মঙ্গলবার, ১৭ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ -|- ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ-শরৎকাল -|- ১৪ই রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি
hridoyechattogram.com - news@hridoyechattogram.com - www.facebook.com/hridoyechattogram/

পটিয়ায় অবৈধ বালু মহাল বন্ধের দাবি স্থানীয়দের

প্রকাশিত হয়েছে- মঙ্গলবার, ৯ জুলাই, ২০২৪

মহিউদ্দীন চৌধুরী, ষ্টাফ রিপোর্টার:
চট্টগ্রামের পটিয়া উপজেলার শোভনদন্ডী ইউনিয়নের হিলচিয়া গ্রামে অবৈধভাবে গড়ে উঠা বালু মহাল বন্ধের দাবি জানিয়েছেন স্থানীয় জনপ্রতিনিধি ও এলাকাবাসী। এ বিষয়ে গত ৭ জুলাই স্থানীয় এমপি উপজেলা প্রশাসন বরাবরে স্থানীয়রা লিখিত অভিযোগ দিয়েছেন।

জানা যায়, উপজেলার শোভনদন্ডী ইউনিয়নের ৭নং ওয়ার্ড হিলচিয়া গ্রামের চামুদরিয়া বাজার সংলগ্ন খাল ব্যবহার করে ড্রেজার দিয়ে দীর্ঘদিন ধরে একই এলাকার মৃত অলি আহম্মদের পুত্র মো. এরশাদ প্রকাশ বালু এরশাদ সহ তার সঙ্গীরা ট্রাক করে বালু উপজেলার বিভিন্ন জায়গায় সরবরাহ করে আসছে। হিলচিয়া গ্রামের একমাত্র চলাচলের পথ চামুদরিয়া বাজার হতে হিলচিয়া হিন্দু পাড়া সড়কের উপর স্ক্যাভেটর রেখে ড্রেজারের বালু আনলোড ও ট্রাক ভর্তি করা হচ্ছে। ৩০-৪০টি ট্রাক প্রতিদিন যাওয়া আসার ফলে সড়ক চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে। স্কুল, কলেজ, মাদ্রাসা শিক্ষার্থী সহ ৫ হাজারেরও বেশি লোকের চলাচলের অন্যতম এ সড়ক নিয়ে বেগ পেতে হচ্ছে প্রতিনিয়ত সকলকে।

স্থানীয় চেয়ারম্যান এহসানুল হক জানান, সাবেক এমপির ছত্রছায়ায় থেকে দীর্ঘদিন ধরে মো. এরশাদ অভৈধভাবে মাটি কাটা ও বালু মহাল নিয়ন্ত্রন করে আসছিল। স্থানীয়দের চলাচলের পথে ব্যাপক ক্ষয়ক্ষতি সাধন করে আসছে। তাকে বিভিন্ন সময় সতর্ক করলে কিছুদিন বন্ধ রাখার পর পুনরায় শুরু করে।

এবিষয়ে জানতে চাইলে পটিয়া উপজেলা নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার (ভূমি) প্লাবণ কুমার বিশ্বাস বলেন, একটি লিখিত অভিযোগ পেয়েছি। স্থানীয়দের ক্ষতিসাধন হয় এমন কোন কর্মকান্ডে কেউ লিপ্ত থাকলে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।