আজ ২৯শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ || ১৬ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

শিরোনাম
  সাতকানিয়া মির্জাখীলে শতবছরের রাস্তা উমুক্ত করার দাবীতে এলাকাবাসীর মানববন্ধন       দোহাজারীতে হযরত সৈয়দ জালাল উদ্দিন বোখারী (র.)  দাতব্য চিকিৎসালয়  বিনামূল্যে ওষুধসহ সুন্নতে খতনা ক্যাম্প  অনুষ্ঠিত        রাউজানের বাগোয়ানে বিনামূল্যে চিকিৎসা সেবা পেলেন দেড় হাজার রোগী       দোহাজারীতে  বিনামূল্যে ওষুধসহ নাক-কর্ণ ছেদন ক্যাম্প  জামিজুরি সুন্নিয়া ফাজিল ডিগ্রী মাদ্রাসায় অনুষ্ঠিত       চন্দনাইশে মেয়ের বাড়ি বেড়াতে গিয়ে ফেরার পথে লাশ হলেন বাবা, নাতিন আহত       চন্দনাইশে নাগরদোলায় চাক্কার সাথে অসাবধানতাবশত নিজের গলায় ওড়না পেঁচিয়ে শিশুর মৃত্যু       পূর্ব চন্দনাইশ চৌধুরীপাড়া মোহাম্মদীয়া সুন্নিয়া কমপ্লেক্সের বার্ষিক পুরস্কার বিতরণ ও অভিভাবক সমাবেশ অনুষ্ঠিত       চন্দনাইশ ভাষাসৈনিক আবুল কালাম আজাদ এডুকেশন সোসাইটি গ্রন্হাগারের উদ্যোগে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন       চন্দনাইশ সাতবাড়ীয়া ইউনিয়ন আওয়ামী যুবলীগের উদ্যোগে সদস্য সংগ্রহ ও নবায়ন কর্মসূচির উদ্বোধন       মহেশখালীতে যথাযোগ্য মর্যাদায় মাতৃভাষা দিবস পালিত    


ধুমপান মানুষের ক্রোমিয়াম ও নিকেল শ্বাসনালীর অসুখ ও ফুসফুসের ক্যান্সারের হওয়ার জন্য দায়ী।পাশাপাশি এটি সীসা স্নায়ুর ও রক্তনালীর বিভিন্ন অসুখের জন্য দায়ী। ধারনা করা হয় সাধারণ সিগারেটের চেয়ে ই-সিগারেট কম ক্ষতিকর মনে করা হলেও প্রকৃতপক্ষে সে সত্য নয়।

সাম্প্রতিক একটি গবেষণায় দেখা গেছে, ই-সিগারেট সেবনকারীরা ধোঁয়ার সাথে সীসা, ক্রোমিয়াম, এবং আর্সেনিকের মতো বিষাক্ত পদার্থ গ্রহণ করেন।

এনভায়রনমেন্টাল হেলথ পার্স্পেক্টিভস জার্নালে গত বুধবার প্রকাশিত একটি গবেষণাপত্রে একথা জানানো হয়।

যুক্তরাষ্ট্রের জন হপকিন্স বিশ্ববিদ্যালয়য়ের ব্লুমবার্গ স্কুল অফ পাবলিক হেলথ ৫৬টি ভ্যাপিং ডিভাইস বা ই-সিগারেট সেবনের যন্ত্র পরীক্ষা করে এই সিদ্ধান্তে উপনীত হন।

গবেষকরা সত্যিকারের ভেপারদের কাছ থেকে ওইসব যন্ত্র সংগ্রহ করেন। আগে বিভিন্ন গবেষণায় কেবল নতুন ই-সিগারেট পরীক্ষা করা হতো। কিন্তু, ভেপাররা যেসব যন্ত্র নিয়মিত ব্যবহার করেন সেগুলো পরীক্ষা করতে চাইছিলেন জন হপকিন্সের গবেষকেরা।

গবেষণাপত্রটির লেখকেরা ই-সিগারেটের তিনটি জিনিস পরীক্ষা করেছেনঃ এতে ব্যবহৃত নিকোটিন যুক্ত তরল, যন্ত্রের পেন চেম্বারে থাকা তরল, এবং এর এরোসল বা ভ্যাপর। যন্ত্রটিতে থাকা যে ধাতব কয়েল তরলকে বাষ্পে পরিণত করে তা থেকে কোনওভাবে বিষাক্ত পদার্থ নির্গত হয় কিনা তা নিশ্চিত হতে চাইছিলেন গবেষকেরা।

গবেষকরা দেখতে পান তাদের অনুমানই ঠিক। ই-সিগারেটের তরলে আর্সেনিক ছাড়া অন্য বিষাক্ত ধাতব পদার্থ উল্লেখযোগ্য পরিমাণে খুঁজে পাননি তারা। কিন্তু, অর্ধেকেরও বেশি ডিভাইসের তরল রাখার চেম্বার বা ট্যাঙ্ক ও এরোসলে প্রচুর পরিমাণে ক্রোমিয়াম, নিকেল, ও সীসা পান তারা।

