বৃহস্পতিবার, ১৯শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ -|- ৪ঠা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ-শরৎকাল -|- ১৬ই রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি
hridoyechattogram.com - news@hridoyechattogram.com - www.facebook.com/hridoyechattogram/

সাতকানিয়ায় চলাচলের রাস্তা নিয়ে বিরোধ, সমাধানে ইউএনওর কাছে অভিযোগ

প্রকাশিত হয়েছে- সোমবার, ১৭ অক্টোবর, ২০২২

 

কোনো প্রকার নিয়মনীতির তোয়াক্কা না করে বাড়ি নির্মাণ করায় সাতকানিয়া উপজেলার দক্ষিণ কাঞ্চনা আচার্য্য পাড়া ৮ নং ওয়ার্ডের ১৩ টি পরিবার প্রতিনিয়ত চলাচলে সমস্যার সম্মুখীন হওয়ার অভিযোগ উঠেছে।

প্রায় শত বছরের চলাচলের রাস্তা দখল করে বাড়িতে প্রবেশের পথ সংকুচিত করে সেমিপাকা ঘর নির্মাণ করায় যাতায়াত বিঘ্ন হচ্ছে ওই পরিবারগুলোর। ভবন নির্মাণের ক্ষেত্রে মানা হচ্ছে না ইমারত নির্মাণ আইন ও ইমারত নির্মাণ বিধিমালা।

অভিযোগ সূত্রে জানা যায়, সাতকানিয়া উপজেলার কাঞ্চনা ইউনিয়নের ৮ নং ওয়ার্ডের কাঞ্চনা মৌজার আর এস ৪৮৫৩ নং খতিয়ান, বি এস ৪১২৪ নং খতিয়ানের আচার্য্য পাড়া এলাকার রাস্তাটি তাদের প্রতিবেশি প্রফুল্ল আচার্য্য, জ্যোতিষ আচার্য্য, ননী গোপাল আচার্য্য, কৃষ্ণ চন্দ্র আচার্য্য কিছুদিন আগে
তৎকালীন মাননীয় সাতকানিয়া ১ম মুন্সেফী আদালতের স্বত্ব-২৫৫/১৯০৮ নং মামলার রায় -ডিক্রি এবং মাননীয় মুন্সেফী আদালতের অপর ২০৪/১৯৮৫ নং মামলার সোলেহনামা সহ রায়
অমান্য করে স্থাপনা নির্মাণ করে চলাচলের একমাত্র রাস্তাটি জোরপূর্বক সংকুচিত করে দেন। এতে করে ১৩টি পরিবারের যাতায়াতে সমস্যার সম্মুখীন হতে হচ্ছে । বিষয়টি নিয়ে প্রতিবাদ করলেও প্রভাবশালী বিবাদীগন কর্ণপাত না করে ঘর নির্মাণ করে।

ভুক্তভোগীরা জানান, বর্তমানে বাড়িতে প্রবেশের পথ
সংকুচিত হওয়ায় দৈনন্দিন কাজ কর্মের জন্য ঘর থেকে বের হওয়া এবং নিত্যপ্রয়োজনীয় মালামাল আনা নেওয়া বন্ধ হয়ে গেছে। এ অবস্থায় কোন প্রকার দুর্যোগ কিংবা দুর্ঘটনা ঘটলে, কেউ অসুস্থ হলে জরুরি সেবা ও অগ্নিকান্ড ঘটলে ফায়ার সার্ভিসের গাড়ি প্রবেশ করতে পারবে না।

অভিযোগের বিষয়ে স্থানীয় ইউপি সদস্য বলেন,
আমি বিবাদীগণকে বলেছি এটা অন্যায় হচ্ছে এভাবে চলাচলের পথ বন্ধ করা বেআইনি। কিন্তু তারা আমার কথা শোনেননি।

বিবাদীগণের পক্ষে কৃষ্ণচন্দ্র আচার্য্য জানান, আমাদের মালিকানাধীন জায়গায় আমরা ঘর করেছি। এটা কোন চলাচলের পথ নয়। এটা তখন অনাবাদি জায়গা ছিলো বিধায় সবাই ব্যবহার করেছে।