্মকর্তা ও মহোদয়গন। বিজ্ঞ আলোচক বৃন্দ তাদের আলোচনায় উক্ত বিষয় অবগতকরন প্রসঙ্গে ব্যাপক প্রশংসা করেন উদ্যোগী প্রতিষ্ঠান ফরিদপুর কে।

আলোচনার মধ্যে প্রথম পর্যায় শেষ করে দ্বিতীয় পর্যায়ের মধ্যে কি ধরনের এবং কতজনের মধ্যে উল্লেখিত বিষয় কিভাবে পুরোহিত ও সেবাইতদের
,ধর্মীয় ও আর্থ সামাজিক প্রক্ষাপটে, দক্ষতা বৃদ্বি করা যায়। সে বিষয় আলোচনা করা হয়।

পুরোহিতদের প্রশিক্ষণ বিষয়ের মধ্যে রয়েছে, হিন্দু আইন,পূজা পদ্বতি, ভূমি আইন, আইসিটি, ও ডিজিটাল বাংলাদেশ,খাদ্য পুষ্টি ও স্বাস্থ্যসেবা। সেবাইতদের প্রশিক্ষণ বিষয় রয়েছে, সামাজিক মুল্যবোদ,কৃষি ও বনায়ন, গবাদু পশু পালন।
ইত্যাদি বিষয়ের উপর সংশ্লিষ্ট সকলে মল্যবান আলোচনা করেন।

সার্বিক মুল্যবোধের সভাটিকে আরো বেশী মুল্যময় করে তুলেন, সুমন চন্দ্র পাল, জুনিয়র কনসালটেন্ট আঞ্চলিক কার্যালয় ফরিদপুর।