আজ ৭ জুলাই, ২০২০ || ২৩ আষাঢ়, ১৪২৭

শিরোনাম
  আনোয়ারায় বিদ্যুৎস্পৃষ্টে এক নারীর মৃত্যু       ১৫ আনসার ব্যাটালিয়ন অধিনায়কের পটিয়া স্বাস্থ্য কমপ্লেক্সে আইসোলেশন সেন্টার পরিদর্শন ও সুরক্ষা সামগ্রী বিতরন       পটিয়ায় মাচা পদ্ধতিতে ব্ল্যাক বেঙ্গল ছাগল পালন প্রকল্পে উপকরণ বিতরণ স্বল্প আয়ের মানুষদের উৎসাহিত করতে হবে: হুইপ সামশুল হক চৌধুরী       পটিয়ায় কৃষি অফিসের বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন       ধর্ষণে অন্তঃসত্ত্বা কিশোরী, ৯ মাস পর মামলা       আল্লামা নঈমীর মৃত্যুতে চন্দনাইশ উপজেলা চেয়ারম্যান আবদুল জব্বারের চৌধুরীর শোক       পটিয়া পৌরসভা ছাত্রলীগের (প্রবীণ নবীন) এর পরিচালনায় চালু হয়েছে ‘অক্সিজেন টিম সাপোর্ট পটিয়া’।       চন্দনাইশে অসচ্ছল ২ জন সংস্কৃতিসেবীকে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় থেকে অনুদানের চেক বিতরণ       চন্দনাইশে ১০টি শিক্ষা প্রতিষ্ঠানে ৬৯ জন নন-এমপিও শিক্ষক ও ১৯ জন কর্মচারী প্রধানমন্ত্রীর অনুদানের চেক পেল       আল্লামা মুফতি ওবাইদুল হক নঈমী’র মৃত্যুতে যুবলীগ নেতা হোসাইন রনির শোক    


মো.আমিনুল ইসলাম রুবেল,বিশেষ প্রতিনিধি চট্টগ্রাম: বছর দশেক আগেও পোল্ট্রি শিল্পের যে নামডাক খ্যাতি ছিল তা এখন অনেকটা ধ্বংসের মুখে। ২০০৭-০৮ সালে বার্ড ফ্লু’র কারণে সর্বস্ব হারিয়ে অনেক খামারীরা কোটি টাকা ক্ষতি হওয়ার পর আজ আবার করোনা ভাইরাসের কারনে সে ক্ষতির সম্মুখীন হচ্ছে খামার ব্যবসায়ীরা। ফলে প্রতিটি উপজেলায় পোল্ট্রি শিল্প আজ হুমকিতে। থেমে নাই চন্দনাইশ উপজেলার খামারগুলিও।

এই করোনা সংক্রমণের জন্য সাড়া দেশে যোগাযোগ ব্যবস্থা বন্ধ হয়ে যাওয়ায় পোল্ট্রি ফিড, মুরগির ওষুধ আমদানি করা,বাচ্চার দাম বৃদ্ধি এবং ডিমের দাম কমে যাওয়ায় দিশেহারা হয়ে পড়েছেন চন্দনাইশের খামারীরা।

চন্দনাইশ উপজেলা বরকল এলাকার এস এস পোল্ট্রি ফার্মের মালিক মো.মোখতার হোসেন বলেন, দেশে এই করোনা ভাইরাসের কারনে যোগাযোগ ব্যবস্থা বন্ধ হয়ে যাওয়াতে এবং বিভিন্ন সামাজিক অনুষ্ঠান বন্ধ থাকায় মুরগীর চাহিদা কমে গেছে। বেশি দামে মুরগীর বাচ্চা কিনে এনে এখন কম দাম দিয়ে বিক্রি করতে হচ্ছে। সে সাথে কমে গেছে ডিমের দামও। ফলে লাখ লাখ টাকার সম্মুখীন হচ্ছেন খামারীরা। এ রকম অবস্থা চলতে থাকলে খামার লোকসানে ভরে যাবে। যে পরিস্থিতি দাড়িয়েছে তাতে কিছুদিন পর হয়তো পোল্ট্রি শিল্পই আর থাকবে না তাই দেশের এহেন অবস্থা চিন্তা করে যদি সরকারিভাবে ক্ষতি পূরনের সহায়তা পাই তাহলে খামারিরা হয়তো কিছুটা বেঁচে থাকতে পারবে।

অন্যদিকে একই এলাকার খাজা আমানত পোল্ট্রি ফার্মের মালিক মো.ফেরদৌসুল আলম খান জানান, বর্তমানে করোনার কারনর পোল্ট্রি শিল্পের অবস্থা করুণ। দেশের মানুষের আমিষের ঘাটতি পূরণে পোল্ট্রি শিল্প গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। কিন্তু করোনা ভাইরাসের কারণে তা এখন ধ্বংসের মুখে এ শিল্প।

