আজ ১৫ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ || ৩১শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম
  পটিয়ায় রিক্সা চালকের ঘর ভাংচুর! আহত-১, প্রশাসনের হস্তক্ষেপ কামনা       চট্টগ্রাম জেলার শ্রেষ্ঠ ওসি লোহাগাড়ার রাশেদুল ইসলাম       লোহাগাড়ায় খেলাচ্ছলে পুকুরে ডুবে ২ বছরের এক শিশুর মৃত্যু       চন্দনাইশতে অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত ও ক্যান্সারে আক্রান্ত রোগীদের অর্থ সহায়তা প্রদান করলেন প্রবাসী ঐক্য পরিষদ ইউ.এ.ই       এক মুক্তিযোদ্ধার ৭ ভুয়া সন্তান, কোটায় ৫ জনের চাকরি       জুয়ার আসর নিয়ে সংবাদ প্রকাশের জেরে দুই সাংবাদিককে প্রাণনাশের হুমকী       চট্টগ্রাম জেলা পরিষদে উপ-নির্বাচনঃ চন্দনাইশে তিনজনের মনোনয়ন প্রত্যাহার, ভোটযুদ্ধে দুই প্রার্থী       লোহাগাড়ায় উপজেলা চেয়ারম্যান,ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যানদের বিদায় ও বরণ       চন্দনাইশে এইচএসসি পরীক্ষার্থীর মোবাইল ফোন ছিনতাই, চার ছিনতাইকারী কিশোর গ্যাং সদস্য গ্রেপ্তার       কানু শাহ্ (রহঃ) আষাঢ় বিষু ও ষান্মাসিক ওরশ মঙ্গলবার    


রাজীব চক্রবর্ত্তীঃ

চট্টগ্রাম জেলার দোহাজারী পৌরসভায় বোরো ধানের বাম্পার ফলনেও কপাল পুড়েছে কৃষকের। ন্যায্য দাম না পাওয়ায় লোকসান গুনতে হচ্ছে তাদের। সংশ্লিষ্টরা বলছেন- এমন অবস্থা চলতে থাকলে ধান চাষে আগ্রহ হারাবে কৃষক।

খোঁজ নিয়ে জানা গেছে, বর্তমান বাজারে বোরো চায়না ধান বিক্রি হচ্ছে ৪২০ থেকে ৪৫০, ব্রি ধান-৫৮ বিক্রি হচ্ছে ৪৮০ থেকে ৫০০, ব্রি -২৮ বিক্রি হচ্ছে ৫০০ টাকা দরে। যা বর্তমানে এক কেজি গরুর মাংসের দামের সমান। ধানের এমন দাম পেয়ে বিপাকে পড়েছেন এ অঞ্চলের ধান চাষিরা। উপজেলা কৃষি অফিস জানিয়েছে, এবার চট্টগ্রামে ধান উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয় ৬০ লাখ ৫৪ হাজার টন। মাঠ পর্যায়ে খোঁজ নিয়ে জানা গেছে, চলতি বোরো মৌসুমে সব ধরনের কৃষি পন্যের দাম বাড়ার কারণে কৃষকের উৎপাদন খরচও বেড়েছে। এ ব্যাপারে চন্দনাইশ উপেজলার দোহাজারী পৌরসভার জামিজুরী গ্রামের ধান চাষি সুধাংশ দাশ জানান, আমি ৪ বিঘা জমিতে ধান চাষ করেছি। এবার প্রতি বিঘা বোরো চাষে ১৪ হাজার ৫০ টাকা খরচ হয়েছে। তার মতে, এক বিঘা জমিতে বীজ বাবদ ৪শ ৫০ টাকা, হালচাষ ৮শ টাকা, চারা লাগানো ৮শ টাকা, সেচ খরচ বাবদ ১২শ টাকা, সার বাবদ ৪ হাজার টাকা, কীটনাশক বাবদ ২ হাজার টাকা, পরিচর্যা বাবদ ১ হাজার টাকা ও ধান কাটা বাবদ ৪ হাজার টাকা খরচ হয়েছে। তিনি আরও জানান, ভালো ফলন হলে ১ বিঘা জমিতে সাধারণত ১৮ থেকে ২০ মন ধান হয়ে থাকে। সে হিসেবে ৫০০ টাকা মন হলে ২০ মন ধানের বিক্রি দাম হয় ১০ হাজার টাকা। তাই প্রতি বিঘায় প্রায় ৪ হাজারের বেশি টাকা লোকসান গুনতে হচ্ছে তাদের। তবে সবচেয়ে বেশি লোকসানে পড়েছে এ জেলার বর্গা চাষিরা। উৎপাদিত ফসলের ভাগ জমির মালিককে দেয়ায় সবচেয়ে বেশি ক্ষতির মুখে পড়েছেন তারা।

