আজ ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ || ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম
  বাজালিয়া ইউনিয়ন ছাত্রলীগের কমিটি গঠিত       খাগরিয়ার আবুল কালাম ওদিল মোহাম্মদ বিরুদ্ধে মিথ্যা সংবাদ সম্মেলনের প্রতিবাদে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত       বাংলাদেশ শিক্ষক সমিতি রাউজান উপজেলা (দক্ষিণ) শাখার ত্রি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত       রাউজানের কেরানীহাট শিরিষতলায় বর্ণাঢ্য আয়োজনে প্রথমবারের মতো বর্ষবরণ অনুষ্ঠান       পটিয়ার পিঙ্গলায় বুখারী শরীফ অনুষ্ঠিত       বিচ্ছিন্ন ঘটনার মধ্য দিয়ে বাঁশখালী বখশী দীঘির পহেলা বৈশাখী মেলা সম্পন্ন       দক্ষিণ চট্টগ্রামের মধ্যপ্রাচ্যের সাথে মিল রেখে ৬০ গ্রামের বুধবার ঈদ       বিভিন্ন পেশাজীবির সাথে দৈনিক যায়যায়দিন মহেশখালী প্রতিনিধির ইফতার মাহফিল       সাতকানিয়া খাগরিয়া শফিকুল ইসলাম রাহী মাদ্রাসায় চন্দনাইশ প্রেসক্লাবের ইফতার মাহফিল সম্পন্ন       চন্দনাইশে দক্ষিণ গাছবাড়িয়া সাহিত্যিক পাড়া প্রবাসী ও এলাকাবাসীর উদ্যোগে ইফতার ও দোয়া মাহফিল    


শাহাদাৎ হোসেন সোহাগ
খাগড়াছড়ি, দীঘিনালা

দীঘিনালায় প্রায় শত একর কৃষি জমিতে প্রতি বছর চাষ হচ্ছে কয়েক হাজার টন ধান ও অন্যান্য কৃষি ফসল উৎপাদন। সাধারণ কৃষক রা’ এই কৃষি ফসল উৎপাদন করে দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছে সামনের দিকে, তবে এই কৃষি ফসল উৎপাদন করার একমাত্র লক্ষ কৃষকদের আহার যোগানোর জন্যে।

প্রতিবছর একবার বন্যাতে তলিয়ে যায় এসব কৃষি জমি আর নষ্ট হয়ে থাকে বিভিন্ন কৃষি ফসল উৎপাদন। কিন্তু এ বছর প্রায় অন্য বছরের তুলনায় দিগুন ক্ষতির মুখে পড়েছে কৃষক রা’ পলি মাটিতে তলিয়ে যায় এসব কৃষি ফসল জমি। দীঘিনালায় শত কৃষক বলছেন পলি মাটির কথা নষ্ট হয়ে যাওয়া কৃষি ফসল ও আমন ধান ক্ষতি হচ্ছে মানুষের আহারের অংশ।

মেরুং ইউনিয়ন এর কৃষক আবদুল মোতালেব (৫৬) তিনি বললেন তার প্রায় ৫ একর কৃষি ধানের জমি পলি মাটিতে তলিয়ে যায় এবং ধানের শীষ গুলো অযোগ্য হয়ে গেছে। ধানের জমি এভাবে পলিতে তলিয়ে গেলে আমাদের অনেক ক্ষতি হবে আর আমরা এই ধানের পর্যাপ্ত মূল্য পাইনা। কৃষক মো:নবী হোসেন (৩৫) একজন ধানের জমি চাষ করেছেন এবারের বন্যায় তার ৬ একর কৃষি জমি পানিতে ডুবে যায় অতঃপর পানি শুকালে দেখা যায় প্রায় ৫ একর কৃষি ধানের জমি পলি মাটিতে তলিয়ে আছে এবং নষ্ট হয়ে যাচ্ছে।