চন্দনাইশ উপজেলায় অনেক খামার আজ বন্ধ হয়ে গেছে। কারণ এ খাতে সরকার কোনও ভতুর্কি দিচ্ছে না। সরকার এ খাতে নজর দিলে এই শিল্প আবার টিকে থাকবে বলে আশা করছি। অপরদিকে গাউছিয়া পোল্ট্রি খামারের মালিক মো.হোসেন বলেন,‘খামারে কাজ করে শ্রমিকরা সংসার চালাই। কিন্তু করোনা ভাইরাসের কারণে খামারির প্রচুর পরিমান লোকসান হওয়ায় এখন কর্মচারী দের বেতন-ভাতা পর্যন্ত দেয়া সম্ভব হচ্ছে না। যদি এহেন পরিস্থিতি হয় তাহলে আমরা মালিকরা যদি লাভবান না হয় তাহলে শ্রমিকেরা বাঁচবে কেমনি। সরকারের প্রতি আকুল আবেদন পোল্ট্রি খামারিদের বাঁচান। তাহলে আমাদের মতো মালিক ও শ্রমিকেরা দুবেলা ডাল ভাত খেয়ে বেঁচে থাকতে পারবো।

এ ব্যাপারে চন্দনাইশ উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডা.মোহাম্মদ আরিফ উদ্দিনের সাথে টেলিফোনে যোগাযোগ করা হলে তিনি ফোন রিসিব না করায় তার বক্তব্য নেয়া সম্ভব হয়নি।

ফেসবুক মন্তব্য করুন



আনোয়ারায় বিদ্যুৎস্পৃষ্টে এক নারীর মৃত্যু

১৫ আনসার ব্যাটালিয়ন অধিনায়কের পটিয়া স্বাস্থ্য কমপ্লেক্সে আইসোলেশন সেন্টার পরিদর্শন ও সুরক্ষা সামগ্রী বিতরন

পটিয়ায় মাচা পদ্ধতিতে ব্ল্যাক বেঙ্গল ছাগল পালন প্রকল্পে উপকরণ বিতরণ স্বল্প আয়ের মানুষদের উৎসাহিত করতে হবে: হুইপ সামশুল হক চৌধুরী

পটিয়ায় কৃষি অফিসের বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন

ধর্ষণে অন্তঃসত্ত্বা কিশোরী, ৯ মাস পর মামলা

আল্লামা নঈমীর মৃত্যুতে চন্দনাইশ উপজেলা চেয়ারম্যান আবদুল জব্বারের চৌধুরীর শোক

পটিয়া পৌরসভা ছাত্রলীগের (প্রবীণ নবীন) এর পরিচালনায় চালু হয়েছে ‘অক্সিজেন টিম সাপোর্ট পটিয়া’।

চন্দনাইশে অসচ্ছল ২ জন সংস্কৃতিসেবীকে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় থেকে অনুদানের চেক বিতরণ

চন্দনাইশে ১০টি শিক্ষা প্রতিষ্ঠানে ৬৯ জন নন-এমপিও শিক্ষক ও ১৯ জন কর্মচারী প্রধানমন্ত্রীর অনুদানের চেক পেল

আল্লামা মুফতি ওবাইদুল হক নঈমী’র মৃত্যুতে যুবলীগ নেতা হোসাইন রনির শোক

চট্টগ্রাম রাঙ্গুনিয়ার অধিবাসী মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির ইবনে মোহাম্মদ

বাঁশখালীতে ১৪ বছরের মেয়েকে প্রেমের ফাঁদে ফেলে পালাক্রমে ধর্ষন- ৪ ধর্ষক গ্রেপ্তার

সাতকানিয়ার এসএসসি পরীক্ষার্থী জান্নাতুল ফেরদৌসকে বাঁচাতে এগিয়ে আসুন

বাশঁখালীতে এস.এস.সি পরীক্ষা কেন্দ্র থেকে ভুয়া শিক্ষক গ্রেপ্তার

চট্টগ্রামের সাতকানিয়ায় ১৫ টি ঘরে আগুন

আগামী ৩ মাসের বিদ্যুৎ, পানি ও গ্যাস বিল মওকুফের দাবী বাংলাদেশ ইসলামী ফ্রন্টের

দোহাজারী সাঙ্গু নদী থেকে আলম নামে এক যুবকের লাশ উদ্ধার

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সিনেট সদস্য মনোনীত হলেন সাংসদ নজরুল ইসলাম চৌধুরী

লবণের দাম বৃদ্ধির ‘গুজব’, বেশি দামে লবণ বিক্রি করায় চন্দনাইশে ৪ প্রতিষ্ঠানকে ২০ হাজার টাকা জরিমানা

বাঁশখালীতে গণ ধর্ষণ মামলার প্রধান আসামি মজিদ বন্দুক যুদ্ধে নিহত