আজ ২০শে ফেব্রুয়ারি, ২০২০ ইং || ৭ই ফাল্গুন, ১৪২৬ বঙ্গাব্দ

শিরোনাম
  শুধু একদিন নয় সর্বদা থাকব আপনাদের পাশে-ওসি রাঙ্গুনীয়া       বাঁশখালী থানা পুলিশের বিশেষ অভিযানে ৪৭৫ লিটার চোলাই মদ উদ্ধার       চরম্বা ওমর আলী মহাজন মসজিদ কমিটি নিয়ে মোতাওয়াল্লী আলমগীরের ফেসবুক স্ট্যাটাস       ইয়াবা চক্রান্তের শিকার ৮ পরিবারের মুক্তির দাবিতে সংবাদ সম্মেলন’       চট্টগ্রামের লোহাগাড়ায় শিক্ষক লাঞ্ছিতের প্রতিবাদে মানববন্ধন       একজন নূরুল আবছার, আজীবন মানুষের পাশে থাকতে চান       সাংবাদিকদের তালিকা প্রণয়নের কাজটি সম্পন্ন করতে আবারো আওয়াজ তুলি…       দাওয়াতে সুফি বাংলাদেশ কক্সবাজার জেলা শাখার কাউন্সিল সম্পন্ন       সম্মিলিত প্রচেষ্টা ফাউন্ডেশন বাংলাদেশের উদ্যোগে ব্যতিক্রমী ভালোবাসা দিবস ও বসন্ত উৎসব উদযাপন       নুরুল আবছার চৌধুরী সাতকানিয়া আদর্শ মহিলা কলেজের পুনরায় সভাপতি    


ওমানের শেখ সুলতান কাবুস বিন সাঈদ মারা গেছেন “ইন্নালিল্লাহি ওয়া ইন্নাইলাইহি রাজেউন। দেশটির সরকারি টেলিভিশন নিয়মিত অনুষ্ঠান সম্প্রচার স্থগিত রেখে জানিয়েছে, দীর্ঘ রোগভোগের পর সুলতান কাবুস শুক্রবার রাতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন।

তিনি গত কয়েক বছর ধরে কোলন ক্যান্সারে ভুগছিলেন। ১৯৭০ সালে পিতার কাছ থেকে ক্ষমতা গ্রহণ করার পর প্রায় অর্ধ শতাব্দি ওমান শাসন করেন ৭৯ বছর বয়সি সুলতান কাবুস। তার মৃত্যুতে ওমানে তিনদিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করার পাশাপাশি বলা হয়েছে টানা ৪০ দিন দেশের জাতীয় পতাকা অর্ধনমিত থাকবে।

সুলতান কাবুস কখনো বিয়ে করেননি এবং তিনি প্রকাশ্যে নিজের কোনো উত্তরাধিকারও নিয়োগ করে যাননি। ওমানের আইন অনুযায়ী, ওমানের সুলতান পরিবারের ৫০ সদস্যবিশিষ্ট পরিষদ আগামী তিনদিনের মধ্যে একজন নয়া সুলতান নির্বাচিত করবে।

তারা এ কাজে ব্যর্থ হলে ওমানের সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি, সামরিক পরিষদ, উপদেষ্টা পরিষদ এবং মন্ত্রিপরিষদের সদস্যরা সুলতান কাবুসের সিলমোহরকৃত একটি চিঠির মোড়ক উন্মোচন করবেন। ওই চিঠিতে সুলতান গোপনে তার উত্তরাধিকার কে হবেন সে প্রস্তাব করে গেছেন। যারা চিঠিটি খুলবেন তারা তখন ওই ব্যক্তিকে ওমানের নয়া সুলতান ঘোষণা করবেন। সুলতান কাবুস তার উত্তরাধিকার নির্বাচনের ক্ষেত্রে এতটা গোপনীয়তা অবলম্বন করেছেন যে, চিঠিতে যার নাম লেখা রয়েছে তিনি নিজেও হয়তো বিষয়টি জানেন না।

