আজ ২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ || ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম
  পটিয়ায় রিক্সা চালকের ঘর ভাংচুর! আহত-১, প্রশাসনের হস্তক্ষেপ কামনা       চট্টগ্রাম জেলার শ্রেষ্ঠ ওসি লোহাগাড়ার রাশেদুল ইসলাম       লোহাগাড়ায় খেলাচ্ছলে পুকুরে ডুবে ২ বছরের এক শিশুর মৃত্যু       চন্দনাইশতে অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত ও ক্যান্সারে আক্রান্ত রোগীদের অর্থ সহায়তা প্রদান করলেন প্রবাসী ঐক্য পরিষদ ইউ.এ.ই       এক মুক্তিযোদ্ধার ৭ ভুয়া সন্তান, কোটায় ৫ জনের চাকরি       জুয়ার আসর নিয়ে সংবাদ প্রকাশের জেরে দুই সাংবাদিককে প্রাণনাশের হুমকী       চট্টগ্রাম জেলা পরিষদে উপ-নির্বাচনঃ চন্দনাইশে তিনজনের মনোনয়ন প্রত্যাহার, ভোটযুদ্ধে দুই প্রার্থী       লোহাগাড়ায় উপজেলা চেয়ারম্যান,ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যানদের বিদায় ও বরণ       চন্দনাইশে এইচএসসি পরীক্ষার্থীর মোবাইল ফোন ছিনতাই, চার ছিনতাইকারী কিশোর গ্যাং সদস্য গ্রেপ্তার       কানু শাহ্ (রহঃ) আষাঢ় বিষু ও ষান্মাসিক ওরশ মঙ্গলবার    


মো.নুরুল আলম,বিশেষ প্রতিনিধিঃ

এবার ঈদে কোরবানি করা পশুর চামড়া কেনার ক্রেতা কম চন্দনাইশে। ইতোমধ্যে পশুর গোসত বানানো প্রায় শেষ হয়ে গেলেও চামড়া কেনার ক্রেতা নেই জেলার বিভিন্ন উপজেলার গ্রামাঞ্চলে।

সোমবার (১২ অাগষ্ট) দুপুরে পৌনে ৩টার দিকে দেশ রূপান্তরকে এ বিষয়টি নিশ্চিত করেছেন একাধিক ব্যক্তি।

চামড়ার চাহিদা না থাকায় এবার চট্টগ্রামে চন্দনাইশ উপজেলায় বিক্রেতারা ছুটছেন ক্রেতার খোঁজে। অন্যান্য বছর ক্রেতারা বাড়ি বাড়ি গিয়ে চামড়া কেনেন। কিন্তু এবার চিত্র উল্টো। ক্রেতাদের চাহিদা না থাকায় নামমাত্র দামে চামড়া বিক্রি করতে বাধ্য হচ্ছেন বিক্রেতারা।

অন্যান্য বছর বিভিন্ন গ্রাম থেকে কোরবানির পশুর চামড়া এক জায়গায় জড়ো করে বিক্রি হতো। ক্রেতারা সেসব জায়গায় এসে চামড়া কিনে নিয়ে যেতেন। তবে এ বছর কোনো ক্রেতার দেখা মেলেনি। তাই বাধ্য হয়ে গতকাল সোমবার সন্ধ্যার পর ও আজ মঙ্গলবার সকালে বিক্রেতারা চামড়া নিয়ে ক্রেতাদের সন্ধানে ছুটেছেন।

আজ সোমবার সকালে উপজেলার বড়পাড়া (কসাই পাড়া) চামড়া বিক্রির দুটি অস্থায়ী হাটে গিয়ে দেখা যায়, বিক্রেতারা কোরবানির পশুর চামড়া নিয়ে এসে বিক্রি করছেন। প্রতিটি গরুর চামড়া বিক্রি হচ্ছে সাড়ে ৭০ থেকে ২০০ টাকায় এবং ছাগলের চামড়া বিক্রি হচ্ছে ২০ থেকে ৩০ টাকায়।

উপজেলার দোহাজারী পৌরসভা এলাকার মাসুদুর রহমান জানান, প্রায় প্রতিবছরই পারিবারিকভাবে আমরা কোরবানি দিয়ে থাকি। গত দুই/তিন বছর ধরে কোরবানি দেওয়া পশুর চামড়ার দাম আগের তুলনায় কম। তবে, এবার ঈদে চামড়া কেনার ক্রেতা নেই বললেই চলে।

দক্ষিণ গাছবাড়িয়া গ্রামের আবদুর রহিম জানান, দীর্ঘদিন ধরে তাঁরা চামড়া বাড়িতে বসেই বিক্রি করতেন। মৌসুমি ও পেশাদার চামড়া ক্রেতারা এসে বাড়ি থেকে চামড়া কিনে নিয়ে যেতেন। তবে এবার ক্রেতারা না আসায় কসাই পাড়া আড়তে গিয়ে চামড়া বিক্রি করেছেন। সেখানে দামও ভালো পাননি। বহন খরচ বাদে সামান্য টাকা পেয়েছেন।

উপজেলার বরকল ইউনিয়নের এলাকার প্রতিবেশী বোরহান উদ্দিন জানান, ‘৬৫ হাজার টাকা দিয়ে এবার তার এক প্রতিবেশী ষাঁড় গরু কোরবানি দিয়েছেন। তার কোরবানি দেওয়া পশুটির চামড়া স্থানীয় এক মাদ্রাসার ছাত্রদের কাছে দুইশ’ টাকা বিক্রি করেছেন।

