বৃহস্পতিবার, ১৯শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ -|- ৪ঠা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ-শরৎকাল -|- ১৬ই রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি
hridoyechattogram.com - news@hridoyechattogram.com - www.facebook.com/hridoyechattogram/

চুনতিতে ১৯দিন ব্যাপী আন্তর্জাতিক সীরতুন্নবী (স:) মাহফিল আগামী ৮ অক্টোবর থেকে শুরু

প্রকাশিত হয়েছে- শনিবার, ২৩ জুলাই, ২০২২

মো. এরশাদ আলম, লোহাগাড়া (চট্টগ্রাম)

চট্টগ্রামের লোহাগাড়া উপজেলার চুনতির ঐতিহাসিক ১৯দিন ব্যাপী আন্তর্জাতিক সীরতুন্নবী (স:) মাহফিল আগামী ৮ অক্টোবর থেকে শুরু হবে।

এ উপলক্ষে (২৩ জুলাই) শনিবার সকাল ১০টা থেকে দিনব্যাপী সীরত ময়দান সংলগ্ন দুটি হল রুমে পবিত্র আল-কোরআন ও নাতে রসূল পরিবেশনের জন্য বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের বাছাই সম্পন্ন হয়েছে। এতে কোরআনের হাফেজসহ বিভিন্নপর্যায়ের প্রায় ৩০০ জন শিক্ষার্থী অংশগ্রহণ করেন। অংশগ্রহণকারীদের মধ্যে একজন দৃষ্টিপ্রতিবন্ধী (অন্ধ) ও অপর এক নার্সারী শিক্ষার্থী কন্যা শিশুও রয়েছে।

বাছাই কার্যক্রমের সার্বিক ব্যবস্থায় ও তত্ত্বাবধানে ছিলেন শাহ ছাহেব কেবলার দৌহিত্র শাহজাদা আবদুল মালেক মুহাম্মদ ইবনে দিনার নাজাত, ছাহ সাহেব কেবলার দৌহিত্র পীরজাদা তৈয়বুল হক বেদার, মাওলানা আবদুল মান্নান, সায়েদ উদ্দীন মুহাম্মদ তারেক, হাফিজুর রহমান ছিদ্দিকী, মাওলানা জিয়াউল করিম ও সাঈদুল হাসান মাসুক, মাওলানা রবিউল্লাহ, মাওলানা কামাল উদ্দিন, রাজনীতিবিদ আকতার হোসাইন চৌধুরী ও সোলতান মুহাম্মদ রাফি।

জানা যায় মাহফিলে আল-কুরআন ও নাতে রসূল পরিবেশনে ইচ্ছুকদের বাছাই করতে পৃথক দুটি বিচারিক কমিটি গঠন করা হয়।

আল কুরআন প্রতিযোগিতায় অংশগ্রহণকারীদের বাছাইয়ে বিচারিক কমিটিতে ছিলেন চুনতি হাকিমিয়া কামিল মাদ্রাসার মুহাদ্দিস মাওলানা হাফেজ কামাল উদ্দিন, দক্ষিণ সুখছড়ি আবদুল খালেক শাহ ফাজিল মাদ্রাসার শিক্ষক মাওলানা ক্বারী জালাল উদ্দিন মুনিরী, চুনতি হাকিমিয়া কামিল মাদ্রাসার শিক্ষক ক্বারী মুহাম্মদ রবিউল্লাহ, চুনতি হেফাজ খানার শিক্ষক হাফেজ আবুল কাশেম।

নাতে রসূল প্রতিযোগিতায় অংশগ্রহণকারীদের বাছাইয়ে বিচারিক কমিটিতে ছিলেন চট্টগ্রাম বায়তুশ শরফ আদর্শ কামিল মাদ্রাসার সাবেক শিক্ষক মাওলানা সৈয়দ নূর, চুনতি হাকিমিয়া কামিল মাদ্রাসার শিক্ষক মাওলানা আব্দুল হাফিজ ফারুকী, পুটিবিলা হামেদিয়া ফাজিল মাদ্রাসার (আরবী) সহকারী অধ্যাপক মাওলানা শওকত উল্লাহ ফারুকী ও শাহেদুল আনোয়ার মুহাম্মদ সা’দ।

বাছাইয়ে যাদের মনোনীত করা হবে, শুধু তারাই ১৯দিন ব্যাপী সীরতুন্নবী (স:) মাহফিলে আল-কুরআন থেকে পাঠ ও নাতে রসূল পরিবেশন করবেন।

উল্লেখ্য: ১৯৭২ইং সনে সীরতুন্নবী (সা:) মাহফিলের গোড়াপত্তন করেন চুনতির আলহাজ্ব শাহ্ মাওলানা হাফেজ আহমদ শাহ্ সাহেব। তখন থেকে এ মাহফিল প্রতি রবিউল আউয়াল মাসের ১১ তারিখ শুরু করা হয়। ১৯দিনব্যাপী এ মাহফিলে দেশের বিভিন্ন এলাকার প্রখ্যাত আলেমগণ বক্তব্য রাখেন।