আজ ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ || ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম
  বাজালিয়া ইউনিয়ন ছাত্রলীগের কমিটি গঠিত       খাগরিয়ার আবুল কালাম ওদিল মোহাম্মদ বিরুদ্ধে মিথ্যা সংবাদ সম্মেলনের প্রতিবাদে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত       বাংলাদেশ শিক্ষক সমিতি রাউজান উপজেলা (দক্ষিণ) শাখার ত্রি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত       রাউজানের কেরানীহাট শিরিষতলায় বর্ণাঢ্য আয়োজনে প্রথমবারের মতো বর্ষবরণ অনুষ্ঠান       পটিয়ার পিঙ্গলায় বুখারী শরীফ অনুষ্ঠিত       বিচ্ছিন্ন ঘটনার মধ্য দিয়ে বাঁশখালী বখশী দীঘির পহেলা বৈশাখী মেলা সম্পন্ন       দক্ষিণ চট্টগ্রামের মধ্যপ্রাচ্যের সাথে মিল রেখে ৬০ গ্রামের বুধবার ঈদ       বিভিন্ন পেশাজীবির সাথে দৈনিক যায়যায়দিন মহেশখালী প্রতিনিধির ইফতার মাহফিল       সাতকানিয়া খাগরিয়া শফিকুল ইসলাম রাহী মাদ্রাসায় চন্দনাইশ প্রেসক্লাবের ইফতার মাহফিল সম্পন্ন       চন্দনাইশে দক্ষিণ গাছবাড়িয়া সাহিত্যিক পাড়া প্রবাসী ও এলাকাবাসীর উদ্যোগে ইফতার ও দোয়া মাহফিল    


