আজ ২২শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ || ৮ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম
  লোহাগাড়ায় যুবলীগ নেতার বিরুদ্ধে সংবাদ সম্মেলন করলেন প্রবাসীর স্ত্রী       আজ নুরুল আবছার চৌধুরী’র জন্মদিন       সাংবাদিকের উপর হামলার প্রতিবাদে দোহাজারীতে মানববন্ধন       বাংলাদেশ লোকনাথ ব্রহ্মচারী সেবক সংঘ চট্টগ্রাম জেলা কমিটির কার্যকরী সভা অনুষ্ঠিত       রাউজানে সফল খামারীর সম্মাননা পেলেন এনাম এগ্রো ফার্ম       শপথ নিলেন মুরাদনগর উপজেলা চেয়ারম্যান কিশোর ও ভাইস চেয়ারম্যান শাহিন       লোহাগাড়ায় ৩জন নকল পুলিশ ধরে আসল পুলিশকে দিলো জনতা       বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানালেন নব-নির্বাচিত উপজেলা চেয়ারম্যান খোরশেদ আলম চৌধুরী       চন্দনাইশ প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক সাংবাদিক মো. নুরুল আলমের বাসা বাড়িতে চুরি       চুয়েটে বৃক্ষরোপণ কর্মসূচি পালিত    


ঢাকা, ৫ মে ২০১৯ ইং:
বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরামের সকল জেলা ও উপজেলা কমিটির
নেত্রীবৃন্দের নিকট জাতীয় গণমাধ্যম সপ্তাহের খোলা চিঠি…

প্রিয় সুহৃদ, শুভেচ্ছা ও কৃতজ্ঞতা জানবেন। পবিত্র মাহে রমযান সমাগত। দূর্যোগপূর্ন আবহাওয়ার মাঝে ৩য় গণমাধ্যম সপ্তাহ-২০১৯ সম্পন্নের পথে। ৭ মে পহেলা রমযান। ১-৭ মে জাতীয় গণমাধ্যম সপ্তাহ। এবছর ৭ মে পবিত্র মাহে রমযানের শুরু। তাই ৭ মে’র জাতীয় সমাবেশের সময় পরিবর্তন করা হ’ল।
প্রতিবছরের ১-৭ মে জাতীয় গণমাধ্যম সপ্তাহ বিগত দু’বছর সারাদেশের সাংবাদিকরা উদযাপন করে আসছেন। এবারের ৭দিনের কর্মসূচীর শেষদিন জাতীয় সমাবেশ পবিত্র মাহে রমযানের কারনে সময় পরিবর্তন করে ২২ জুন ধার্য্য করা হয়েছে।

গণমাধ্যম সপ্তাহ উপলক্ষে জেলা/উপজেলায় চলছে নতুন সদস্য সংগ্রহ কর্মসূচী। চলবে ১৫ মে পর্যন্ত। এ সময়ের মধ্যে নতুন সদস্য অন্তর্ভুক্ত করে আপনার শাখার কমিটির তালিকা কেন্দ্রে পাঠালে তা সংরক্ষন এবং ওয়েবসাইটে প্রকাশ করা হবে।

এ সকল বিষয়াদি নিয়ে আগামি ১৫ জুন সোমবার জেলা ও উপজেলায় সাংবাদিকদের নিয়ে ‘মিট দ্যা প্রেস’ অনুষ্ঠানের জন্য কেন্দ্রীয় সভাপতির অনুরোধক্রমে সকলকে আহবান করা যাচ্ছে।

মিট দ্যা প্রেসে বিএমএসএফ’র চৌদ্দ দফা দাবি এবং ‘গণমাধ্যম দিবস’কে সপ্তাহে রুপান্তর করার রাষ্ট্রীয় স্বীকৃতির প্রয়োজনীয়তার বিষয়ে স্পষ্ট মতামত গ্রহন করতে পারেন। ১৪ দফা দাবির লিফলেট বিতরণসহ পূরো বর্ষাকাল জুড়ে চলবে বৃক্ষরোপন কর্মসূচী।

