আজ ১১ জুলাই, ২০২০ || ২৭ আষাঢ়, ১৪২৭

শিরোনাম
  চন্দনাইশে শিক্ষাবিদ ওয়াহেদ মাষ্টার ফাউন্ডেশনের পক্ষ থেকে গাউছিয়াকমিটিকে নগদ অর্থ প্রদান       বাংলাদেশের সুমন পেলেন ‘কোভিড তারকা অ্যাওয়ার্ড       ২৪ ঘন্টার মধ্যেই হারানো মোবাইল উদ্ধার করল সাতকানিয়া থানা       সন্ত্রাসী কায়দায় হামলা করে জায়গা দখল করতে চায় ওরা: সংবাদ সম্মেলনে ভুক্তভুগী মুন্নি       বঙ্গবন্ধু শিশুকিশোর মেলা আনোয়ারা শাখার মাসব্যাপী বৃক্ষরোপণ কর্মসূচি উদ্বোধন       চন্দনাইশে ইউনাইটেড ইয়ুথ ক্লাবের বৃক্ষরোপন কর্মসূচি পালিত       আনোয়ারা উপজেলা পুজা উদযাপন পরিষদের উদ্যোগে বৃক্ষরোপণ কর্মসূচি সম্পন্ন       সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুনের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন মরহুম জেবল হোসেন ফাউন্ডেশনের চেয়ারম্যান আলহাজ্ব লিয়াকত আলী       অনুমোদনহীন হেলথ ডায়াগনস্টিক সেন্টারে অভিযান, ২৫ হাজার টাকা জরিমানা: নির্ধারিত সময়ের মধ্যে অনুমতিপত্র দেখাতে না পারলে সিলগালা       চন্দনাইশে প্রথম বিট পুলিশিং কার্যালয়ের উদ্বোধন করলেন পুলিশ সুপার এস এম রশিদুল হক    


করোনায় ঈদ মানে রংহীন উৎসব এক বিমর্ষ ঈদ! প্রকৃতির নিয়মেই বছর ঘুরে এল আবার ঈদ। প্রতিবছরের মতো এবারও ঈদ এসেছে কিন্তু আসেনি আনন্দ।

করোনা ভাইরাসের ভয়াবহ থাবায় টালমাটাল পুরো দুনিয়া। এ ভাইরাসের সংক্রমণে বিপর্যস্ত জনজীবন। প্রতিদিনই দেশজুড়ে বাড়ছে আক্রান্ত ও মৃত মানুষের সংখ্যা।দীর্ঘদিন লকডাউনের কারণে সব মানুষই প্রায় ঘরবন্দী। লকডাউনে জনগণের অনিহা নাকি সরকারের ব্যর্থতায় লকডাউন শিথিল। আক্রান্তের হার বাড়ছে। মৃত্যুর মিছিল দীর্ঘ হচ্ছে। কারোই জানা নেই এর শেষ কোথায়।

অবরুদ্ধ পরিস্থিতির মধ্যেই ঈদুল ফিতর উদযাপন করছে পৃথিবীর প্রায় ১৮০ কোটি মুসলমান। বাংলাদেশে প্রায় ১৬ কৌটি মুসলমান । করোনা ক্রান্তিকালের এবারের ঈদ আনন্দ,সৌহার্দ্য ও যোগাযোগের জন্য ইতিবাচক নয়। করোনা সব বদলে দিয়েছে। চিরায়ত সমাজব্যবস্থা, ধ্যান-ধারণা,দর্শন,বন্ধুত্ব ও ভাতৃত্বের বন্ধন সবকিছু। করোনায় অনেকে হারিয়েছে প্রিয়জন,অনেকে এখনো লড়ছে। মানুষের প্রাণ বাঁচাতে কারফিউ, লকডাউন দেওয়া হয়েছে ঈদের দিনেও। করোনার সংক্রমণ ঠেকাতে তাই সামাজিক দূরত্ব ও স্বাস্থ্য বিধি মেনে চলায় গুরুত্ব দেওয়া হচ্ছে।

সামাজিক দূরত্ব রক্ষা করতে হবে বলে ঈদ করতে হচ্ছে ভার্চ্যুয়ালি। সবার সঙ্গে স্বশরীরে দেখা করে নয়, মোবাইলে ভিডিও কলে কথা বলে ঈদের শুভেচ্ছা বিনিময় করছে। ঈদের আনন্দ প্রবাসীরা পরিবার ও খুব আপনজনের সঙ্গে উপভোগ করতে না পারাটাও হতাশাকে বাড়িয়ে তুলছে। পরিবারের কাছে থাকলে হয়তো চারদিকে চলা আতঙ্কটা কম অনুভব হতো। কিন্তু নিজেকে সুস্থ রাখার পাশাপাশি পরিবার আত্মীয় স্বজনেরাও যেন সুস্থ থাকে সেই চিন্তা করে বিদেশ থেকেও অনেকেই দেশে ঈদ করতে আসেনি। ঠিক অনুরুপ বাংলাদেশেও ঈদে ঘরমুখো মানুষদের চলমান চাপা লকডাউনে দেশে থেকেও অনেকে গ্রামের বাড়ীতে ঈদ করতেও যায়নি।