জামিজুরী গ্রামের আরেকজন কৃষক তপন দাশ বলেন, ঘূর্ণীঝড় ফণীর প্রভাবে বৃষ্টিপাতের কারণে অনেক ধানের জমি পানিতে তলিয়ে যাওয়ায় ধান কাটা বাবদ বাড়তি খরচ দিতে হচ্ছে শ্রমিকদের। তাই আমাদের এবার অনেক লোকসান হচ্ছে। তিনি আরো জানান, এবার ফসল ভালো হয়েছে। কিন্তু খরচ তোলা নিয়ে চিন্তায় রয়েছি। পাশাপাশি শ্রমিক সংকট তো রয়েছেই। গ্রামের শ্রমিকদের দিতে হচ্ছে অতিরিক্ত মজুরি। জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর জানান, বর্তমানে আবহাওয়া ভালো থাকায় এবং কৃষি অফিসের সঠিক পরামর্শ ও কৃষকদের কঠোর পরিশ্রমে এবার জেলায় বোরো ধানের ভালো ফলন হয়েছে। যা উৎপাদন লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাবে বলেও মনে করেন তিনি। এদিকে ধান চাষে কৃষকদের আস্থা ও উৎসাহ যোগাতে দ্রুত ধানের ন্যায্য মূল্য নিশ্চিত করতে সরকারের সুদৃষ্টি দেয়া সময়ের দাবি বলে মনে করছেন এ অঞ্চলের কৃষকরা।





পটিয়ায় রিক্সা চালকের ঘর ভাংচুর! আহত-১, প্রশাসনের হস্তক্ষেপ কামনা

চট্টগ্রাম জেলার শ্রেষ্ঠ ওসি লোহাগাড়ার রাশেদুল ইসলাম

লোহাগাড়ায় খেলাচ্ছলে পুকুরে ডুবে ২ বছরের এক শিশুর মৃত্যু

চন্দনাইশতে অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত ও ক্যান্সারে আক্রান্ত রোগীদের অর্থ সহায়তা প্রদান করলেন প্রবাসী ঐক্য পরিষদ ইউ.এ.ই

এক মুক্তিযোদ্ধার ৭ ভুয়া সন্তান, কোটায় ৫ জনের চাকরি

জুয়ার আসর নিয়ে সংবাদ প্রকাশের জেরে দুই সাংবাদিককে প্রাণনাশের হুমকী

চট্টগ্রাম জেলা পরিষদে উপ-নির্বাচনঃ চন্দনাইশে তিনজনের মনোনয়ন প্রত্যাহার, ভোটযুদ্ধে দুই প্রার্থী

লোহাগাড়ায় উপজেলা চেয়ারম্যান,ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যানদের বিদায় ও বরণ

চন্দনাইশে এইচএসসি পরীক্ষার্থীর মোবাইল ফোন ছিনতাই, চার ছিনতাইকারী কিশোর গ্যাং সদস্য গ্রেপ্তার

কানু শাহ্ (রহঃ) আষাঢ় বিষু ও ষান্মাসিক ওরশ মঙ্গলবার

চট্টগ্রাম রাঙ্গুনিয়ার অধিবাসী মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির ইবনে মোহাম্মদ

বাঁশখালীতে ১৪ বছরের মেয়েকে প্রেমের ফাঁদে ফেলে পালাক্রমে ধর্ষন- ৪ ধর্ষক গ্রেপ্তার

সাতকানিয়ার এসএসসি পরীক্ষার্থী জান্নাতুল ফেরদৌসকে বাঁচাতে এগিয়ে আসুন

বাশঁখালীতে এস.এস.সি পরীক্ষা কেন্দ্র থেকে ভুয়া শিক্ষক গ্রেপ্তার

চট্টগ্রামের সাতকানিয়ায় ১৫ টি ঘরে আগুন

আগামী ৩ মাসের বিদ্যুৎ, পানি ও গ্যাস বিল মওকুফের দাবী বাংলাদেশ ইসলামী ফ্রন্টের

দোহাজারী সাঙ্গু নদী থেকে আলম নামে এক যুবকের লাশ উদ্ধার

চন্দনাইশে এক গৃহবধুর রহস্য জনক মৃত্যু, পরিবারের দাবি পরিকল্পিত হত্যা।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সিনেট সদস্য মনোনীত হলেন সাংসদ নজরুল ইসলাম চৌধুরী

বাঁশখালীতে গণ ধর্ষণ মামলার প্রধান আসামি মজিদ বন্দুক যুদ্ধে নিহত