শুক্রবার, ১৮ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ -|- ২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ-হেমন্তকাল -|- ১৫ই রবিউস সানি, ১৪৪৬ হিজরি
hridoyechattogram.com - news@hridoyechattogram.com - www.facebook.com/hridoyechattogram/

চট্টগ্রামের বর্ষীয়ান রাজনীতিবিদ মাইনুদ্দিন খান বাদলের ইন্তেকাল

প্রকাশিত হয়েছে- বৃহস্পতিবার, ৭ নভেম্বর, ২০১৯

হৃদয়ে চট্টগ্রাম ডেস্ক:
চট্টগ্রাম ৮ -বোয়ালখালী আসনের মাননীয় সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধার মাইনুদ্দিন খান বাদল আজ ভোরে ভারতের বেঙ্গালোরে দেবী শেঠীর নারায়ানে হাসপাতালের মজুমদার ইউনিটে মারা গেছেন (ইন্না-লিল্লাহহি ওয়াইন্না ইলাহি রাজেউন)। তাঁর বয়স হয়েছিল ৭০ বছর।

সাংসদ মাইনুদিন খান বাদলের মরদেহ দেশে পাঠানোর জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার জন্য দিল্লীস্থ বাংলাদেশ দূতাবাস থেকে স্টাফ কাউন্সিলার রবি শর্মাকে বেঙ্গালোরের দিকে রওনা করানো হয়েছে।

সাংসদের ভাই মুকুল খান জানিয়েছেন, হৃদরোগের চিকিৎসার জন্য তিনি গত সপ্তাহে ভারত যান । এনজিগ্রাম করার পর দুদিন আগে তার শারীরিক অবস্থার অবনতি ঘটলে তাঁকে আইসিইউতে নিবীড় পর্যবেক্ষণে রাখা হয়। আজ ভোর সাড়ে ৫ টায় তিনি ইন্তেকাল করেন।

মৃত্যুকালে তিনি স্ত্রী, তিন ছেলে ও এক মেয়েসহ আত্মীয়স্বজন রেখে গেছেন।

ছাত্রলীগের রাজনীতি থেকে উঠে আসা এই নেতা ১৯৭১ সালে মুক্তিযুদ্ধে সক্রিয়ভাবে অংশ নেন। বাঙালিদের ওপর আক্রমণের জন্য পাকিস্তান থেকে আনা অস্ত্র চট্টগ্রাম বন্দরে সোয়াত জাহাজ থেকে খালাসের সময় প্রতিরোধের অন্যতম নেতৃত্বদাতা ছিলেন।

মুক্তিযুদ্ধ পরবর্তী সময়ে তিনি সমাজতান্ত্রিক রাজনীতির প্রতি আকৃষ্ট হন। জাসদ, বাসদ হয়ে পুনরায় জাসদে আসেন। আওয়ামী লীগের নেতৃত্বে ১৪ দল গঠনেও তিনি উল্লেখযোগ্য রাখেন।

জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) একাংশের কার্যকরী সভাপতি ছিলেন বাদল। চট্টগ্রাম-৮ (বোয়ালখালী-চান্দগাঁও) আসন থেকে তিনি তিনবার সংসদ সদস্য নির্বাচিত হন।