রবিবার, ৮ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ -|- ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ-শরৎকাল -|- ৫ই রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি
hridoyechattogram.com - news@hridoyechattogram.com - www.facebook.com/hridoyechattogram/

রাঙ্গুনিয়ায় পাহাড় থেকে ঘরে ঘরে গিয়ে আশ্রয় কেন্দ্রে পাঠালেন ইউএন ও

প্রকাশিত হয়েছে- মঙ্গলবার, ৯ জুলাই, ২০১৯

মুহাম্মদ জমির উদ্দীন,রাঙ্গুনীয়া রাঙ্গুনীয়ায় টানা বৃষ্টিপাতের ফলে ভূমিধ্ববসের শঙ্কা থাকায় ঝুকিপূর্ন পাহাড়ি এলাকা থেকে সরিয়ে আনা হচ্ছে আশ্রয় কেন্দ্রে। গতকাল থেকে মাইকিং করার পরও আশ্রয় কেন্দ্রে আসেনি অধিক ঝুকিতে বসবাসকারী কিছু পরিবার।টানা বৃষ্টির ফলে অনেক পাহাড় ধ্বসে পড়ছে, নিহতের সংখ্যাও বাড়ছে।ঝুকিপূর্ণ এলাকা থেকে মানুষকে বাচাঁতে সোমবার ৮ জুলাই সকালে ছোটে আসে রাঙ্গুনীয়ার উপজেলার রাজানগর, ইসলামপুর, হোচনাবাদ, চন্দ্রঘোনায় সহ বিভিন্ন ঝুকিপূর্ন এলাকায়। এসময় বগাবিলী সহ বিভিন্ন পাহাড়ি এলাকা থেকে ঘরে ঘরে গিয়ে আশ্রয় কেন্দ্রে পাঠান ইউ এন ও মো: মাসুদুর রহমান।যারা দূরবর্তী স্হানে আছে তাদের মাইকিং করে আশ্রয় কেন্দ্রে চলে আসার জন্য অনুরোধ জানান তিনি।বগাবিলী সরকারি প্রাথমিক বিদ্যালয় আশ্রয় কেন্দ্র পরিদর্শনকালে তিনি স্হানীয় ইউ পি সদস্যদের খাবার,লাইটিং,থাকার ব্যবস্হা,টয়লেট,পানি সরবরাহ সহ রাতে খোজ খবর নেয়ার জন্য আহব্বান করেন।
জানা যায়, পাহাড়ের ভূমি ধসে উপজেলার চন্দ্রঘোনা-নিশ্চিন্তাপুর সড়ক ও কোদালা ইউনিয়নের সন্দীপ পাড়া এলাকায় রাঙ্গামাটি সড়ক দীর্ঘক্ষণ বন্ধ হয়ে জনসাধারনের চরম ভোগান্তির খবর পেয়ে রাঙ্গুনিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মাসুদুর রহমান ফায়ার সার্ভিসের কর্মীদের সহযোগীতায় মাটি সরিয়ে যানবাহন চলাচল স্বাভাবিক করেন।
উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মাসুদুর রহমান বলেন, ‘কোনো লোক ঝুঁকিপূর্ণভাবে পাহাড়ে বাস করতে পারবে না। তাদের আশ্রয়কেন্দ্র অথবা আত্মীয়-স্বজনের বাসায় চলে আসতে হবে। রাতে কেউ যাতে পাহাড়ে থাকতে না পারে- এ জন্য সংশ্লিষ্ট এলাকার ওয়ার্ড মেম্বার, পাহাড়ের মালিক বা তদারকি সংস্থাকে আমরা অনুরোধ জানিয়েছি। প্রয়োজনে সংশ্লিষ্ট এলাকায় অভিযান পরিচালনা করা হবে। যেকোনো মূল্যে প্রাণহানি ঠেকাতে চাই আমরা।এসময় উপজেলা সহকারি কমিশনার(ভূমি) পূর্বিতা চাকমা ও উপজেলা প্রশাসন সহযোগীতা করেন।