গবেষকরা বলছেন, ক্রোমিয়াম ও নিকেল শ্বাসনালীর অসুখ ও ফুসফুসের ক্যান্সারের জন্য দায়ী। সীসা স্নায়ুর ও রক্তনালীর বিভিন্ন অসুখের জন্য দায়ী।

গবেষক অ্যানা মারিয়া রুলে বলেন, ‘ই-সিগারেট নির্মাতা ও সেবনকারীদের জানা উচিত যে, এগুলোর হিটিং কয়েল এখন যেভাবে তৈরি হচ্ছে, তাতে সেগুলো থেকে বিষাক্ত ধাতব পদার্থ সেবনকারীদের শরীরে প্রবেশ করছে।’

গবেষকরা ই-সিগারেটগুলোতে দশ শতাংশেরও বেশি আর্সেনিক দেখতে পান। ই-সিগারেটের তরল, রিফিল চেম্বার ও এরোসলেসহ সব জায়গাতেই আর্সেনিক রয়েছে। ই-সিগারেটের হিটিং কয়েল থেকে বিষাক্ত ধাতু নির্গত হওয়ার সম্ভাবনা থাকলেও, এর সেবনযোগ্য তরলে কীভাবে আর্সেনিক এল তা ব্যাখ্যা করতে পারেনি কেউ।





সাতকানিয়া মির্জাখীলে শতবছরের রাস্তা উমুক্ত করার দাবীতে এলাকাবাসীর মানববন্ধন

দোহাজারীতে হযরত সৈয়দ জালাল উদ্দিন বোখারী (র.)  দাতব্য চিকিৎসালয়  বিনামূল্যে ওষুধসহ সুন্নতে খতনা ক্যাম্প  অনুষ্ঠিত 

রাউজানের বাগোয়ানে বিনামূল্যে চিকিৎসা সেবা পেলেন দেড় হাজার রোগী

দোহাজারীতে  বিনামূল্যে ওষুধসহ নাক-কর্ণ ছেদন ক্যাম্প  জামিজুরি সুন্নিয়া ফাজিল ডিগ্রী মাদ্রাসায় অনুষ্ঠিত

চন্দনাইশে মেয়ের বাড়ি বেড়াতে গিয়ে ফেরার পথে লাশ হলেন বাবা, নাতিন আহত

চন্দনাইশে নাগরদোলায় চাক্কার সাথে অসাবধানতাবশত নিজের গলায় ওড়না পেঁচিয়ে শিশুর মৃত্যু

পূর্ব চন্দনাইশ চৌধুরীপাড়া মোহাম্মদীয়া সুন্নিয়া কমপ্লেক্সের বার্ষিক পুরস্কার বিতরণ ও অভিভাবক সমাবেশ অনুষ্ঠিত

চন্দনাইশ ভাষাসৈনিক আবুল কালাম আজাদ এডুকেশন সোসাইটি গ্রন্হাগারের উদ্যোগে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

চন্দনাইশ সাতবাড়ীয়া ইউনিয়ন আওয়ামী যুবলীগের উদ্যোগে সদস্য সংগ্রহ ও নবায়ন কর্মসূচির উদ্বোধন

মহেশখালীতে যথাযোগ্য মর্যাদায় মাতৃভাষা দিবস পালিত

চট্টগ্রাম রাঙ্গুনিয়ার অধিবাসী মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির ইবনে মোহাম্মদ

বাঁশখালীতে ১৪ বছরের মেয়েকে প্রেমের ফাঁদে ফেলে পালাক্রমে ধর্ষন- ৪ ধর্ষক গ্রেপ্তার

সাতকানিয়ার এসএসসি পরীক্ষার্থী জান্নাতুল ফেরদৌসকে বাঁচাতে এগিয়ে আসুন

বাশঁখালীতে এস.এস.সি পরীক্ষা কেন্দ্র থেকে ভুয়া শিক্ষক গ্রেপ্তার

চট্টগ্রামের সাতকানিয়ায় ১৫ টি ঘরে আগুন

আগামী ৩ মাসের বিদ্যুৎ, পানি ও গ্যাস বিল মওকুফের দাবী বাংলাদেশ ইসলামী ফ্রন্টের

দোহাজারী সাঙ্গু নদী থেকে আলম নামে এক যুবকের লাশ উদ্ধার

চন্দনাইশে এক গৃহবধুর রহস্য জনক মৃত্যু, পরিবারের দাবি পরিকল্পিত হত্যা।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সিনেট সদস্য মনোনীত হলেন সাংসদ নজরুল ইসলাম চৌধুরী

বাঁশখালীতে গণ ধর্ষণ মামলার প্রধান আসামি মজিদ বন্দুক যুদ্ধে নিহত