আজ ২৮শে নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ || ১৩ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

শিরোনাম
  জাহেদ মালিক স্বপন এমপির ওমানে আগমন উপলক্ষে ওমান প্রবাসী বঙ্গবন্ধু নীতি আদর্শের বিশ্বাসী পক্ষ থেকে সংবর্ধনা অনুষ্ঠিত       উভঃ সামাজিক সংগঠন বাহুবল উপজেলা কল্যাণ পরিষদ ওমানের ৬ষ্ঠতম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন       আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষে ২৫ নভেম্বর পালিত        পটিয়ায় ইউনিয়ন মেম্বার কল্যাণ এসোসিয়েশনের নবগঠিত আহবায়ক কমিটি’র পরিচিতি সভা       “পাহাড়ের বাঁকে বাঁকে বিশ্বকাপের উন্মাদনা” লংগদুতে ব্রাজিল ভক্তদের শোভাযাত্রা       পটিয়াতে সৎসঙ্গ’র প্রধান আচার্যদেব পরমপূজ্যপাদ শ্রীশ্রীবড়দা’র ১১২তম শুভ আবির্ভাব মাস উপলক্ষে যাজন কার্যক্রম ও শীতবস্ত্র বিতরণ অনুষ্ঠিত       সৎসঙ্গ’র প্রধান আচার্যদেব পরমপূজ্যপাদ শ্রীশ্রীবড়দা’র ১১২তম শুভ আবির্ভাব দিবস উপলক্ষে যাজন কার্যক্রম ও শীতবস্ত্র বিতরণ অনুষ্ঠিত       আনোয়ারায় ইভটিজিংরত অবস্থায় লাভজিহাদ কিশোরগ্যাংগ এর সদস্য আটক: ৬ মাসের কারাদণ্ড       বাংলাদেশ জাতীয়তাবাদী মটর শ্রমিক দল টেকনাফ সদর ইউনিয়নের আওতাধীন ৬ নং ওয়ার্ড কমিটি গঠিত       উপজেলা পরিষদ চেয়ারম্যান জিয়াউল হক চৌধুরী বাবুলের রোগমুক্তি কামনায় খতমে কোরআন ও দোয়া মাহফিল    


উপমহাদেশে ধর্মকে টার্গেট করে ধর্মপ্রাণদের উস্কে দিচ্ছে উগ্র ধর্মান্ধ মৌলবাদী শক্তি তারই ধারাবাহিকতায় ভারতের ক্ষমতাসীন দল বিজেপির মুখপাত্র ‘নুপুর শর্মা’ এবং মিডিয়া সেলের প্রধান ‘নবীন জিন্দাল’ মহানবী হযরত মুহাম্মদ (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) এবং তাঁর সহধর্মিণী হযরত মা আয়েশা সিদ্দিকা (রাদ্বিআল্লাহু আনহা)’ সম্পর্কে চরম অবমাননাকর ও কুরুচিপূর্ণ মন্তব্য করার ধৃষ্টতা দেখিয়েছে।

শুধু মুসলমান নয় অন্যান্য ধর্মাবলম্বীদের কাছে প্রিয়নবী হযরত মুহাম্মদ (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) বিশ্ব মানবতার মুক্তির দিশারী। মুসলিম জাতির নিজের জীবনের চেয়েও মূল্যবান মহামানব তিনি।

লক্ষ্য করছি ইদানীং ধর্মকে যাচ্ছেতাই ব্যবহার করছে একদল। ওরা কোন ধর্মের হতে পারেনা বরং নিজেদের স্বার্থ হাসিলে পৃথিবীকে অশান্ত করে রেখেছে। প্রতিবেশী ভারতের সাথে আমাদের চিরকালীন সম্পর্ক গভীর থেকে গভীরে। আমাদের মহান মুক্তিযুদ্ধে দেশটির ত্যাগ লেখা রবে ইতিহাসে, আমাদের হৃদয়ে। কখনো ভুলবার নয় সেই দিনগুলো।

