আজ ৯ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ || ২৬শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ

শিরোনাম
  পটিয়ায় সামাজিক সম্প্রীতি সমাবেশে জেলা প্রশাসক মাদক, বাল্যবিবাহ ও জঙ্গিবাদকে লাল কার্ড দেখালো ১ হাজার শিক্ষার্থী       সাতকানিয়ায় শীতার্ত মানুষের মাঝে শীতবস্ত্র বিতরণ       খাগড়াছড়িতে কাঠ বোঝাই চাঁদের গাড়ি উল্টে চালক নিহত       দোহাজারী জামিজুরী বালিকা উচ্চ বিদ্যালয় ও জামালুর-রহমান-খান বিজ্ঞান-প্রযুক্তি স্কুলএন্ড কলেজ পরিদর্শন করলেন আলী আকবর       চট্টগ্রাম জেলা পুলিশ সুপার এস এম শফিউল্লাহ পটিয়া পৌরসভাকে এক সপ্তাহের মধ্যে কিশোর গ্যাং মুক্ত করা হবে       আনোয়ারা পল্লী বিদ্যুৎ অফিসে অবৈধ টাকায় সরে বৈদ্যুতিক খুটি       আনোয়ারায় ‘আল আমিন হজ্ব মিশনে’র অফিস উদ্বোধন       চিত্রনায়ক মান্না ফাউন্ডেশনের চট্টগ্রাম বিভাগীয় কমিটি গঠন       লংগদু যুবলীগের নেতৃত্বে আলোচনায় যারা       চেয়ারম্যান লাকীর বিরুদ্ধে সংবাদ করায় ! চার সাংবাদিক সহ সাত জনের নামে  মামলা     


এরশাদ আলম, লোহাগাড়া (চট্টগ্রাম) থেকে

চট্টগ্রাম নগরের পাঁচলাইশ (চট্টগ্রাম মেডিকেল কলেজের মেইন গেইটের বিপরীতে) অবস্থিত চট্টগ্রামের অন্যতম শিক্ষা প্রতিষ্ঠান “কলেজ অব সায়েন্স, বিজনেস এন্ড হিউমিনিটিজ”এ একাদশ শ্রেণিতে চলছে ভর্তি কার্যক্রম।

সদ্য প্রকাশিত এসএসসির ফলাফলে চট্টগ্রাম বোর্ডে জিপিএ-৫ পেয়েছে ১৮ হাজার ৬৬৪ জন। চট্টগ্রাম মহানগরে ৮টি সরকারি কলেজের একাদশ শ্রেণিতে শিক্ষার্থী ভর্তি করা হয়। এগুলো হলো চট্টগ্রাম সরকারি কলেজ, সরকারি হাজী মুহাম্মদ মহসিন কলেজ, সরকারি সিটি কলেজ, চট্টগ্রাম সরকারি মহিলা কলেজ, বাকলিয়া সরকারি কলেজ, সরকারি কমার্স কলেজ, কলেজিয়েট স্কুল অ্যান্ড কলেজ এবং চট্টগ্রাম মডেল স্কুল অ্যান্ড কলেজ।

এই কলেজগুলোতে তিন বিভাগে (বিজ্ঞান, ব্যবসায় ও মানবিক) মোট আসন সংখ্যা ৯ হাজার ৩০০টি। এই আসনগুলোতে গোল্ডেন জিপিএ-৫ প্রাপ্তরাই কেবল সুযোগ পাবে, একথা বলাই বাহুল্য। পরবর্তী জিপিএধারীরা এই প্রতিযোগিতায় কোন অবস্থানে তা সহজেই অনুমেয়! ফলে এবারও শুধুমাত্র জিপিএ-৫ধারী প্রায় ৯,০০০ মেধাবী ছাত্র-ছাত্রীকে ভর্তি হতে হবে প্রাইভেট বা বেসরকারী কলেজসমূহে।

