আজ ২৮শে নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ || ১৩ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

শিরোনাম
  জাহেদ মালিক স্বপন এমপির ওমানে আগমন উপলক্ষে ওমান প্রবাসী বঙ্গবন্ধু নীতি আদর্শের বিশ্বাসী পক্ষ থেকে সংবর্ধনা অনুষ্ঠিত       উভঃ সামাজিক সংগঠন বাহুবল উপজেলা কল্যাণ পরিষদ ওমানের ৬ষ্ঠতম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন       আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষে ২৫ নভেম্বর পালিত        পটিয়ায় ইউনিয়ন মেম্বার কল্যাণ এসোসিয়েশনের নবগঠিত আহবায়ক কমিটি’র পরিচিতি সভা       “পাহাড়ের বাঁকে বাঁকে বিশ্বকাপের উন্মাদনা” লংগদুতে ব্রাজিল ভক্তদের শোভাযাত্রা       পটিয়াতে সৎসঙ্গ’র প্রধান আচার্যদেব পরমপূজ্যপাদ শ্রীশ্রীবড়দা’র ১১২তম শুভ আবির্ভাব মাস উপলক্ষে যাজন কার্যক্রম ও শীতবস্ত্র বিতরণ অনুষ্ঠিত       সৎসঙ্গ’র প্রধান আচার্যদেব পরমপূজ্যপাদ শ্রীশ্রীবড়দা’র ১১২তম শুভ আবির্ভাব দিবস উপলক্ষে যাজন কার্যক্রম ও শীতবস্ত্র বিতরণ অনুষ্ঠিত       আনোয়ারায় ইভটিজিংরত অবস্থায় লাভজিহাদ কিশোরগ্যাংগ এর সদস্য আটক: ৬ মাসের কারাদণ্ড       বাংলাদেশ জাতীয়তাবাদী মটর শ্রমিক দল টেকনাফ সদর ইউনিয়নের আওতাধীন ৬ নং ওয়ার্ড কমিটি গঠিত       উপজেলা পরিষদ চেয়ারম্যান জিয়াউল হক চৌধুরী বাবুলের রোগমুক্তি কামনায় খতমে কোরআন ও দোয়া মাহফিল    


 

সাকিব আলম মামুন,
লংগদু (রাঙ্গামাটি) প্রতিনিধি:

দিনরাত খেটে, ঝড়-বৃষ্টি উপেক্ষা করে লংগদুর কৃষি খাতে অবদান রাখতে মিশ্র ফলজ বাগান গড়ে তুলেছে রাঙামাটির লংগদু উপজেলার আলী আহমেদ নামের এক যুবক।

আলী আহমেদ উপজেলার বগাচতর ইউনিয়নের মহাজনপাড়া এলাকার স্থানীয় কৃষক। পাশাপাশি তিনি একজন ক্ষুদ্র ব্যবসায়ী।

তিনি জানান, ব্যবসার পাশাপাশি শখের বসে প্রায় তিন একর জায়গা জুড়ে মিশ্র ফলের বাগান তৈরী করেছি। যার মধ্যে রয়েছে পেঁপে এক হাজার, কাজু বাদাম ২৫০ এবং মালটা ১৫০ টি চারা গাছ। পেঁপে বাগানে ফল আসা শুরু করেছে। তিনি আশা করছেন আগামী বছর মালটা ও কাজু বাদামও ফল দিবে।

বর্তমানে উপজেলার বিভিন্ন এলাকায় পেঁপে চাষে সফলতার মূখ দেখেছে অনেক কৃষক। পরস্পরের সহযোগীতায় বিভিন্ন এলাকায় প্রায় শতাধিক পেঁপে চাষী রয়েছে। তন্মধ্যে আলী আহমেদ অন্যতম। তিনিও স্বপ্ন দেখছেন মিশ্র ফলজ বাগানে সে সফলতা পাবেন।

এ মিশ্র বাগানে সবকিছু ঠিক থাকলেও, সমস্যা হলো বাগানে পানি সেচ দেওয়া। শুকনো মৌসুমে পুরো এলাকা জুড়ে পানি থাকে না। কাপ্তাই হ্রদ শুকিয়ে যায়, দেখা দেয় পানি সংকট। ফলে প্রায় ৮০০শ ফুট দূর থেকে পানি তুলতে হচ্ছে। আলীর দাবী কৃষি অফিস থেকে একটি ডিপ টিউবওয়েল (সোলার পাম্প)। তাহলে বাগানে নিয়মিত সেচ ব্যবস্থার সুবিধা হবে এবং ফল বাজারজাত করে সাধারন মানুষের চাহিদা পূরণ করা যাবে।