মুহাম্মদ সাঈদুল ইসলাম
বিশেষ প্রতিনিধিঃ

বাঁশখালীর জঙ্গল পাইরাং ও জঙ্গল জলদী দুই গ্রামের ভূমিদস্যু ও বনদস্যু হিসেবে পরিচিত মো. কামাল উদ্দিন প্রকাশ মইষ কামাল। সে সরল ইউনিয়নের জঙ্গল পাইরাং গ্রামের মৃত মোহাম্মদ আলীর পুত্র। বনের জায়গা দখল করে বিক্রয়, সামাজিক বনানয়নের জায়গা দখল করে বিক্রয়, সংরক্ষিত বনাঞ্চল ও সামাজিক বনায়নের গাছ নির্বিচারে কেটে বিক্রয় যেন এর পেশা। পাশাপাশি মানুষের বন্দোবস্তি জায়গা ঘেরাবেড়া দিয়ে দখল করে তান্ডব চালিয়ে দখল করাও তার পেশা। ভুক্তভোগী গ্রামবাসী ও বন কর্মকর্তারা মামলা দিলেও সরকারি সম্পদ বিক্রয়ের অবৈধ টাকা ছিঁটিয়ে জামিনে এসে কতিপয় জনপ্রতিনিধি, রাজনৈতিক নেতাদের হাত করে দ্বিগুণ উৎসাহে জায়গা দখল, গাছ কর্তন, বনদখল চালিয়ে যায়।
জঙ্গল পাইরাং গ্রামের বাসিন্দা ভূমি কর্মকর্তা ফনীন্দ্র লাল দত্ত বলেন, মো. কামাল উদ্দিন প্রকাশ মইষ কামালের বিরুদ্ধে বন মামলা, সন্ত্রাসী মামলাসহ বেশ কয়েকটি মামলা আছে। আমি চাকরি সূত্রে গ্রামের বাইরে থাকি, সে জোর করে দলবল নিয়ে জঙ্গল পাইরাংয়ে আমার ৪০ শতক জায়গার মধ্যে ১২ শতক জায়গা দখল করে ঘর-বাড়ি নির্মাণ করে ফেলেছে। এছাড়া স্থানীয় মোহাম্মদ সেলিম নামের এক ব্যক্তিকেও আমার ১২ শতক জায়গা নিজের জায়গা বলে কোনরুপ কাগজপত্র ছাড়া বিক্রয় করেছে। এভাবে এলাকায় ২০/২৫জন ব্যক্তিকে সংরক্ষিত বনাঞ্চলের জায়গা দখলে বিক্রয় করে ২শতক পতি ১ লাখ/ ২ লাখ টাকা আদায় করছে। এভাবে দল গঠন করে জায়গা দখল ও আমার গাছপালা কেটে ফেলেছে। আমি প্রশাসনের বিচার দিয়েও বিচার পাচ্ছি না। থানা পুলিশ বেশ কয়েকবার বিচার করলেও কোনরুপ কাগজ দেখাতে পারেনি। পুনরায় উপজেলা নির্বাহী কর্মকর্তা মোমেনা আক্তারকে অভিযোগ দিয়েছি। তিনি অভিযোগটি পুলিশকে তদন্ত করার নির্দেশ দিয়েছেন। অভিযোগপত্রে বাঁশখালীর সংসদ সদস্য আলহাজ্ব মোস্তাফিজুর রহমান চৌধুরী বিষয়টি জরুরী ভিত্তিতে তদন্ত করার জন্য নির্দেশ দিয়েছেন। ওই নির্দেশের প্রেক্ষিতে এস আই মো. হাবিবুর রহমান তদন্ত করলেও ভূমিদস্যু কামাল উদ্দিন কোনরুপ কাগজপত্র দেখাতে পারেনি।
সামাজিক বনায়নের ভুক্তভোগী মো. আলী, মো. জাফর, ফারজানা আক্তারসহ অনেকে বলেন, সামাজিক বনায়নের জায়গায় গাছ কেটে নিজের জায়গার মত করে স্থানীয় পাহাড়ি কৃষকদের মুলা, বেগুন, টমেটো, শিমসহ বিভিন্ন সবজি ক্ষেত হিসেবে সে বর্গা লাগিয়েছে। প্রতি কৃষকের কাছ থেকে ৫ হাজার/ ১০ হাজার টাকা আদায় করছে। ফলে সামাজিক বনানয়নের একটি গাছও নেই ৩৫একর জায়গার। বনবিভাগের কর্মকর্তারা ওই বনদস্যুকে মামলা দিয়ে কাবু করতে পারছে না। মামলা থেকে জামিনে এসে বিভিন্নভাবে বন কর্মকর্তাকে ভয়ভীতি দেখিয়ে পুনরায় জায়গা দখল ও গাছ কাটা শুরু করে।
চেচুরিয়া বনবিটের সাবেক বন কর্মকর্তা আব্দুল মতিন বলেন, বনদস্যু ও ভূমিদস্যু কামাল উদ্দিনের অত্যাচারে আমি আতংকে ছিলাম। বনবিভাগ থেকে মামলা করেও তার অপরাধ বন্ধ করতে পারিনি। সামাজিক বনানয়নভুক্ত সকলে ঐক্যবদ্ধভাবে তাকে দমন করতে হবে। মুলতঃ তার অত্যাচারেই আমি ওই বনবিট থেকে বদলি হয়ে অন্যত্র এসেছি।
চেচুরিয়া বনবিটের বর্তমান বন কর্মকর্তা রমজান আলী বলেন,সামাজিক বনানয়ন ও সংরক্ষিত বনাঞ্চলে কতিপয় বনদস্যুরা জায়গা দখল ও গাছ কেটে পাহাড়ি পরিবেশ বিষিয়ে তুলেছে। এসব বনদস্যুদের দমন করতে সম্মিলিত উদ্যেগ ছাড়া কিছুতেই সম্ভব নয়।
সরল ইউনিয়নের চেয়ারম্যান রশিদ আহমদ চৌধুরী বলেন,মইষ কামালের ইদানিং দখল করা জায়গা ভূমি কর্মকর্তা ফনিন্দ্র লাল দত্তের । আমি কামালকে ওই জায়গা ছেড়ে দিতে বলেছি।
বাঁশখালী পৌরসভার মেয়র সেলিমুল হক চৌধুরী বলেন, মইষ কামাল ফনিন্দ্র লাল দত্তের জায়গা দখল করে ঠিক করেনি। ফনিন্দ্র লাল দত্ত চাইলে আমিও কামালের বিরুদ্ধে প্রতিবেদন দেব।
বাঁশখালী থানার এস আই মো. হাবিবুর রহমান বলেন, ভূমি কর্মকর্তা ফনিন্দ্র লাল দত্তের দখল করা জায়গার ব্যাপারে মো. কামাল উদ্দিন কোন ধরণের কাগজ দেখাতে পারেনি। তদন্তে গ্রামবাসী ও জনপ্রতিনিধিদের অভিযোগে জানা গেছে মো. কামাল উদ্দিনের নেশা ও পেশা হচ্ছে ভূমিদস্যুতা ও বনদস্যুতা।’
অভিযুক্ত কামাল উদ্দিন বলেন, সরকারি খাস জায়গা আর বনবিভাগের জায়গা কোন ব্যক্তি মালিকানাধীন জায়গা নয়। আমি সরকারি ও বনবিভাগের জায়গা দখল করেছি। কিছু করে চলতে হবে। আমি জায়গা দখল করে বাঁচতে চাই। এটা কোন দোষের নয়।





