আজ ২৬শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ || ১১ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

শিরোনাম
  জেলা পরিষদ নির্বাচনে সদস্য পদে সিএনজি প্রতীক বরাদ্দ পেলেন লোহাগাড়ার আনোয়ার কামাল       লোহাগাড়ায় ৫ হাজার পিস ইয়াবাসহ ২জন মাদক পাচারকারী গ্রেফতার       দশ বছরের শিশু কামরুল হাসান মাত্র পাঁচ মাসে পবিত্র কোরআনের হাফেজ       সৌদি আরবের ৯২তম স্বাধীনতা দিবস পালিত       পটিয়ায় ধলঘাটে প্রীতিলতার আবক্ষ মূর্তিতে ড. জুলকারাইনের শ্রদ্বা       চন্দনাইশে কাঞ্চনাবাদ ইউনিয়নে সামাজিক সম্প্রীতি সমাবেশ অনুষ্ঠিত       সুবিধাবঞ্চিত শিশুদের সাথে ইয়ুথ ওয়েলফেয়ার মিশন বাংলাদেশের শারদ উৎসব       সাংবাদিক আমান উল্লাহ দৌলতকে সম্মাননা স্বারক প্রদান করছেন সম্পাদক সোহেল রানা       পটিয়ায় ধলঘাটে প্রীতিলতার আবক্ষ মূর্তিতে ড. জুলকারাইনের শ্রদ্বা       চন্দনাইশ সাতবাড়িয়ায় সাম্প্রদায়িক সম্প্রীতি সমাবেশ    


সাকিব আলম মামুন লংগদু, (রাঙামাটি) প্রতিনিধিঃছা ত্রলীগের তৃণমূলের কমিটির মেয়াদ বছর থাকলেও একে একে ৮টি বছর পার করে ফেলেছে লংগদু উপজেলা শাখা ছাত্রলীগের সর্বশেষ কমিটি। তবে মেয়াদোত্তীর্ণ দেখিয়ে ৫ বছর পর ২০১৯ সালের ২৩ জুলাই সম্মেলনের তারিখ ঘোষণা করে রাঙামাটি জেলা ছাত্রলীগ। তার কিছুদিনের মধ্যেই ৬নং মাইনীমূখ ইউনিয়নের উপ নির্বাচনকে কেন্দ্র করে সম্মেলনের তারিখ স্থগিত করা হয়। সম্মেলনের তারিখ স্থগিত ঘোষণার দীর্ঘ ৩ বছর পেরিয়ে গেলেও এখনো দেখা মিলেনি নতুন সম্মেলনের প্রস্তুতি ও নির্দিষ্ট কোনো তারিখ। ফলে নেতৃত্বশূন্য হয়ে পড়েছে জেলার গুরুত্বপূর্ণ এ ইউনিট।

২০১৫ সালের ৩১মে গঠিত কমিটির সভাপতি-সম্পাদক ছিলেন মোঃ জিয়াউল হক জিয়া ও রাশেদ খান রাজু। দীর্ঘদিন দক্ষতার সাথে সাংগঠনিক কার্যক্রম পরিচালনা করলেও ২০২১ সালে লংগদু উপজেলা আওয়ামী লীগের পূর্ণাঙ্গ কমিটিতে দপ্তর সম্পাদকের দায়িত্ব পেলে জিয়াউল হক জিয়া জেলা ছাত্রলীগ বরাবর নিজ আবেদনের প্রেক্ষিতে উপজেলা ছাত্রলীগের সভাপতি পদ থেকে অব্যাহতি নেন। রাঙামাটি জেলা ছাত্রলীগ এপর্যন্ত কাউকে দায়িত্ব না দেওয়ার ফলে উপজেলা ছাত্রলীগের সভাপতি পদটি এখনো শূন্য অবস্থায় রয়েছে। অন্যদিকে সাধারণ সম্পাদক রাশেদ খান রাজু ব্যক্তিগত কাজে ব্যস্ত থাকায় এবং বেশিরভাগ সময় উপজোর বাহিরে থাকায় সাংগঠনিক কার্যক্রম থেকে অনেকটাই দূরে আছেন বলে জানা যায়। কমিটির সভাপতি-সম্পাদক এর অনুপস্থিতে লংগদু উপজেলা ছাত্রলীগ এখন নেতৃত্বশূন্য।