আমরা কৃষকের কাছে তার কৃষি ফসল উৎপাদনের ক্ষতি সম্পর্কে জানতে চাইলে বলেন’ আমরা কৃষক এই কৃষি জমিতে ফসল উৎপাদন করেই আহার যোগাই কিন্তু এই পলি মাটিতে তলিয়ে যাওয়ার কারণে আমরা পুরোটাই ক্ষতির মুখে পড়েছি আমাদের আর কিছুই করার নেই যদি আমাদের ক্ষতি গুলো উপজেলা কৃষি অফিস একটু বিবেচনায় মানবিক দৃষ্টিতে দেখেন। আমরা এই বিষয়ে সরেজমিনে গিয়ে দেখেছি দীঘিনালা উপজেলায়, আউস ক্ষতিগ্রস্ত 26,000/- টাকা প্রতি মেট্রিকটন, মোট ১০,৯৮, ২৪০/- টাকা, আমন, ২৬,০০০/- প্রতি মে:টনে, ৬৮,৯৯,৩৬০/- টাকা, গ্রীষ্ম সব্জী, ৩০,০০০/- প্রতি মে:টন, ১,৮৩,৫৪,৩০০/-টাকা।

এই বিষয়ে আমরা দীঘিনালা উপজেলা কৃষি অফিসের কর্মকর্তা মো: শাহাদাত হোসেনের সাথে কথা বললে তিনি জানান, আমরা সরেজমিনে মেরং, বোয়ালখালী এবং কবাখালী সরেজমিন পরিদর্শন করে জেলার ডিসি স‍্যারের নিকট ক্ষতির রিপোর্ট দিয়েছি। গতকাল জেলা পরিষদে মিটিং হয়েছে প্রণোদনার ব‍্যাপারে। আমণ এবং সবজীর বীজ প্রণোদনা দেয়ার জন‍্য চেষ্টা করা হচ্ছে।





বাজালিয়া ইউনিয়ন ছাত্রলীগের কমিটি গঠিত

খাগরিয়ার আবুল কালাম ওদিল মোহাম্মদ বিরুদ্ধে মিথ্যা সংবাদ সম্মেলনের প্রতিবাদে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত

বাংলাদেশ শিক্ষক সমিতি রাউজান উপজেলা (দক্ষিণ) শাখার ত্রি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত

রাউজানের কেরানীহাট শিরিষতলায় বর্ণাঢ্য আয়োজনে প্রথমবারের মতো বর্ষবরণ অনুষ্ঠান

পটিয়ার পিঙ্গলায় বুখারী শরীফ অনুষ্ঠিত

বিচ্ছিন্ন ঘটনার মধ্য দিয়ে বাঁশখালী বখশী দীঘির পহেলা বৈশাখী মেলা সম্পন্ন

দক্ষিণ চট্টগ্রামের মধ্যপ্রাচ্যের সাথে মিল রেখে ৬০ গ্রামের বুধবার ঈদ

বিভিন্ন পেশাজীবির সাথে দৈনিক যায়যায়দিন মহেশখালী প্রতিনিধির ইফতার মাহফিল

সাতকানিয়া খাগরিয়া শফিকুল ইসলাম রাহী মাদ্রাসায় চন্দনাইশ প্রেসক্লাবের ইফতার মাহফিল সম্পন্ন

চন্দনাইশে দক্ষিণ গাছবাড়িয়া সাহিত্যিক পাড়া প্রবাসী ও এলাকাবাসীর উদ্যোগে ইফতার ও দোয়া মাহফিল

চট্টগ্রাম রাঙ্গুনিয়ার অধিবাসী মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির ইবনে মোহাম্মদ

বাঁশখালীতে ১৪ বছরের মেয়েকে প্রেমের ফাঁদে ফেলে পালাক্রমে ধর্ষন- ৪ ধর্ষক গ্রেপ্তার

সাতকানিয়ার এসএসসি পরীক্ষার্থী জান্নাতুল ফেরদৌসকে বাঁচাতে এগিয়ে আসুন

বাশঁখালীতে এস.এস.সি পরীক্ষা কেন্দ্র থেকে ভুয়া শিক্ষক গ্রেপ্তার

চট্টগ্রামের সাতকানিয়ায় ১৫ টি ঘরে আগুন

আগামী ৩ মাসের বিদ্যুৎ, পানি ও গ্যাস বিল মওকুফের দাবী বাংলাদেশ ইসলামী ফ্রন্টের

দোহাজারী সাঙ্গু নদী থেকে আলম নামে এক যুবকের লাশ উদ্ধার

চন্দনাইশে এক গৃহবধুর রহস্য জনক মৃত্যু, পরিবারের দাবি পরিকল্পিত হত্যা।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সিনেট সদস্য মনোনীত হলেন সাংসদ নজরুল ইসলাম চৌধুরী

বাঁশখালীতে গণ ধর্ষণ মামলার প্রধান আসামি মজিদ বন্দুক যুদ্ধে নিহত