আজ ২রা ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ || ১৭ই অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ

শিরোনাম
  নৌকা মার্কা জয় করতে সবাইকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করার আহ্বানঃআছহাব উদ্দীন       উখিয়ার-মরিচ্চা, র‌্যাব-১৫ এর বিশেষ কৌশলী চেকপোস্টে, ৬৪ বোতল বিদেশী মদ ও ২২ ক্যান বিয়ারসহ আটক ১       পটিয়ায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের অভিযানে ৫,২০০ পিস ইয়াবা সহ গ্রেফতার ০২       সাতকানিয়ায় কম্বল বিতরণ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত       কক্সবাজার বন্দরে বিমানের সাথে গরুর সংঘর্ষ, ২টি গরু নিহত, যাত্রীরা নিরাপদে       লংগদুতে আইন-শৃঙ্খলা কমিটির মাসিক সভা অনুষ্ঠিত       শান্তিপূর্ণভাবে কুতুবদিয়ায় স্থগিত নির্বাচন সম্পন্ন       কক্সবাজার খুরুশকুল রোড সিকদার মার্কেট চত্বর থেকে ১ লক্ষ পিস ইয়াবাসহ আটক ১       বটতলী স্টেশনকে যানজট মুক্ত করার নির্দেশ দিলেন উপজেলা চেয়ারম্যান জিয়াউল হক চৌধুরী বাবুল       শেখ নায়েমের আগমনে যুবকদের স্লোগানে স্লোগানে মুখরিত চট্টগ্রাম শহরের রাজপথ    


 

ইঞ্জিনিয়ার হাফিজুর রহমান খান, কক্সবাজার জেলা প্রতিনিধিঃ কক্সবাজার জেলার দ্বীপ উপজেলা মহেশখালীর কালারমারছড়ার সন্তান পায়ের কব্জি দিয়ে লিখার প্রস্তুতি নিয়ে এসএসসি পরীক্ষায় অংশ নিয়েছে অদম্য এক সাহসী প্রতিবন্ধী শিক্ষার্থী । দুই হাত -পা বিহীন সালাহ উদ্দিন নামের ওই শিক্ষার্থী বেঞ্চের উপর খাতা রেখে পা দিয়ে লিখে তিনি এবারে এসএসসি পরীক্ষায় অংশ নিয়েছে । তার অদম্য শক্তি তাঁকে এখন পর্যন্ত আটকে রাখতে পারেনি । সে কক্সবাজার জেলার মহেশখালী উপজেলার কালারমারছড়া ইউনিয়নের উত্তর নলবিলা উচ্চ বিদ্যালয়ের মানবিক বিভাগের ছাত্র । গত ১৫ নভেম্বর ( সোমবার ) ৩য় দিনের পরীক্ষায় তার ভেন্যু উপজেলার কালারমারছড়া উচ্চ বিদ্যালয় পরীক্ষা কেন্দ্রে ৷ শুধু মাত্র থাকা দুইটি কব্জি দিয়ে কলম ধরে পরীক্ষার উত্তর লিখিছেন ।

জানা যায়, মহেশখালী উপজেলার কালারমারছড়া ইউনিয়নের উত্তর নলবিলা গ্রামের দিনমজুর নির্লোভ মোহাম্মদ জালাল আহমদের ছেলে সালাহ উদ্দিন জন্মগতভাবে দুই হাত ও পা বিহীন । জন্মগতভাবে ছেলেটির দু’টা হাত- পা না থাকলেও লেখাপড়ায় সে বেশ মনযোগী ও ভিক্ষা না করে একজন সুস্থমানুষের মত লেখাপড়া করে চাকরী করে জীবনযাপন করতে তুখোড় আগ্রহী সালাউদ্দিন। পরিবার থেকে তাকে সব রকম সহযোগিতা করতে বাধ্য করছে সালাউদ্দিন । পা দিয়ে কলম চালিয়ে স্বপ্ন পূরণের যুদ্ধে ছেলেটি এগিয়ে চলছে । সালাহ উদ্দিনের বাবা পেশায় একজন শ্রমিক । মা আয়েশা বেগম একজন গৃহিনী । মা – বাবা , দুই ভাই ও চার’বোন তাদের সংসার । বাবার সামান্য আয়ে চলে সংসার ও সালাহ উদ্দিনের লেখাপড়ার খরচ ।

সালাহ উদ্দিন জানান, ছোট বেলা থেকেই পড়াশোনার প্রতি তার ভীষণ আগ্রহ । অভাবের সংসার হলেও মা – বাবা তাকে কখনও লেখাপড়া করা থেকে বিরত থাকতে বাধা দেননি । সাধ্যের মধ্যে থেকেই যতটুকু পারেন তারা তার পেছনে ব্যয় করেন ।

