মঙ্গলবার, ১৭ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ -|- ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ-শরৎকাল -|- ১৪ই রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি
hridoyechattogram.com - news@hridoyechattogram.com - www.facebook.com/hridoyechattogram/

কৃষিজমির হারানো স্বাস্থ্য ফিরিয়ে আনার জন্য জমিতে জৈবসার প্রয়োগের বিকল্প নেই- মোতাহেরুল ইসলাম চৌধুরী এমপি

প্রকাশিত হয়েছে- রবিবার, ১৮ ফেব্রুয়ারি, ২০২৪

জনপ্রশাসন মন্ত্রণালয় সম্পর্কিত স্হায়ী কমিটির সদস্য ও দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ্ব মোতাহেরুল ইসলাম চৌধুরী এমপি বলেছেন, আমাদের কৃষিজমির হারানো স্বাস্থ্য ফিরিয়ে আনার জন্য এবং ভবিষ্যতে ক্রমবর্ধমান মানুষের খাদ্য চাহিদা মেটাতে জমিতে জৈবসার প্রয়োগের কোন বিকল্প নেই। মাটির উর্বরতা কমে যাওয়া, ফসলের ফলন কমে যাওয়া, রাসায়নিক সার ও কীটনাশকের ব্যবহার বৃদ্ধি এবং ভারসাম্যহীন ব্যবহারের বর্তমান অবস্থায় মাটিতে জৈব পদার্থের পরিমাণ বৃদ্ধি করে মাটির স্বাস্থ্য উন্নত করার জন্য জৈবসারের ব্যবহার জরুরি হয়ে পড়েছে।

টেকসই কৃষির জন্য পরিবেশগত উপাদান গুলোর সুরক্ষা এবং কৃষি উৎপাদন বৃদ্ধির মধ্যে স্থিতিশীলতা বজায় রাখার জন্য শুধুমাত্র রাসায়নিক সারের ব্যবহারই নয়, জৈব সারের ব্যবহারকেও ভারসাম্যপূর্ণ উপায়ে নিশ্চিত করা প্রয়োজন।

তিনি গত শনিবার বিকালে পটিয়া উপজেলার হরিণ খাইন বারী এগ্রো ফার্মের উদ্দোগে দেশীয় পদ্ধতিতে উৎপাদিত জৈব সার বাজারজাত প্যাকেট জাত উদ্বোধন কালে একথা বলেন।

এসময় উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক নাছির উদ্দীন, বারী,এগ্রো ফার্মের ব্যবস্হাপনা পরিচালক বজলুল বারী চৌধুরী, ফজলুল বারী চৌধুরী,মুক্তিযোদ্ধো দেলোওয়ার হোসেন, নুর কাদের চৌধুরী, গিয়াস উদ্দিন, ফরিদুল আলম সওদাগর,শাহনেওয়াজ চৌধুরী, রোকেয়া খানম সহ অন্যারা। প্রেস বিজ্ঞপ্তি।