আজ ১৬ই মে, ২০২২ খ্রিস্টাব্দ || ২রা জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

শিরোনাম
  বিশিষ্ট সমাজসেবক জননেতা মুহাম্মদ সেলিম চেয়ারম্যানের সাথে সম্মিলিত প্রচেষ্টা ফাউন্ডেশন বাংলাদেশের নবগঠিত কমিটির শুভেচ্ছা বিনিময়       টেকনাফের জাহাজপুরা গর্জন বাগান থেকে এক মহিলার লাশ উদ্ধার করেছে পুলিশ।       টেকনাফে আত্মস্বীকৃত ইয়াবা ডন একরাম বাহিনীর হামলায় ভূট্টো নিহত-১, আহত-৩       লোহাগাড়ার বড়হাতিয়ায় অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্থ পরিবারের পাশে উপজেলা প্রশাসন       পুলিশের নাকের ডগায় মহাসড়কে অনিয়মের দাপট       আনোয়ারায় ঝুঁকিপূর্ণ বেইলি ব্রীজ দিয়ে যানচলাচল       চন্দনাইশে গাছবাড়ীয়া মমতাজ বেগম স্কুল এন্ড কলেজের নতুন ভবন উদ্বোধন ও অভিভাবক সমাবেশে সম্পন্ন       কক্সবাজার সৈকতে নিখোঁজ হওয়া পর্যটক মহেশখালীর কোহেলীয়া নদী থেকে ভাসমান অবস্থায় উদ্ধার       লোহাগাড়ায় একাধিক মামলায় পলাতক আসামীকে ধরতে গিয়ে দু’জন পুলিশ সদস্যসহ গুরুতর আহত-৩       চন্দনাইশ পৌরসভায় মাদক, জঙ্গী, বাল্য বিবাহ, যৌতুক, নারী নির্যাতন প্রতিরোধে বিট পুলিশিং সভা অনুষ্ঠিত    


আজ ১৪ এপ্রিল বৃহস্পতিবার পহেলা বৈশাখ। বাংলা বর্ষপঞ্জিতে আজ যুক্ত হলো নতুন বর্ষ ১৪২৯। বাংলার চিরায়ত উৎসব চৈত্র সংক্রান্তি আজ।

পহেলা বৈশাখ-নতুন বাংলা বর্ষ। জ্বীর্ণ পুরাতন সবকিছু ভেসে যাক, ‘মুছে যাক গ্লানি’ এভাবে বিদায়ী সূর্যের কাছে এ আহ্বান জানায় বাঙালি’।

পহেলা বৈশাখ আমাদের সকল সঙ্কীর্ণতা, কুপমূকতা পরিহার করে উদারনৈতিক জীবন-ব্যবস্থা গড়তে উদ্বুদ্ধ করে। আমাদের মনের ভিতরের সকল ক্লেদ, জ্বীর্ণতা দূর করে আমাদের নতুন উদ্যোমে বাঁচার অনুপ্রেরণা দেয়। আমরা যে বাঙালি, বিশ্বের বুকে এক গর্বিত জাতি, পহেলা বৈশাখের বর্ষবরণে আমাদের মধ্যে এ স্বাজাত্যবোধ এবং বাঙালিয়ানা নতুন করে প্রাণ পায়, উজ্জীবিত হয়।

অন্যদিকে পহেলা বৈশাখ বাঙালির একটি সার্বজনীন লোক উৎসব। এদিন আনন্দঘন পরিবেশে বরণ করে নেওয়া হয় নতুন বছরকে। কল্যাণ ও নতুন জীবনের প্রতীক হলো নববর্ষ। অতীতের ভুলত্রুটি ও ব্যর্থতার গ্লানি ভুলে নতুন করে সুখ-শান্তি ও সমৃদ্ধি কামনায় উদ্যাপিত হয় নববর্ষ।

পহেলা বৈশাখে দুইবছর পর বর্ণিল উৎসবে মেতেছে দেশের সর্বাঞ্চল। ভোরের প্রথম আলো রাঙিয়ে নতুন স্বপ্ন, প্রত্যাশা আর সম্ভাবনাকে। সারাদেশ জুড়ে পালন করা হচ্ছে বর্ষবরণের নানা আয়োজনে। আজ সরকারি ছুটির দিন।

এক সময় নববর্ষ পালিত হতো আর্তব উৎসব বা ঋতুধর্মী উৎসব হিসেবে। তখন এর সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক ছিল কৃষির। কারণ কৃষি কাজ ছিল ঋতুনির্ভর। পরে কৃষি কাজ ও খাজনা আদায়ের সুবিধার জন্য মোঘল সম্রাট আকবরের সময়ে বাংলা সন গণনা শুরু হয়।

