বৃহস্পতিবার, ১৯শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ -|- ৪ঠা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ-শরৎকাল -|- ১৬ই রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি
hridoyechattogram.com - news@hridoyechattogram.com - www.facebook.com/hridoyechattogram/

কুতুবদিয়া চ্যানেল পাড়ি দিতে সী-এম্বুলেন্স সার্ভিস উদ্ভোধন

প্রকাশিত হয়েছে- বুধবার, ১ মার্চ, ২০২৩

ইঞ্জিনিয়ার হাফিজুর রহমান খান, স্টাফ রিপোর্টার: বাংলাদেশের মূল ভূ-খণ্ড থেকে বিচ্ছিন্ন দ্বীপ উপজেলা কুতুবদিয়ায় সংকটাপন্ন প্রসুতি ও হৃদরোগীদের কুতুবদিয়া চ্যানেল পাড়ি দিতে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের উদ্যাগে জরুরী পরিবহনের জন্য সী-এম্বুলেন্স সার্ভিস চালু করেছে।

মঙ্গলবার (২৮ফেব্রুয়ারী) সকালে কক্সবাজার জেলা আ’লীগের সভাপতি ও কুতুবদিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান এডভোকেট আলহাজ ফরিদুল ইসলাম চৌধুরীর উদ্বোধনের মধ্য দিয়ে সী এম্বুলেন্স সার্ভিস চালু করেছে। আন্তর্জাতিক এনজিও সংস্থা (আইওএম) এর অর্থায়নে কুতুবদিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের নামে বরাদ্দকৃত সী-এম্বুলেন্স টি আনুষ্ঠানিক উদ্ভোধন করা হয়েছে৷

উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কুতুবদিয়া উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ গোলাম মোস্তফা নাদিম, সহকারি কমিশনার (ভূমি) জর্জ মিত্র চাকমা, আর এমও ডাঃ রেজাউল হাসান, উপজেলা আওয়ামীলীগ সভাপতি আওরঙ্গজেব মাতব্বর, সাধারণ সম্পাদক আলহাজ্ব মোঃ তাহের, কুতুবদিয়া থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) কানন সরকার, আলহাজ্ব ছাবের আহমদ কোম্পানী, কুতুবদিয়া উপজেলা প্রেসক্লাবের সভাপতি ও বিআরডিবি কুতুবদিয়ার চেয়ারম্যান এস, কে, লিটন কুতুবীসহ আরও অনেকে।

এতে করে দূর্ঘটনা কবলিত রোগী, সংকটাপন্ন মুমূর্ষু রোগী, বিশেষ করে ডেলিভারি রোগীদের জীবন বাঁচাতে দ্রুত উন্নত চিকিৎসার জন্য আপাতত কুতুবদিয়া চ্যানেল পাড়ি দিয়ে মগনামা ঘাট পর্যন্ত দুঃস্থদের ফ্রি সার্ভিস দিবে। প্রয়োজন মতে জেলা কিংবা বিভাগীয় হাসপাতালে রোগী প্রেরনের ক্ষেত্রে ব্যবহার হবে।

এসময় জেলা আ’লীগ সভাপতি এডভোকেট ফরিদুল ইসলাম চৌধুরী বলেন, এটা কুতুবদিয়ার মানুষের সম্পদ, সংকটাপন্ন অবস্থায় উন্নত চিকিৎসার জন্য কুতুবদিয়ার বাইরে রোগী নিয়ে যাওয়ার ক্ষেত্রে এটা সব চাইতে নিরাপদ ও দ্রুততর ব্যবস্থা৷ আমাদের কুতুবদিয়ার রোগীরা একটা সুস্থ স্বাস্থ্য ব্যবস্থার আওতায় আসবে৷ এটা সংরক্ষণ ও যথাযত ব্যাবহার করা আমাদের সকলের দায়িত্ব৷