এমন রংহীন, আনন্দহীন বন্দিত্বের ঈদ দেখে ঘুমহীন শিউরে উঠছে মানুষ। এ যেন অন্য রকম এক আনন্দহীন ঈদ।

এরপরও আশাবাদী একদিন এই মৃত্যুর মিছিল থেমে যাবে, ঘরে বন্দিত্বের শিকল থেকে মুক্ত হবে মানুষ, আবার নিরন্তর ছুটবে কাজে, ব্যস্ত হবে নগরী ব্যস্ত হবে শহর। সেই দিন আবার জমে উঠবে আনন্দের মেলা। আর একটু কষ্ট, একটু অপেক্ষা, একটু ধৈর্য—এইতো সুড়ঙ্গের ওপারে আলো। সেই দিন আবার দেখা হবে। সবাইকে ঈদ মোবারক।

মুহাম্মদ সাঈদুল ইসলাম, বাঁশখালী চট্টগ্রাম: মোবাইল-০১৭০৩ ৮৬১৮১৮

সাংগঠনিক সম্পাদক বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরাম (বিএমএসএফ) দক্ষিণ জেলা কমিটি।

ফেসবুক মন্তব্য করুন



চন্দনাইশে শিক্ষাবিদ ওয়াহেদ মাষ্টার ফাউন্ডেশনের পক্ষ থেকে গাউছিয়াকমিটিকে নগদ অর্থ প্রদান

বাংলাদেশের সুমন পেলেন ‘কোভিড তারকা অ্যাওয়ার্ড

২৪ ঘন্টার মধ্যেই হারানো মোবাইল উদ্ধার করল সাতকানিয়া থানা

সন্ত্রাসী কায়দায় হামলা করে জায়গা দখল করতে চায় ওরা: সংবাদ সম্মেলনে ভুক্তভুগী মুন্নি

বঙ্গবন্ধু শিশুকিশোর মেলা আনোয়ারা শাখার মাসব্যাপী বৃক্ষরোপণ কর্মসূচি উদ্বোধন

চন্দনাইশে ইউনাইটেড ইয়ুথ ক্লাবের বৃক্ষরোপন কর্মসূচি পালিত

আনোয়ারা উপজেলা পুজা উদযাপন পরিষদের উদ্যোগে বৃক্ষরোপণ কর্মসূচি সম্পন্ন

সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুনের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন মরহুম জেবল হোসেন ফাউন্ডেশনের চেয়ারম্যান আলহাজ্ব লিয়াকত আলী

অনুমোদনহীন হেলথ ডায়াগনস্টিক সেন্টারে অভিযান, ২৫ হাজার টাকা জরিমানা: নির্ধারিত সময়ের মধ্যে অনুমতিপত্র দেখাতে না পারলে সিলগালা

চন্দনাইশে প্রথম বিট পুলিশিং কার্যালয়ের উদ্বোধন করলেন পুলিশ সুপার এস এম রশিদুল হক

চট্টগ্রাম রাঙ্গুনিয়ার অধিবাসী মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির ইবনে মোহাম্মদ

বাঁশখালীতে ১৪ বছরের মেয়েকে প্রেমের ফাঁদে ফেলে পালাক্রমে ধর্ষন- ৪ ধর্ষক গ্রেপ্তার

সাতকানিয়ার এসএসসি পরীক্ষার্থী জান্নাতুল ফেরদৌসকে বাঁচাতে এগিয়ে আসুন

বাশঁখালীতে এস.এস.সি পরীক্ষা কেন্দ্র থেকে ভুয়া শিক্ষক গ্রেপ্তার

চট্টগ্রামের সাতকানিয়ায় ১৫ টি ঘরে আগুন

আগামী ৩ মাসের বিদ্যুৎ, পানি ও গ্যাস বিল মওকুফের দাবী বাংলাদেশ ইসলামী ফ্রন্টের

দোহাজারী সাঙ্গু নদী থেকে আলম নামে এক যুবকের লাশ উদ্ধার

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সিনেট সদস্য মনোনীত হলেন সাংসদ নজরুল ইসলাম চৌধুরী

লবণের দাম বৃদ্ধির ‘গুজব’, বেশি দামে লবণ বিক্রি করায় চন্দনাইশে ৪ প্রতিষ্ঠানকে ২০ হাজার টাকা জরিমানা

বাঁশখালীতে গণ ধর্ষণ মামলার প্রধান আসামি মজিদ বন্দুক যুদ্ধে নিহত