সুলতান কাবুস যখন ক্ষমতা গ্রহণ করেন তখন ওমান একটি দরিদ্র দেশ হিসেবে পরিচিত ছিল। কিন্তু তিনি ক্ষমতা হাতে নিয়ে দেশ পুনর্গঠনের কাজে হাত দেন এবং ওমানকে অন্যতম ধনী দেশে পরিণত করেন। প্রায় ৫০ বছর ক্ষমতায় থাকা সত্ত্বেও ওমানে তার আকাশচুম্বী জনপ্রিয়তা রয়েছে বলে মনে করা হয়।

সাম্প্রতিক বছরগুলোতে সুলতান কাবুস মধ্যপ্রাচ্যের আঞ্চলিক মতবিরোধ নিরসনের পাশাপাশি আন্তর্জাতিক বিভিন্ন সংকট নিরসনে মধ্যস্থতাকারী হিসেবে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন।



শুধু একদিন নয় সর্বদা থাকব আপনাদের পাশে-ওসি রাঙ্গুনীয়া

বাঁশখালী থানা পুলিশের বিশেষ অভিযানে ৪৭৫ লিটার চোলাই মদ উদ্ধার

চরম্বা ওমর আলী মহাজন মসজিদ কমিটি নিয়ে মোতাওয়াল্লী আলমগীরের ফেসবুক স্ট্যাটাস

ইয়াবা চক্রান্তের শিকার ৮ পরিবারের মুক্তির দাবিতে সংবাদ সম্মেলন’

চট্টগ্রামের লোহাগাড়ায় শিক্ষক লাঞ্ছিতের প্রতিবাদে মানববন্ধন

একজন নূরুল আবছার, আজীবন মানুষের পাশে থাকতে চান

সাংবাদিকদের তালিকা প্রণয়নের কাজটি সম্পন্ন করতে আবারো আওয়াজ তুলি…

দাওয়াতে সুফি বাংলাদেশ কক্সবাজার জেলা শাখার কাউন্সিল সম্পন্ন

সম্মিলিত প্রচেষ্টা ফাউন্ডেশন বাংলাদেশের উদ্যোগে ব্যতিক্রমী ভালোবাসা দিবস ও বসন্ত উৎসব উদযাপন

নুরুল আবছার চৌধুরী সাতকানিয়া আদর্শ মহিলা কলেজের পুনরায় সভাপতি

চট্টগ্রাম রাঙ্গুনিয়ার অধিবাসী মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির ইবনে মোহাম্মদ

সাতকানিয়ার এসএসসি পরীক্ষার্থী জান্নাতুল ফেরদৌসকে বাঁচাতে এগিয়ে আসুন

বাশঁখালীতে এস.এস.সি পরীক্ষা কেন্দ্র থেকে ভুয়া শিক্ষক গ্রেপ্তার

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সিনেট সদস্য মনোনীত হলেন সাংসদ নজরুল ইসলাম চৌধুরী

লবণের দাম বৃদ্ধির ‘গুজব’, বেশি দামে লবণ বিক্রি করায় চন্দনাইশে ৪ প্রতিষ্ঠানকে ২০ হাজার টাকা জরিমানা

রাঙ্গুনীয়ার ডা: মুহাম্মদ শাহেদ হোসেন ৩৯তম বিসিএস (স্বাস্থ্য) ক্যাডারে সুপারিশকৃত

আনোয়ারায় গার্মেন্টস কর্মী গণধর্ষণ মামলার প্রধান আসামী বন্দুকযুদ্ধে নিহত

লোহাগাড়ার চুনতিতে অস্ত্রসহ ২ যুবক অাটক

দক্ষিণ আফ্রিকায় সন্ত্রাসীদের গুলিতে চট্টগ্রামের ব্যবসায়ী নিহত

বাংলাদেশের অন্যতম সমৃদ্ধ গ্রাম ধলিয়া মোবাইল অপারেটর টাওয়ার সংকটে