রবিবার, ৮ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ -|- ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ-শরৎকাল -|- ৫ই রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি
hridoyechattogram.com - news@hridoyechattogram.com - www.facebook.com/hridoyechattogram/

কর্ণফুলীতে দাতার দখলে থাকা স্কুলের জমি উদ্ধারের দাবি

প্রকাশিত হয়েছে- সোমবার, ২৮ আগস্ট, ২০২৩

আনোয়ারা প্রতিনিধি:
চট্টগ্রামের কর্ণফুলী উপজেলার খোঁয়াজনগর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের জমি জবর দখল করে রেখেছে দাতা সদস্যের পরিবার। স্কুলের শিক্ষার্থীদের জন্য নতুন একটি ভবন বরাদ্দ দেওয়া হলেও তা নির্মাণ করতে পারছেন না সংশ্লিষ্টরা। অবৈধ দখল থেকে নানাভাবে উদ্ধারের চেষ্টা করে ব্যর্থ হওয়ার পর বিদ্যালয় পরিচালনা কমিটি ওই জমি উদ্ধারে সহায়তা চেয়ে সংবাদ সম্মেলন করেছে।

গত শনিবার চট্টগ্রাম প্রেসক্লাবে বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি ও চট্টগ্রাম জেলা পরিষদের সদস্য ইঞ্জিনিয়ার ইসলাম আহমেদ এ সংবাদ সম্মেলন করেন।

তিনি জানান, ‘বিদ্যালয়ের নামে ১৯৬২ সালে তৎকালীন ডেপুটি কমিশনারের কাছে এলাকার জামাল হোসেন সাফ কবলায় এক একর জমি বিক্রি করেন। তখন থেকে বিদ্যালয় সংলগ্ন মাঠে খেলাধুলা ও সমাবেশ আয়োজন হতো। ২০১২ সালে বিদ্যালয়ের জন্য ৩টি নতুন ভবন নির্মাণের প্রকল্প এলে ওই জামাল হোসেনের পরিবারের বাঁধায় ভবনগুলো ফেরত যায়। এ জমি উদ্ধারের জন্য তখন থেকে অভিভাবক, বিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী, পরিচালনা কমিটির সভাপতি এবং সদস্যরা মানববন্ধন ও স্মারকলিপি দেন ভূমিমন্ত্রীসহ তৎকালীন জেলা প্রশাসকের কাছে। বিদ্যালয়ের পক্ষ থেকে জানানো হয়, বিদ্যালয় প্রতিষ্ঠার পর থেকে গত ২০১০ সাল পর্যন্ত এর পরিচালনার দায়িত্বে ছিলেন জমিদাতা পরিবারের সদস্যরা। ২০১০ সালের পর বিদ্যালয় পরিচালনায় নতুন কমিটি এলে এবং বিদ্যালয়ের নতুন ভবন, মাঠ এবং বিভিন্ন উন্নয়ন কাজ করতে গেলে দাতা পরিবারের পক্ষ থেকে বাঁধার সম্মুখীন হয়।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন প্রধান শিক্ষিকা সামিরা পারভিন, সহকারী শিক্ষিকা আছমা আকতার, শ্যামলী সেন, আনোয়ারা খানম ছিদ্দিকা, শেগুপ্তা নাসরিন আইরিন, রোকসানা ফেরদৌস মনি, সংগীতা দে, সুমি দত্ত, প্রেমানন্দ মল্লিক।