রবিবার, ৮ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ -|- ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ-শরৎকাল -|- ৫ই রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি
hridoyechattogram.com - news@hridoyechattogram.com - www.facebook.com/hridoyechattogram/

দোহাজারী ন্যাশনাল হসপিটাল এন্ড ডায়াগনস্টিক সেন্টারের উদ্যোগে পল্লী চিকিৎসকদের স্বাস্থ্য বিষয়ক কর্মশালা ও আলোচনা সভা অনুষ্ঠিত

প্রকাশিত হয়েছে- মঙ্গলবার, ৪ জুন, ২০২৪

দক্ষিণ চট্টগ্রামের ঐতিহাসিক উপশহর দোহাজারী পৌরসভাস্থ দোহাজারী ন্যাশনাল হাসপাতাল এন্ড ডায়াগনস্টিক সেন্টার এর উদ্যোগে আজ মঙ্গলবার সকাল থেকে দুপুর পর্যন্ত দোহাজারী ন্যাশনাল হাসপাতাল এন্ড ডায়াগনস্টিক সেন্টারে পল্লী চিকিৎসকদের স্বাস্থ্য বিষয়ক কর্মশালা ও আলোচনা সভা অনুষ্ঠিত। এতে উদ্বোধক হিসেবে উপস্থিত ছিলেন, নাহার বিল্ডার্স এর চেয়ারম্যান ও দোহাজারী ন্যাশনাল হসপিটাল এন্ড ডায়াগনস্টিক সেন্টার এম ডি ইঞ্জিনিয়ার মোঃ জসিম উদ্দিন জনি।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, দোহাজারী ন্যাশনাল হসপিটাল এন্ড ডায়াগনস্টিক সেন্টারের চেয়ারম্যান মোহাম্মদ বশীর উদ্দিন মুরাদ।

এতে মুখ্য সমালোচক ছিলেন চট্টগ্রাম মেডিকেল এর সহকারী অধ্যাপক মেডিসিন বিশেষজ্ঞ ডাঃ মোঃ ইমাম হোসেন।বিশেষ অতিথি অতিথি ছিলেন
ডায়াবেটিস ও মেডিসিনে অভিজ্ঞ, এক্স ক্লিনিক্যাল এসোসিয়েট, সেংকাং জেনারেল হাসপাতাল, সিঙ্গাপুর এর ডাক্তার মোহাম্মদ শামীম আহমেদ।

পল্লী চিকিৎসক ডাঃ আবদুর রহমান এর সঞ্চালনায়
এতে সভাপতিত্ব করেন সভাপতি চন্দনাইশ সাতকানিয়া অংশিক এর পল্লী চিকিৎসক সমিতির সভাপতি ডাঃ সুনীল কান্তি ভট্টাচার্য।
এতে আরো উপস্থিত ছিলেন, দোহাজারী ন্যাশনাল হাসপাতাল এন্ড ডায়াগনস্টিক পরিচালক শওকত খান, আবদুল রশিদ, মাহামুদুর হাসান সোহেল, হেলাল মাহামুদ, ওবায়দুল আকবর টুটুল, ইরফান মাহামুদ রিমন, সহ নেতৃবৃন্দ।
এসময় বক্তরা বলেন, দেশের প্রত্যন্ত অঞ্চলের মানুষ বাড়ির দোরগোড়ায় অত্যাবশ্যকীয় প্রাথমিক স্বাস্থ্যসেবা পল্লী চিকিৎসকদের মাধ্যমে পেয়ে থাকেন।
গ্রামের দরিদ্র ও প্রান্তিক জনগোষ্ঠীর স্বাস্থ্য বিষয়ক সচেতনতা বাড়াতে পল্লী চিকিৎসকগণ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখচ্ছে
এই ছাড়াও স্বাস্থ্য বিষয়ক বিভিন্ন পরামর্শ প্রদানের মাধ্যমেও পল্লী চিকিৎসকগণ স্বাস্থ্য সেবায় গুরুত্বপূর্ণ অবদান রাখছেন।

প্রজনন স্বাস্থ্যসেবা, শিশু ও মায়ের স্বাস্থ্যসেবা, টিকাদান, পরিবার পরিকল্পনা, সংক্রমক রোগ প্রতিরোধ, যক্ষ্মা রোগ সনাক্তকরণ ও চিকিৎসা, অপুষ্টিজনিত রোগের চিকিৎসা, যৌনবাহিত রোগের চিকিৎসা, এইচআইভি/এইডস সনাক্তকরণ, সকল প্রকার সাধারণ রোগের চিকিৎসা প্রভৃতি ক্ষেত্রে প্রাথমিক স্বাস্থ্যসেবা প্রদান ও সচেতনতা বৃদ্ধিতে পল্লী চিকিৎসকগণ খুবই গুরুত্বপূর্ণ অবদান রাখে যাচ্ছে।
আমাদের দেশে এমবিবিএস পাশ করা ডাক্তারের যথেষ্ট অভাব রয়েছে, সেক্ষেত্রে বিশেষ করে গ্রাম পর্যায়ের চিকিৎসা ব্যবস্থায় পল্লী চিকিৎসকদের প্রয়োজনীয়তা ও গুরুত্ব অনস্বীকার্য বলেও জানান বক্তৃতারা।