বাজালিয়া ইউনিয়ন ছাত্রলীগের কমিটি গঠিত

খাগরিয়ার আবুল কালাম ওদিল মোহাম্মদ বিরুদ্ধে মিথ্যা সংবাদ সম্মেলনের প্রতিবাদে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত

বাংলাদেশ শিক্ষক সমিতি রাউজান উপজেলা (দক্ষিণ) শাখার ত্রি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত

রাউজানের কেরানীহাট শিরিষতলায় বর্ণাঢ্য আয়োজনে প্রথমবারের মতো বর্ষবরণ অনুষ্ঠান

পটিয়ার পিঙ্গলায় বুখারী শরীফ অনুষ্ঠিত

বিচ্ছিন্ন ঘটনার মধ্য দিয়ে বাঁশখালী বখশী দীঘির পহেলা বৈশাখী মেলা সম্পন্ন

দক্ষিণ চট্টগ্রামের মধ্যপ্রাচ্যের সাথে মিল রেখে ৬০ গ্রামের বুধবার ঈদ

বিভিন্ন পেশাজীবির সাথে দৈনিক যায়যায়দিন মহেশখালী প্রতিনিধির ইফতার মাহফিল

সাতকানিয়া খাগরিয়া শফিকুল ইসলাম রাহী মাদ্রাসায় চন্দনাইশ প্রেসক্লাবের ইফতার মাহফিল সম্পন্ন

চন্দনাইশে দক্ষিণ গাছবাড়িয়া সাহিত্যিক পাড়া প্রবাসী ও এলাকাবাসীর উদ্যোগে ইফতার ও দোয়া মাহফিল

চট্টগ্রাম রাঙ্গুনিয়ার অধিবাসী মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির ইবনে মোহাম্মদ

বাঁশখালীতে ১৪ বছরের মেয়েকে প্রেমের ফাঁদে ফেলে পালাক্রমে ধর্ষন- ৪ ধর্ষক গ্রেপ্তার

সাতকানিয়ার এসএসসি পরীক্ষার্থী জান্নাতুল ফেরদৌসকে বাঁচাতে এগিয়ে আসুন

বাশঁখালীতে এস.এস.সি পরীক্ষা কেন্দ্র থেকে ভুয়া শিক্ষক গ্রেপ্তার

চট্টগ্রামের সাতকানিয়ায় ১৫ টি ঘরে আগুন

আগামী ৩ মাসের বিদ্যুৎ, পানি ও গ্যাস বিল মওকুফের দাবী বাংলাদেশ ইসলামী ফ্রন্টের

দোহাজারী সাঙ্গু নদী থেকে আলম নামে এক যুবকের লাশ উদ্ধার

চন্দনাইশে এক গৃহবধুর রহস্য জনক মৃত্যু, পরিবারের দাবি পরিকল্পিত হত্যা।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সিনেট সদস্য মনোনীত হলেন সাংসদ নজরুল ইসলাম চৌধুরী

বাঁশখালীতে গণ ধর্ষণ মামলার প্রধান আসামি মজিদ বন্দুক যুদ্ধে নিহত