বৃহস্পতিবার, ১৯শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ -|- ৪ঠা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ-শরৎকাল -|- ১৬ই রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি
hridoyechattogram.com - news@hridoyechattogram.com - www.facebook.com/hridoyechattogram/

আনোয়ারায় লোকালয়ে হাতির দল, শুঁড় দিয়ে তুলে আছাড় মেরে বৃদ্ধের মৃত্যু

প্রকাশিত হয়েছে- বৃহস্পতিবার, ৬ জুলাই, ২০২৩

সোহেল.আনোয়ারা প্রতিনিধি:

মসজিদে মাগরিবের নামাজ আদায় করে বাড়ি ফেরার পথে বন্য হাতির আক্রমণে আবারও এক বৃদ্ধের মৃত্যু হয়েছে। বুধবার (৫ জুলাই) সন্ধ্যায় চট্টগ্রাম আনোয়ারা উপজেলার বারখাইন ইউনিয়নের উওর হাঝিগাঁও এলাকায় এ ঘটনা ঘটে।

নি’হত বৃদ্ধের নাম মোঃ ছাবের আহমদ প্রঃ রেনু মিয়া (৭৮)৷ তিনি হাঝিগাঁও ২নং ওয়ার্ডের কবির আহমদের বাড়ির মৃত আতর আলীর পুত্র।

স্থানীয় সুত্রে জানায়, দীর্ঘদিন ধরে উপজেলার দেয়াং পাহাড়ে কয়েকটি হাতি অবস্থান করছে। সন্ধ্যা নামলে এসব হাতিগুলো লোকালয়ে চলে আসে। বেশিরভাগ পাহাড়ের পার্শ্ববর্তী গ্রামগুলোতে হাতিগুলোকে দেখা যায়। এদিকে বুধবার সন্ধ্যায় পাহাড় থেকে হাতির দল লোকালয়ে চলে আসে। এসময় রেনু মিয়া উত্তর হাঝিগাঁও জরিফ খান জামে মসজিদ থেকে মাগরিবের নামাজ আদায় করে বাড়িতে ফেরার পথে সড়কে হাতির আক্রমণে শিকার হন। হাতিটি শুঁড় দিয়ে তুলে আছাড় মারলে গুরুতর আহত হয়। পরে ঘটনাস্থল থেকে স্থানীয়রা উদ্ধার করে প্রথমে আনোয়ারা স্বাস্থ্য কমপ্লেক্সে পরে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়ার পথে তাঁর মৃত্যু হয়।

বিষয়টি নিশ্চিত করে আনোয়ারা থানার অফিসার ইনচার্জ (ওসি) সোহেল আহমেদ জানান, সন্ধ্যায় হাতির আক্রমণে উত্তর হাঝিগাঁও এলাকায় এক বৃদ্ধ নি’হত হয়েছে। নি’হত বৃদ্ধের মরদেহ পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে।

আজ সকালে নিহতের পরিবারের কাছে যান আনোয়ারা উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ ইশতিয়াক ইমন। এ সময় নিহতের পরিবারের কাছে সরকারের অর্থায়ন থেকে ক্ষতিপূরণ হিসেবে নগদ অর্থ প্রদান করেন৷

উল্লেখ্য, গত চার বছর ধরে আনোয়ারা দেয়াং পাহাড়ে কয়েকটি বন্য হাতির দল অবস্থান করছে। সে সময় থেকে হাতির দল লোকালয়ে চলে গিয়ে স্থানীয়দের বাড়িঘর, সীমানার দেওয়াল দোকানপাট ও গাছপালা ভাংচুর সহ বিভিন্নভাবে ক্ষতিগ্রস্ত করেছে। এছাড়া হাতির আক্রমণে নি’হত হয়েছে দুই নারী সহ ৮ জন ও আহত হয়েছে শিশুসহ বেশ কয়েকজন। এমন দূর্ঘটনা লেগে থাকলেও হাতিগুলোকে এখনো তাড়ানোর উদ্যোগ নেইনি বন বিভাগ।