গ্রুপভিত্তিক ছাত্র রাজনীতিতে ইউনিটের কার্যক্রম চললেও দলে-উপদলে বিভক্ত হয়ে অন্তর্কোন্দল, বিভেদ-বিভাজনের রাজনীতিতে অনেকটাই বিশৃঙ্খলভাবে চলছে এ ইউনিটের কার্যক্রম। দীর্ঘদিন কমিটি না থাকায় ছাত্র রাজনীতি নিয়েও হতাশ পদপ্রত্যাশীরা। নেতৃত্বের গুণাবলি থাকা সত্ত্বেও সঠিক সময়ে সম্মেলন না হওয়ার কারণে নেতৃত্ব থেকে পিছিয়ে পড়ছেন; ফলশ্রুতিতে অভিমানে সংগঠন থেকে নিজেকে গুটিয়ে নিচ্ছেন অনেক ছাত্রনেতা এবং অনেকে হতাশ হয়ে শিক্ষাজীবন শেষ করছেন, অনেকে পাড়ি জমাচ্ছেন জেলার বাইরে, আবার অনেকে ছাত্রজীবন শেষ করেও কমিটির আশায় ৪-৫ বছর দীর্ঘ সময় ধরে সক্রিয় রয়েছেন।

পদপ্রত্যাশী কয়েকজন নেতার অভিযোগ, বর্তমানে কমিটি না থাকায় নেতৃত্বশূন্য লংগদু ছাত্রলীগ। এতে সাংগঠনিক কার্যক্রম চলছে গ্রুপভিত্তিক ছাত্র রাজনীতিতে। সুনির্দিষ্ট নেতৃত্ব না থাকায় প্রথম সারির গ্রুপ নেতারা ব্যক্তিস্বার্থ ও ফায়দা হাসিলে নিজেদের সংঘবদ্ধ দেখাচ্ছেন। তবে স্বার্থ হাসিলে জড়িয়ে পড়ছেন বিভিন্ন বিতর্কিত কর্মকাণ্ডে।

জানা যায়, বর্তমানে উপজেলায় সংগঠনটির ৪টি গ্রুপ সক্রিয় রয়েছে। এছাড়াও আরো কয়েকটি গ্রুপ ও সাব-গ্রুপ সক্রিয় রয়েছে। এদের অনেকের ছাত্রত্ব শেষ, আবার অনেকে ছাত্রত্ব টিকিয়ে রাখতে শিক্ষা জীবন শেষ করছেন না বরং চাকরীবিমূখ রয়েছেন।

পদপ্রত্যাশী অনেকে জানান, লংগদু উপজেলা ছাত্রলীগের রাজনীতি এখন ফাদার সংগঠনের জিম্মিদশ্মায় আছে। তাদের “মাই ম্যান” রাজনৈতিক মনোভাবের কারণে পিছিয়ে পড়ছে যোগ্য নেতৃত্ব ও সংগঠন প্রিয় বঙ্গবন্ধুর আদর্শের সৈনিকরা।