স্বয়ং ভারতের জাতির পিতা মহাত্মা গান্ধী মহানবী সম্পর্কে বলেছেন – মহানবী (সা.) ছিলেন সত্যের সন্ধানী। মহাত্মা গান্ধী মহানবী (সা.) সম্পর্কে আরও বলেন, তিনি দরিদ্রতার মাঝে দিন অতিবাহিত করেছেন, অথচ তাঁর সামনে ছিল অগাধ ধনসম্পদ লাভের সুযোগ। আমি যখন তাঁর নিজের, পরিবার এবং অনুসারীদের অবর্ণনীয় দুঃখ, দুর্দশা ও দারিদ্র্যের কথা অবগত হয়েছি, তখন আমার চোখ ভিজে যায়। তিনি স্রষ্টার প্রতি একনিষ্ঠ ও অনুগত ছিলেন, সর্বদা স্রষ্টাকে ভয় করতেন এবং তাঁর মনে ছিল মানব জাতির জন্য প্রবল মায়া-মমতা।

প্রায় ২০০ বছরের ইংরেজ শাসন, শোষণ এবং সীমাহীন অত্যাচার থেকে তৎকালীন ব্রিটিশ ভারতের স্বাধীনতা এনে দিতে সামনে থেকে নেতৃত্ব দেওয়া এক ক্ষণজন্ম চরিত্র মোহনদাস করম চাঁদ গান্ধী ওরফে মহাত্মা গান্ধী। তাঁর দেখানো সত্যাগ্রহ, ব্রিটিশ পণ্য বর্জন, শত কষ্ট ও অভাব সহ্য করে স্বাবলম্বী হওয়া এবং দেশ ও জনগণের স্বার্থে নিজের অন্ন, বস্ত্র, বাসস্থান ত্যাগের যে দৃষ্টান্ত তিনি দেখিয়েছেন, তা কেবল অতিমানবীয় গুণের মানুষের পক্ষেই সম্ভব।

অন্যদিকে দেশ স্বাধীন ও ব্রিটিশ খেদাও আন্দোলনের জন্য তিনি বেছে নেন অহিংস আন্দোলন। তিনি আঘাত সহ্য করে অত্যাচারীকে পাল্টা আঘাতের পরিবর্তে শান্তির পথে ডেকেছেন। আর আঘাত করে অত্যাচারীরা যে বেশি দিন টিকতে পারে না, তাও দিখিয়ে গেছেন। এখানেই তাঁর মহাত্মা নামের স্বার্থকতা।

‘দি টাইমস অব ইন্ডিয়া’ পত্রিকা ২০১৬ সালের ১২ ডিসেম্বর ‘দি প্রফেট ওয়াজ এ সিকার অব ট্রুথ: মহাত্মা গান্ধী’ (মহানবী (সা.) ছিলেন একজন সত্যের সন্ধানী : মহাত্মা গান্ধী) শিরোনামে একটি প্রবন্ধ প্রকাশ করে। প্রবন্ধ মতে, ১৯৩৪ সালের ২৩ জুন তৎকালীন ব্রিটিশ ভারতে মহাত্মা গান্ধী আহমেদাবাদে আঞ্জুমান ই ফিদাই ইসলাম নামক একটি সংগঠন কর্তৃক আয়োজিত অনুষ্ঠানে মহানবী (সা.)-এর ওপর বক্তৃতা করেন। তার এই বক্তৃতা পরবর্তীতে আহমেদাবাদ থেকে প্রকাশিত ‘হরিজন বন্ধু’ নামক পত্রিকার জুলাই ১৯৩৫ সালের সংখ্যায় প্রকাশিত হয়।