হিজরী চান্দ্রসন ও বাংলা সৌর সনের ওপর ভিত্তি করে প্রবর্তিত হয় নতুন এ বাংলা সন। অতীতে বাংলা নববর্ষের মূল উৎসব ছিল হালখাতা। এটি পুরোপুরিই একটি অর্থনৈতিক ব্যাপার। গ্রামে-গঞ্জে-নগরে ব্যবসায়ীরা নববর্ষের প্রারম্ভে তাঁদের পুরানো হিসাব-নিকাশ সম্পন্ন করে হিসাবের নতুন খাতা খুলতেন।

এ উপলক্ষে তাঁরা নতুন-পুরাতন খদ্দেরদের আমন্ত্রণ জানিয়ে মিষ্টি বিতরণ করতেন এবং নতুনভাবে তাদের সঙ্গে ব্যবসায়িক যোগসূত্র স্থাপন করতেন। চিরাচরিত এ অনুষ্ঠানটি আজও পালিত হয়।

পহেলা বৈশাখের বর্ষবরণ অনুষ্ঠানে বাঙালির অসাম্প্রদায়িক এবং গণতান্ত্রিক চেতনার বহিঃপ্রকাশ ঘটতে থাকে। কালক্রমে বর্ষবরণ অনুষ্ঠান এখন শুধু আনন্দ-উল্লাসের উৎসব নয়। এটি বাঙালি সংস্কৃতির একটি শক্তিশালী ধারক-বাহক হিসেবে প্রতিষ্ঠিত হয়েছে। শুধু তাই নয়, উৎসবের পাশাপাশি স্বৈরাচার-অপশক্তির বিরুদ্ধে প্রতিবাদও এসেছে পহেলা বৈশাখের আয়োজনে।

সাকিব আলম মামুন
সংবাদকর্মী- লংগদু, রাঙামাটি

ফেসবুক মন্তব্য করুন





বিশিষ্ট সমাজসেবক জননেতা মুহাম্মদ সেলিম চেয়ারম্যানের সাথে সম্মিলিত প্রচেষ্টা ফাউন্ডেশন বাংলাদেশের নবগঠিত কমিটির শুভেচ্ছা বিনিময়

টেকনাফের জাহাজপুরা গর্জন বাগান থেকে এক মহিলার লাশ উদ্ধার করেছে পুলিশ।

টেকনাফে আত্মস্বীকৃত ইয়াবা ডন একরাম বাহিনীর হামলায় ভূট্টো নিহত-১, আহত-৩

লোহাগাড়ার বড়হাতিয়ায় অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্থ পরিবারের পাশে উপজেলা প্রশাসন

পুলিশের নাকের ডগায় মহাসড়কে অনিয়মের দাপট

আনোয়ারায় ঝুঁকিপূর্ণ বেইলি ব্রীজ দিয়ে যানচলাচল

চন্দনাইশে গাছবাড়ীয়া মমতাজ বেগম স্কুল এন্ড কলেজের নতুন ভবন উদ্বোধন ও অভিভাবক সমাবেশে সম্পন্ন

কক্সবাজার সৈকতে নিখোঁজ হওয়া পর্যটক মহেশখালীর কোহেলীয়া নদী থেকে ভাসমান অবস্থায় উদ্ধার

লোহাগাড়ায় একাধিক মামলায় পলাতক আসামীকে ধরতে গিয়ে দু’জন পুলিশ সদস্যসহ গুরুতর আহত-৩

চন্দনাইশ পৌরসভায় মাদক, জঙ্গী, বাল্য বিবাহ, যৌতুক, নারী নির্যাতন প্রতিরোধে বিট পুলিশিং সভা অনুষ্ঠিত

চট্টগ্রাম রাঙ্গুনিয়ার অধিবাসী মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির ইবনে মোহাম্মদ

বাঁশখালীতে ১৪ বছরের মেয়েকে প্রেমের ফাঁদে ফেলে পালাক্রমে ধর্ষন- ৪ ধর্ষক গ্রেপ্তার

সাতকানিয়ার এসএসসি পরীক্ষার্থী জান্নাতুল ফেরদৌসকে বাঁচাতে এগিয়ে আসুন

বাশঁখালীতে এস.এস.সি পরীক্ষা কেন্দ্র থেকে ভুয়া শিক্ষক গ্রেপ্তার

চট্টগ্রামের সাতকানিয়ায় ১৫ টি ঘরে আগুন

আগামী ৩ মাসের বিদ্যুৎ, পানি ও গ্যাস বিল মওকুফের দাবী বাংলাদেশ ইসলামী ফ্রন্টের

দোহাজারী সাঙ্গু নদী থেকে আলম নামে এক যুবকের লাশ উদ্ধার

চন্দনাইশে এক গৃহবধুর রহস্য জনক মৃত্যু, পরিবারের দাবি পরিকল্পিত হত্যা।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সিনেট সদস্য মনোনীত হলেন সাংসদ নজরুল ইসলাম চৌধুরী

বাঁশখালীতে গণ ধর্ষণ মামলার প্রধান আসামি মজিদ বন্দুক যুদ্ধে নিহত