শুক্রবার, ১৮ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ -|- ২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ-হেমন্তকাল -|- ১৫ই রবিউস সানি, ১৪৪৬ হিজরি
hridoyechattogram.com - news@hridoyechattogram.com - www.facebook.com/hridoyechattogram/

চন্দনাইশে তিনদিন ব্যাপী কৃষি প্রযুক্তি মেলা উদ্বোধন

প্রকাশিত হয়েছে- বৃহস্পতিবার, ২১ জুলাই, ২০২২

মো. নুরুল আলম:

আধুনিক প্রযুক্তি সম্প্রসারণের মাধ্যমে নোয়াখালী, ফেনী, লক্ষীপুর, চট্টগ্রাম ও চাঁদপুর কৃষি উন্নয়ন প্রকল্পের আওতায় চট্টগ্রামের চন্দনাইশ উপজেলায় (২১-২৩ জুলাই) তিনদিন ব্যাপি কৃষি প্রযুক্তি মেলা-২২ এর উদ্বোধন হয়েছে।

বৃহস্পতিবার (২১ জুলাই) চন্দনাইশ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে উপজেলা কৃষি অফিস চত্বরে এই মেলা অনুষ্ঠিত হচ্ছে।

কৃষি মেলার উদ্বোধন করেন প্রধান অতিথি হিসেবে চট্টগ্রাম-১৪ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব মোঃ নজরুল ইসলাম চৌধুরী। সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার নাছরীন আক্তার। স্বাগত বক্তব্য রাখেন উপজেলা কৃষি কর্মকর্তা স্মৃতি রানী সরকার।

বিশেষ অতিথি ছিলেন চন্দনাইশ উপজেলা সহকারী কমিশনার (ভূমি) গালিব চৌধুরী, থানার অফিসার ইনচার্জ) (ওসি) মো. আনোয়ার হোসেন, কৃষি সম্প্রসারণ কর্মকর্তা কৃষিবিদ মো. ইমরান হোসেন প্রমুখ।

এসময় উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এমপি নজরুল বলেন, কৃষিতে প্রযুক্তির ব্যবহার বৃদ্ধি ছাড়া আমাদের বিকল্প কোনো পথ নেই।

এরই মধ্যে কৃষিতে প্রযুক্তির ব্যবহার শুরু হয়েছে এবং বাংলাদেশ কৃষিতে প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছে। বর্তমান সরকার কৃষিবান্ধব সরকার। সরকার বুঝতে পেরেছে কৃষিতেই সমৃদ্ধি। কৃষি সম্প্রসারণ অধিদপ্তর প্রতিনিয়ত এ লক্ষ্যে কাজ করে যাচ্ছে, তারা গবেষণা করছেন, সারা বাংলাদেশের প্রত্যন্ত অঞ্চলের কৃষকদের প্রশিক্ষণ দিচ্ছেন এবং কৃষিতে প্রযুক্তি ব্যবহারে উৎসাহিত করছেন। বর্তমানে সব ধরনের চাষে উৎপাদন বৃদ্ধি পেয়েছে। এ উৎপাদন আরো বাড়াতে হবে। কৃষিতে যতো বেশি প্রযুক্তি ব্যবহার হবে ততো বেশি উৎপাদন বাড়বে।

এ সময় উপজেলা উপজেলা প্রশাসনের বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, সাংবাদিক, সুধী সমাজ, রাজনৈতিক সংগঠনের নেতৃবৃন্দ, বিভিন্ন ইউনিয়নের চেয়ারম্যান, কৃষকেরাসহ গন্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

মেলায় বিভিন্ন কৃষি প্রযুক্তি প্রদর্শন করা হচ্ছে। আগামী ২৩ জুলাই পর্যন্ত মেলা চলবে। মেলায় বিভিন্ন ফলজ ও বনজ গাছ বিক্রয় করা হবে। উপজেলা কৃষি অফিসের পক্ষ থেকে সকলকে মেলা দেখার আহ্বান জানানো হয়েছে। আলোচনার আগে বর্ণাঢ্য র‌্যালী বের করা হয়।