এক্ষেত্রে সচেতন অভিভাবকবৃন্দের প্রথম পছন্দ হতে পারে চট্টগ্রামের পাঁচলাইশ এলাকায় প্রতিষ্ঠিত বাংলা ভার্সন ও ইংরেজী ভার্সনে (ন্যাশনাল কারিকুলাম) পরিচালিত চট্টগ্রাম শিক্ষা বোর্ড ও শিক্ষা মন্ত্রণালয় অনুমোদিত কলেজ অব সায়েন্স, বিজনেস এন্ড হিউমিনিটিজ (CSBH) (EIIN-134780)। কেননা ডিজিটাল এই কলেজটি তার ক্যাম্পাস পরিবেশ, সমন্বিত পাঠব্যবস্থাপনা ও ভালো ফলাফল এর মাধ্যমে নগরীর শিক্ষাঙ্গনে ইতোমধ্যেই একটি বিশেষ স্থান গড়ে নিয়েছে।

কলেজ প্রতিষ্ঠাতা ও গভর্নিং বডির চেয়ারম্যান বিশিষ্ট শিক্ষা উদ্যোক্তা মেহরাব মাসুক, এমবিএ (আইবিএ) তাই সম্মানিত অভিভাবক ও শিক্ষার্থীদের উদ্দেশ্যে জানিয়েছেন এই কলেজের উল্লেখযোগ্য বৈশিষ্ট্যসমূহ।

অভিজ্ঞ শিক্ষক: CSBH-এ রয়েছেন দুই স্তর বিশিষ্ট শিক্ষকমণ্ডলী। ১ম স্তরে স্ব স্ব বিষয়ে সর্বোচ্চ ডিগ্রিধারী নবীন শিক্ষক-শিক্ষিকাগণকে নির্বাচিত করা হয়েছে কঠোর যাচাই-বাছাইয়ের মাধ্যমে। এছাড়াও স্টুডেন্ট সাইকোলজীতে বিশেষ প্রশিক্ষণ প্রদান করা হয়েছে প্রত্যেক শিক্ষককে। দ্বিতীয় স্তরে রয়েছেন খ্যাতিমান কলেজের স্বনামধন্য শিক্ষকবৃন্দ যেমনঃ অধ্যাপক মৃদুল কান্তি দে (পদার্থ বিদ্যা বিভাগের প্রাক্তন অধ্যাপক, রাংগুনীয়া সরকারী কলেজ), অধ্যাপক সুহাস চন্দ্র, প্রফেসর দীপক দাশ (প্রাক্তন অধ্যাপক, গণিত বিভাগ, সরকারী হাজী মুহাম্মদ মহসীন কলেজ, চট্টগ্রাম) এবং অধ্যক্ষ রূপে রয়েছেন চট্টগ্রাম সরকারী কলেজের রসায়ন বিভাগের প্রাক্তন বিভাগীয় প্রধান অধ্যাপক সুবির দাশ, যাঁদের পাঠদান শিক্ষার্থীদের জ্ঞানস্তরকে নিয়ে যাবে অনন্য উচ্চতায়।

আধুনিক পাঠদান পদ্ধতি: আমাদের শিক্ষাপদ্ধতি সুশৃংখল, বিজ্ঞানসম্মত ও প্রযুক্তিনির্ভর। প্রতিটি বিষয়ের পাঠ্যসমূহকে জ্ঞান, অনুধাবন, প্রয়োগ ও বিশ্লেষণ অনুক্রমে বিন্যস্ত করেছি আমরা। গতানুগতিক লেকচার এর পরিবর্তে প্রতিটি শিক্ষক পাঠ্য বিষয়ের উপর বাংলা ও ইংরেজী ভার্সনে তৈরি করেন সমৃদ্ধ লেকচারশীট ও এমসি কিউ প্র্যাকটিস শীট।