তিনি আরও জানান, প্রথম ও দ্বিতীয় দিনে অনুষ্ঠিত পরীক্ষা তার খুব ভাল হয়েছে । হাইস্কুলে সে বিনা বেতনে পড়ালেখা করে । তাকে প্রতিবন্ধী ভাতার কার্ড দেয়া হয়েছে । কিন্তু সবকিছুর ঊর্ধ্বমুখির বাজারে বাবার পক্ষে তার পড়াশোনার খরচ যোগ দেওয়াটা অনেকটা কঠিন হয়ে পড়েছে ।

এসএসসি ও এইচএসসিতে ভাল ফলাফল করতে পারলে সে বিশ্ববিদ্যালয়ে ভর্তি হবে । সেখানে পড়াশোনা করবে । তার পড়াশোনার বিষয় হবে মানবিক । স্বপ্ন পূরণে হিসাবে মানবিক বিষয় নিয়েই বহুদূর এগিয়ে যেতে চায় প্রতিবন্ধী মোহাম্মদ সালাহ উদ্দিন ।

কালারমারছড়া উত্তরনলবিলা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক রফিকুল আলম বলেন , ছাত্র ও ছেলে হিসেবে প্রতিবন্ধী সালাহ উদ্দিন খুবই ভালো । বিদ্যালয়ের পক্ষ থেকে বিনা বেতনে তাকে লেখাপড়া সুযোগ সুবিধাসহ নানা রকম সুযোগ সুবিধা দেওয়া হচ্ছে । এছাড়াও সুখে দুঃখে তার খোঁজ নিয়ে থাকি; আশা রাখি সে এবার ভাল ফলাফল করবে ।

ফেসবুক মন্তব্য করুন





নৌকা মার্কা জয় করতে সবাইকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করার আহ্বানঃআছহাব উদ্দীন

উখিয়ার-মরিচ্চা, র‌্যাব-১৫ এর বিশেষ কৌশলী চেকপোস্টে, ৬৪ বোতল বিদেশী মদ ও ২২ ক্যান বিয়ারসহ আটক ১

পটিয়ায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের অভিযানে ৫,২০০ পিস ইয়াবা সহ গ্রেফতার ০২

সাতকানিয়ায় কম্বল বিতরণ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত

কক্সবাজার বন্দরে বিমানের সাথে গরুর সংঘর্ষ, ২টি গরু নিহত, যাত্রীরা নিরাপদে

লংগদুতে আইন-শৃঙ্খলা কমিটির মাসিক সভা অনুষ্ঠিত

শান্তিপূর্ণভাবে কুতুবদিয়ায় স্থগিত নির্বাচন সম্পন্ন

কক্সবাজার খুরুশকুল রোড সিকদার মার্কেট চত্বর থেকে ১ লক্ষ পিস ইয়াবাসহ আটক ১

বটতলী স্টেশনকে যানজট মুক্ত করার নির্দেশ দিলেন উপজেলা চেয়ারম্যান জিয়াউল হক চৌধুরী বাবুল

শেখ নায়েমের আগমনে যুবকদের স্লোগানে স্লোগানে মুখরিত চট্টগ্রাম শহরের রাজপথ

চট্টগ্রাম রাঙ্গুনিয়ার অধিবাসী মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির ইবনে মোহাম্মদ

বাঁশখালীতে ১৪ বছরের মেয়েকে প্রেমের ফাঁদে ফেলে পালাক্রমে ধর্ষন- ৪ ধর্ষক গ্রেপ্তার

সাতকানিয়ার এসএসসি পরীক্ষার্থী জান্নাতুল ফেরদৌসকে বাঁচাতে এগিয়ে আসুন

বাশঁখালীতে এস.এস.সি পরীক্ষা কেন্দ্র থেকে ভুয়া শিক্ষক গ্রেপ্তার

চট্টগ্রামের সাতকানিয়ায় ১৫ টি ঘরে আগুন

আগামী ৩ মাসের বিদ্যুৎ, পানি ও গ্যাস বিল মওকুফের দাবী বাংলাদেশ ইসলামী ফ্রন্টের

দোহাজারী সাঙ্গু নদী থেকে আলম নামে এক যুবকের লাশ উদ্ধার

চন্দনাইশে এক গৃহবধুর রহস্য জনক মৃত্যু, পরিবারের দাবি পরিকল্পিত হত্যা।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সিনেট সদস্য মনোনীত হলেন সাংসদ নজরুল ইসলাম চৌধুরী

বাঁশখালীতে গণ ধর্ষণ মামলার প্রধান আসামি মজিদ বন্দুক যুদ্ধে নিহত