লংগদু উপজেলা কৃষি কর্মকর্তা জাহিদুল ইসলাম বলেন, আমরা সরকারী ভাবে কৃষকদের বিভিন্ন ভাবে সার, বীজ, কীটনাশক দিয়ে সাহায্য সহযোগিতা করে যাচ্ছি। সরেজমিনে তার মিশ্র বাগানটিতে পরিদর্শনে এসে বিভিন্ন সমস্যা দেখেছি এবং প্রয়োজনীয় বিষয়ে কৃষি অফিস থেকে সহযোগিতা করবো।

রাঙামাটি কৃষি সম্প্রসারণ বিভাগের উপ-পরিচালক তপন কুমার পাল বলেন, উপজেলার বিভিন্ন ইউনিয়নে ঘুরে ঘুরে বাগান গুলো পরিদর্শন করেছি, ভালো মন্দ দিকনির্দেশনা দিয়ে যাচ্ছি। আমরা আলী আহমেদ এর মিশ্র ফলজ বাগানটি সরজমিনে দেখেছি। বাগানটি খুব সুন্দর ভাবে সাজিয়ে তুলেছে, তবে তার পানি নিষ্কাশনের সমস্যাটা বেশী। এবিষয়ে কৃষি অফিস যতটুকু সম্ভব পাশে থাকবে।





জাহেদ মালিক স্বপন এমপির ওমানে আগমন উপলক্ষে ওমান প্রবাসী বঙ্গবন্ধু নীতি আদর্শের বিশ্বাসী পক্ষ থেকে সংবর্ধনা অনুষ্ঠিত

উভঃ সামাজিক সংগঠন বাহুবল উপজেলা কল্যাণ পরিষদ ওমানের ৬ষ্ঠতম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন

আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষে ২৫ নভেম্বর পালিত 

পটিয়ায় ইউনিয়ন মেম্বার কল্যাণ এসোসিয়েশনের নবগঠিত আহবায়ক কমিটি’র পরিচিতি সভা

“পাহাড়ের বাঁকে বাঁকে বিশ্বকাপের উন্মাদনা” লংগদুতে ব্রাজিল ভক্তদের শোভাযাত্রা

পটিয়াতে সৎসঙ্গ’র প্রধান আচার্যদেব পরমপূজ্যপাদ শ্রীশ্রীবড়দা’র ১১২তম শুভ আবির্ভাব মাস উপলক্ষে যাজন কার্যক্রম ও শীতবস্ত্র বিতরণ অনুষ্ঠিত

সৎসঙ্গ’র প্রধান আচার্যদেব পরমপূজ্যপাদ শ্রীশ্রীবড়দা’র ১১২তম শুভ আবির্ভাব দিবস উপলক্ষে যাজন কার্যক্রম ও শীতবস্ত্র বিতরণ অনুষ্ঠিত

আনোয়ারায় ইভটিজিংরত অবস্থায় লাভজিহাদ কিশোরগ্যাংগ এর সদস্য আটক: ৬ মাসের কারাদণ্ড

বাংলাদেশ জাতীয়তাবাদী মটর শ্রমিক দল টেকনাফ সদর ইউনিয়নের আওতাধীন ৬ নং ওয়ার্ড কমিটি গঠিত

উপজেলা পরিষদ চেয়ারম্যান জিয়াউল হক চৌধুরী বাবুলের রোগমুক্তি কামনায় খতমে কোরআন ও দোয়া মাহফিল

চট্টগ্রাম রাঙ্গুনিয়ার অধিবাসী মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির ইবনে মোহাম্মদ

বাঁশখালীতে ১৪ বছরের মেয়েকে প্রেমের ফাঁদে ফেলে পালাক্রমে ধর্ষন- ৪ ধর্ষক গ্রেপ্তার

সাতকানিয়ার এসএসসি পরীক্ষার্থী জান্নাতুল ফেরদৌসকে বাঁচাতে এগিয়ে আসুন

বাশঁখালীতে এস.এস.সি পরীক্ষা কেন্দ্র থেকে ভুয়া শিক্ষক গ্রেপ্তার

চট্টগ্রামের সাতকানিয়ায় ১৫ টি ঘরে আগুন

আগামী ৩ মাসের বিদ্যুৎ, পানি ও গ্যাস বিল মওকুফের দাবী বাংলাদেশ ইসলামী ফ্রন্টের

দোহাজারী সাঙ্গু নদী থেকে আলম নামে এক যুবকের লাশ উদ্ধার

চন্দনাইশে এক গৃহবধুর রহস্য জনক মৃত্যু, পরিবারের দাবি পরিকল্পিত হত্যা।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সিনেট সদস্য মনোনীত হলেন সাংসদ নজরুল ইসলাম চৌধুরী

বাঁশখালীতে গণ ধর্ষণ মামলার প্রধান আসামি মজিদ বন্দুক যুদ্ধে নিহত