প্রিয় সহযোদ্ধা, আপনার এলাকায় সাংবাদিক নির্যাতনের ঘটনাতো ঘটছেই। জানামতে আপনার কর্ম এলাকায় হয়রাণী, লাঞ্ছিত, হামলা-মামলা, ক্ষতিসাধনের শিকার সাংবাদিকের তথ্য পাঠালে কৃতজ্ঞ থাকবো। প্রতিবেদন অবশ্যই সচিত্র তথ্য উপাত্ত, লিংক, ফটো, অডিও ভিডিও চিত্রসহ ডকুমেন্ট আমাদেরকে পাঠাতে পারেন। সাথে আপনার এলাকার বিভিন্ন সাপ্তাহিক, দৈনিক পত্রিকা, অনলাইন পত্রিকা, অনলাইন টিভি, আইপি টিভি, স্যাটেলাইট টিভি এবং তথ্যভিত্তিক সামাজিক ইউটিউব চ্যানেলের নামসহ ইমেইল এবং ওয়েব লিংক আমাদেরকে পাঠান।

প্রিয়, ভুলবেন না। আগামি ৭ মে পবিত্র মাহে রমযান, অর্থ্যাৎ ৬ মে রাতে সেহরীর মধ্য দিয়ে প্রথম রোজা শুরু।

আর তাই ঈদউল ফিতরের পর জাতীয় গণমাধ্যম সপ্তাহের রাষ্ট্রীয় স্বীকৃতির দাবিতে ২২ জুন শনিবার সকাল ১০টায় ঢাকায় অনুষ্ঠিত হবে কেন্দ্রীয় সমাবেশ।

সমাবেশে সকল জেলা ও উপজেলা কমিটির সভাপতি, সম্পাদক,সাংগঠনিক সম্পাদক, আইটি সম্পাদক, তথ্য ও গবেষণা সম্পাদক, কোষাধ্যক্ষ, প্রচার সম্পাদক ও সাংস্কৃতিক সম্পাদকের আমন্ত্রন রইলো। আগ্রহী অন্যজনকে আমন্ত্রন জানাতে পারেন।

মনে রাখবেন ১৫ জুলাই বিএমএসএফ ৭ পেরিয়ে ৮এ পা ফেলবে।

সংগ্রামি, শিশু সংগঠন হিসেবে বিএমএসএফ অনেক সাংবাদিকের পাশে দাঁড়িয়েছে ১৪ দফার দাবি নিয়ে। জানি অনেকে এটাকে চিঠি মনে করবেন না তাই খোলা চিঠি হিসেবেই বলছি…।

২০১৪ সালে প্রথম জাতীয় কাউন্সিলের মাধ্যমে এ পর্যন্ত ৩টি কাউন্সিল সম্পন্ন হয়েছে। এ বছর জাতীয় প্রেসক্লাবে এবং ২য়বার ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি হলরুমে ও প্রথম সম্মেলন দৈনিক বাংলায় একটি রেস্টুরেন্টের হলে সম্পন্ন হয়েছিল। ২০১৩ সালে প্রতিষ্ঠিত বিএমএসএফ’র কোন জেলা উপজেলা কমিটির সদস্যদের কাছ থেকে কোন প্রকার আর্থিক সহযোগিতা গ্রহন করিনি। নানা প্রতিকুলতার মাঝে বিএমএসএফকে পথ চলতে হয়েছে। ষড়যন্ত্র-চক্রান্ত রক্তচক্ষু উপেক্ষা করে সংগঠন পরিচালিত হচ্ছে আপনাদের পুঞ্জিভুত ভালবাসায়।

প্রতি বছরের ন্যায় এ বছরও ১৩ রমযান কেন্দ্রীয় কমিটির ইফতার পার্টির আয়োজন রয়েছে। এতে সকল জেলা/উপজেলা নেতৃবৃন্দ আমন্ত্রিত।

