রবিবার, ৮ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ -|- ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ-শরৎকাল -|- ৫ই রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি
hridoyechattogram.com - news@hridoyechattogram.com - www.facebook.com/hridoyechattogram/

রোহিঙ্গাদের ধরিয়ে দিতে পটিয়ায় মাইকিং

প্রকাশিত হয়েছে- শনিবার, ৭ সেপ্টেম্বর, ২০১৯

এমএহামিদঃ কক্সবাজার টেকনাফ রোহিঙ্গা ক্যাম্প থেকে পালিয়ে রোহিঙ্গারা চট্টগ্রাম সহ দেশের বিভিন্ন উপজেলায় আশ্রয় নিচ্ছে।তাদের ধরতে পটিয়ায় উপজেলার ১টি পৌরসভা সহ ১৭ টি ইউনিয়নের বিভিন্ন এলাকায় রোহিঙ্গা নাগরিক ছড়িয়ে ছিটিয়ে রয়েছে।
স্থানীয়রা তাদের আশ্রয় প্রশয় না দিয়েপটিয়ায় মাইকিংকরে নির্দেশদেন
রোহিঙ্গাদের ধরিয়ে দিতে উপজেলা নিবার্হী কর্মকর্তা ও নিবার্হী ম্যাজিষ্ট্রেট হাবিবুল হাসান এ নির্দেশ দেন।

পটিয়া উপজেলা বিভিন্ন ইউনিয়ন ও পৌর এলাকায় মাইকিং করা হয়েছে।

রোহিঙ্গাদের যারা ঘর ভাড়া দিয়েছে তাদের তথ্যসহ তালিকা তৈরী করা হচ্ছে। কোন ভাড়া ঘরে তাদের পাওয়া গেলে জমিদারের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে সূত্রে জানা যায়। রোহিঙ্গাদের তথ্য দিয়ে ধরিয়ে দিতে সচেতন ব্যক্তিদের প্রতি অনুরোধ জানান।

যেসকল রোহিঙ্গারা জন্মসনদ ও জাতীয় সনদ গ্রহন করেছেন। তাদের সনদ বাতিল করার জন্য একটি নোটিশ জারি করেছে। কেউ আশ্রয় প্রশয় দিলে তাদের বিরুদ্ধে আইনানুন ব্যবস্থা নেয়া হবে।

এর মধ্যে পৌরসভা, গোবিন্দারখীল, হাইদগাঁও, কেলিশহর, খরনা, কচুয়াই সহ বিভিন্ন এলাকায় পৌরসভা সহ ইউনিয়ন পরিষদের মেয়র ও চেয়ারম্যানদের রোহিঙ্গা বিষয়ে সজাগ থাকার জন্য নির্দেশ দেন তিনি। গতকাল উপজেলা হলরুমে অনুষ্টিত আইন শৃঙ্খলা কমিটি সভায় ইউএনও ও পৌরসভা সহ ইউপি মেয়র, চেয়াম্যানদের নির্দেশ দিয়েছেন। এছাড়া তাদেও দ্রুত তালিকা তৈরী করে উপজেলা প্রশাসনের কাছে জমা দিতে বলা হয়, প্রশাসন রোহিঙ্গাদের তালিকা সংগ্রহ করে তাদের কক্সবাজার রোহিঙ্গা ক্যাম্পে পাঠানোর উদ্যেগ নিচ্ছেন।
এইব্যাপারে পটিয়া আইন শৃঙ্খলা বাহিনী একটি টিম কাজ করছে বলেও সূত্রে জানা যায়।