প্রার্থীরা চাচ্ছেন তৃণমূলের সাথে ছাত্ররাজনীতির সম্পর্ক রয়েছে, ছাত্রদের অধিকার আদায়ে সচেষ্ট এবং সাংগঠনিক কার্যক্রমে দক্ষ, যোগ্য ও মেধাবী এমন ব্যক্তিত্বই সম্মেলনের মাধ্যমে গঠনতন্ত্রের নিয়মে প্রত্যক্ষ ভোটে নির্বাচিত হয়ে দায়িত্বে আসুক। অন্যদিকে কারো মনোনীত হয়ে ছাত্রত্বহীন, ব্যবসায়ী, মাদকের সাথে জড়িত, গঠনতন্ত্রের বহিঃর্ভূত, অযোগ্য কেউ অর্থের বিনিময়ে যেন কমিটিতে স্থান না পায় সে বিষয়ে তারা হুঁশিয়ারি দিয়েছেন।

লংগদু উপজেলা ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক আল মাহমুদ বলেন, লংগদু উপজেলা ছাত্রলীগের কমিটি না থাকায় উপজেলা ছাত্রলীগের কার্যক্রম স্থবির হয়ে পড়েছে। নতুন কমিটি হওয়া জরুরি। আশা করছি, খুব দ্রুত সময়ের মধ্যে ত্যাগী, পরিশ্রমী ও সাধারণ শিক্ষার্থীদের কাছে গ্রহণযোগ্যদের দিয়ে কমিটি দেবে রাঙামাটি জেলা ছাত্রলীগ। যেন আগামী জাতীয় নির্বাচনে লংগদু উপজেলা ছাত্রলীগ স্বতঃস্ফূর্তভাবে কাজ করতে পারে। অন্যথায় এবারের ইউনিয়ন নির্বাচনের মত অনাকাঙ্খিত প্রভাব পড়বে।

এদিকে উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক রাশেদ খান রাজু বলেন, দীর্ঘদিন ধরে সভাপতি পদ শূন্য থাকায় এবং কমিটির অধিকাংশ নেতৃবৃন্দ বিবাহিত ও চাকুরি জীবনে চলে যাওয়ায় সংগঠনের গঠিত মাত্রা ঠিক রাখা যাচ্ছে না। তবুও আমি চেষ্টা করছি সংগঠনের কার্যক্রম গতিশীল রাখতে। এমনিতেও কমিটি মেয়াদোত্তীর্ণ হয়ে গেছে। আমরা চাই যতদ্রুত সম্ভব জেলা ছাত্রলীগের মাধ্যমে সম্মেলন দিয়ে লংগদু উপজেলা ছাত্রলীগে নতুন নেতৃত্ব উঠে আসুক। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, জেলা ছাত্রলীগ যখনই বলবে আমরা তখনই সম্মেলনের প্রস্তুতি নিবো এবং নতুন কমিটি গঠনে সর্বাত্মক সহযোগিতা করবো।

সব মিলিয়ে এবিষয়ে লংগদু উপজেলা ছাত্রলীগের সহ সভাপতি আল মামুন খান জানিয়েছেন, নতুন কমিটি না থাকায় কার্যক্রম স্থবির হয়ে পড়েছে ফলে অনেকেই ছাত্ররাজনীতি থেকে মূখ ফিরিয়ে নিচ্ছেন। উপজেলা ছাত্রলীগের আগামী প্রজন্মে এর বিরূপ প্রভাব ফেলবে বলে তিনি মনে করেন। তিনি আরো বলেন, ভারপ্রাপ্ত সভাপতি পদে মনোনীত করার জন্য জেলা ছাত্রলীগ বরাবর লংগদু উপজেলা আওয়ামী লীগ লিখিত আবেদন করলেও এপর্যন্ত কোনো সুরাহা মিলেনি। এখন উপজেলা আওয়ামী লীগের সমন্বয়ে আমি ভারপ্রাপ্ত সভাপতির সাংগঠনিক কার্যক্রম চালিয়ে যাচ্ছি। তবে দেশরত্ন শেখ হাসিনার হাতকে আরো শক্তিশালী করতে এবং দ্বাদশ জাতীয় নির্বাচনে অগ্রণী ভূমিকা রাখতে লংগদু উপজেলা ছাত্রলীগের কমিটি এখন সময়ের দাবি।