কথাগুলোর অনেকটাই নতুনদের জন্য। যারা পুরানো তারা অনেকেই এই বিষয়গুলো জানেন। বিএমএসএফ সাংবাদিকদের কল্যাণ, মর্যাদা ও পেশার ঐতিহ্য রক্ষা এবং অধিকারের কথা নিয়ে পথ চলছে।

এই পথচলায় আপনারা যারা বিএমএসএফ’র ১৪ দফা দাবি সব জায়াগায় পৌঁছে দিয়েছেন এ জন্য কৃতজ্ঞ।

জানেনতো, এদেশের কিছু কুলীন সাংবাদিকের কারনে আজ গণমাধ্যমের তেরটা। ছাল নাই কেডির নাম বাঘা! এদের প্রত্যক্ষ এবং পরোক্ষ কারনেই গোটা সাংবাদিক সমাজ আজ লাঞ্ছিত, লজ্জিত, দূ:খিত এবং সুষম সুবিধা বঞ্চিত।

এই পেশায় অনেকে বেতন-ভাতা ছাড়া কর্মক্ষেত্রে নিরাপত্তাহীন হয়ে প্রতিনিয়ত হুমকি-ধামকি, ছাটাই, বহিস্কার আদেশে জি স্যার হ্যা স্যারে পৌঁছে গেছি। পেটে দিন তো পিঠে সইবে। পেটেও দেবেন না-ঘাড় ধাক্কা দিয়ে পাছায় লাথি! এটা সাংবাদিক সমাজ আর মেনে নেবেনা।

কেবল এই পেশাটিতেই রয়েছে ঘরে জ¦ালা-বাইরে জ¦ালার মত ঘটনা। দেড় লাইনের নোটিশে ৬৫জনকে চাকরীচ্যুতের ঘটনাও আমাদের জানা। রক্তচক্ষু, ভয়, হুমকি, হামলা, মামলা, ক্ষতিসহ রাজনৈতিক প্রতিহিংসাতো আছেই। এক কথায় অরক্ষিত আমাদের গণমাধ্যম। এ পেশার কেউ নিরাপদ নয়। মিডিয়া অফিসের পিওন থেকে কম্পিউটারম্যান, ডিজাইনার, মেক্যাপম্যান, পেষ্টারের ওপড়ে চলছে স্টীমরোলার। একজন সাংবাদিক অবশ্যই ত্যাগী। একজন মানবিক মূল্যবোধের মানুষ। সৎ এবং সাহসী। জ্ঞানী-গুণী। লেখক-কবি, বুদ্ধিমত্তার অধিকারী। তাইতো রাস্ট্রের ৪র্থস্তম্ভে তার ঠিকানা।
এসব স্টীমরোলার মিডিয়াগুলোর স্টাফ রিপোর্টার থেকে শুরু করে পৌঁছে গেছে উপজেলা প্রতিনিধির কাঁধ পর্যন্ত। বিশেষ করে নারী সংবাদকর্মীরা বেশি ক্ষতিগ্রস্থ এবং হয়রাণীর শিকার। ডেস্কের দ্বারা বাইরের সাংবাদিকরা ঝুলুমের শিকার হচ্ছেন প্রতিনিয়ত। আপনিও হচ্ছেন।

বর্তমানে দেশের বিভিন্ন এলাকার সাংবাদিকরা ফেসবুক সন্ত্রাসি দ্বারাও অনেকটা ক্ষতির শিকার হচ্ছেন। সাংবাদিকের বিরুদ্ধে ফেসবুকে লিখে সাইবার আইনের অপরাধ করে পার পেয়ে যায় অনেকেই।
মিডিয়াগুলোতে কোন ধরনের কারন দর্শানো নোটিশ ছাড়া সাংবাদিক ইন-আউট প্রবণতার যেন মহোৎসব চলছে। কোথাও যেন প্রতিবাদ-প্রতিরোধ নেই।

