রবিবার, ৮ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ -|- ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ-শরৎকাল -|- ৫ই রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি
hridoyechattogram.com - news@hridoyechattogram.com - www.facebook.com/hridoyechattogram/

চন্দনাইশে কৃষক থেকে সরকারিভাবে ধান কেনা হচ্ছে

প্রকাশিত হয়েছে- বৃহস্পতিবার, ৩০ মে, ২০১৯

এমএহামিদ,হৃদয়ে চট্টগ্রামঃ

চন্দনাইশ উপজেলা নির্বাহী অফিসারও দোহাজারী পৌরপ্রশাসক আ.ন.ম.বদরুদ্দোজা এবং খাদ্য বিভাগের উদ্যোগে চন্দনাইশ উপজেলায় সরাসরি মাঠপর্যায়ে কৃষকদের কাছ থেকে সরকারিভাবে ধান কেনা শুরু করা হয়েছে।
২৯মে বুধবার দুপুরে দোহাজারী খাদ্য গুদামে কৃষকদের কাছ থেকে ধান কেনা কার্যক্রম আনুষ্ঠানিকভাবে উদ্ভোধন করেন চন্দনাইশ উপজেলা নির্বাহী অফিসার ও দোহাজারী পৌরসভার প্রশাসক আ.ন.ম বদরুদ্দোজা।

উদ্ভোধনকালে ২৬ টাকা কেজি দরে দোহাজারী পৌরসভার ২নং ওয়ার্ডের চাগাচর এলাকার আবুল কাশেমের কাছ থেকে ৩ মেট্রিক টন ধানএবংদোহাজারী পৌরসভাস্হ দিয়াকুল ৮ নং ওয়ার্ডের নোয়াপাড়া এলাকার কৃষক সাধন দাশের কাছ থেকে ৩ মেট্রিক টন ধান কেনা হয়। জানা গেছে, চলতি মৌসুমে চন্দনাইশ উপজেলায় ১০৩ মেট্রিক টন ধান সংগ্রহ করা হবে। কৃষি বিভাগের তালিকাভুক্ত একেক জন কৃষকের কাছ থেকে সর্বোচ্চ ৩ টন ধান কেনার কথা থাকলেও বেশি সংখ্যক কৃষকদের কাছ থাকে যাতে ধান কেনা যায় সেজন্য সর্বোচ্চ চেষ্টা করা হচ্ছে। এব্যাপারে চন্দনাইশ উপজেলা নির্বাহী অফিসার ও দোহাজারী পৌরসভার প্রশাসক আ.ন.ম বদরুদ্দোজা বলেন, “কৃষি বিভাগের কাছ থেকে তালিকা নিয়ে কার্ডধারী প্রকৃত কৃষকদের কাছ থেকে ধান কেনা হচ্ছে। ক্রয়কৃত ধানের মূল্য নগদে নয়, সরাসরি কৃষকের ব্যাংক একাউন্টে চলে যাবে বলে জানান।
চন্দনাইশ উপজেলায় ২৬ টাকা কেজি দরে ১০৩ মেট্রিক টন ধান সংগ্রহ করা হবে। প্রকৃত কৃষকদের উৎপাদিত ধানের ন্যায্যমূল্য নিশ্চিতকল্পে তুলনা মূলক ভাবে অধিক সংখ্যক কৃষককে সুবিধা দেয়ার জন্য একেকজন কৃষকের কাছ থেকে ৩ মেট্রিক টনের চেয়ে কম কেনা হবে। ধান সংগ্রহের সময় ১৪% আদ্রতা, চিটা সহ অন্যান্য মানদন্ড যাচাই করা হবে। এতে কোন ধরনের অনিয়মের অভিযোগ পেলে কঠোর ব্যবস্থা নেয়া হবে।
এছাড়া ৩৫ টাকা কেজি দরে মিলারদের কাছ থেকে ২১৭ মেট্রিক টন আতপ চাল কেনা হবে।
সরাসরি কৃষকদের কাছ থেকে ধান কেনা কার্যক্রম উদ্ভোধনের সময় উপস্থিত ছিলেন ধোপাছড়ি ইউ.পি চেয়ারম্যান মোরশেদুল আলম, চন্দনাইশ উপজেলা খাদ্য নিয়ন্ত্রক মোঃ কামাল উদ্দীন, দোহাজারী খাদ্য গুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তা ইকবাল আহমদ চৌধুরী সহ গণ্যমাণ্য ব্যক্তিবর্গ,সাংবাদিক বৃন্দ ।