ডিজিটাল কনটেন্ট এর মাধ্যমে বিষয় উপস্থাপন, পর্যালোচনা, এসাইনমেন্ট, কুইজ প্রতিযোগিতা ও প্রজেক্ট এনালাইসিসের মাধ্যমে পাঠকে করা হয় সহজবোধ্য যাতে শিক্ষার্থীরা সৃজনশীল পদ্ধতির প্রশ্ন সহজে সমাধান করতে পারে। ওভারহেড প্রজেক্টর ও মাল্টিমিডিয়ার মাধ্যমে লেকচারশীট ভেসে ওঠে পর্দায়। একই সময়ে হোয়াইট বোর্ডে শিক্ষক তা বুঝিয়ে দেন ডায়াগ্রাম এর মাধ্যমে। শীতাতপ নিয়ন্ত্রিত ৩০ জনের প্রতিটি ক্লাসে প্রত্যেক ছাত্রের নিবিড় যত্ন নেন শিক্ষকগণ। লেকচারশীট ও এম সি কিউ প্র্যাকটিস শীট সলভ করার পর অধ্যায় ভিত্তিক হ্যান্ডনোট পায় শিক্ষার্থীরা। ক্লাস শেষে শিক্ষার্থীদের বিভিন্ন বিষয় সহজে অনুধাবন করার জন্য সকল শিক্ষার্থীকে তাদের ট্যাব-এ পাঠ্য সংশ্লিষ্ট অ্যানিমেশন, ভিডিও ক্লিপস, প্রেজেন্টেশন স্লাইড ইত্যাদি দেয়া হয় যাতে ডিজিটাল কনটেন্টের মাধ্যমে শিক্ষার্থীরা যতবার খুশি ক্লাস লেকচারটি পুনরায় দেখতে পারে।

এভাবে ডিজিটাল ক্লাসগুলো শিক্ষার্থীদের কাছে পাঠ্যবিষয়কে প্রাণবন্ত ও আকর্ষণীয় করে তোলে, শিক্ষার্থীরা হয়ে ওঠে অধিকতর মনোযোগী।

এর পাশাপাশি নিয়মিত ক্লাস পরীক্ষা, পাক্ষিক,সাময়িক ও বার্ষিক পরীক্ষা ইত্যাদি অবিরাম নিরীক্ষণের মাধ্যমে শিক্ষার্থীদের পাঠদক্ষতা মূল্যায়ন করা হয় এবং অভিভাবকবৃন্দের কাছে পৌঁছে দেয়া হয় মাসিক মূল্যায়ন পত্র। প্রতিদিন সন্তানের উপস্থিতি এবং অনুপস্থিতির খবরও এস, এম, এস এলার্টের মাধ্যমে জানিয়ে দেয়া হয় তাঁকে।এ ছাড়া ক্লাস শেষে প্রতিদিন প্রত্যেক শিক্ষার্থীদের জন্য রয়েছে ১ঘন্টা ৩০ মিনিটের EXTRA CARE CLASS।এখানে ৭জন শিক্ষার্থীকে নিয়ে গঠিত একটি গ্রুপের দায়িত্বে থাকেন একজন শিক্ষক,যিনি পাঠ্যবিষয়ে শিক্ষার্থীদের কোন সমস্যা আছে কিনা,তা নির্ণয় করেন এবং সেই বিষয়টি আবার বুঝিয়ে দেন।ফলে তাদের প্রাইভেট কোচিং এ পড়তে হয় না।এর ফলস্বরুপ প্রতিবছরের মত এবারও এইচএসসি পরীক্ষায় ৪০জন এ+সহ ২৫৫ জন উত্তীর্ণের কৃতিত্ব অর্জন করছে এই কলেজের ছাত্রছাত্রীরা।

সমৃদ্ধ ল্যাব: অত্যন্ত আধুনিক ও সমৃদ্ধ প্র্যাকটিক্যাল ল্যাব এই কলেজের অনন্য বৈশিষ্ট্য। পদার্থ, রসায়ন,জীব,গণিত এবং আইসিটির পৃথক ৫টি ল্যাব রয়েছে এখানে। প্র্যাকটিক্যাল ক্লাসে প্রতিটি শিক্ষার্থীর জন্য রয়েছে স্বতন্ত্র ইনস্ট্রুমেন্ট সেট। ইন্টারনেট সংযোগ সহ ২৫টি কম্পিউটার এবং ৬টি ল্যাপটপ দিয়ে সুসজ্জিত কম্পিউটার ল্যাব ডিজিটাল শিক্ষাঙ্গনের দাবী শতভাগ পূরণ করেছে।