সংগ্রামি বন্ধু, দূর্যোগপূর্ন আবহাওয়া ও মাহে রমযান সমাগতের মাঝেই জাতীয় গণমাধ্যম সপ্তাহ। স্থানীয় সাংবাদিকদের সমন্বয়ে মিট দ্যা প্রেসের আয়োজন করে আমাদের কথাগুলো তুলে ধরুন। সরকারের আশু দৃষ্টি আকর্ষণ করুন। অবিলম্বে সরকার কর্তৃক সারাদেশের পেশাদার সাংবাদিকের তালিকা প্রণয়ন করে প্রকাশ করতে। সাংবাদিক নিয়োগ নীতিমালা প্রণয়ন করে কর্মক্ষেত্রে সাংবাদিক হয়রাণীর কবল থেকে মুক্ত করতে আরো জনমত গড়ে তুলুন। তথ্য মন্ত্রনালয়কে সাংবাদিকদের স্বতন্ত্র মন্ত্রনালয় হিসেবে স্বীকৃতি পেতে চায় সাংবাদিকরা।

আশা করি, সংগঠনের মধ্যে কেউ নিজ দায় এড়িয়ে চলবেন না। সাংবাদিক-সাংবাদিকের মাঝে আরো বেশি ভ্রাতৃত্ববোধ, আন্তরিকতা, সৌহাদ্য, সহনশীলতার মত বিভিন্ন গুনাবলী নিজের মাঝে আরো বেশি তৈরী করুন। যাতে আপনার চোখের সামনে এক সাংবাদিকের ক্ষতিগ্রস্থ হওয়া কানে শুনেও না শোনার ভান ছেড়ে দিন। একজন সাংবাদিকের সুখে যেমন সুখ পেতে ভাল লাগে তেমনি দূ:খেরও ভাগিদার হোন। তাতে আন্তরিকতা ও ভ্রাতৃত্ববোধ বেড়ে সংগঠন শক্তিশালী হবে । এটি পেশার ঐতিহ্য রক্ষার মহৌষধ।
আমাদেরকে বিনা দাওয়াতে যাওয়া-খাওয়ার প্রবণতারোধ করতে হবে। সাংবাদিকতার নীতিমালা আরো বেশি জানতে হবে। শুনতে হবে-বুঝতে হবে। কথায়-মাথায় রাগ ছেড়ে দিয়ে তথ্য সংগ্রহে আরো মনযোগি এবং আন্তরিক হোন। লেগে থাকুন, সংবাদের পেছনে।

সাংবাদিক নির্যাতনের বিরুদ্ধে নিজেকে একজন প্রতিবাদী সংগঠক সাংবাদিক হিসেবে পরিচিতি গড়ে তুলুন। আপনি যখন প্রতিবাদী অবশ্যই আপনি সাংবাদিক। যখন আপনার শরীরে কেউ অপসাংবাদিকতার রং লাগায় তখন মেজাজ কেমন গরম হয়ে ওঠে। যখন অন্যের নামে রং লাগায় তখন আপনার আরাম লাগে। এই প্রবণতা আজ থেকে ঝেড়ে ফেলুন। দেখবেন তাতে আপনি সফল এবং প্রতিষ্ঠিত সাংবাদিক হয়ে ওঠবেন।

আমরা সাংবাদিকদের কল্যানের কথা বিবেচনায় এনে বৃক্ষরোপন কর্মসূচী গ্রহন করেছি। দেশের সকল জেলা/উপজেলা শাখা ও কেন্দ্রীয় কমিটি বৃক্ষরোপন করে সদস্যদের উজ্জল ভবিষ্যৎ গড়ে তোলার আহবান জানাচ্ছি।

জাতীয় গণমাধ্যম সপ্তাহের কর্মসূচীর মাঝে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকে গণমাধ্যম বিষয়ক একটি অধ্যায় অন্তর্ভুক্ত করণের দাবিতে স্কুল-কলেজে শিক্ষার্থী এবং সাংবাদিকদের সমন্বয়ে স্থানীয় শিক্ষা অফিসারের মাধ্যমে শিক্ষামন্ত্রী বরাবর স্মারকলিপি পাঠানোর কর্মসূচী ২৬ জুন বুধবার সম্পন্ন করতে হবে।
রেগে গেলেন তো হেরে গেলেন।

