রবিবার, ৮ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ -|- ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ-শরৎকাল -|- ৫ই রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি
hridoyechattogram.com - news@hridoyechattogram.com - www.facebook.com/hridoyechattogram/

দোহাজারীতে বিষাক্ত উপাদানে আইসক্রিম তৈরি ২ কারখানা সিলগালা

প্রকাশিত হয়েছে- বুধবার, ৩০ অক্টোবর, ২০১৯

এমএহামিদ: দক্ষিণ চট্টগ্রামের চন্দনাইশ উপজেলার দোহাজারী পৌরসভাধীন আইসক্রিম তৈরিতে কাপড়ের রং, কৃত্রিম সুগন্ধি, স্যাকারিনসহ বিষাক্ত উপাদান ব্যবহার ও অস্বাস্থ্যকর পরিবেশে আইসক্রিম তৈরি করা সময় হাতেনাতে ধরাপড়ে আনার কলি, কাকলি নামে দুটি আইসক্রিম তৈরির কারখানা। উক্ত কারখানা ২টি সিলগালা করে দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত।

আজ ৩০ অক্টোবর বুধবার দুপুরে দোহাজারী পৌরসভা সদরের দোহাজারী হাজারী টাওয়ারের সামনের অবস্থিত কাকলী আইসক্রিম কারখানা এবং দোহাজারী কলোনি পাড়া সংলগ্ন ডাকবাংলো রোডের আনারকলি আইসক্রিম কারখানা।

চন্দনাইশ উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট নিবেদিতা চাকমা অভিযানে নেতৃত্ব দেন। এ সময় বিএসটিআইয়ের অনুমোদন ছাড়া নোংরা পরিবেশে মানবদেহের জন্য ক্ষতিকর বিষাক্ত উপাদান দিয়ে তৈরিকৃত আইসক্রিম ও উপাদান নষ্ট করে দিয়ে কারখানা দুটি সিলগালা করে দেওয়া হয়।

এ ব্যাপারে জানতে চাইলে সাংবাদিকদের চন্দনাইশ উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট নিবেদিতা চাকমা বলেন, আমাদের কাছে খবর ছিল এই আইসক্রিম কারখানাগুলোতে শিল্প-কারখানা ও কাপড়ে ব্যবহৃত বিভিন্ন ধরনের রং, ঘনচিনি, কৃত্রিম সুগন্ধি, স্যাকারিনসহ মানবদেহের জন্য ক্ষতিকর বিষাক্ত উপাদান ও নোংরা পানি দিয়ে আইসক্রিম তৈরি করে বিভিন্ন স্থানে বাজারজাত করা হচ্ছে।

আমরা অভিযান চালিয়ে এর সত্যতা পেয়েছি।
তিনি আরো বলেন, (বিএসটিআইয়ের) অনুমোদন ছাড়া তৈরি এসব আইসক্রিমের প্যাকেটে উৎপাদন ও মেয়াদোত্তীর্ণের তারিখ নেই। কম দামি এই আইসক্রিমের গ্রাহক স্কুল-কলেজ মাদ্রাসা শিক্ষার্থী এবং নিম্ন আয়ের লোকজন।

আইসক্রিমে যেসব উপাদান ব্যবহার করা হয় তা শরীরের জন্য মারাত্মক ক্ষতিকর। অভিযানের সংবাদ পেয়ে দুই কারখানার মালিক শ্রমিক পালিয়ে যাওয়ায় কাউকে গ্রেফতার কিংবা জরিমানা করা না গেলেও কারখানা দুটি সিলগালা করে দেওয়া হয়েছে।

এ ব্যাপারে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে বলে জানান তিনি।
এই সময় শতশত লোকজন বলেন,এই কারখানা থেকে নিম্মমানের আইসক্রিম খেয়ে বিভিন্ন সময় ডায়রিয়া সহ বিভিন্ন রোগ সৃষ্টিহয়। এই আইসক্রিম কারখানা সুন্দর পেকেট করে বিভিন্ন বাজারের বাজারজাত করে আসচ্ছে কয়এক বছর যাবত ।