সহশিক্ষা কার্যক্রম: শুধুই কি লেখাপড়া! এর পাশাপাশি নিয়মিত সাংস্কৃতিক চর্চা,বিতর্ক প্রতিযোগিতা,ইনডোর গেমস,বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা ও শিক্ষা সফর শিক্ষার্থীদের মননকে বিকশিত করছে। জাতীয় দিবস সমূহ এখানে উদযাপিত হয় সাড়ম্বরে।সুপরিসর কলেজ ক্যাম্পাসে রয়েছে বাস্কেটবল, ভলিবল ও ব্যাডমিন্টন গ্রাউন্ড।রয়েছে ফুটবল ও ক্রিকেট খেলার সুযোগ।





পটিয়ায় সামাজিক সম্প্রীতি সমাবেশে জেলা প্রশাসক মাদক, বাল্যবিবাহ ও জঙ্গিবাদকে লাল কার্ড দেখালো ১ হাজার শিক্ষার্থী

সাতকানিয়ায় শীতার্ত মানুষের মাঝে শীতবস্ত্র বিতরণ

খাগড়াছড়িতে কাঠ বোঝাই চাঁদের গাড়ি উল্টে চালক নিহত

দোহাজারী জামিজুরী বালিকা উচ্চ বিদ্যালয় ও জামালুর-রহমান-খান বিজ্ঞান-প্রযুক্তি স্কুলএন্ড কলেজ পরিদর্শন করলেন আলী আকবর

চট্টগ্রাম জেলা পুলিশ সুপার এস এম শফিউল্লাহ পটিয়া পৌরসভাকে এক সপ্তাহের মধ্যে কিশোর গ্যাং মুক্ত করা হবে

আনোয়ারা পল্লী বিদ্যুৎ অফিসে অবৈধ টাকায় সরে বৈদ্যুতিক খুটি

আনোয়ারায় ‘আল আমিন হজ্ব মিশনে’র অফিস উদ্বোধন

চিত্রনায়ক মান্না ফাউন্ডেশনের চট্টগ্রাম বিভাগীয় কমিটি গঠন

লংগদু যুবলীগের নেতৃত্বে আলোচনায় যারা

চেয়ারম্যান লাকীর বিরুদ্ধে সংবাদ করায় ! চার সাংবাদিক সহ সাত জনের নামে  মামলা 

চট্টগ্রাম রাঙ্গুনিয়ার অধিবাসী মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির ইবনে মোহাম্মদ

বাঁশখালীতে ১৪ বছরের মেয়েকে প্রেমের ফাঁদে ফেলে পালাক্রমে ধর্ষন- ৪ ধর্ষক গ্রেপ্তার

সাতকানিয়ার এসএসসি পরীক্ষার্থী জান্নাতুল ফেরদৌসকে বাঁচাতে এগিয়ে আসুন

বাশঁখালীতে এস.এস.সি পরীক্ষা কেন্দ্র থেকে ভুয়া শিক্ষক গ্রেপ্তার

চট্টগ্রামের সাতকানিয়ায় ১৫ টি ঘরে আগুন

আগামী ৩ মাসের বিদ্যুৎ, পানি ও গ্যাস বিল মওকুফের দাবী বাংলাদেশ ইসলামী ফ্রন্টের

দোহাজারী সাঙ্গু নদী থেকে আলম নামে এক যুবকের লাশ উদ্ধার

চন্দনাইশে এক গৃহবধুর রহস্য জনক মৃত্যু, পরিবারের দাবি পরিকল্পিত হত্যা।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সিনেট সদস্য মনোনীত হলেন সাংসদ নজরুল ইসলাম চৌধুরী

বাঁশখালীতে গণ ধর্ষণ মামলার প্রধান আসামি মজিদ বন্দুক যুদ্ধে নিহত