বৃহস্পতিবার, ১৯শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ -|- ৪ঠা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ-শরৎকাল -|- ১৬ই রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি
hridoyechattogram.com - news@hridoyechattogram.com - www.facebook.com/hridoyechattogram/

লোহাগাড়ায় ইউএনও শরীফ উল্যাহ’র উদ্যোগে ৩য় ধাপে ‘ইউসেট’ পরীক্ষা অনুষ্ঠিত

প্রকাশিত হয়েছে- শনিবার, ২৫ ফেব্রুয়ারি, ২০২৩

এরশাদ আলম, লোহাগাড়া (চট্টগ্রাম)

চট্টগ্রামের লোহাগাড়া উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের মেধা যাচাইয়ের লক্ষ্যে ‘ইউসেট’ নামের পরীক্ষার কর্যক্রম হাতে নিয়েছেন উপজেলা নির্বাহী অফিসার শরীফ উল্যাহ।

২৫ ফেব্রুয়ারি (শনিবার) সকাল ১১ টা হতে দুপুর ২টা পর্যন্ত ‘ইউসেট’ পরীক্ষা লোহাগাড়া শাহপীর পাইলট উচ্চ বিদ্যালয় ও মোস্তফা বেগম গার্লস স্কুল ও কলেজ কেন্দ্রে অনুষ্ঠিত হয়।

সুত্রে জানা যায়, ইউএনও শরীফ উল্যার ব্যক্তিগত উদ্যোগে ২০২৩ সালের এসএসসি, দাখিল ও সমমান পরীক্ষার্থীদের জন্য এই ‘ইউসেট’ পরীক্ষার আয়োজন করা হয়। উপজেলার মাধ্যমিক পর্যায়ের স্কুল ও মাদ্রাসার প্রায় ৮শ শিক্ষার্থী এই পরীক্ষায় অংশগ্রহণ করে। ইংরেজি ১ম ও ২য় পত্রের উপর ১০০ নম্বরের এই পরীক্ষাটি অনুষ্ঠিত হয়।

পরীক্ষারয় অংশ গ্রহণকারী শিক্ষার্থীরা মনে করেন, এই পরীক্ষার মাধ্যমে তারা অনেক বেশি লাভবান হচ্ছে। এসএসসি, দাখিল ও সমমানের পরীক্ষার জন্য ইংরেজি বিষয়ে তাদের ভালো প্রস্তুতি হচ্ছে। ২০২৩ সালের পরীক্ষার্থীদের জন্য এর আগে ২৪ ডিসেম্বর ২০২২ তারিখে ‘ইউসেট’ পরীক্ষা অনুষ্ঠিত হয়।

সর্বোচ্চ নম্বরপ্রাপ্ত ২০ জন শিক্ষার্থীকে বিশেষ পুরস্কার প্রদান করা হয়। এই উদ্যোগের জন্য অভিভাবক, শিক্ষক ও সচেতন মহল ইউএনও’র ভূয়সী প্রশংসা করেন। শিক্ষার মানোন্নয়নে ইউসেট পরীক্ষাসহ লোহাগাড়া উপজেলার ইউএনও’র ব্যতিক্রমী সব উদ্যোগ ইতোমধ্যে ব্যাপকভাবে প্রশংসিত হয়।

এ বিষয়ে ইউএনও শরীফ উল্যাহ জানান, আমার উদ্যোগ এবং কার্যক্রমসমূহের মূল লক্ষ্যই হচ্ছে, সার্বিক শিক্ষা কার্যক্রমে গতিশীলতা আনয়ন ও শিক্ষার মানোন্নয়ন। ‘ইউসেট’ পরীক্ষার ফলে ইংরেজি বিষয়ে শিক্ষার্থীদের প্রস্তুতি যেমন যাচাই হচ্ছে তেমনি তারা তাদের ভুল-ত্রুটি সংশোধন করে আরও ভালো প্রস্তুতি নেওয়ার সুযোগ পাচ্ছে। আশা করি, তারা মূল পরীক্ষায় ভালো রেজাল্ট করতে পারবে। এমন উদ্যোগ শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকদের মাঝে সাড়া জাগিয়েছে। পড়ালেখায় পিছিয়ে পড়া শিক্ষার্থীদের আগ্রহ বাড়িয়েছে। উপজেলা বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে পড়ালেখার গুণগতমান নিয়ে উপজেলা প্রশাসনের সজাগ দৃষ্টি রয়েছে।