জানেনতো এমনিতেই আমাদের গন্ডারের চামড়া! ৪৮ বছরে এদেশের এমন কোন পেশা নেই যে; তারা সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট দাবি তুলে আদায় না করে ঘরে ফিরে যাননি। কিন্তু আমরা কুলীন, তাই পেটের ক্ষুধা কার কাছে জানাইব…।

তাই আসুন; বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরাম ঘোষিত ১৪ দফা দাবি পূরণে আপনার পেটের ক্ষুধা, কর্মক্ষেত্রে নিরাপত্তা রক্ষাকবচ হিসেবে কাজ করবে।

বিএমএসএফ আপনার সুস্বাস্থ্য, দীর্ঘায়ূ এবং সফলতা কামনা করছে।

আন্তরিক ধন্যবাদসহ
আহমেদ আবু জাফর
সাধারণ সম্পাদক
বিএমএসএফ
০১৭১২৩০৬৫০১।





লোহাগাড়ায় যুবলীগ নেতার বিরুদ্ধে সংবাদ সম্মেলন করলেন প্রবাসীর স্ত্রী

আজ নুরুল আবছার চৌধুরী’র জন্মদিন

সাংবাদিকের উপর হামলার প্রতিবাদে দোহাজারীতে মানববন্ধন

বাংলাদেশ লোকনাথ ব্রহ্মচারী সেবক সংঘ চট্টগ্রাম জেলা কমিটির কার্যকরী সভা অনুষ্ঠিত

রাউজানে সফল খামারীর সম্মাননা পেলেন এনাম এগ্রো ফার্ম

শপথ নিলেন মুরাদনগর উপজেলা চেয়ারম্যান কিশোর ও ভাইস চেয়ারম্যান শাহিন

লোহাগাড়ায় ৩জন নকল পুলিশ ধরে আসল পুলিশকে দিলো জনতা

বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানালেন নব-নির্বাচিত উপজেলা চেয়ারম্যান খোরশেদ আলম চৌধুরী

চন্দনাইশ প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক সাংবাদিক মো. নুরুল আলমের বাসা বাড়িতে চুরি

চুয়েটে বৃক্ষরোপণ কর্মসূচি পালিত

চট্টগ্রাম রাঙ্গুনিয়ার অধিবাসী মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির ইবনে মোহাম্মদ

বাঁশখালীতে ১৪ বছরের মেয়েকে প্রেমের ফাঁদে ফেলে পালাক্রমে ধর্ষন- ৪ ধর্ষক গ্রেপ্তার

সাতকানিয়ার এসএসসি পরীক্ষার্থী জান্নাতুল ফেরদৌসকে বাঁচাতে এগিয়ে আসুন

বাশঁখালীতে এস.এস.সি পরীক্ষা কেন্দ্র থেকে ভুয়া শিক্ষক গ্রেপ্তার

চট্টগ্রামের সাতকানিয়ায় ১৫ টি ঘরে আগুন

আগামী ৩ মাসের বিদ্যুৎ, পানি ও গ্যাস বিল মওকুফের দাবী বাংলাদেশ ইসলামী ফ্রন্টের

দোহাজারী সাঙ্গু নদী থেকে আলম নামে এক যুবকের লাশ উদ্ধার

চন্দনাইশে এক গৃহবধুর রহস্য জনক মৃত্যু, পরিবারের দাবি পরিকল্পিত হত্যা।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সিনেট সদস্য মনোনীত হলেন সাংসদ নজরুল ইসলাম চৌধুরী

বাঁশখালীতে গণ ধর্ষণ মামলার প্রধান আসামি মজিদ বন্দুক যুদ্ধে নিহত