পত্রিকার প্রতিবেদন মতে, মহাত্মা গান্ধী মহানবী (সা.) সম্পর্কে নিম্নোক্ত মন্তব্য করেন- আমি সর্বপ্রথম দক্ষিণ আফ্রিকায় যাই একজন মুসলমানের মালিকানাধীন আইনি প্রতিষ্ঠান বা ল’ ফার্মে চাকরির সুবাদে। সেখানে আমার কয়েকজন মুসলমান বন্ধুর সঙ্গে মেশার সৌভাগ্য হয়, যা বছরের পর বছর বজায় ছিল। এই সম্পর্কের সূত্র ধরে আমি উপলব্ধি করি যে, হজরত মুহাম্মদ (সা.)-এর জীবন সম্পর্কে আমার জানা উচিত। আমি দক্ষিণ আফ্রিকাতেই তাঁর সম্পর্কে জানা শুরু করি। কিন্তু তা পর্যাপ্ত ছিল না কিন্তু ভারতে ফিরে আমি কারারুদ্ধ হই। এই কারাগার আমার জীবনে হজরত মুহাম্মদ (সা.)-এর জীবনী পাঠ করার সৌভাগ্য নিয়ে আসে। আমাদের পাঠলব্ধ জ্ঞান থেকে আমি অনুধাবন করি মহানবী হজরত মুহাম্মদ (সা.) ছিলেন একজন সত্যের সন্ধানী বা সিকার অব ট্রুথ। তিনি ছিলেন খোদাভীরু। আমি জানি, তোমাদের নতুন কিছু বলছি না। আমি শুধু তোমাদের বুঝাতে চাই কীভাবে তাঁর জীবনী আমাকে মুগ্ধ ও বিমোহিত করেছে।

ঢাকা থেকে প্রকাশিত দি ডেইলি স্টার পত্রিকার মাসিক প্রকাশনা ‘দি ফোরাম’-এর আগস্ট ২০১০ সংখ্যায় ‘গান্ধী অ্যান্ড ইসলাম’ শীর্ষক একটি প্রবন্ধ প্রকাশিত হয়। সৈয়দ আশরাফ আলীর লেখা এই প্রবন্ধ মতে, মহাত্মা গান্ধী মহানবী (সা.) সম্পর্কে জানতে এতই আগ্রহী ছিলেন যে, যখন তিনি (গান্ধী) মহানবী (সা.) সম্পর্কিত পড়ার মতো কিছু পেতেন না, তখন খুবই দুঃখ অনুভব করতেন। গান্ধীর মতে, আমি শ্রেষ্ঠতম সেই মানুষের জীবন সম্পর্কেও আরও জানতে চাই, যিনি আজ কোটি মানুষের হৃদয়ে প্রভাব বিস্তার করে আছেন। আমি নিশ্চিত যে, এর নেপথ্যে তরবারি বা গায়ের জোরে নয়, বরং মহানবী (সা.)-এর সারল্য, আত্মত্যাগ, দৃঢ়সংকল্প, ভক্ত ও অনুসারীদের প্রতি মমত্ববোধ, সৎসাহস সর্বোপরি নিজের উদ্দেশে ও সৃষ্টিকর্তার ওপর অগাধ আস্থা তাঁকে এই সাফল্য এনে দিয়েছিল। আমি যখন মহানবী (সা.)-এর উপর দ্বিতীয় বইটি পড়া শেষ করি, তখন আমার মন ভারাক্রান্ত হয়ে ওঠে এই ভেবে যে, হায়! এই মহান মানুষটিকে আরও জানার জন্য কিছু (বই) আর নেই।

মহাত্মা গান্ধী মহানবী (সা.) সম্পর্কে আরও বলেন, তিনি দারিদ্র্যের মাঝে দিন অতিবাহিত করেছেন, অথচ তাঁর সামনে ছিল অগাধ ধনসম্পদ লাভের সুযোগ। আমি যখন তাঁর নিজের, পরিবার এবং অনুসারীদের অবর্ণনীয় দুঃখ-দুর্দশা ও দারিদ্র্যের কথা অবগত হয়েছি, তখন আমার চোখ ভিজে যায়। তিনি স্রষ্টার প্রতি একনিষ্ঠ ও অনুগত ছিলেন, সর্বদা স্রষ্টাকে ভয় করতেন এবং তাঁর মনে ছিল মানবজাতির জন্য প্রবল মায়া-মমতা। আল্লামা স্যার আবদুল্লাহ আল মাসুম আল সোহরাওয়ার্দী সংকলিত হাদিসগ্রন্থ পড়ে গান্ধী এতই মুগ্ধ হন যে, এই হাদিস তথা মহানবী (সা.)-এর বাণীকে তিনি কেবল মুসলমান নয়, সমগ্র মানবজাতির জন্য অমূল্য সম্পদ বলে উল্লেখ করেন।