আবদুর রশিদ নামের আরেক চামড়া বিক্রেতা জানান, তিনিও কম দামে চামড়া বিক্রি করেছেন। এখানে বর্গফুট হিসাবে চামড়া না কিনে ক্রেতারা প্রতি পিছ হিসেবে চামড়া কিনেছেন।

বিক্রেতাদের অভিযোগ, এবার চামড়া ক্রেতারা সিন্ডিকেট তৈরি করেছেন। তাঁরা এবার চামড়া কিনতে মাঠে না নেমে উপজেলার দ/তিনটি জায়গায় বসে চামড়া কিনেছেন। তারা নিজেরাই দাম নির্ধারণ করে সবাই কম দামে চামড়া কিনেছেন। এ ছাড়া এবারও আগে থেকেই চামড়ার দাম নির্ধারণ করে দেওয়ায় এবং বিভিন্ন মাধ্যমে তা প্রচার হওয়ায় মৌসুমি ক্রেতারা ভয়ে চামড়া কিনতে মাঠে নামেনি।

শামসুল আলম নামের একজন মৌসুমি চামড়া ব্যবসায়ী বলেন, চামড়ার দাম কম নির্ধারণ করে দেওয়ায় এবার তিনি কেনেননি। তাঁর মতো আরও অনেকেই এবার এই ব্যবসা থেকে দূরে থেকেছেন।

এ বিষয়ে জানতে চাইলে সিরু কসাই নামে এক চামড়া ব্যবসায়ী জানান, কয়েক বছর ধরে চামড়া কিনে পরে তা বিক্রি করতে গিয়ে বড় ধরনের ক্ষতির সম্মুখীন হতে হয়েছে। তাই এবার ঈদে খুব চিন্তা ভাবনা এবং যাচাই বাছাই করে চামড়া কিনছেন তিনি।এছাড়া গরু জবাই করার সময় অনেকেই চামড়া কেটে ফেলেন, তাই সেগুলো কোনো কোনো কাজে আসে না।

কসাই জহিরুল ইসলাম,নূর মোহাম্মদসহ সাতজন চামড়া ব্যবসায়ী এবার নির্দিষ্ট স্থানে বসে চামড়া কেনার কথা স্বীকার করে জানান, লবণের দাম বৃদ্ধি ও পরিবহন খরচসহ বিভিন্ন কারণে এবার কম দামে চামড়া কেনা হয়েছে। তবে এতেও তাঁদের ক্ষতি হওয়ার আশঙ্কা রয়েছে বলে জানান তাঁরা।





পটিয়ায় রিক্সা চালকের ঘর ভাংচুর! আহত-১, প্রশাসনের হস্তক্ষেপ কামনা

চট্টগ্রাম জেলার শ্রেষ্ঠ ওসি লোহাগাড়ার রাশেদুল ইসলাম

লোহাগাড়ায় খেলাচ্ছলে পুকুরে ডুবে ২ বছরের এক শিশুর মৃত্যু

চন্দনাইশতে অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত ও ক্যান্সারে আক্রান্ত রোগীদের অর্থ সহায়তা প্রদান করলেন প্রবাসী ঐক্য পরিষদ ইউ.এ.ই

এক মুক্তিযোদ্ধার ৭ ভুয়া সন্তান, কোটায় ৫ জনের চাকরি

জুয়ার আসর নিয়ে সংবাদ প্রকাশের জেরে দুই সাংবাদিককে প্রাণনাশের হুমকী

চট্টগ্রাম জেলা পরিষদে উপ-নির্বাচনঃ চন্দনাইশে তিনজনের মনোনয়ন প্রত্যাহার, ভোটযুদ্ধে দুই প্রার্থী

লোহাগাড়ায় উপজেলা চেয়ারম্যান,ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যানদের বিদায় ও বরণ

চন্দনাইশে এইচএসসি পরীক্ষার্থীর মোবাইল ফোন ছিনতাই, চার ছিনতাইকারী কিশোর গ্যাং সদস্য গ্রেপ্তার

কানু শাহ্ (রহঃ) আষাঢ় বিষু ও ষান্মাসিক ওরশ মঙ্গলবার

চট্টগ্রাম রাঙ্গুনিয়ার অধিবাসী মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির ইবনে মোহাম্মদ

বাঁশখালীতে ১৪ বছরের মেয়েকে প্রেমের ফাঁদে ফেলে পালাক্রমে ধর্ষন- ৪ ধর্ষক গ্রেপ্তার

সাতকানিয়ার এসএসসি পরীক্ষার্থী জান্নাতুল ফেরদৌসকে বাঁচাতে এগিয়ে আসুন

বাশঁখালীতে এস.এস.সি পরীক্ষা কেন্দ্র থেকে ভুয়া শিক্ষক গ্রেপ্তার

চট্টগ্রামের সাতকানিয়ায় ১৫ টি ঘরে আগুন

আগামী ৩ মাসের বিদ্যুৎ, পানি ও গ্যাস বিল মওকুফের দাবী বাংলাদেশ ইসলামী ফ্রন্টের

দোহাজারী সাঙ্গু নদী থেকে আলম নামে এক যুবকের লাশ উদ্ধার

চন্দনাইশে এক গৃহবধুর রহস্য জনক মৃত্যু, পরিবারের দাবি পরিকল্পিত হত্যা।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সিনেট সদস্য মনোনীত হলেন সাংসদ নজরুল ইসলাম চৌধুরী

বাঁশখালীতে গণ ধর্ষণ মামলার প্রধান আসামি মজিদ বন্দুক যুদ্ধে নিহত