রাঙামাটি জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক প্রকাশ চাকমা জানান, দীর্ঘদিন করোনার দকল থাকায় এবং স্থানীয় সরকার নির্বাচন (ইউপি) এর কারণে সকল প্রকার কমিটি গঠন ও বিলুপ্ত কার্যক্রম স্থগিত ছিলো। আমরা বিভিন্ন পরিস্থিতি বিবেচনা করে রাঙামাটি জেলা ছাত্রলীগের অন্তর্ভুক্ত বিভিন্ন উপজেলা ইউনিটের কমিটি দিয়েছি, এখনো কয়েকটি ইউনিট বাকি আছে। তারমধ্যে লংগদু উপজেলা কমিটি যেহেতু মেয়াদোত্তীর্ণ, সেহেতু অবশ্যই কমিটি হবে। শোকের মাস শেষ হয়েছে, আশা করি সেপ্টেম্বরের মধ্যেই কমিটি হবে।

জেলা ছাত্রলীগের সভাপতি আব্দুল জব্বার সুজন বলেন, আমরা লংগদু উপজেলা ছাত্রলীগের কমিটির জন্য একাধিকবার চেষ্টা করলেও উপজেলা আওয়ামী লীগের কারণে কমিটি দেওয়া সম্ভব হয়নি। তারা ছাত্রলীগের কমিটি করতে নারাজ এবং সহযোগিতা করেনি বলে জানান। এক প্রশ্নের প্রতিত্তোরে তিনি বলেন, এখন আর ভারপ্রাপ্ত সভাপতির দায়িত্ব দেওয়ার সুযোগ নেই, হলে সরাসরি নতুন কমিটি হবে। তিনি এটাও জানান যে, হাই কমান্ড পেলে যেকোনো সময় লংগদু উপজেলা ছাত্রলীগের কমিটি করবো। তবে সুনির্দিষ্ট দিনক্ষণ উল্লেখ করেননি কেউই।

এ বিষয়ে লংগদু উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বাবুল দাশ বাবু বলেন, বাংলাদেশ ছাত্রলীগ আওয়ামী লীগের ভ্রাতৃপ্রতিম সংগঠন। লংগদু উপজেলা ছাত্রলীগ তার একটি অন্যতম শাখা। নির্বাচন, উপ নির্বাচন ও শোকের মাস কাটিয়ে ওঠার পর এখন আমরা পূর্বের ন্যায় আবারো উদ্যাম গতিতে সাংগঠনিক কার্যক্রম গতিশীল করেছি। সামনে জাতীয় নির্বাচনকে কেন্দ্র করে উপজেলা ছাত্রলীগের কমিটি অতীব জরুরী। আমরা জেলা ছাত্রলীগের নেতৃবৃন্দের সাথে পূর্বে কয়েকবারই কমিটি চেয়েছি, তারা কমিটি দেয়নি। কেন, কোন অদৃশ্য ও অনিবার্য কারণে দেয়নি সেটা তারাই ভালো জানে। অতি শীঘ্রই আবারো জেলা ছাত্রলীগকে বলবো যেন অল্প সময়ের মধ্যেই লংগদু উপজেলা ছাত্রলীগের নতুন কমিটির জন্যে সম্মেলনের আয়োজন করা হয় এবং যোগ্য নেতৃত্বের হাতে দায়িত্ব আসে। উপজেলা ছাত্রলীগের কমিটি না থাকায় সাংগঠনিক কার্যক্রম ব্যাহত হচ্ছে বলেও তিনি জানিয়েছেন।

