সোমবার, ১৫ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ -|- ৩১শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ-বর্ষাকাল -|- ৯ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি
hridoyechattogram.com - news@hridoyechattogram.com - www.facebook.com/hridoyechattogram/

টেকনাফের বাহারছড়া ইউনিয়নে শিশু নিয়ে নির্বাচনের উদ্যোগ গণস্বাস্থ্যের।

প্রকাশিত হয়েছে- বৃহস্পতিবার, ৭ সেপ্টেম্বর, ২০২৩

জুবাইরুল ইসলাম জুয়েল, কক্সবাজার টেকনাফ:

টেকনাফ উপজেলার বাহারছড়া ইউনিয়ন পরিষদে গণস্বাস্থ্য কেন্দ্রের তত্ত্বাবধানে এ্যাকশন মিডিওর এর আর্থিক সহযোগিতায় “কিশোর-কিশোরীদের নিয়ে বাহারছড়া ইউনিয়নের ২৫২টি শিশু পরিষদের উদ্যোগ নেয়া হয়েছে, কিশোর কিশোরীদের গণতান্ত্রিক প্রক্রিয়ায় সরাসরি ভোটের মাধ্যমে ইউনিয়ন শিশু পরিষদ গঠনের লক্ষ্যে চলতি বছরের (৭ সেপ্টেম্বর) বৃহস্পতিবার (৭ সেপ্টেম্বর) বেলা ১১ টায় বাহারছড়া ইউনিয়ন পরিষদের হল রুমে শিশু পরিষদ নির্বাচনের তফসিল অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে নির্বাচনী তফসীল ঘোষণা করেন শিশু পরিষদ নির্বাচনের প্রধান নির্বাচন কমিশনার অধ্যাপক ফজলুল করীম। উল্লেখ্য যে মনোনয়ন পত্র বিতরণ করা হবে ৮-৯ সেপ্টেম্বর, মনোনয়ন পত্র জমা দেয়ার শেষ তারিখ,১০-১১ সেপ্টেম্বর, মনোনয়ন পত্র বাছাই এবং প্রার্থীর তালিকা প্রকাশ করা হবে ১২ সেপ্টেম্বর, মনোনয়ন পত্র প্রত্যাহার ১৩ সেপ্টেম্বর, প্রার্থীর চূড়ান্ত তালিকা প্রকাশ করা হবে ১৪ সেপ্টেম্বর, চূড়ান্ত প্রার্থীদের নির্বাচনী বিধি সম্পর্কে ওরিয়েন্টেশন ১৬ সেপ্টেম্বর, প্রার্থীদের মাঝে প্রতীক বরাদ্দ ১৮ সেপ্টেম্বর, প্রার্থীদের নির্বাচনী প্রচারণা ১৯ সেপ্টেম্বর হতে২৪ সেপ্টেম্বর ভোট গ্রহণের তারিখ এবং সময় ৭ অক্টোবর সকাল ৯:০০ টা হতে দুপুর ৩ টা পর্যন্ত, ভোট গনণা ও প্রাথমিক ফল প্রকাশ ৭ অক্টোবর এবং চূড়ান্ত ফল প্রকাশ করা হবে চলতি বছরের ৮ অক্টোবর।

অনুষ্ঠানে জিকে-এ্যাকশন মিডিওর প্রকল্পের ব্যবস্থাপক আনিসুর রহমান, অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাহারছড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আমজাদ হোসেন খোকন, বিশেষ অতিথি ছিলেন চলতি বছরের ইউনিয়ন শিশু পরিষদ নির্বাচন এর প্রধান নির্বাচন কমিশনার প্রফেসর ফজলুল করিম (প্রাক্তন অধ্যক্ষ, কক্সবাজার সরকারী কলেজ)। অনুষ্ঠানে ছিলেন ইউনিয়ন শিশু পরিষদ নির্বাচন-২০২৩ এর সহকারী নির্বাচন কমিশনার নার্গিস আক্তার রনি, মুহাম্মদ ফরিদুল আলম এবং জাকের হোসাইন। এছাড়াও আরো উপস্থিত ছিলেন বিভিন্ন পত্রিকার সাংবাদিকবৃন্দ, বাহারছড়া ইউনিয়ন পরিষদের ইউপি বিভিন্ন এনজিও সংস্থার প্রতিনিধি, স্কুল ও মাদ্রাসার শিক্ষক শিক্ষার্থী সহ স্থানীয় সচেতন মহল, এছাড়াও গণস্বাস্থ্য কেন্দ্রের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা প্রকল্পের উপকারভোগী বয়ষ্ক এবং শিশু দলের প্রতিনিধিগণ ।

বাহারছড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আমজাদ হোসেন খোকন বলেন, ” শিশুরা গণতান্ত্রিক প্রক্রিয়া অনুসরণ করে ভোট গ্রহণের মাধ্যমে তাদের যোগ্য নেতা নির্বাচন করতে পারবে এটি অত্যন্ত আনন্দের একটি বিষয়। তাছাড়াও তারা নিজেদের মতামত প্রকাশ করতে শিখবে, স্বচ্ছতা এবং জবাবদিহিতা নিশ্চিত করে কাজ করতে শিখবে। আজকের শিশুই ভবিষ্যতের একজন যোগ্য ও দক্ষ নাগরিক হিসেবে দেশকে নেতৃত্ব দিবে। আর তাই এই সৃষ্টিশীল কার্যক্রমের মাধ্যমে একদিকে শিশুরা নিজেরা যেমন এটি শিখবে ঠিক তেমনি তাদেরকে দেখে অন্যান্যরাও অনুপ্রাণিত হবে। গণস্বাস্থ্য কেন্দ্রকে আন্তরিক ধন্যবাদ জানাতে চাই যে বাহারছড়া ইউনিয়নে তারা শিশুদের জন্য সম্পূর্ণ নতুন ও সৃজনশীল একটি কার্যক্রম বাস্তবায়ন করতে যাচ্ছে। আমি সংশ্লিষ্ট সকলকে শিশুকেন্দ্রিক এই ভোট কার্যক্রম বাস্তবায়নে সম্পূর্ণভাবে সহযোগিতা করার আহ্বান জানাচ্ছি।

অনুষ্ঠানে সকলের স্বতঃস্ফুর্ত অংশগ্রহণ ও সকল আমন্ত্রিত অতিথিদের কার্যকরী আলোচনা শেষে সভাপতি সমাপণী বক্তব্যের মাধ্যমে “বাহারছড়া শিশু পরিষদ নির্বাচন তফসিল অনুষ্ঠানের সমাপ্তি ঘোষনা করা হয়।