শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ -|- ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ-বসন্তকাল -|- ১৯শে রমজান, ১৪৪৫ হিজরি
hridoyechattogram.com - news@hridoyechattogram.com - www.facebook.com/hridoyechattogram/

চট্টগ্রামের চন্দনাইশে ভূমি সেবা সপ্তাহ উদ্বোধন

প্রকাশিত হয়েছে- সোমবার, ২২ মে, ২০২৩

চন্দনাইশ প্রতিনিধি:  স্মার্ট ভূমি সেবায় ভূমি মন্ত্রানালয়” এ প্রতিপাদ্য কে সামনে নিয়ে সারাদেশের ন্যায় চট্টগ্রামের চন্দনাইশে ৭দিন ব্যাপী ভূমি সেবা সপ্তাহের শুভ উদ্ভোধন করা হয়েছে।

সোমবার (২২ মে) সকালে ভূমি মন্ত্রণালয়ের সার্বিক সহযোগিতায় উপজেলা ভূমি অফিসে ভূমি সেবা সপ্তাহ ২০২৩ এর শুভ উদ্বোধন, বর্ণাঢ্য র‌্যালি এবং উপজেলা ভিডিও কনফারেন্স হলরুমে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

উপজেলা সহকারী কমিশনার (ভূমি) জিমরান মোহাম্মদ সায়েকের সভাপতিত্বে এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চন্দনাইশ উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মাহমুদা বেগম।

প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন চন্দনাইশ উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মাহমুদা বেগম বলেন, সরকার ভূমি মালিকদের জন্য জমি বিরোধ নিরসন এবং নামজারী করতে ঝামেলা কমিয়ে ই নামজারী চালু করছে। ফলে টাউট দালালের খপ্পর থেকে ভূমি মালিকদের নিরাপত্তা বিধান করেছেন। সময়মত জমির খাজনা ও কর পরিশোধ করুন জমি আপনার আপনি নিরাপদে রাখুন। বর্তমান সরকার মানুষের হাতের মুঠোয় ভূমি সেবা দিচ্ছে। ভূমি মালিকদের প্রতি অনুরোধ আপনারা আপনাদের প্রয়োজনীয় কাগজপত্র দিয়ে জমি রেজিষ্ট্রেশন করে নিন। চালু হয়েছে ই নামজারী টাউট দালালের মাথায় বাডী, রাখবো নিস্কন্টক জমি বাড়ী করবো ই নামজারী”

সভায় উপজেলা সহকারী কমিশনার (ভূমি) জিমরান মোহাম্মদ সায়েক বলেন, ভূমি মন্ত্রানালয় জমির মালিকদেরকে স্মার্ট ভ’মি সেবা দিয়ে যাচ্ছেন। সেবাগুলো হচ্ছে ভুমি উন্নয়ন কর, ই নামজারি, খতিয়ান (পর্চা), জমির ম্যাপ, ভুমি বিষয়ক পরামর্শ পেতে, ভুমি সংক্রান্ত অভিযোগ জানাতে হটলাইন চালু করেছে। ভুমি সেবা পেতে ১৬১২২ এ হটলাইন নম্বারে কল করার অনুরোধ জানান। দালালদের হাতে জিম্মী না হতে পরামর্শ দেন।

এসময় আয়োজকরা জানান, ভূমি সেবা সপ্তাহের মূল লক্ষ্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্বোধন করা স্মার্ট ভূমিসেবার মূল অংশীজন হিসেবে দেশের জনগণকে সম্পৃক্ত করা।

এছাড়া স্মার্ট ভূমিসেবা বিষয়ে সকলকে পুঙ্খানুপুঙ্খভাবে অবগত করা ও ভূমি সেবা পাওয়ার ক্ষেত্রে নিজ নাগরিক অধিকারের ব্যাপারে সকলের মধ্যে সচেতনতা বৃদ্ধি করাই এ বছরের ভূমি সেবা সপ্তাহের মূল লক্ষ্য বলে জানান আয়োজকরা।

২২ মে থেকে ২৮ মে সপ্তাহব্যাপী উপজেলা ভূমি অফিস প্রাঙ্গণে এসে যে কেউ ভূমি সংক্রান্ত যেকোনো তথ্য-পরামর্শ এবং সেবা নিতে পারবেন।

এ সময় উপজেলার বিভিন্ন দপ্তরের দপ্তর প্রধান, জনপ্রতিনিধি, শিক্ষক, গণমাধ্যমকর্মী, ইউনিয়ন ভূমি কর্মকর্তা, সেবা গ্রহীতা ও নানা শ্রেণি-পেশার মানুষ উপস্থিত ছিলেন।