এদিকে লংগদু উপজেলা ছাত্রলীগের এবারের কমিটিতে পদপ্রত্যাশীরা হলেন- রাঙামাটি জেলা ছাত্রলীগের সহ-সম্পাদক ও লংগদু সরকারি মডেল কলেজ শাখার সাবেক সভাপতি নেছার উদ্দিন হৃদয় এবং লংগদু উপজেলা ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক আল মাহমুদ; উভয়েই সভাপতি প্রার্থী। অন্যদিকে লংগদু সরকারি মডেল কলেজ শাখা ও মাইনীমূখ ইউনিয়ন ছাত্রলীগের সাবেক সহ-সভাপতি তরিকুল ইসলাম এবং লংগদু সরকারি মডেল কলেজের সাবেক সভাপতি জাহাঙ্গীর আলম অপু ও ছাত্রনেতা মোঃ শেখ ফরিদ উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক প্রার্থী বলে আলোচনায় আছেন।

উল্লেখ্য যে, লংগদু উপজেলা ছাত্রলীগের সাংগঠনিক ৭টি ইউনিয়ন ও গুরুত্বপূর্ণ ইউনিট লংগদু সরকারি মডেল কলেজ শাখা ছাত্রলীগও বর্তমানে নেতৃত্বশূন্য।





জেলা পরিষদ নির্বাচনে সদস্য পদে সিএনজি প্রতীক বরাদ্দ পেলেন লোহাগাড়ার আনোয়ার কামাল

লোহাগাড়ায় ৫ হাজার পিস ইয়াবাসহ ২জন মাদক পাচারকারী গ্রেফতার

দশ বছরের শিশু কামরুল হাসান মাত্র পাঁচ মাসে পবিত্র কোরআনের হাফেজ

সৌদি আরবের ৯২তম স্বাধীনতা দিবস পালিত

পটিয়ায় ধলঘাটে প্রীতিলতার আবক্ষ মূর্তিতে ড. জুলকারাইনের শ্রদ্বা

চন্দনাইশে কাঞ্চনাবাদ ইউনিয়নে সামাজিক সম্প্রীতি সমাবেশ অনুষ্ঠিত

সুবিধাবঞ্চিত শিশুদের সাথে ইয়ুথ ওয়েলফেয়ার মিশন বাংলাদেশের শারদ উৎসব

সাংবাদিক আমান উল্লাহ দৌলতকে সম্মাননা স্বারক প্রদান করছেন সম্পাদক সোহেল রানা

পটিয়ায় ধলঘাটে প্রীতিলতার আবক্ষ মূর্তিতে ড. জুলকারাইনের শ্রদ্বা

চন্দনাইশ সাতবাড়িয়ায় সাম্প্রদায়িক সম্প্রীতি সমাবেশ

চট্টগ্রাম রাঙ্গুনিয়ার অধিবাসী মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির ইবনে মোহাম্মদ

বাঁশখালীতে ১৪ বছরের মেয়েকে প্রেমের ফাঁদে ফেলে পালাক্রমে ধর্ষন- ৪ ধর্ষক গ্রেপ্তার

সাতকানিয়ার এসএসসি পরীক্ষার্থী জান্নাতুল ফেরদৌসকে বাঁচাতে এগিয়ে আসুন

বাশঁখালীতে এস.এস.সি পরীক্ষা কেন্দ্র থেকে ভুয়া শিক্ষক গ্রেপ্তার

চট্টগ্রামের সাতকানিয়ায় ১৫ টি ঘরে আগুন

আগামী ৩ মাসের বিদ্যুৎ, পানি ও গ্যাস বিল মওকুফের দাবী বাংলাদেশ ইসলামী ফ্রন্টের

দোহাজারী সাঙ্গু নদী থেকে আলম নামে এক যুবকের লাশ উদ্ধার

চন্দনাইশে এক গৃহবধুর রহস্য জনক মৃত্যু, পরিবারের দাবি পরিকল্পিত হত্যা।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সিনেট সদস্য মনোনীত হলেন সাংসদ নজরুল ইসলাম চৌধুরী

বাঁশখালীতে গণ ধর্ষণ মামলার প্রধান আসামি মজিদ বন্দুক যুদ্ধে নিহত