রবিবার, ৮ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ -|- ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ-শরৎকাল -|- ৫ই রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি
hridoyechattogram.com - news@hridoyechattogram.com - www.facebook.com/hridoyechattogram/

পটিয়ায় নজির আহমেদ ফাউন্ডেশন এক দৃষ্টান্ত, ঘরে ঘরে পৌছে দিচ্ছে সহায়তা

প্রকাশিত হয়েছে- রবিবার, ২৭ আগস্ট, ২০২৩

মহিউদ্দীন চৌধুরী, ষ্টাফ রিপোর্টার:

নজীর আহমেদ দোভাষ ফাউন্ডেশনের চেয়ারম্যান ডক্টর জুলকারনাইন চৌধুরী জীবনের সহায়তার খুদে বার্তা পেলেই অসহায় মানুষের ঘরে ঘরে গিয়ে পৌছে দিচ্ছে নগদ অর্থ, খাদ্যসহ বিভিন্ন ধরনের সহায়তা। চট্টগ্রামের পটিয়ায় যুক্তরাষ্ট্র টেক্সাস বঙ্গবন্ধু পরিষদের সভাপতি ও চট্টগ্রাম-১২ (পটিয়া) আসনের নৌকার মনোনয়ন প্রত্যাশী ডক্টর জুলকারনাইন চৌধুরী জীবন এমন এক দৃষ্টান্ত স্থাপন করেছেন।

তিনি নিজ এলাকায় দীর্ঘদিন শিক্ষা সহায়তা, চিকিৎসা সহায়তা, কৃষি কাজে বীজ, সার বিতরণ, অসহায় পরিবারের মেয়ের বিয়েতে আর্থিক সহায়তা, অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্থদের মাঝে ঢেউটিন বিতরণ, খাদ্য সহায়তা, ক্রীড়া সামগ্রী বিতরণ,পবিত্র রমজান মাসে ইফতার সামগ্রী বিতরণ, শীতবস্ত্র বিতরণ, গ্রাম পুলিশকে খাদ্য সহায়তা প্রদান, সাইকেল বিতরণ ছাড়াও উপজেলা ও পৌরসভার বিভিন্ন এলাকায় অসহায় পরিবারের মাঝে গরুর মাংস বিতরণ করেছেন। মানবিক সংগঠন পটিয়া নজির আহমেদ দোভাষ ফাউন্ডেশনের অর্থায়নে উপজেলার ১৭ ইউনিয়ন ও পৌর এলাকায় ব্যতিক্রমী ও মানবিক কাজগুলো চলমান রেখেছেন আমেরিকা প্রবাসী ডক্টর জুলকারনাইন চৌধুরী জীবন। ফাউন্ডেশনের অর্থ সচিব নজরুল ইসলামের নেতৃত্বে মানবিক কাজে পটিয়াতে রয়েছে একটি টিম। মোবাইল ফোনে সহায়তার খুদে বার্তা পেলেই মানবিক টিমের সদস্যরা পৌছে দিচ্ছেন নগদ অর্থসহ বিভিন্ন সহায়তা। ক্যান্সার রোগী থেকে শুরু করে অসহায় পরিবারকে দেওয়া হচ্ছে শিক্ষা সহায়তাসহ মানবিক সকল কাজ। ফাউন্ডেশনের চেয়ারম্যান জুলকারনাইন চৌধুরী জীবন পটিয়া উপজেলার কুসুমপুরা ইউনিয়নের বিনানিহারা গ্রামের আবু বকর চৌধুরী ও আজকিরা বেগম চৌধুরীর পুত্র।

জানা যায়, গত ২০২০ সালের মার্চ মাসে শুরু হওয়া সারাবিশ্বের কোভিড-১৯ করোনা ভাইরাস মহামারীর সময়ে অসহায় ও সাধারণ মানুষের মাঝে নিত্য প্রয়োজনীয় পণ্য সামগ্রী ও মাংস বিতরনের মাধ্যমে এ ফাউন্ডশনের যাত্রা শুরু হয়। প্রথমদিক থেকে উপজেলার কুসুমপুরা ইউনিয়নে কার্যক্রম চললেও পরবর্তীতে তা পুরো পটিয়ায় বিস্তৃত ঘটে। বিশেষ করে গত ৬ মাস ধরে এ ফাউন্ডেশনের কার্যক্রম চোখে পড়ার মত। যাত্রার শুর থেকে এ পর্যন্ত পুরো পটিয়ায় মানবতার সেবায় দীক্ষা নিয়ে সামাজিক ও মানবিক সহায়তা কার্যক্রমে প্রায় ১০ হাজারের অধিক লোককে খাদ্য সামগ্রী, চিকিৎসা ব্যয়, শিক্ষা সহায়তা, প্রায় দুইশতাধিক পরিবারকে গৃহ নির্মাণ সামগ্রী এবং মাংস বিতরণ করা হয়। প্রায় ৫০ জন মুক্তিযোদ্ধাকে ইতোমধ্যে সম্মাননা প্রদান করা হয়েছে।

নজির আহমদ ফাউন্ডেশনের অর্থ সচিব নজরুল ইসলাম জানিয়েছেন, মানবিক কাজে পটিয়ার উজ্জ্বল দৃষ্টান্ত আমেরিকা প্রবাসী ও সাবেক ছাত্রনেতা ডক্টর জুলকারনাইন। উপজেলার বিভিন্ন ইউনিয়ন ও পৌর এলাকায় অসচ্ছল পরিবার, মানবেতর জীবনযাপন করা ব্যক্তিদের দেওয়া হয় অর্থ সহায়তা ও খাদ্য সামগ্রী, পিছিয়ে পড়া শিক্ষার্থীদের দেওয়া হয় শিক্ষা সামগ্রী। রোগে আক্রান্তদের অর্থ সহায়তার পাশাপাশি দেওয়া হয়েছে চিকিৎসা সামগ্রীও।

পটিয়া নজির আহমদ দোভাষ ফাউন্ডেশনের চেয়ারম্যান ও প্রাণরসায়ন গবেষক ড.জুলকারনাইন চৌধুরী বলেছেন, ‘আমি যতদিন বেঁচে আছি ততদিন এ মানবিক কর্মকান্ড চলমান থাকবে। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের যে স্বপ্ন গ্রাম হবে শহর এ স্বপ্ন বাস্তবায়নে তার কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা যে কাজ করে যাচ্ছেন এতে আমাদের সকলকে সহযোগীতার হাত বাড়াতে হবে। এতে করে একটি মানবিক রাষ্ট্র ও উন্নতর জীবন গড়ে তুলতে পারবো।