বৃহস্পতিবার, ১৯শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ -|- ৪ঠা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ-শরৎকাল -|- ১৬ই রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি
hridoyechattogram.com - news@hridoyechattogram.com - www.facebook.com/hridoyechattogram/

দৃষ্টিনন্দন গেইট ও বাউন্ডারি ওয়াল নির্মাণে পাল্টে গেলো পদুয়া এ.সি.এম উচ্চ বিদ্যালয়ের চিত্র

প্রকাশিত হয়েছে- মঙ্গলবার, ২৫ এপ্রিল, ২০২৩

এরশাদ আলম, লোহাগাড়া (চট্টগ্রাম)

দক্ষিণ চট্টগ্রামের ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান লোহাগাড়া উপজেলার পদুয়া এ.সি.এম উচ্চ বিদ্যালয়। ১৯৬৩ সালে তৎকালীন পদুয়ার ইউপি চেয়ারম্যান প্রয়াত বাবু কালিশংকর দাশ প্রতিষ্ঠা করেছিল বিদ্যালয়টি। এই বিদ্যালয়ে বর্তমানে দুই হাজারের অধিক ছাত্রছাত্রী রয়েছে। বিদ্যালয়টি প্রতিষ্ঠাকালীন সময়ে যে সীমানা প্রাচীর ছিল তা জরাজীর্ণ হয়ে পড়ায় দীর্ঘদিন জীবনের ঝুঁকি নিয়ে কোমলমতি শিক্ষার্থীরা পাঠদান করে আসছিল। তা নিয়ে স্থানীয় ও জাতীয় কয়েকটি পত্রিকায় নিউজ প্রকাশিত হয়।

সম্প্রতি সময়ে পদুয়া এ.সি.এম উচ্চ বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি হিসেবে দায়িত্ব নেন ইঞ্জিনিয়ার এস এম জাভেদ করিম। তিনি দায়িত্ব নেওয়ার পর থেকে শিক্ষার মানোন্নয়নের পাশাপাশি বিদ্যালয়ের অবকাঠামোগত উন্নয়নের প্রতি জোর দেন এবং বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেন।

তারই ধারাবাহিকতায় স্থানীয় সাংসদ ড. আবুরেজা মুহাম্মদ নেজামুদ্দিন নদভী, বাংলাদেশ মহিলা আওয়ামীলীগের কেন্দ্রীয় কমিটির সাবেক কার্যনির্বাহী সদস্য রিজিয়া রেজা চৌধুরী ও লোহাগাড়া উপজেলা পরিষদের চেয়ারম্যান জিয়াউল হক চৌধুরী বাবুলের আন্তরিক সহযোগীতায় ঝুঁকিপূর্ণ বাউন্ডারি ওয়াল ভেঙে নতুন বাউন্ডারি ওয়াল নির্মাণ এবং বিদ্যালয়ের পূর্ব পাশে নতুন করে একটি তোরণ নির্মাণ করে বিদ্যালয়ের চিত্র অনেকটা পাল্টে দিয়েছেন তিনি।

বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি ইঞ্জিনিয়ার জাভেদ করিম জানান, তিনি গত করোনাকালীন সময়ের পরে সভাপতির দায়িত্ব নেন। দায়িত্ব নেওয়ার পর থেক বর্তমানে বিদ্যালয়ের পড়ালেখার মান উন্নত হতে চলছে এবং বিদ্যালয়ের চারিদিকে সিসি টিভি ক্যামরার আওতায় এনে পরিবেশ শৃঙ্খলার মধ্যে ফিরে এসেছে।

এখন আর ইভটিজিং করে রক্ষা পাচ্ছেনা বখাটেরা। ইভটিজিং এর ভয় নেই শিক্ষার্থীদের। এছাড়াও ঝুকিপূর্ণ বাউন্ডারি ওয়াল ভেঙ্গে নতুন করে বাউন্ডারি ওয়াল নির্মাণ করে শিক্ষার্থীদের ঝুঁকি থেকে সামান্য মুক্ত করেছে এবং বিদ্যালয়ের সুন্দর্য্য বৃদ্ধি পেয়েছে। তবে, একটি নতুন ভবন হলে শিক্ষক, শিক্ষিকা, শিক্ষার্থী ও অভিভাবকদের আতঙ্ক আরো কমে যাবে এবং শিক্ষার্থীরা নির্ভয়ে নিশ্চিন্তে লেখাপড়া করতে পারবে।

তিনি আরো বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর পক্ষ থেকে মাননীয় সাংসদ ড.আবুরেজা মুহাম্মদ নেজামুদ্দিন নদভী’র আন্তরিক প্রচেষ্ঠায় লোহাগাড়া-সাতকানিয়ার সব শিক্ষা প্রতিষ্ঠানে নতুন নতুন আধুনিক ভবন নির্মাণ হচ্ছে। তারই ধারাবাহিকতায় পদুয়া এ.সি.এম উচ্চ বিদ্যালয়ে একটি নতুন ভবনের জন্য এমপি মহোদয় সহ সংশ্লিষ্ট উর্দ্ধতন কর্তৃপক্ষের সু-দৃষ্টি কামনা করেন তিনি। বিদ্যালয়ের শিক্ষার্থীরা বলেন তারা ভয়ে আতঙ্কে শ্রেনি কক্ষে পাঠদান করে আসছে। তাই মাননীয় প্রধানমন্ত্রীর কাছে তাদের দাবী বিদ্যালয়ে একটি বহুতল ভবন নির্মাণ করা হউক।