পৃথিবীর সবচেয়ে বড় গণতান্ত্রিক ব্যবস্থার দেশটিতে বর্তমান বিজেপি সরকারের আমলে সবচেয়ে বেশি ধর্মীয় অনুভূতিতে আঘাত এসেছে বারবার।





জাহেদ মালিক স্বপন এমপির ওমানে আগমন উপলক্ষে ওমান প্রবাসী বঙ্গবন্ধু নীতি আদর্শের বিশ্বাসী পক্ষ থেকে সংবর্ধনা অনুষ্ঠিত

উভঃ সামাজিক সংগঠন বাহুবল উপজেলা কল্যাণ পরিষদ ওমানের ৬ষ্ঠতম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন

আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষে ২৫ নভেম্বর পালিত 

পটিয়ায় ইউনিয়ন মেম্বার কল্যাণ এসোসিয়েশনের নবগঠিত আহবায়ক কমিটি’র পরিচিতি সভা

“পাহাড়ের বাঁকে বাঁকে বিশ্বকাপের উন্মাদনা” লংগদুতে ব্রাজিল ভক্তদের শোভাযাত্রা

পটিয়াতে সৎসঙ্গ’র প্রধান আচার্যদেব পরমপূজ্যপাদ শ্রীশ্রীবড়দা’র ১১২তম শুভ আবির্ভাব মাস উপলক্ষে যাজন কার্যক্রম ও শীতবস্ত্র বিতরণ অনুষ্ঠিত

সৎসঙ্গ’র প্রধান আচার্যদেব পরমপূজ্যপাদ শ্রীশ্রীবড়দা’র ১১২তম শুভ আবির্ভাব দিবস উপলক্ষে যাজন কার্যক্রম ও শীতবস্ত্র বিতরণ অনুষ্ঠিত

আনোয়ারায় ইভটিজিংরত অবস্থায় লাভজিহাদ কিশোরগ্যাংগ এর সদস্য আটক: ৬ মাসের কারাদণ্ড

বাংলাদেশ জাতীয়তাবাদী মটর শ্রমিক দল টেকনাফ সদর ইউনিয়নের আওতাধীন ৬ নং ওয়ার্ড কমিটি গঠিত

উপজেলা পরিষদ চেয়ারম্যান জিয়াউল হক চৌধুরী বাবুলের রোগমুক্তি কামনায় খতমে কোরআন ও দোয়া মাহফিল

চট্টগ্রাম রাঙ্গুনিয়ার অধিবাসী মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির ইবনে মোহাম্মদ

বাঁশখালীতে ১৪ বছরের মেয়েকে প্রেমের ফাঁদে ফেলে পালাক্রমে ধর্ষন- ৪ ধর্ষক গ্রেপ্তার

সাতকানিয়ার এসএসসি পরীক্ষার্থী জান্নাতুল ফেরদৌসকে বাঁচাতে এগিয়ে আসুন

বাশঁখালীতে এস.এস.সি পরীক্ষা কেন্দ্র থেকে ভুয়া শিক্ষক গ্রেপ্তার

চট্টগ্রামের সাতকানিয়ায় ১৫ টি ঘরে আগুন

আগামী ৩ মাসের বিদ্যুৎ, পানি ও গ্যাস বিল মওকুফের দাবী বাংলাদেশ ইসলামী ফ্রন্টের

দোহাজারী সাঙ্গু নদী থেকে আলম নামে এক যুবকের লাশ উদ্ধার

চন্দনাইশে এক গৃহবধুর রহস্য জনক মৃত্যু, পরিবারের দাবি পরিকল্পিত হত্যা।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সিনেট সদস্য মনোনীত হলেন সাংসদ নজরুল ইসলাম চৌধুরী

বাঁশখালীতে গণ ধর্ষণ মামলার প্রধান আসামি মজিদ বন্দুক যুদ্ধে নিহত